Diy-|এসো নিজে করি|"বড়ো শুন্য দিয়ে একটি মাছের চিত্ৰ অঙ্কন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই ভালো এবং সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি একটি মজার অঙ্কন শেয়ার করবো আপনাদের সঙ্গে।সেটি হলো - "বড়ো শুন্য দিয়ে একটি মাছের চিত্ৰ অঙ্কন"।

CollageMaker_20211021_201631133.jpg
আমার লোকেশন

বন্ধুরা,অনেক দিন হলো আমি আকার জগৎ থেকে বিচ্ছিন্ন।তাই আজ একটু হেমন্তের বিকেলে আঁকতে মন চাইছিল।তাই খাতা, পেনসিল ও রং নিয়ে বসে পড়লাম উদ্দেশ্যহীন আঁকিবুকি করতে।ভেবে পাচ্ছিলাম না কি আঁকবো।তারপর মন চাইলো বাচ্চাদের মতো কিছু আঁকতে।খাতার উপর একটি বড়ো আকারের শুন্য দিয়ে মাছ আকানোর চেষ্টা করলাম।তারপর ইচ্ছেমতো মোম রং করে নিয়েছি।মাছের গায়ে ও পাখনায়।বন্ধুরা, যদি ও এটি একটি বাচ্চাসুলভ অঙ্কন তবুও এতে রঙের ব্যবহার করতে হয়েছে বুদ্ধি করে।যাইহোক মাঝে মাঝে মন চায় শৈশবের স্মৃতিকে প্রাধান্য দিয়ে তার মতো কিছু করতে।তো কথা না বাড়িয়ে চলুন অঙ্কন শুরু করা যাক----

IMG_20211021_194828.jpg

অঙ্কনের উপকরণ:

1.সাদা কাগজ
2.পেনসিল
3.রবার
4.বিভিন্ন ধরনের মোম রঙ
5.কালো বল পেন
6.কাঁটা কম্পাস
7.মোটা কালো রঙের ডড পেন

পদ্ধতি:

CollageMaker_20211021_195406461.jpg
আমার লোকেশন

●প্রথমে আমি অঙ্কনের সব উপকরণগুলি নিয়ে নেব।যেমন-কালো বল পেন,পেনসিল, রবার ,সাদা কাগজ ইত্যাদি।

IMG_20211021_194600.jpg

●কাঁটা কম্পাসের সাহায্যে প্রথমে পেনসিল তারপর কালো বল পেন দিয়ে একটি বড়ো শুন্য আঁকিয়ে নেব।

CollageMaker_20211021_195442904.jpg

●শুন্য দিয়ে যেহেতু আমি মাছ আঁকবো সেহেতু আমি মাছটির ঠোঁট, চোখ ও কান আঁকিয়ে নিলাম।

IMG_20211021_195111.jpg

●এরপর মোটা কালো রঙের ডড পেন দিয়ে বল পেনের দাগের উপর দিয়ে দাগ দিয়ে নেব।

IMG_20211021_194646.jpg

●এবার মাছের পিঠে ও বুকে উভয়পাশে পাখনা আঁকিয়ে নেব এবং কানের কাছে ও একটি তৃতীয় পাখনা একে নেব।এছাড়া মাছের লেজ ও আঁকিয়ে নিয়ে পাখনা ও লেজের মধ্যে ছোট ছোট করে দুইটি ও তিনটি করে দাগ দিয়ে নেব।

IMG_20211021_194702.jpg

●এরপর কাঁচা হলুদ রং দিয়ে মাছের পেটে মোম রং করে নেব।

IMG_20211021_194715.jpg

●হলুদের উপর দিয়ে একটু কমলা রঙের কালারের মোম রং করে নিতে হবে।

IMG_20211021_194730.jpg

●এরপর মাছের পাখনা দুটি প্রথমে হালকা সবুজ এবং নিচের দিকে গাড় সবুজ মোম রঙ করে নেব।এছাড়া উপরে হালকা হলুদ রঙের মোম রং করে নেব।

IMG_20211021_195049.jpg

●এবার মাছের লেজ ও তৃতীয় পাখনায় প্রথমে হালকা আকাশি নীল রঙ করে তার উপর গাড় নীলরঙ এর মোম রং করে নেব।

IMG_20211021_194817.jpg

●মাছের চোখ ছাড়া সব ফাঁকা জায়গাগুলিতে লাল রঙের মোম রং করে নেব।

IMG_20211021_194908.jpg

●সবশেষে মাছের ঠোঁটে লাল খয়েরি মোম রং করে নিয়ে নিচে বল পেন দিয়ে আমার নামটি লিখে দিলাম।

