Diy-এসো নিজে করি|"টানা 6 দিন পরিশ্রমের পর ওলকপি ও মাসকলাই ডাল দিয়ে বড়া তৈরি"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি একটা diy- রেসিপি শেয়ার করবো আপনাদের সঙ্গে।সেটি হলো- "ওলকপি ও মাসকলাই ডাল দিয়ে বড়া তৈরি"।

প্রথমেই বলি শুকনো বড়া দেওয়া খুব একটা সহজ কাজ নয়।এটি যথেষ্ট পরিশ্রম ও ধৈর্য্যের কাজ।তাছাড়া এটি একদিনে দেওয়া ও কখনো সম্ভব নয়।যাদের বাড়িতে বড়া দেওয়া হয় তারা হয়তো জেনে থাকবেন।সবসময় বড়া দেওয়ার আগে খেয়াল রাখতে হবে সূর্যের তাপ ভালো পাওয়া যাবে কিনা।বিভিন্ন সবজির বড়া দেওয়া যায়।এই বড়া কিনতে গেলে বাজারে বেশ দাম।তাছাড়া এটি তৈরি করে দীর্ঘদিন ধরেই রেখে খাওয়া যায়।আমি বড়া দেওয়ার জন্য বেছে নিয়েছি ওলকপিকে।যেটি অনেকের কাছেই শালগম নামে পরিচিত।আমি এতে আমার মায়ের সাহায্য নিয়েছি।কারণ এটি দেওয়া একার পক্ষে অত্যন্ত কষ্টকর।আমার মা শীল -নোরার সাহায্যে হাত দিয়ে সমস্ত ডাল মিহি করে বেঁটে দিয়েছেন।আমি পরের কাজগুলো সম্পন্ন করেছি।এটির প্রস্তুত করতে 2 দিন লেগে যায় আর শুকাতে প্রায় 4-5 দিন মতো।শেষমেশ এটি কিন্তু বাজারের মতোই সুন্দর বড়া তৈরি হয়েছে।কারণ আমি একটু ডিজাইনও করেছি। এটি যখন রেসিপি করা হবে তখন শুকনো বড়াগুলি ফুলে অনেকটা বড়ো হয়ে যাবে।সেটি আমি পরে কোনো একদিন শেয়ার করবো আপনাদের সঙ্গে,তো চলুন এখন দেখে নেওয়া যাক----

IMG_20220220_181029.jpg

উপকরণ:

◆ওলকপি ( বড়ো সাইজের) - 6 টি
◆মাসকলাই ডাল - 500 গ্রাম
◆নেট জাল
◆গ্রেটার
◆একটি পরিষ্কার পেপার

পদ্ধতিসমূহ:(তারিখসহ)

আমি এখানে একটি পদ্ধতির মধ্যে অনেকগুলো ধাপে ধাপে প্রস্তুত করে নিয়েছি।সেটিই আপনাদেরকে দেখাবো চারটি প্রস্তুত-প্রণালীর খন্ড অংশ দিয়ে।তো চলুন---

প্রস্তুতপ্রণালী - 1(ওলকপি প্রস্তুত)

ধাপঃ 1(প্রথম দিন -14 ই ফেব্রুয়ারি)

IMG_20220220_175504.jpg

●প্রথমে আমি আমাদের ক্ষেতের থেকে কয়েকটি টাটকা ওলকপি তুলে নিয়ে পাতা ছাড়িয়ে নেব।

ধাপঃ 2

CollageMaker_20220220_181156795.jpg

●তো ওলকপিগুলির পাতা ছাড়িয়ে নেওয়ার পর একটি ঝুড়িতে নিয়ে নেব।এরপর বটির সাহায্যে ওলকপির খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিলাম।

ধাপঃ 3

CollageMaker_20220220_183901027.jpg

●ওলকপিগুলি গোটা অবস্থায় ভালোভাবে ধুয়ে নিয়ে মাঝবরাবর কেটে নেব।তারপর একটি গ্রেটারের সাহায্যে সরু করে কুচিয়ে নেব।তো আমার সবগুলো ওলকপি কুচিয়ে নেওয়া হয়ে গেছে।

