Diy-এসো নিজে করি|আমার অঙ্কিত চিত্ৰ"গলদা চিংড়ি"(10%বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আশা করি হেমন্তের হালকা শীতের আগমনে সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো সবার প্রিয় একটি সুস্বাদু চিংড়ি মাছের চিত্ৰ।সেটি হলো- "গলদা চিংড়ি"।

CollageMaker_20211030_145410495.jpg
আমার লোকেশন

বন্ধুরা, গলদা চিংড়ি পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া দুষ্কর।কারণ চিংড়ি বলতেই সকলের পছন্দের।আর চিংড়ির বড়ো প্রজাতি হলো গলদা চিংড়ি।এটি দেখতে যেমন সুন্দর, খেতে ও তেমন সুস্বাদু।মুখে লেগে থাকার মতো স্বাদ তা নতুন করে বলার অপেক্ষা রাখে না।গলদা চিংড়ি আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা থেকে একটু অঙ্কনের চেষ্টা করলাম মাত্র।তো চলুন ঝটপট একে নেওয়া যাক চিত্রটি---

IMG_20211030_153738.jpg

★উপকরণ:

1.সাদা কাগজ
2.পেনসিল
3.রবার
4.রং পেনসিল
5.কালো বল পেন
6.শিউলি ফুল

★অঙ্কনের পদ্ধতি:

IMG_20211030_144743.jpg

●প্রথমে আমি অঙ্কনের জন্য পেনসিল, খাতা ও রবারসহ বিভিন্ন উপকরণগুলি নিয়ে নেব।

IMG_20211030_144758.jpg

●প্রথমে পেনসিল দিয়ে একটি সামান্য ঢেউ দেওয়া লম্বা দাগ দিয়ে নেব।

IMG_20211030_144815.jpg

●একইভাবে নিচের দিকে ও ঢেউ দেওয়া দাগ দিয়ে গলদা চিংড়ির বডি একে নেব।

IMG_20211030_144833.jpg

●এইবার গলদা চিংড়ির মাথা একে নেব।

IMG_20211030_144851.jpg

●গলদা চিংড়ির ভোমা একে নেব এবং মাথায় লোম একে নেব।

IMG_20211030_144923.jpg

●এইবার গলদা চিংড়ির নকুল বা ছোট ঠ্যাং অঙ্কন করে নেব এবং লেজের পুচ্ছ একে নিলাম।

IMG_20211030_144937.jpg

●এরপর গলদা চিংড়ির বড়ো পা ও চোখ একে নেব।তারপর গলদা চিংড়ির বডির উপর ডেরা ডেরা দাগ কেটে নেব।

IMG_20211030_144949.jpg

●এরপর গলদা চিংড়ির পায়ে পেনসিল সেপ করে নিয়ে বডির নিচের দিকে ছোট ছোট বৃত্ত একে নেব ।

IMG_20211030_145000.jpg

●এবার পেনসিল দাগের উপরে কালো বল পেন দিয়ে দাগ দিয়ে নেব হালকাভাবে গলদা চিংড়ির পুরো বডি।

IMG_20211030_145010.jpg

●এরপর গলদা চিংড়ির বডির অর্ধেক অংশ নীল পেনসিল রং করে নেব তার উপরে পেনসিল স্কেচ করে নেব হালকা করে ।বাকি অংশ বাদামি পেনসিল রং করে তার উপরে পেনসিল সেপ দিয়ে নেব হালকা করে।

IMG_20211030_145026.jpg

●এবার গলদা চিংড়ির লেজে গাড় নীল রঙ ও বড়ো পায়ে নীল রঙ করে নেব ।একইসাথে গলদা চিংড়ির ডেরাগুলিও নীল রঙ করে নেব গাড়ভাবে।মাথার দিকে গাড় বাদামি রঙ করে তার উপরে কালো পেনসিল সেপ দিয়ে নেব ।

IMG_20211030_145039.jpg

●এরপর গলদা চিংড়ির ভোমা বা মাথার লম্বা অংশে পেনসিল সেপ দিয়ে শিউলি ফুল দিয়ে হালকা হলুদ রঙ করে নেব ।এছাড়া বডির উপর গোল ডেরার বৃত্তগুলি ও হলুদ রঙ করে নেব। এরপর নীল ,বাদামি ও পেনসিল সেপ হালকা ভাবে করে নেব গলদা চিংড়ির নিচের অংশে এবং ছোট ঠ্যাং গুলিতে।লেজের মাঝ বরাবর অংশ হলুদ রং করে নেব।

IMG_20211030_145049.jpg

●এরপর ইচ্ছেমতো কয়েকটি ছবি তুললাম গলদা চিংড়ির।বেশ ভালোই লাগছিল ছবিগুলো তোলার সময়।সবশেষে নিজের নামটি লিখে দিলাম।

IMG_20211030_145105.jpg

●তো আমার গলদা চিংড়ির চিত্রটি অঙ্কন করা শেষ হয়ে গেল।আশা করি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

চিত্র টা অনেক পছন্দ হয়েছে। দেখে মনে হচ্ছে সত্যি কারের চিংড়ি মাছ। একটু পানিতে চেক করতে হবে 🙂 অসাধারণ চিত্র আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু

