"কয়েকটি পাতাবাহার গাছের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও ভালো আছি।তবে সন্ধ্যায় একটি মর্মান্তিক ভিডিও দেখে মনটা খারাপ হয়ে গেল।ভিডিওটি ছিল একটি পোষ্য প্রাণীর মৃত্যুর।যাইহোক আজও আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।ফটোগ্রাফী করতে আমার এখন বেশ ভালো লাগে।আর সেই ভালো লাগা থেকেই আমি আজকেও কয়েকটি ফটোগ্রাফী নিয়ে চলে আসলাম আপনাদের সামনে।যদিও আমি আপনাদের সঙ্গে আগেই অনেক প্রজাতির পাতাবাহার গাছের ছবি শেয়ার করে ফেলেছি।সব পাতাবাহার গাছগুলোই নতুন ধরনের।তো আর মাত্র কয়েকটি পাতাবাহার গাছের ছবি আমার কাছে রয়েছে।সেটাই শেয়ার করবো আজ,যেগুলো আমি আমাদের কলেজ থেকে সংগ্রহ করেছিলাম।তো চলুন দেখে নেওয়া যাক----

কয়েকটি পাতাবাহার গাছের আলোকচিত্র:

IMG_20230208_145451.jpg

পাতায় নানান রঙের বাহারকে আমরা সহজ কথায় পাতাবাহার বলি।তবে এর প্রকৃত নাম রয়েছে, যদিও আমার তা জানা নেই।অবশ্য নাম দিয়ে কি আসে যায়, যদি তার অফুরন্ত সৌন্দর্য্য ও রূপ থাকে।এই পাতাবাহারটিতে ছোট ছোট পাতা রয়েছে এবং অনেক সুন্দর দেখতে।পাতাবাহারের টবের গায়ে দড়ি বাঁধা অবস্থায় রয়েছে যাতে এটা উপরে ঝুলিয়ে দেওয়া যায়।

IMG_20230130_182415.jpg

এই পাতাবাহারটি চারটি রংয়ের দ্বারা গঠিত।অনেকের কাছে দুটি রং মনে হতে পারে কিন্তু নিখুঁত করে দেখলে বোঝা যাবে এর কতগুলো রঙের সমাহার রয়েছে।এই পাতাবাহারটি একটু ভিন্ন ধরনের।সবুজ,কালো মেরুন রঙের পাতার মাঝে হালকা পিঙ্ক ও লাল কালার চমৎকারভাবে ফুটে উঠেছে।এগুলো দেখতে আসলেই আকর্ষণীয়।

IMG_20230204_055544.jpg

এই পাতাবাহারটিও কিছুটা একই ধরনের।পাতার মধ্যে মনে হয় চিত্র অঙ্কন করে দেওয়া।তাছাড়া কালারটিও খুবই সুন্দর লাগছিলো দেখতে।পাতার চারিপাশে কুচি কুচি ডিজাইন রয়েছে এবং বেশ বড় আকৃতির পাতাগুলি।

IMG_20230204_055657.jpg

এটিও এক ধরনের সৌন্দর্য্যময় গাছ।তবে পাতাবাহার গাছের মধ্যে পড়ে।এই গাছটির অনেক ডালপালা রয়েছে,যেগুলো সাপের মতো আঁকাবাঁকা আকৃতির।পাতাগুলো থরে থরে সাজানো যেগুলো বেশ আকর্ষণীয় দেখতে।

IMG_20230204_055735.jpg

এই গাছটি আমার কাছে একদম নতুন।তবে গাছটির গুড়ি আমার কাছে বেশ ভালো লেগেছে।গাছের গুঁড়ি বেশ মোটা আকৃতির হয়।যদি আপনারা এই গাছটির নাম জানেন তো কমেন্ট এ অবশ্যই জানাবেন।

IMG_20230204_055811.jpg

এই কচু পাতাবাহারটি অদ্ভুত সুন্দর দেখতে।আমার খুবই প্রিয়,এর শিকড় থেকে নতুন চারা জন্মায় বর্ষাকালে। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও বড়ো বড়ো জায়গায় এই পাতাবাহার গাছটি চোখে পড়ে।আমাদের গ্রামের বাড়িতেও আমি লাগিয়েছিলাম একটি কচুপাতাবাহার গাছ।

