Diy- "কাগজের তৈরি নকশা"

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম কাগজের একটি diy নিয়ে।

কাগজের তৈরি নকশা:

যেকোনো হাতের কাজ বা নকশা তৈরি করতে আমার খুবই ভালো লাগে।স্বল্প সময়ে এই নকশাগুলি তৈরি করা যায়।তবে এটা তৈরির সময় খুবই সাবধানে কাগজ কাটতে হয়।তা নাহলে একটু ভুলে সম্পূর্ণ ডিজাইনটিই নষ্ট হয়ে যায়।আমি সাদা কাগজের নকশাটি ভিন্নভাবে তৈরি করার চেষ্টা করলাম।এই নকশার মধ্যে ছোট ছোট অনেকগুলি ডিজাইন ফুটে উঠেছে।যেটা দেখতে অনেক সুন্দর ও আকর্ষণীয়।তাছাড়া এই ধরনের কাগজের নকশা দিয়েও বিভিন্ন উৎসব বা ঘর সাজানো হয়ে থাকে। শুধু তাই নয়, বরং চাইলে আল্পনার ডিজাইনও অঙ্কন করা যায়।যাইহোক আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে diy টি ।তো চলুন দেখে নেওয়া যাক----

■উপকরণ:

1.সাদা কাগজ
2.কেচি
3.কালো রঙের বলপেন

IMG_20231120_222436.jpg

■প্রস্তুতিকরন:

ধাপঃ 1

IMG_20231120_222451.jpg

👉🏿প্রথমে আমি কাগজের নকশা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণগুলি নিয়ে নিলাম।আমি এখানে সাদা রঙের একটি কাগজ চারকোনা করে কেটে নিয়েছি।এরপর কাগজটি এককোণে সমান করে ভাঁজ করে নিলাম।

ধাপঃ 2

IMG_20231120_222506.jpg
কাগজের বাড়তি অংশ কেচি দিয়ে কেটে বাদ দিয়ে নিলাম।তারপর মোট তিনটি ভাঁজ দিয়ে নেব এভাবে।

ধাপঃ 3

IMG_20231120_222517.jpg
এরপর অপর পাশে সমান করে বাকি কাগজের অংশটি ভাঁজ করে নেব।

ধাপঃ 4

IMG_20231120_222528.jpg
এবারে কাগজের বাড়তি অংশটি কেটে বাদ দিয়ে দেব।

ধাপঃ 5

IMG_20231120_222543.jpg
এখন একটি কালো রঙের বলপেন দিয়ে একটি নকশা একে নিলাম কাগজের উপরে।

ধাপঃ 6

IMG_20231120_222554.jpg
এরপর নকশার উপর দিয়ে কেচি দিয়ে খুব সাবধানে কেটে নিলাম।

ধাপঃ 7

IMG_20231120_222608.jpg
এখন ধীরে ধীরে কাগজের ভাজগুলি খুলে নিতে হবে।তো এখানে আমি কাগজের দুটি ভাঁজ খুলে নিলাম।

শেষ ধাপঃ

👉🏿সবশেষে কাগজের সব ভাঁজ খুলে নিলাম।কাগজের ভাঁজটি খুলে নেওয়ার পর সম্পূর্ণ নকশাটি ফুটে উঠবে।

ছবি উপস্থাপন:


👉🏿তো তৈরি করা হয়ে গেল আমার "কাগজের তৈরি নকশাটি"।এটি দেখতে খুবই সুন্দর ও আকর্ষণীয় দেখতে লাগছিল।

আশা করি আমার আজকের তৈরি diy টি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

বিষয়"কাগজের তৈরি নকশা"
শ্রেণীdiy
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

কাগজ কেটে এভাবে অনেক সুন্দর সুন্দর নকশা তৈরি করা যায়। আর আপনি অনেক সুন্দর ভাবে কাগজ কেটে এই ডিজাইনটা অঙ্কন করেছেন যা খুব সুন্দর হয়েছে। এরকম ডিজাইন গুলো কাটার সময় সাবধানতা অবলম্বন করে তারপরে কাটা লাগে। না হলে একটু যদি এলোমেলো হয়ে যায়, তাহলে পুরোটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনি সাদা কাগজ কেটে এই নকশাটা তৈরি করেছেন দেখে সুন্দর লাগলো দেখতে।