 3 years ago 

আমি তো পানিতে চেক করিনি,তবে আপনি চেক করতে পারেন গলদা চিংড়িটি।অনেক ধন্যবাদ ভাইয়া, মজার মন্তব্যের জন্য।

 3 years ago 

গলদা চিংড়ি"র চিত্রটা অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন। আমার কাছে খুবই ভাল লেগেছে।আপনার উপস্থাপনা। প্রতিটি ধাপ নিখুঁতভাবে বুঝিয়েছেন।এবং করেছেন শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপনাদের ভালো লাগাই আমার কাজের সার্থকতা আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে, গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

গলদা চিংড়ির চিত্রটি বেশ সুন্দর হয়েছে। আরো সুন্দর করে তুলেছে ধাপে ধাপে উপস্থাপনা করে। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল। তাই আপনাকে আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আমার পক্ষ থেকেও আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা।

 3 years ago 

দিদি,গলদা চিংড়ির চিত্র অংকন খুবই সুন্দর হয়েছে। গলদা চিংড়ির চিত্র অংকন একদম বাস্তব ছবির মত দেখাচ্ছে।আপনি দক্ষতা এবং ধৈর্য সহকারে এই গলদা চিংড়ি চিএ অঙ্কন করেছেন দেখে বোঝা যাচ্ছে। গলদা চিংড়ি ড্রয়িং এর প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল দিদি

 3 years ago 

হ্যাঁ আপু, যেকোনো অঙ্কন মানেই ধৈর্য্যের বিষয়।তা ছোট হোক বা বড়ো কোনো অংকন।অসংখ্য ধন্যবাদ আপনাকে, সুন্দর গঠনমুলক মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপু আপনার গলদা চিংড়িটি। আপনাদের ওখানকার চিংড়ি মাছ গুলো দেখলে আমার এমনিতেই খুব লোভ লাগে এইটা দেখেও আমার অনেক লোভ লাগছে মনে হচ্ছে নিয়ে ভুনা করে খেয়ে ফেলি ।অনেক ধন্যবাদ সুন্দর একটি চিংড়ি মাছের চিত্র অংকন করার জন্য।

 3 years ago 

আপু,গলদা চিংড়িটি রেখে দিয়েছি আপনার জন্য, এসে নিয়ে যান এখনি।অনেক ধন্যবাদ আপনাকে, শুভেচ্ছা নিবেন ।

 3 years ago 

বাহ আপু সত্যিই খুব সুন্দর গলদা চিংড়ির চিত্র অঙ্কন করেছেন। এমনিতে গলদা চিংড়ি আমার অনেক পছন্দের একটি খাবার। তাই চিত্রাংকন টি দেখে আরো ভালো লাগছে।ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেকশুভেচ্ছা রইল আপু।

 3 years ago 

গলদা চিংড়ি আমার ও খুবই পছন্দের।অনেক ধন্যবাদ আপু,আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

 3 years ago 

আপু আপনার গলদা চিংড়ি অংকনটি দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেছি। আপনি খুবই সুন্দরভাবে চিত্র অঙ্কন করেছেন। আমার খুবই ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন গুলো আমার সবচাইতে বেশি ভালো লাগে।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি অত্যন্ত আনন্দিত।অনেক ধন্যবাদ আপনাকে, ভালো থাকবেন।

 3 years ago 

গলদা চিংড়ি"র চিত্রটা ছিল অসাধারন। বিশেষ করে কালার টা ছিল জাস্ট অসাধারন। এই ভাবে চর্চা করলে খুব ভালো অংকন করতে পারবেন। আপনার জন্য অনেক অনেক দোয়া রইল।

 3 years ago 

আমি নিজে থেকেই যেটুকু ব্যর্থ চেষ্টা করি ভাইয়া।তবে আশীর্বাদ করবেন যেন আরও ভালো আঁকতে পারি।অসংখ্য ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ দেখলেই আমার ছোটবেলার কথা মনে পড়ে যায়। একবার চিংড়ি মাছ খেতে গিয়ে আমার গলায় আটকে গিয়েছিল তখন থেকেই মাছকে দেখলে আমি খুব ভয় পাই। কিন্তু আপনার অঙ্কিত চিত্র টি দেখে খুবই ভালো লাগলো চিংড়ি খাওয়ার ইচ্ছে জাগলো। 🥰

 3 years ago 

চিংড়ি মাছ কখনো গলায় আটকে যায় ,প্রথম শুনলাম।যাইহোক আপনার কিছুই হয়নি এটা জেনে ভালো লাগলো।এখন আপনি নির্ভয়ে খেতে পারেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসাধারণ সুন্দর হয়েছে ভাই আপনার এই গলদা চিংড়ির চিত্র অংকন। আপনার ফটোগ্রাফি এবং বর্ণনা সত্যি আমাকে অনেক মুগ্ধ করেছে। অনেক শুভকামনা রইল।

 3 years ago 

@bidyut01 ভাইয়া ,আমি ভাই নয়,আপু।মন্তব্য করার পূর্বে ছবি দেখে নিলে ভালো হয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63017.22
ETH 2457.38
USDT 1.00
SBD 2.61