প্রতিযোগিতা-১০|আমার পছন্দের শীতকালীন সবজি"ফুলকপি দিয়ে রুই মাছের মজাদার কাটলেট রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

প্রিয় বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?
আশা করি, ঈশ্বরের আশীর্বাদে সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আবারো " শীতকালীন সবজি রেসিপি" প্রতিযোগিতা - ১০ এ অংশগ্রহণ করতে যাচ্ছি।এত সুন্দর প্রতিযোগিতা আয়োজনের জন্য @moh.arif ভাইয়াকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।এছাড়া "আমার বাংলা ব্লগের"সকল শ্রদ্ধেয় ভাইয়াদেরকে ,আপুদেরকে ও কমিউনিটির সকলকে আমার পক্ষ থেকে আন্তরিকভাবে অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি।আমার খুবই ভালো লাগে যখন আমি কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করি।আমি সব সময় চেষ্টা করি ভিন্ন কিছু করার।তাইতো আজ আবার চলে আসলাম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে-"ফুলকপি ও রুই মাছ দিয়ে ভীষন মজার কাটলেট রেসিপি" নিয়ে।

IMG-20211208-WA0009.jpg

★শীতকালীন সবজি সম্পর্কে আমার কিছু অনুভূতি:

"শীতকাল" শব্দটির মাঝে লুকিয়ে আছে অন্যরকম এক অনুভূতি।শীতকাল মানেই খেয়ে মজা,ভ্রমণ করে মজা ও খেলাধুলা করে মজা।যাইহোক শীতকালে প্রচুর পরিমানে শাক-সবজি চাষ করা হয় ।ফলে আমরা প্রচুর টাটকা সবজি পাই বাজারগুলোতে।এই ধরনের শাক-সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন ও পুষ্টিকর উপাদান রয়েছে।যা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী।এছাড়া অন্যান্য সময়ের তুলনায় শীতকালের শাক-সবজি খেতে অনেক বেশি সুস্বাদু।শীতকালে হরেক রকমের শাক সবজি পাওয়া যায়।যা বলে শেষ করা যাবে না কিন্তু কিছু সবজি আমাদের খাওয়ার পাশাপাশি মুখে মুখেইও খুব বেশি জনপ্রিয়।যেমন- মুলা,গাজর ,ফুলকপি, ওলকপি ,বিটকপি ,টমেটো, সিম ,বেগুন, পালংশাক, পাতাকপি ,মটরশুঁটি ইত্যাদি।বাঙালি মানেই যেকোনো কিছুর স্বাদ বেশি মাত্রায় গ্রহণ করা।তেমনি ছোটবেলা থেকেই আমার পরিবার ও প্রয়োজনের তুলনায় একটু বেশি শাক-সবজির স্বাদ গ্রহণ করে থাকেন।হয়তোবা আপনারা আমার পূর্বের শেয়ার করা রেসিপির পরিমাণ লক্ষ্য করে বুঝে থাকবেন।কারণ বিভিন্ন ধরনের শাকসবজি বেশিমাত্রায় খেতে আমাদের খুব ভালো লাগে।আসলে শীতকালের অনেক সবজিই আমার পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে।তাই সবথেকে প্রিয় সবজি খুঁজে বের করা খুবই মুশকিল।(তবুও কথায় আছে" ভালোর মধ্যে আরও অধিক ভালো"।)
তাই প্রিয় সবজির মধ্যে সবথেকে বেশি প্রিয় সবজি হিসেবে আমি বেছে নিয়েছি ফুলকপি।কারন ফুলকপি খেতে আমার অনেক মজা লাগে।ফুলকপি সবজিটি আমার কাছে বেশি রুচিসম্পন্ন লাগে খেতে।বিশেষ করে ফুলকপি ভাজি খেতে, মাছ দিয়ে কাটলেট তৈরি করে খেতে বেশি মজার।আর শীতের সন্ধ্যায় এই ধরনের গরম গরম জলখাবার টমেটোর সস দিয়ে খেতে ভীষণ মজার হয়।তাই আজ আমি শেয়ার করবো "ভীষন মজার রুই মাছ দিয়ে ফুলকপির কাটলেট রেসিপি"।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

IMG-20211208-WA0004.jpg

★উপকরণসমূহ:

1.ছোট সাইজের গোটাফুলকপি - 1 পিচ
2.এককিলো রুই মাছের - 2 পিচ
3.গোটাআলু - 3 পিচ
4.গোটা পেঁয়াজের কলি - 3 পিচ
5.লবণ - 1 টেবিল চামচ
6.হলুদ - 1/2 টেবিল চামচ
7.কাঁচা মরিচ - 5 টি
8.পেঁয়াজ কুচি - 4 টি
9.রসুন কুচি - 1.5 টেবিল চামচ
10.জিরা গুঁড়া - 1 টেবিল চামচ
11.শুকনো মরিচ গুঁড়া - 1/2 টেবিল চামচ
12.গরম মসলা গুঁড়া - 1/2 টেবিল চামচ
13.জল পরিমাণ মতো
14.সাদা তেল - 400 গ্রাম
15.চাউলের গুঁড়া - 5 টেবিল চামচ
16.বিস্কুট গুঁড়া - 2 প্যাকেট
17.টমেটোর সস - 2 প্যাকেট

★প্রস্তুত প্রনালী:

আমি এখানে মোট 30 টি ধাপকে 6টি পর্যায়ে/খণ্ডে বিভক্ত করেছি।তো সেটি নিচে দেখানো হলো---

(প্রথম পর্যায়)

ধাপঃ 1

CollageMaker_20211208_181421594.jpg

●প্রথমে আমি এখানে একটি 1 কিলো ওজনের রুই মাছ নিয়েছি।মাছটি বটির সাহায্যে আশ ছাড়িয়ে কেটে নিয়েছি পরিষ্কার করে।এরপর আমি মাছটি থেকে 2 পিচ মাছ রেসিপি তৈরির জন্য নিয়ে নেব এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিলাম ।

ধাপঃ 2

IMG-20211208-WA0030.jpg

●এরপর আমি মাছের গায়ে পরিমাণ মতো লবন ও হলুদ মিশিয়ে নেব।

ধাপঃ 3

IMG-20211208-WA0000.jpg

●এবার চুলায় মিডিয়াম আঁচে একটা পরিষ্কার কড়াই বসিয়ে দেব।কড়াইতে তেল দিয়ে গরম করে নেব।তেল হালকা গরম হয়ে গেলে মাছের পিচগুলি হালকাভাবে ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 4

IMG-20211208-WA0017.jpg

● মাছের পিচ 2 টি ভেঁজে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নেব।তো আমার মাছের পিচ 2 টি ভেঁজে নেওয়া হয়ে গিয়েছে।

(দ্বিতীয় পর্যায়)

ধাপঃ 5

IMG-20211208-WA0027.jpg

●এখানে আমি একটা ছোট সাইজের ফুলকপি নিয়েছি ছোট ছোট টুকরো করে।

ধাপঃ 6

IMG-20211208-WA0015.jpg

●ফুলকপির সঙ্গে তিনটি গোটাআলু নিয়েছি।আলুগুলো খোসা ছাড়িয়ে নেব বটির সাহায্যে।এরপর ফুলকপি ও আলুগুলো পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিলাম।

ধাপঃ 7

CollageMaker_20211208_181243971.jpg

●আবারো চুলায় একটি পরিষ্কার কড়াই বসিয়ে দিলাম ।কড়াইতে পরিমাণ মতো জল দিয়ে তার মধ্যে সামান্য লবণ ও হলুদ মিশিয়ে দিলাম।

ধাপঃ 8

IMG_20211208_131836.jpg

●লবণ ও হলুদ মেশানো জল হালকা গরম হলে তাঁর মধ্যে ধুয়ে রাখা ফুলকপি ও আলুগুলো দিয়ে দেব।এরপর 10-15 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব সেদ্ধ হওয়ার জন্য।কিছু সময় পর পর ঢাকনা খুলে নেড়েচেড়ে দিতে হবে।

ধাপঃ 9

IMG-20211208-WA0020.jpg

●তো আমার ফুলকপি ও আলুগুলো সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নিয়েছি।

(তৃতীয় পর্যায়)

ধাপঃ 10

CollageMaker_20211208_181129963.jpg

●আমি এখানে কিছু গোটা জিরা কড়াইতে নেড়েচেড়ে ভেঁজে নিয়েছি।জিরা ভেঁজে নেওয়া হয়ে গেলে শিল-নোরার সাহায্যে বেঁটে গুঁড়া করে নিলাম।