ধাপঃ 4

IMG_20220220_180209.jpg

●এবারে একটি নেট জাল ধুয়ে নেব।তারপর ওলকপিগুলি নেট জালের মধ্যে রেখে বেঁধে ঝুলিয়ে রেখে দেব সারারাত প্রায় 12-15 ঘন্টার মতো।এতে ওলকপির ভিতরে থাকা জল নীচে পেতে রাখা গামলায় পড়বে।

প্রস্তুতপ্রণালী - 2(মাসকলাই ডাল প্রস্তুত)

ধাপঃ 5

CollageMaker_20220220_181316602.jpg

●এবারে আমি মাসকলাই ডাল নিয়ে 2-3 বার জল দিয়ে ধুয়ে নেব।তারপর ডালগুলি অনেকখানি ডুবন্ত জল দিয়ে ভিজিয়ে রাখবো সারারাতের জন্য।

ধাপঃ 6(দ্বিতীয় দিন -15 ই ফেব্রুয়ারি)

IMG_20220220_180018.jpg

●ভিজিয়ে রাখা ডালের জল ঝরিয়ে নেব।এবারে বেঁটে নিতে হবে।

ধাপঃ 7

IMG_20220220_180100.jpg

●প্রায় 10-11 ঘন্টা ডালগুলি ভিজিয়ে রাখার ফলে অনেকখানি ফুলে বড়ো হয়ে গেছে।

ধাপঃ 8

CollageMaker_20220220_181717386.jpg

●এবারে সমস্ত ডাল আমার মা হাত দিয়ে শীল-নোরার সাহায্যে মিহি করে বেঁটে দিয়েছেন।আর এটিই সবথেকে বেশি পরিশ্রমের কাজ।

ধাপঃ 9

IMG_20220220_180405.jpg

●তো সব ডাল মায়ের বেঁটে নেওয়া হয়ে গেছে।

প্রস্তুতপ্রণালী -3(ওলকপি ও মাসকলাই ডাল বাটার মিশ্রণ প্রস্তুত )

ধাপঃ 10

IMG_20220220_180251.jpg

●এবারে আমি জালে ঝুলিয়ে রাখা ওলকপি নিংড়ে জল বের করে নেব।

ধাপঃ 11

IMG_20220220_175752.jpg

●তো আমি একটি পাত্রে ওলকপিগুলো জাল থেকে বের করে নিলাম।

ধাপঃ 12

IMG_20220220_180443.jpg

●এবারে দুটি উপকরণ একত্রে নিয়ে নিলাম।বেঁটে নেওয়া ডাল ও কুচিয়ে নেওয়া ওলকপি।

ধাপঃ 13

IMG_20220220_180516.jpg

●আমি এই দুটি উপকরণ ভালোভাবে হাত দিয়ে মিশিয়ে নেব চটকিয়ে।এটি প্রায় 20 মিনিট ধরে মিশ্রণটি আমি হাত দিয়ে তৈরি করে নিয়েছি।

প্রস্তুতপ্রণালী - 4(বড়া প্রস্তুত)

ধাপঃ 14

CollageMaker_20220220_181445221.jpg

●এবারে একটি বড়ো পরিষ্কার পেপার রৌদ্রে পেতে নিয়েছি।এরপর আমি অল্প মিশ্রণ হাতের মধ্যে নিয়ে হাতের তালুতে রেখে গোল করে নেব।

ধাপঃ 15

IMG_20220220_180625.jpg

●এবারে আমার দুই আঙুলের ফাঁকা জায়গা দিয়ে বড়াগুলি কেটে নেব নির্দিষ্ট সাইজে ঠিক এইভাবে।

