গল্পে গল্পে "সুস্বাদু হেলিকপ্টার মাছ ভাজি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?নিশ্চয়ই ভালো আছেন সকলেই।আমিও ভালো আছি।তাই আজ নতুন একটি মাছের রেসিপি নিয়ে হাজির হলাম আমি @green015.আর সেটি হলো "হেলিকপ্টার মাছ ভাজি রেসিপি"।

CollageMaker_20210829_114546789.jpg
আমার লোকেশন

IMG_20210829_162313.jpg
আমার লোকেশন

IMG_20210829_113310.jpg
আমার লোকেশন

হেলিকপ্টার মাছের সম্পর্কে কিছু ব্যাখ্যা:

বন্ধুরা,আমার পরিবার এবং আমি ছোটবেলা থেকেই কখনো এই মাছকে দেখিনি বা খাই নাই।বলতে পারেন এই মাছ সম্পর্কে পূর্বে আমরা কেউই অবগত ছিলাম না।কিন্তু যখন বর্ধমানে এসে নতুনভাবে জীবনযাপন শুরু করলাম তখন থেকেই ধারণা হলো এই মাছ সম্পর্কে।আসলে আমাদের বাড়ির সামনে ক্যানেলে এই মাছ খুব পাওয়া যায়।
আর এখানের স্থানীয় মানুষরা এই মাছকে হেলিকপ্টার মাছ বলে এবং তৃপ্তি সহকারে খেয়েও থাকেন।প্রথমের দিকে যখন আমার বাবা ক্যানেলে মাছ ধরত তখন এই মাছটি পেলে আবার ক্যানেলে ফেলে দিতেন কিংবা কোনো স্থানীয় লোককে দিয়ে দিতেন।কারণ কিভাবে খেতে হয় আমরা জানতাম না।যাইহোক আমরা স্থানীয় মানুষের কাছ থেকে এই মাছ রান্নার পদ্ধতি জেনে নিয়েছি।এখন মাঝে মাঝেই খাওয়া হয়।তবে আমি এবং আমার দাদা মাছটি খাই না, শুধু মা-বাবাই খান।আবার অধিকাংশ সময়েই বাবা মাছটি ক্যানেলে ছেড়ে দেন নয়তো অন্য মানুষকে দিয়ে দেন।কারণ মাছটি খেতে খুবই সুস্বাদু হলেও রান্নার পদ্ধতিতে একটু সময়সাপেক্ষ এবং এর গায়ে খুবই স্বল্প মাছ।তো বাবা আজ ক্যানেলে মাছ ধরতে গিয়েছিলেন তারপর আমার সঙ্গে বাবার কথোপকথন----

CollageMaker_20210829_114316533.jpg
আমার লোকেশন

IMG_20210829_113239.jpg
আমার লোকেশন

IMG_20210829_162329.jpg
আমার লোকেশন

বাবা: দূর থেকে হাক দিয়ে বলল রিপা হেলিকপ্টার
মাছ পেয়েছি,কি করবো?

আমিঃ কয়টি পেয়েছো বাবা ?

বাবা: একটি বড়োমাছ পেয়েছি আর কয়েকটি ছোট্ট বাচ্চা।বাচ্চাগুলি আবার ক্যানেলে ছেড়ে দিয়েছি।তাহলে কি এটা রাখবো না ছেড়ে দেব ক্যানেলে।

আমিঃ একটু ইতস্তত হয়ে, ঠিক আছে রাখো।নতুন মাছ যেহেতু ।রেসিপি ও হয়ে যাবে আবার আমার কমিউনিটির বন্ধুদের ও দর্শন হয়ে যাবে।

বাবা: আচ্ছা, তাহলে রেখে দিলাম।

IMG_20210829_113043.jpg
আমার লোকেশন

IMG_20210829_112956.jpg
আমার লোকেশন

হেলিকপ্টার মাছের চরিত্র:

এই মাছটি খুবই শান্ত প্রকৃতির।এরা শুধুই মাটি খায়।কারণ এদের পেটে অধিকাংশ সময় কিছু পাওয়া যায় না আর গেলেও সেটি মাটি।এই মাছের হেলিকপ্টারের এর মতো কিছু পাখনা রয়েছে।এখানের স্থানীয় লোকজন এই মাছকে এই নামে ডাকে,তাই আমাদের কাছে সেটিই পরিচিত।এই মাছের পেটের নীচে একেবারে সমান এবং ছেড়ে দিলে কচ্ছপের মতো বসে থাকে, তেমন নড়াচড়া করে না।অনেক কাঁটা থাকা সত্ত্বেও হাত দিয়ে ধরলেও কাঁটা মারে না।এই মাছের মুখ সোজা কিংবা ঊর্ধ্বে না থেকে পেটের নিচের দিকে থাকে।চোখ দুটি খুবই ছোট হয় এবং মাছের মুখের চারিপাশ নরম তুলতুলে হয়।এই মাছটি আমার কাছে বাইরের দেশের কোনো মাছ এবং একরিয়ামের পোষা মাছের মতোই লাগে।আমি যখন মাছটি ধরেছিলাম তখন মাছটি শুধুই লেজ নাড়াচ্ছিল।

