DIY- এসো নিজে করি-"দুইটি পাখি ও ফুলের চিত্ৰ"(10 % বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?নিশ্চয়ই ঈশ্বরের আশীর্বাদে ভালো ও সুস্থ আছেন সবাই।আজ আমি @rme দাদার আয়োজিত সপ্তাহব্যাপী diy প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।এইজন্য দাদার এই সুন্দর প্রতিযোগিতা নির্ধারণের জন্য এবং আমাদের সকলকে সকল বিষয়ে সুযোগ প্রদানের জন্য দাদাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি মন থেকে।

IMG_20210910_115003.jpg
আমার লোকেশন

এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা প্রতিনিয়ত মানুষের নতুন নতুন প্রতিভার দ্বারা সৃষ্ট জিনিস দেখতে পাবো।যার দ্বারা নতুন কিছু শিখতে ও নতুন বিষয়ে অনুপ্রাণিত হতে পারবো।নতুন নতুন সৃজনশীল কাজের উন্মোচন করার সুযোগ পাবো।যেটি খুবই আনন্দের।😊আজ আমি একটি চিত্র অঙ্কন করবো।সেটি হলো "ফুল ও পাখির চিত্ৰ" সাধারণ পেনসিল ও কলমের স্কেচ দিয়ে।তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক---

IMG_20210910_114947.jpg
আমার লোকেশন

অঙ্কনের উপকরণ:

1.সাদা কাগজ
2.পেনসিল
3.রবার
4.কালো পেন

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20210910_114422.jpg
আমার লোকেশন

প্রথমে অঙ্কনের উপকরণগুলি নিয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20210910_114435.jpg
আমার লোকেশন

তারপর পেনসিল দিয়ে হাতের সাহায্যে একটি ছোট বৃত্ত আকলাম,বৃত্তের সঙ্গে লাগোয়া একটি ত্রিগোলাকার সেপ দিলাম মিডিয়াম সাইজের।

ধাপঃ 3

IMG_20210910_114448.jpg
আমার লোকেশন

আবার উপর দিয়ে একইভাবে বৃত্ত ও ত্রিগোলাকার সেপ দিয়ে প্রথম আঁকা বৃত্তের সঙ্গে মিশিয়ে দেব।

ধাপঃ 4

IMG_20210910_114502.jp
আমার লোকেশন

এরপর পাখি দুইটির চোখ ,ঠোঁট ,লেজ ও দুইটি বড়ো উড়ন্ত পাখনার সেপ দিয়ে নেব।

ধাপঃ 5

IMG_20210910_114515.jpg
আমার লোকেশন

এবার পাখির নিচের প্রান্তে তিনটি গোল বৃত্ত একে নেব সামান্য দূরে দুটি হালকা ছোট এবং একটি বড়ো বৃত্ত মাঝবরাবর পাখির শরীরের লাগোয়া করে।

ধাপঃ 6

CollageMaker_20210910_115353865.jpg
আমার লোকেশন

এরপর পাখির ডানার গায়ে ঢেউ খেলানো কুচানো সেপ দিয়ে নেব পেনসিলে।

ধাপঃ 7

IMG_20210910_114628.jpg
আমার লোকেশন

পেনসিল দিয়ে গাড় সেপ দেব এবং পাখির বড়ো পাখনার মধ্যে ধাপে ধাপে ঢেউ তৈরি করে নেব।

ধাপঃ 8

CollageMaker_20210910_115521976.jpg
আমার লোকেশন

এবার পাখির দানা ও শরীরে গাড় পেনসিলের দাগ দিয়ে স্পষ্ট করে নেব।এছাড়া পাখির পিঠে ও লেজের মধ্যে দাগ কেটে নেব ছোট ছোট এবং পাখির পিঠের দাগের উপর দিয়ে গাড় সেপ দিয়ে দেব মোটা করে।

ধাপঃ 9

IMG_20210910_114707.jpg
আমার লোকেশন

এরপর পাখির গায়ে পেনসিলের দাগগুলির উপর দিয়ে কালো পেনের দাগ দিয়ে স্পষ্ট করে নেব।

ধাপঃ 10

CollageMaker_20210910_115544090.jpg
আমার লোকেশন

পাখির নিচের প্রান্তদেশে গোল বৃত্তের মধ্যে গোলাপ ফুলের সেপ করে ফুল একে নেব।একইসাথে পাতা,ফুলের পাপড়ি ও ফুলের কুড়ি তৈরি করে নেব।

ধাপঃ 11

IMG_20210910_114756.jpg
আমার লোকেশন

এবার ফুলের ভিতরে পেনসিল দিয়ে সেপ করে নেব গাড়ভাবে।

ধাপঃ 12

IMG_20210910_114810.jpg
আমার লোকেশন

ফুল, পাতা একইভাবে পেনসিল দাগের উপর দিয়ে কালো পেনের দাগ দিয়ে নেব।কালোপেন দিয়ে ফুলের ভিতরে সেপ দিয়ে নেব।

ধাপঃ 13

CollageMaker_20210910_115632681.jpg
আমার লোকেশন

এক এক করে সব পাতার শিরা ও ফুলগুলোতে কালোপেন দিয়ে সেপ দিয়ে নেব।যাতে স্পষ্ট হয়ে ওঠে অঙ্কনটি।