ধাপঃ 16

IMG_20220220_180820.jpg

●তো এইভাবে বড়াগুলি আমি দিয়ে নেব।

ধাপঃ 17

CollageMaker_20220220_181554939.jpg

●এরপর হাত দিয়ে বড়াগুলি সাজিয়ে দিয়ে একটু ডিজাইন করে নিলাম।আমি বড়াগুলি টোপরের মতো ডিজাইন করে নিয়েছি।

ধাপঃ 18

IMG_20220220_180934.jpg

●তো শেষমেশ আমার বড়া দেওয়া হয়ে গেছে।

ধাপঃ 19

IMG_20220220_180945.jpg

●এটি আমি রোদের তাপ বেড়ে যাওয়ার আগেই দিয়েছি ।যাতে পুরোটা দিনের টানা রোদ পায় বড়াগুলি।

ধাপঃ 20(তৃতীয় ও চতুর্থ দিন -16 ও 17 ই ফেব্রুয়ারি)

IMG_20220220_181004.jpg

●পরের দিন বড়াগুলি উল্টে দেব।যাতে বড়াগুলির অপর পিটগুলি রোদ পায়।এভাবে 2 দিন রোদ দেব ওলটপালট করে।

ধাপঃ 21(পঞ্চম দিন -18 ই ফেব্রুয়ারি)

IMG_20220220_181019.jpg

●এবারে আবার সাজিয়ে রোদ দিয়ে নেব এবং ভালোভাবে শুকিয়ে নেব।

সর্বশেষ ধাপ(ষষ্ঠ দিন -19 ই ফেব্রুয়ারি)

IMG_20220220_181029.jpg

●তো আমার ষষ্ঠ দিনের দিন বড়াগুলি পুরোপুরি শুকিয়ে গেছে ও এটি রেসিপি খাওয়ার উপর্যুক্ত হয়ে গেছে।এছাড়া এটি দীর্ঘদিন সংরক্ষণ করে ও রেখে দেওয়া যাবে।আমি সমস্ত বড়াগুলি সাজিয়ে একটি পাতার ডিজাইন করে ছবি তুলে নিলাম।এরপর একটি প্লাস্টিক পাত্রে ভরে রেখে দিলাম।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের diy রেসিপিটি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  

বাহ আপু অনেক ভালো লাগলো আপনার কথা শুনে,এই ছয়দিনের পরিশ্রমে তৈরি করেছেন বড়ার রেসিপি। অনেক ভালো লাগলো আপু আপনার রেসিপি দেখে। লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

@hayat221 ভাইয়া আপনার কাছ থেকে এটি আশা করিনি।কারণ আপনি সবসময় ভালো মন্তব্য করেন, কিন্তু হ্যাঁ মন্তব্য করার আগে অবশ্যই দেখে করা উচিত ।ধন্যবাদ।

আপু একটু টাইপিং মিসটেক হয়ে গেছে। দুঃখিত আপু ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

কোনো ব্যাপার নয় ভাইয়া।পরবর্তীতে অবশ্যই খেয়াল রাখবেন।আর এটি এডিট করে ঠিক করে দিলে বেশি ভালো লাগতো।☺️

এডিট করে দিয়ে দিয়েছি আপু।

 2 years ago 

😊💐

 2 years ago 

এরকম শুকনো বড়া তৈরি করা সত্যিই অনেক পরিশ্রমের একটা কাজ। আর এগুলো একদিনে তৈরি করা সম্ভব নয়। অনেকদিন ধরে রোদে শুকিয়ে এগুলোকে তৈরি করতে হয়। কিন্তু এভাবে ওলকপি এবং মাসকলাই দিয়ে বড়া তৈরি করা যায় তা জানতাম না। আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে কিভাবে ফুলকপি এবং মাসকলাই দিয়ে বড়া তৈরি করেছেন তা উপস্থাপন করেছেন। আপনার থেকে দেখে শিখে রাখলাম। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