ধাপঃ 11

IMG-20211208-WA0014.jpg

●এখানে আমি কিছু গোটা উপকরণ নিয়েছি।যেমন -পেঁয়াজ,রসুন, পেঁয়াজ কলি ও কাঁচা মরিচ।এগুলো বটির সাহায্যে কুঁচি করে কেটে নেব।

ধাপঃ 12

IMG-20211208-WA0011.jpg

●তো আমি পেঁয়াজ,রসুন, পেঁয়াজ কলি ও কাঁচা মরিচ কুঁচি করে কেটে পরিস্কার জল দিয়ে ধুয়ে নিলাম।

ধাপঃ 13

IMG-20211208-WA0016.jpg

●এরপর আমি একে একে সব মসলার উপকরণ নিয়ে নিলাম।যেমন-পেঁয়াজ, পেঁয়াজ কলি,রসুন, কাঁচা মরিচ, শুকনো মরিচ গুঁড়া, জিরা গুঁড়া,গরম মসলা গুঁড়া,লবণ, হলুদ ও কাটা বেছে নেওয়া মাছ।
আমি ভেঁজে রাখা মাছের পিচগুলির কাঁটা ছাড়িয়ে বেছে নিয়েছি।

(চতুর্থ পর্যায়)

ধাপঃ 14

IMG-20211208-WA0005.jpg

●এবার আমি সিদ্ধ ফুলকপি ও আলুর মধ্যে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দেব ,তারপর সব মসলার গুঁড়া,লবণ ,হলুদ ও কাঁচা মরিচ কুঁচি দিয়ে দিলাম।

ধাপঃ 15

IMG-20211208-WA0001.jpg

●সবশেষে আমি কাঁটা ছাড়ানো মাছ ও পেঁয়াজ কলি দিয়ে দিলাম।

ধাপঃ 16

IMG-20211208-WA0013.jpg

●সবকিছু একত্রে হাত দিয়ে মেখে নেব ভালোভাবে।

ধাপঃ 17

IMG-20211208-WA0019.jpg

●তো আমার মেখে নেওয়া হয়ে গেছে।এক্ষেত্রে আমি অল্প অল্প মাখা নিয়ে হাতে গোল করে পাতার মতো সেপ দিয়ে নেব।

ধাপঃ 18

IMG-20211208-WA0026.jpg

●প্রত্যেকটি পাতার মতো সেপ দিয়ে কাটলেট তৈরি করে নিলাম।এটি চাইলে গোল করেও নেওয়া যায়।

(পঞ্চম পর্যায়)

ধাপঃ 19

IMG-20211208-WA0018.jpg

●আমি এখানে 5 টেবিল চামচ চাউলের গুঁড়া নিয়ে তাতে জল মিশিয়ে একটি অর্ধঘন বাটার তৈরি করে নিলাম।চাইলে ময়দা ও ব্যবহার করা যায়।

ধাপঃ 20

IMG-20211208-WA0043.jpg

●এরপর একটি করে কাটলেট নিয়ে এই বাটারের মিশ্রনের মধ্যে চুবিয়ে নিতে হবে।

ধাপঃ 21

IMG-20211208-WA0012.jpg

●এখানে আমি 2 প্যাকেট টমেটোর সস ও 2 প্যাকেট বিস্কুট নিয়েছি।বিস্কুটগুলি গুঁড়া করে নিয়েছি।

ধাপঃ 22

IMG-20211208-WA0042.jpg

●এরপর কাটলেট মিশ্রনে চুবিয়ে তুলে নেওয়ার পর বিস্কুটের গুঁড়ায় দিয়ে কোটিং করে নিতে হবে ভালোভাবে।

ধাপঃ 23

IMG-20211208-WA0029.jpg

●তো আমার সবগুলো কাটলেট কোটিং করে নেওয়া হয়ে গেছে।এরপর ভেঁজে নেওয়ার পালা।

(ষষ্ঠ পর্যায়)

ধাপঃ 24

IMG-20211208-WA0003.jpg

●আমি পুনরায় আবারো চুলায় কড়াইটি বসিয়ে দিলাম মিডিয়াম আঁচে।

ধাপঃ 25

IMG-20211208-WA0010.jpg

●কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে গরম করে নেব।

ধাপঃ 26

IMG-20211208-WA0007.jpg

●এরপর একটি একটি করে কাটলেট নিয়ে আমি তেলের মধ্যে দিয়ে দেব।

ধাপঃ 27

IMG-20211208-WA0002.jpg

●আমি এখানে একবারে 3 টি করে কাটলেট ভেঁজে নেব।

ধাপঃ 28

IMG-20211208-WA0008.jpg

●কাটলেট গুলি আস্তে করে নেড়েচেড়ে ভেঁজে নেব বাদামি কালার করে।

ধাপঃ 29

IMG-20211208-WA0023.jpg

●তো এভাবে আমি সবগুলি কাটলেট ভেঁজে নিয়েছি।
এরপর একটি প্লেটে সবগুলো কাটলেট তুলে নিয়ে সাজিয়ে নেব।