IMG_20210829_113208.jpg
আমার লোকেশন

IMG_20210829_113222.jpg
আমার লোকেশন

হেলিকপ্টার মাছের স্বাদ:

এই মাছটি বেলে মাছের মতো ।এই মাছটি প্রথম মা-বাবা খেয়ে বলেছিলেন অতিরিক্ত স্বাদের।পেটের দিকে তেমন মাছ থাকে না আর শুধু একটি মাত্র বড়ো কাঁটা থাকে।মাছটি রান্নার সময় দারুণ একটি ঘ্রাণ বের হয়।মাছের গাঁয়ের আশগুলি অতিরিক্ত পুরু হওয়ায় ভিতরে সল্প মাছ থাকে।এছাড়া মাছের মাথাটি পুরো ফেলে বা বাদ দেওয়া হয়।

IMG_20210829_113104.jpg
আমার লোকেশন

IMG_20210829_113725.jpg
আমার লোকেশন

এবার চলে যাব রান্নায়-----

উপকরণ:

1.হেলিকপ্টার মাছ - 1 টি
2.সেদ্ধ করার জন্য পরিমাণ মতো জল
3.লবণ - 1 টেবিল চামচ
4.হলুদ - 1/2 টেবিল চামচ
5.কাঁচা লঙ্কা - 4 টি
6.শুকনো লঙ্কা গুঁড়ো - 1/2 টেবিল চামচ
7.গরম মসলা গুঁড়ো - 1/2 টেবিল চামচ
8.পেঁয়াজ - 2 টি
9.রসুন - 1 টি
10.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
11.গোটা জিরা - 1/2 টেবিল চামচ
12.সরষের তেল - 100 গ্রাম

IMG_20210829_113704.jpg
আমার লোকেশন

প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

IMG_20210829_113255.jpg
আমার লোকেশন

প্রথমে একটি হেলিকপ্টার মাছ নিলাম।

ধাপঃ 2

IMG_20210829_113338.jpg
আমার লোকেশন

মাছটি কেটে নিলাম মিডিয়াম সাইজ করে।মাছটির পুরো মাথা যেহেতু হাড় সেহেতু মাছের মাথাটি বাদ বা ফেলে দেব।

ধাপঃ 3

CollageMaker_20210829_113846160.jpg
আমার লোকেশন

এরপর মাছটি ভালোভাবে ধুয়ে নেব।চুলায় একটি কড়া বসিয়ে কড়ার মধ্যে জল দেব পরিমাণ মতো ।তারপর মাছগুলো দিয়ে সেদ্ধ করে নেব 7 মিনিট মতো।মাছটি সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নেব একটি পাত্রে।তারপর মাছের পুরু আশটি হাত দিয়ে ছাড়িয়ে ফেলে দেব।

ধাপঃ 4

CollageMaker_20210829_113910484.jpg
আমার লোকেশন

IMG_20210829_113555.jpg
আমার লোকেশন

মাছটির কাঁটা ছাড়ানো হয়ে গেলে এক এক করে উপকরণগুলি মিশিয়ে নেব মাছের গাঁয়ে।যেমন- পরিমাণ মতো লবণ, হলুদ, গরম মসলা গুঁড়ো এবং শুকনো লঙ্কা গুঁড়ো।

ধাপঃ 5

CollageMaker_20210829_113937569.jpg
আমার লোকেশন

এরপর চুলায় কড়া বসিয়ে তাতে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি ,রসুন কুঁচি, কাঁচালঙ্কা,পাঁচফোড়ন ও গোটাজিরা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ভেঁজে নেব।তারপর এক চিমটি লবণ ও হলুদ দিয়ে তার মধ্যে কাঁটা ছাড়ানো মাছগুলি দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে বাদামি রঙের করে ভেঁজে নেব।ভেঁজে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নেব।

ধাপঃ 6

IMG_20210829_113715.jpg
আমার লোকেশন

তো তৈরী হয়ে গেল আমার "হেলিকপ্টার মাছ ভাজি রেসিপিটি"।এটির স্বাদ অতুলনীয়।এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।তবে আমি এই মাছটি অন্য কোথাও দেখিনি তাই অন্য কোথাও পাওয়া যায় কিনা আমি ঠিক জানি না।আশা করি আমার আজকের রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

অবশ্য আমি মাছ টি খায় না। তবুও রান্না টি ভালোই হয়েছে। বাবা মার মুখে শুনেছি। ধন্যবাদ বোন শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ দাদা তোমাকে ও।