ওলকপি ও মাসকলাই ডাল দিয়ে বড়া তৈরি রেসিপি টা অনেক সুন্দর হয়েছে ওলকপি মাসকলাই ডাল খেতে অনেক ভালো লাগে এরপর আরো বেশি ভালো লাগে বড়া আপনি রেসিপিটা তৈরি করতে টানা ছয় দিন সময় ব্যয় করেছেন আপনার পরিশ্রম সার্থক হয়েছে তা জেনে খুবই ভালো লাগলো ধন্যবাদ আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য শুভকামনা রইল দিদি

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

বাপরে অবাক করার মত ব্যাপার। যাইহোক আপনার সেই ছয় দিনের কষ্ট আজকে সফল হয়েছে। খুবই সুন্দর ছিল আপু আপনার তৈরীকৃত বড়াগুলো। এবং প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন আমার কাছে দারুণ লেগেছে। শুভকামনা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

😊অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

আসলে আপনার পোস্টটি দেখে আমি খুবই মুগ্ধ হলাম। আপনি অনেক পরিশ্রম করে এবং ধৈর্যধারণ এর মাধ্যমে আমাদের মাঝে এই পোস্টটি উপস্থাপন করতে পেরেছেন। আপনার ওলকপি ও মাসকলাই ডাল দিয়ে বড়া তৈরি খুবই অসাধারণ হয়েছে। আপনি অত্যন্ত চমৎকারভাবে আমাদের মাঝে প্রস্তুত প্রণালী ধাপসমূহ উপস্থাপন করেছেন। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করলেন। বড়াগুলো দেখতে খুবই সুন্দর হয়েছে। এভাবে যে বড়া তৈরি করা যায় আমার আগে জানা ছিল না। আপনার পোস্টের মাধ্যমে শিখতে পারলাম কিভাবে ওলকপি এবং মাসকলাই এর ডাল দিয়ে বড়া তৈরি করতে হয়। আপনি প্রতিটা ধাপে এত সুন্দর করে উপস্থাপন করেছেন তা দেখে সবাই খুব সহজেই বড়া গুলো তৈরি করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

ওলকপির বড়া কখনো খাই নায় তবে আপনার রেসিপি দেখে ইচ্ছা জাগছিল বানিয়ে খাবো। কিন্তু এত সময় এতো ধৈর্য্য নাই আপনার ধাপ গুলো দেখে বুজা গেলো যে কতো পরিশ্রম করতে হইছে। আপু বাংলাদেশ পাঠিয়ে দিয়েন হা হা। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আপু বাংলাদেশ পাঠিয়ে দিয়েন হা হা।

ঠিকানা দিন ভাইয়া, পাঠিয়ে দিচ্ছি।হি হি 😊অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলেই প্রিয় আপুর সুন্দর চিন্তাধারা দেখলেই বোঝা যায়। আবারও আমাদের মাঝে টানা ছয় দিন পরিশ্রমের পর ওলকপি ও মাসকলাই ডাল তৈরি করেছেন। আমার বেশ ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার দক্ষতার কোন তুলনা হয় না। দারুন ছিল শুভকামনা রইল আপু

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাইয়া।আপনার প্রশংসাভরা মন্তব্য শুনে ভালো লাগলো।

 2 years ago 

আসলেই মনে হচ্ছে অনেক কষ্টের কাজ।আমি দেখেছিলাম কুমড়ার বড়া দেখিছি।কিন্তুু কখনো ওলকপির বড়া দেখি নাই। আসলে প্রসেসিং যেমনই হোক কিন্তুু শুখানোই জামেলা।উল্টে পাল্টে দেওয়া। আপু আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

খুব ভালো লাগলো আপনার দীর্ঘদিনের পরিশ্রমে তৈরিকৃত বড়াগুলো । কাজটি সত্যি অনেক ধৈর্য্য এবং পরিশ্রমের ছিল । ধাপ গুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন । ওলকপি এবং মাসকালাইয়ের ডাল দিয়ে খুবই সুন্দর এবং সুস্বাদু বড়া, সত্যিই অসাধারণ ছিল 🙏👌❤️

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা সুন্দর মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44