ধাপঃ 30

IMG-20211208-WA0041.jpg

●তো তৈরি হয়ে গেল "ফুলকপি দিয়ে রুই মাছের মজার কাটলেট রেসিপি"। এটি এখন গরম গরম পরিবেশন করতে হবে টমেটোর সস দিয়ে কিংবা না দিয়ে। কাটলেট খেতে ভীষণই মজার।এটি বাচ্চা থেকে বয়স্ক সবাই খুব খুব পছন্দ করেন।চাইলে আপনারা ও এভাবে ট্রাই করে দেখতে পারেন।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

ক্যামেরা: redmi note 10 pro max এবং poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

নানা ধরনের খাবারের জন্য শীতকালটা খুবই ভালো। রুই মাছ ফুলকপি দিয়ে কাটলেট টা খুবই ভালো তৈরি করেছেন দিদি। এবং আপনার রেসিপি টা প্রথম থেকে শেষ পযর্ন্ত সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ দিদি এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য শুনে খুশি হলাম ।

 2 years ago 

শীতকালের সবজি দিয়ে রুই মাছের কাটলেট আগে কখনও খাওয়া হয়নি। ফুলকপি,আলু সেদ্ধ করে পিঁয়াজ মরিচের সাথে মিশিয়ে পর্যায়ক্রমে সব গুলো ধাপ আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু 🥰

 2 years ago 

অবশ্যই সবজি দিয়ে মাছের কাটলেট বানিয়ে খেয়ে দেখবেন একদিন ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

এক কথায় অসাধারণ। রুই মাছ এবং ফুলকপি দিয়ে কাটলেট এই রেসিপিটি আমার কাছে নতুন একেবারে। রেসিপিটি প্রতিটি পদক্ষেপ বোঝার মত ছিল। ধন্যবাদ বোন

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা,আপনার সুন্দর প্রশংসাভরা মন্তব্যের জন্য ।

 2 years ago 

ফুলকপি দিয়ে মজাদার রুই মাছের কাটলেট রেসিপিটা দেখে বারবার খেতে ইচ্ছা করছে। এত সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন এবং সুন্দরভাবে পরিবেশন করেছেন। যা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

তাই বারবার খেতে ইচ্ছা করছে।

চলে আসুন ।হ্যাঁ ভাইয়া, দারুণ স্বাদের হয়েছিল।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।ভালো থাকবেন।

 2 years ago 

আপু আপনি বরাবরই বিভিন্ন প্রতিযোগিতা গুলোতে ভিন্ন ধরনের কিছু করে থাকেন। এবারে ও ঠিক একই কাজ করলেন।আপনার রুই মাছের কাটলেট রেসিপি অনেক সুন্দর ছিল।ধাপে ধাপে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, চেষ্টা করি ভিন্ন কিছু করার।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আমাকে সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য।

দিদি সত্যি বলতে আপনার রেসিপি দেখতে বেশ দারুণ আর মজাদার বটে।আপনি ফুলকপি দিয়ে রুই মাছের মজাদার কাটলেট রেসিপি অনেক সুন্দর করে উপস্থাপনা করছেন।তবে দেখে আমার খেতে উচ্ছে করছে দিদি। অনেক ধন্যবাদ ।

 2 years ago 

তবে দেখে আমার খেতে উচ্ছে করছে দিদি।

চলে আসুন ।অসংখ্য ধন্যবাদ দাদা,আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য ।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি রেসিপি বানিয়েছেন আপু।বাসায় গেলে এই রেসিপি মাঝে মাঝে খাওয়া হয়। কাটলেট তৈরি করার পদ্ধতিও ধাপ আকারে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

 2 years ago 

Thank you.

Coin Marketplace

STEEM 0.32
TRX 0.11
JST 0.034
BTC 66761.99
ETH 3256.83
USDT 1.00
SBD 4.27