IMG_20211021_194947.jpg
আমার লোকেশন

●তো একটি বড়ো আকারের শুণ্য দিয়ে আমার মাছটি অঙ্কন করা হয়ে গেছে।

আশা করি, আমার অঙ্কনটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

ওয়াও একটি গোল বৃত্ত দিয়ে এতো সুন্দর একটা মাছের চিত্র অংকন করলেন। খুবই ভালো লাগলো আপনার চিত্রটি দেখে

 3 years ago 

আপনাদের ভালো লাগাই আমার অঙ্কনের পরম সার্থকতা।অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বড়ো শুন্য দিয়ে একটি মাছের চিত্ৰ অঙ্কন করেছেন অনেক সুন্দর হয়েছে আপু। আমার তো অনেক পছন্দ হয়েছে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার মাছটি পছন্দ হয়েছে জেনে আমি খুশি হলাম ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে,আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

 3 years ago 

শুধু মাত্র একটি বৃত্ত থেকে এতো ভালো একটি আর্ট।দিদি অনেক সুন্দর হয়েছে আর খুব ভাল ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন।

 3 years ago 

আপনাদের ভালো লাগাই আমার ছবি আকানোর সার্থকতা ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে,সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

মাঝে মাঝে মন চায় শৈশবের স্মৃতিকে প্রাধান্য দিয়ে তার মতো কিছু করতে

আপনি ঠিকই বলেছেন আমাদের মাঝে মধ্যে শৈশবের কথা খুবই মনে পরে আর এই মনে পরা থেকে আমরা শৈশবের স্মৃতিকে প্রাধান্য নিয়ে অনেক সময় অনেক ধরনের কাজ করে থাকি।

মাছের অংকন টা কিন্তু বেশ সুন্দর। শূণ্য দিয়ে যে এ রকম মাছ অংকন করা যায় জানতামই না

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।শৈশব আমাদের মন থেকে জাগ্রত হয় সবসময়।কিন্তু মাঝে মাঝে তার বহিঃপ্রকাশ ঘটাতে হবে।অসংখ্য ধন্যবাদ আপনাকে,গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago (edited)

আপু আপনি শূন্য দিয়ে খুব সুন্দর একটি মাছের চিত্র অঙ্কন করেছেন। আপনি রং দিয়ে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আপনার আঁকা চিত্র অংকন টি। প্রত্যেকটি ধাপ অসাধারণ ছিল আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার মন্তব্য শুনে অনুপ্রাণিত হলাম।

 3 years ago 

আপু একেবারে মার্ভেলাস ,আপনি সবদিক দিয়ে পারদর্শী। আপনার চিত্র টি অনেক সুন্দর হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া ,এটি আমার ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র।তবে আপনার সুন্দর মন্তব্যে অনুপ্রাণিত হলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

একটা বৃত্ত থেকে মাছ তৈরি করে ফেললেন যা খুব অসাধারণ লেগেছে। অনেক সুন্দর ভাবে পর্যায়ক্রমে কিভাবে মাছটি তৈরি করলেন তা ধাপে ধাপে তুলে ধরেছেন। সুন্দর পোস্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, বৃত্ত দিয়ে আরও অনেক কিছুই তৈরি করা যায়।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

শুভ কামনা 💚

 3 years ago 

আপনার জন্য ও😊।

 3 years ago 

আপনি পোস্ট করবেন আর ভালো লাগবেনা এমন আসলে কখনোই হবেনা। শূন্য দিয়ে খুব সুন্দর করে রঙিন মাছ অঙ্কম করেছেন দেখতে খুব ভালো লাগছে আপু ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আসলে আপনাদের অনুপ্রেরণামূলক মন্তব্য আমাকে নতুন কিছু পোষ্ট করতে বাধ্য করে।আপনাদের ভালো লাগাই আমার পরম পাওয়া।অনেক ধন্যবাদ আপু।ভালো থাকুন।😊

 3 years ago 

আপনি মাছের আর্ট টি খুব সুন্দর করে করেছেন। আপনার আর্ট টি আমার কাছে খুব সুন্দর লেগেছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাহ অনেক সুন্দর হয়েছে দিদি। আপনার হাতের যেকোন কাজই বরাবরই অসাধারণ হয়। এর মধ্যে এই আর্ট অন‍্যতম। মাছের ছবিটি খুব সুন্দর একেছেন। এবং কালার কম্বিনেশন টা আমার খুব ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত ভাইয়া।আপনার সুন্দর মন্তব্য শুনে উৎসাহ পেলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63209.62
ETH 2570.91
USDT 1.00
SBD 2.76