 3 years ago 

এ কেমন মাছ? একেবারে আনকমন আমার কাছে, দেখতেও কিছুটা ভয়ংকর লাগছে, তবে রান্নাটি দেখে মনে হচ্ছে খুবই মজা।

 3 years ago 

আপু,দেখতে একটু ভয়ংকর হলেও খেতে অনেক মজা।আমাদের ক্যানেলে বিভিন্ন ধরনের মাছের সঙ্গে এই মাছ ও পড়ে।ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

মাছটা আগে দেখি নাই কখনো। কিন্তু কয়েকবছর আগে মাছটা আমি দেখি। মাছটার সঠিক নাম আমিও জানি না। তবে আমাদের এলাকায়ও এটাকে হেলিকপ্টার মাছ বলে। এটা দেখতে খুব ভয়ংকর লাগে আমার কাছে। রেসিপি টা সুন্দর তৈরি করেছেন দিদি।

হেলিক্যাপ্টার মাছটা আমি আজকেই প্রথম দেখলাম। তবে এই ধরনের দেখতে অন্য মাছ দেখেছি । মাছের গায়ের কালারটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আর ভাজি করা খেতে পারলে ভালো লাগত। শুভ কামনা রইল বোন।

 3 years ago 

হেলিকপ্টার মাছ খাওয়ার দাওয়াত রইলো ভাইয়া।আমার কাছে ও মাছটি দেখতে খুব ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু মাছ টা কে দেখে আমি অবাক হয়ে গেলাম, কারণ এরকম মাছ এর আগে কখনো দেখিনি আর পোস্ট টি শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

আপনাদের নতুন কিছু দেখাতে পেরে আমি খুশি।কারণ আপনাদেরকে দেখানোর জন্যই আমার এই ছোট্ট প্রচেষ্টা।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হেলিকপ্টার মাছ তো জীবনে প্রথমবার দেখলাম। এর আগে এই মাচ আমি আর দেখিনি। এটি তো একেবারে হেলিকপ্টার এর মত। নামকরণটি সার্থক হয়েছে এবং আপনার রেসিপিটি চমৎকার ছিল।

 3 years ago 

হেলিকপ্টারের মতোই দেখতে বলে এখানের স্থানীয় লোকজন এই মাছটিকে এই নামে ডাকে।অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এটা কি নদীতে পাওয়া যায় নাকি পুকুরে চাষ করা যায়?

 3 years ago 

এই মাছটার সঠিক নাম আমিও জানি না। তবে আমাদের দিকেও হেলিকপ্টার মাছ বলেই ডাকে। আগে কখনো এই মাছ দেখিনি কিন্তু 2017 সালে হঠাৎই আমার নজরে আসে। মাছটা দেখতে খুবই ভয়ংকর। রেসিপি টা সুন্দর তৈরি করেছেন দিদি।

 3 years ago 

হ্যা, ভাইয়া মাছটি দেখতে ভয়ংকর হলেও খেতে অসাধারণ।কিন্তু আমার কাছে দেখতে ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া, আপনার সুচিন্তিত মতামত জেনে ভালো লাগলো।

 3 years ago 

😊😊😊

উপরের লেখা দেখে একটু থমকে গেলাম ভাবলাম মাছের নাম হেলিকপ্টার আকাশে ওড়ে নাকি। এই মাছের নাম জীবনে শুনি নাই কিন্তু মাছের ছবিগুলো দেখে চিনতে পেরেছি। আসলে আমাদের এদিকে এই মাছটার নাম চ্যাকা মাছ বলে। মাছ টি আমি খেয়েছি খুবই সুস্বাদু একটি মাছ। যাইহোক রেসিপিটি অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে হেলিকপ্টার মাছের রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপু।

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া এই মাছটি খুবই সুস্বাদু।তবে আপনার কাছ থেকে মাছের আরও একটি নাম জেনে ভালো লাগলো এবং আরও ভালো লাগছে আপনাকে একটু হলেও থমকাতে পেরে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মাছ টা দেখে মনে হচ্ছে খাওয়ার থেকে একুরিয়ামে ভালো মানাবে। খুবই সুন্দর দেখতে মাছটা। এই মাছের নাম আগে কখনো শুনিনি। আমার কাছে যে কোন মাছ ভাজা খেতে অনেক মজা লাগে। আপনার মাছ টা দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।আমার ও তাই মনে হয়।কিন্তু আমাদের এখানে প্রচুর পরিমানে পাওয়া যায় এই মাছটি।এটি খেতে অনেক মজা হয়েছিল ভাইয়া।ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

এই মাছ আমি কখনো খাইনি। আপু আপনি অনেক সুন্দর করে রেসিপিটি সাজিয়েছেন দেখে অনেক ভালো লাগছে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55528.94
ETH 2373.33
USDT 1.00
SBD 2.36