ধাপঃ 14

CollageMaker_20210910_115704833.jpg
আমার লোকেশন

এরপর আমি পাখি ও ফুল পাতার মাঝে হালকা করে সেপ দিয়ে নেব পেনসিল দিয়ে।সবশেষে আমার নামটি লিখবো নিচে কালো পেন দিয়ে।

ধাপঃ 15

IMG_20210910_114933.jpg
আমার লোকেশন

তো আমার "পাখি ও ফুলের অঙ্কনটি "হয়ে গেছে।আশা করি আপনাদের সকলের কাছে আমার অঙ্কনটি ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপু আপনার অংকনটি অনেক সুন্দর হয়েছে, আর এইরকম অংকন আগামীতে আরো চাই। যাইহোক আপনার জন্য রইল শুভেচ্ছা ও অভিনন্দন। ধন্যবাদ আপু আপনাকে

 3 years ago 

অবশ্যই চেষ্টা করবো ভাইয়া, আরো ভালো কিছু উপহার দেওয়ার।আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কথা বলার ভাষা হারিয়ে ফেলেছি। খুবই সুন্দর অনেক সুন্দর। আপনার নিজের হাতের এই অঙ্কনটা খুবই সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, এবং আমাদের সাথে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ, দিদি

 3 years ago 

আপনার অসম্ভব সুন্দর মন্তব্য শুনে খুশি হলাম ভাইয়া।ধন্যবাদের ভাষা খুঁজে পাচ্ছি না, তবুও আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার কাজ দেখে আমি মুগ্ধ। আপনি শুধু রান্নায় পারদর্শী নন, আপনি সব কাজেই পারদর্শী। আপনার ভিতরে অনেক প্রতিভার রয়েছে। আপনি খুব সুন্দর ভাবে পাখি এবং ফুলের ছবি অঙ্কন করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে মুগ্ধ করতে পেরে আমি আনন্দিত এবং এতেই আমার অঙ্কনের সার্থকতা।আপনার সুন্দর মন্তব্য শুনে উৎসাহ পেলাম।অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

অসাধারণ আর্ট করেছেন আপু।রান্নার সাথে সাথে আপনার যে এরকম আর্ট দক্ষতা রয়েছে আমি কল্পনাও করিনি।অনেক সুন্দর আর্ট করেছেন আপু।প্রতিটি ধাপ খুব স্পষ্ট ভাবে উপস্থাপন করেছেন।

শুভ কামনা রইলো আপু।

 3 years ago 

সত্যি বলতে ভাইয়া, এগুলি সবই আপনাদের আশীর্বাদ।কারণ আমি ছোটবেলা থেকেই কারো কাছে অঙ্কন না শিখেই নিজে থেকে কিছু দেখে আকানোর চেষ্টা করতাম।সেই থেকে অভ্যেসটা রয়ে গেছে, আপনাদের একটু আনন্দ দিতে পেরে আমার আকানো সার্থকতা পেল।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দুইটা পাখি এবং ফুলের চিএটা অসাধারণ একেছেন। দেখতে খুবই ভালো এবং দৃষ্টিনন্দন লাগছে। আপনার জন্য শুভকামনা। এবং মাকাডাউনের ব‍্যবহার গুলো খুব ভালো ছিল।

 3 years ago 

আপনাদের মুখে প্রশংসা শুনে আমি অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পাই ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

🙂🙂🙂

 3 years ago 

সত্যি বলতে আপনি অনেক চমৎকার ভাবে এ ড্রয়িং করেছেন। যারা ড্রইং বিষয়ে দক্ষ নন তাদের পক্ষে এরকম ড্রইং করা প্রায় অসম্ভব। আপনার জন্য শুভকামনা রইল।।

 3 years ago (edited)

সবই আপনাদের আশীর্বাদ ভাইয়া আর আমার নিজের ক্ষুদ্রতম প্রচেষ্টা ।অনেক ধন্যবাদ ভাইয়া, সময় নিয়ে পোস্টটি দেখার জন্য।

 3 years ago 

আগে দেখতাম এমন আর্ট গুলো বাসার ওয়ালমেট হিসেবে ব্যবহার করা হতো। সত্যিই অসাধারণ হয়েছে আপু। অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমারও আর্ট করতে অনেক ভালো লাগে। তবে আর্ট করতে অনেক সময় দরকার যা আমি পাই না। আপনি খুব সুন্দর ভাবে দুইটা পাখি ও ফুলের অঙ্কনটি করেছেন। শুভ কামনা আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন আপু, সময়সাপেক্ষ ব্যাপার আর্ট করা।কিছুদিন পর আমার কলেজ খুললে নতুন ভর্তি হলে আমি ও তেমন সময় পাবো না।অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে দিদি আপনার অঙ্কনটি।প্রতিটি ধাপ খুব সুন্দর ও স্পষ্ট ছিল দিদি।আমিও এরকম আকার চেষ্টা করবো।

 3 years ago 

অবশ্যই চেষ্টা করবেন ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দারুন ছবি আঁকেন আপনি।
সত্যি প্রশংসার দাবিদার 💚

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আশীর্বাদ করবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58399.10
ETH 2475.73
USDT 1.00
SBD 2.38