 10 months ago 

আপনার অনুভূতি জেনে ভালো লাগলো আপু,ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপনি ঠিকই বলেছেন আপু এই ধরনের ডিজাইনগুলো তৈরি করতে খুব সাবধানতা অবলম্বন করতে হয়। তৈরি করার সময় একটু এদিক ওদিক হয়ে গেলে নষ্ট হয়ে যাবে। তবে আপনার কাগজে এই নকশাটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ধাপ গুলো সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

নকশাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম, ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

সত্যিই দিদি এ ধরনের নকশাগুলো করতে খুব অল্প সময় লাগলেও অনেক বেশি সাবধানতা অবলম্বন করে এসব নকশাগুলো কাটতে হয়।আপনি ধৈর্য নিয়ে খুব সুন্দরভাবে চমৎকার একটি নকশা করে আমাদের মাঝে শেয়ার করলেন। দেখতে কিন্তু ভীষণ সুন্দর হয়েছে।আপনাকে ধন্যবাদ জানাই চমৎকার একটি নকশা শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনার কাছে আমার নকশাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 10 months ago 

আসলেই নকশা গুলো কাটার সময় খুব সাবধানতার সাথে কাটতে হয়। কাগজের কাটিংটা সুন্দর হলেই নকশাটি অনেক সুন্দর হয়। আপনার আজকের কাগজের নকশাটি বেশ ভালো লাগছে দেখতে। খুব সুন্দরভাবে এটি তৈরি করেছেন দিদি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কাগজের তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কাগজের তৈরি নকশা। আসলে কাগজের তৈরি নকশা করার আগে কাগজটি অনেক সুন্দর ভাবে ভাঁজ করে নিতে হয় এবং কাগজের উপরে রুল বা কলম দিয়ে ডিজাইন করতে হয়। কিন্তু কাইসি দিয়ে কাটার সময় বেশ সাবধানতা অবলম্বন করতে হয়। এত সুন্দর একটি ফুল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 10 months ago (edited)

আপনার সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য, ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

সত্যি বলেছেন দিদি এ ধরনের ডাই প্রজেক্ট গুলো করতে একটু বেশি সাবধানতা অবলম্বন করতে হয় না। আপনি সাদা কাগজ দিয়ে বেশ সুন্দর একটি ফুলের নকশা তৈরি করেছেন। এভাবে আলপনা নকশা করলেও বেশ ভালোই দেখা যাবে। অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সত্যি বলেছেন দিদি এ ধরনের ডাই প্রজেক্ট গুলো করতে একটু বেশি সাবধানতা অবলম্বন করতে হয় না।

দাদা,হয় না বলিনি বেশি সাবধানতা অবলম্বন করতে হয় বলেছি।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

কাগজ তৈরি নকশাটি অসম্ভব সুন্দর লাগছে। কাগজ দিয়ে নকশা তৈরি করার সময় অনেক সাবধানতার সাথে কাটতে হয় । বোঝাই যাচ্ছে আপনি অনেক ধৈর্য সহকারে এটি তৈরি করেছেন এবং আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার সাবলীল মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া

 10 months ago 

নকশা এমনিতেই অনেক সুন্দর হয়ে থাকে৷ আর তা যদি কাগজ দিয়ে তৈরি করা হয় তাহলে তো আর কোন কথাই নেই৷ আপনি খুবই সুন্দরভাবে কাগজ দিয়ে সুন্দর একটি নকশা তৈরি করে ফেলেছেন৷ একইসাথে এই নকশা তৈরি করতে আপনি অনেক কষ্ট করেছেন যা আপনার প্রতিভাকে খুবই ভালোভাবে তুলে ধরেছে।

 10 months ago 

আসলেই পাতলা কাগজ দিয়ে সুন্দর কিছু তৈরি করা সম্ভব।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

ঠিক বলেছেন আপু রঙিন কাগজের এই নকশাগুলো খুবই অল্প সময়ে করা যায়। কিন্তু কাটতে হয় অনেক সাবধানে। কারণ কাগজ ভাঁজ করার পর অনেক মোটা হয়ে যায়। একটু এদিক সেদিক হলেই কাগজ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনার রঙিন কাগজের নকশাটি খুব সুন্দর হয়েছে। ডিজাইনটি সুন্দর করে আঁকার কারণে ভালো লাগছে দেখতে।

 10 months ago 

আপনার প্রশংসাভরা মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61986.52
ETH 2406.81
USDT 1.00
SBD 2.65