IMG_20230204_055838.jpg

এটাও একটি পাতাবাহার ।এই পাতাবাহারের পাতাগুলো বেশ সরু ও লম্বা টাইপের ।পাতার ভিতরেও অনেকটা গোলাপ ফুলের মতো ।এই ধরনের পাতাবাহার ঘর সাজানোর কাজে দারুণ উপযোগী।

লোকেশন

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের পাতাবাহারের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

অনেক সুন্দর পাতাবাহার গাছের ফটোগ্রাফি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। পাতাবাহার গাছ আমার খুবই ভালো লাগে। পাতাবাহার বলতে কি বুঝায় অনেকেই বিশ্লেষণ করে জানেনা। পাতাবাহার বলতে রংবেরঙের মন কাড়া পাতার কথা বোঝানো হয়। যে গাছে শুধু নজর কাড়া পাতার দৃশ্য দেখা যায়। যাই হোক আপনার আলোকচিত্রগুলো ছিল একদম পরিষ্কার আর মনোমুগ্ধকর।

 last year 

সুন্দর মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

পাতাবাহার যেমন তার নাম তেমনি এই পাতা দেখতেও বাহারি রঙের হয়। আমার কাছে এই পাতাবাহার দেখতে অনেক ভালো লাগে। আপনার প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। ধন্যবাদ দিদি এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু,উৎসাহ দেওয়ার জন্য।

 last year 

বিভিন্ন রকম পাতাবাহার গাছের ফটোগ্রাফি দেখে সত্যি আমি একেবারে মুগ্ধ।এরকম ফটোগ্রাফি গুলো কিন্তু দেখতে একটু বেশি ভালো লাগে আমার কাছে। এক একটি ফটোগ্রাফির দিক থেকে চোখ ফেরানো যাচ্ছে না। আপনি যে পাতাবাহার গাছগুলোর ফটোগ্রাফি করেছেন সেগুলোর মধ্যে আমি অনেকগুলো পাতাবাহার গাছ দেখিনি আপনার এই ফটোগ্রাফি পোস্টের মাধ্যমে দেখে নিলাম। সত্যি অসম্ভব ভালো লেগেছে কিন্তু দেখে।

 last year 

আপনার কাছে ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু,ধন্যবাদ আপনাকে।

 last year 

পোষ্য প্রাণীর মৃত্যুর ভিডিও দেখে আপনার কাছে ভীষণ খারাপ লেগেছে তা পড়েই বুঝতে পারলাম। খারাপ লাগারই কথা। এরকম ভিডিও দেখলে আমার কাছেও খারাপ লাগে। যাইহোক দেখছি খুবই চমৎকার ফটোগ্রাফি করলেন আজকে। মনটা একেবারে ভরে গেল ফটোগ্রাফি দেখে। আপনার পাতাবাহার গাছের ফটোগ্রাফি এত সুন্দর ভাবে করেছেন যার কারণে খুবই সুন্দর ভাবে ফুটে উঠেছে। বলতেই হয় অসাধারণ।

 last year 

আপনি আমার পোষ্ট পড়ে মন্তব্য করেন এটা আমার কাছে খুবই ভালো লাগে।অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 last year 

আপু আপনার প্রত্যেকটি পাতাবাহার গাছের আলোকচিত্র অনেক ‍সুন্দর হয়েছে। সব থেকে বেশি সুন্দর লাগে চারটি রংয়ের দ্বারা গঠিত পাতাবাহার গাছটি। এই গাছ গুলো সাধারনত ঘরের দরজার আশে পাশে সুন্দর্যের জন্য রাখা হয়। ধন্যবাদ আপু।

 last year 

ঠিক বলেছেন,দরজার সামনে বেশ মানায় ফুলগুলো।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62835.77
ETH 3392.04
USDT 1.00
SBD 2.50