"শীতে সাগর কলার তুলতুলি পিঠা রেসিপি"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটা ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

শীতে সাগর কলার তুলতুলি পিঠা রেসিপি:

IMG_20240107_122531.jpg

অনেকদিন হলো কোনো রেসিপি পোষ্ট শেয়ার করা হয়নি।তাই আজ ভাবলাম সম্পূর্ণ নতুন একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সঙ্গে।বন্ধুরা,আজ আমি শেয়ার করবো সাগর কলার তুলতুলি পিঠা রেসিপি।এই কলাগুলি আমাদের গাছের,তবে অনেক দিন হয়ে যাওয়া সত্ত্বেও কিছুতেই কলাগুলি পাক ধরছিল না।আর যখন পাক ধরেছে তখন কেউ খেতে চাইছে না।কারন সাগর কলা আমাদের পরিবারের তেমন কারোর-ই পছন্দ নয়।কিন্তু কলাগুলি তো আর ফেলে দেওয়া যায় না!তাই লেগে পড়লাম কাজে ,শীতের দিনে তুলতুলি গরম গরম পিঠা তৈরি করতে।তবে পিঠা রেসিপিটি তৈরির পর আসলেই বেশ মজার হয়েছিল খেতে। আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20240107_122546.jpg

উপকরনসমূহ:

IMG_20240107_065733.jpg

উপকরণপরিমাণ
সাগর কলা12 পিচ
ময়দা1.5 কাপ
সুজি1/2 কাপ
চিনি1 কাপ
লবণ1/2 টেবিল চামচ
সাদা তেল100 গ্রাম

প্রস্তুতপ্রণালী:

ধাপঃ 1

IMG_20240107_065749.jpg
প্রথমে আমি সাগর কলাগুলি ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20240107_065811.jpg
এরপর কলাগুলি হাত দিয়ে গলিয়ে নেব।চাইলে আপনারা একটি গ্লাসের সাহায্যে কিংবা মিক্সার মেশিনে ব্লেন্ড করে নিতে পারেন।

ধাপঃ 3

IMG_20240107_065824.jpg
তো আমার কলার মিশ্রণ তৈরি করা হয়ে গেছে।

ধাপঃ 4

IMG_20240107_065840.jpg
এখন পরিমাণ মতো লবণ,ময়দা,সুজি ও চিনি নিয়ে নেব কলার উপরে।

ধাপঃ 5

IMG_20240107_065858.jpg
এরপর সব উপকরণ একত্রে মিশিয়ে ঘন বাটার তৈরি করে নিলাম।

ধাপঃ 6

IMG_20240107_065915.jpg
এবারে সাদা তেল দিয়ে নিলাম মিশ্রনের উপরে।

ধাপঃ 7

IMG_20240107_065927.jpg
তারপর পুনরায় আবারো মিশিয়ে দশ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলাম।

ধাপঃ 8

IMG_20240107_065940.jpg
এবারে চুলায় মিডিয়াম আঁচে একটি পরিষ্কার কড়াই বসিয়ে দিলাম।তারপর পরিমাণ মতো সাদা তেল দিয়ে গরম করে নেব।

ধাপঃ 9

IMG_20240107_070443.jpg
এরপর অল্প অল্প পিঠার মিশ্রণ নিয়ে কড়াইতে দিয়ে দিলাম।

ধাপঃ 10

IMG_20240107_070020.jpg
এবারে উল্টেপাল্টে পিঠাগুলি লাল লাল করে ভেজে নেব।

ধাপঃ 11

IMG_20240107_121956.jpg
এখন পিঠাগুলি একটি একটি করে তুলে নেব প্লেটে।তো তৈরি করা হয়ে গেল আমার "শীতে সাগর কলার তুলতুলি পিঠা রেসিপি"

পরিবেশন:

IMG_20240107_122531.jpg
এখন পিঠা রেসিপিটি গরম গরম পরিবেশন করতে হবে।এটি খেতে খুবই মজাদার হয়েছিল।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

শীতকাল আসলেই আমাদের বিভিন্ন ধরনের পিঠা খাওয়া হয়। এই শীতের সময় গরম গরম পিঠা খাওয়ার মজাই অন্যরকম। আমাদের বাড়িতেও মাঝে মাঝে এই সাগর কলা দিয়ে তুলতুলি নরম পিঠা তৈরি করা হয়। তবে এই বছর এখনো এই পিঠটা তৈরি করা হয়নি। যাইহোক, তোমার শেয়ার করা এই রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো বোন।

 6 months ago 

তোমাদের বাড়িতেও এটা তৈরি করা হয় জেনে ভালো লাগলো, ধন্যবাদ দাদা।

 6 months ago 

এই পিঠাটা বাড়িতে অনেক সহজেই করা যায়, এই জন্যই বাড়িতে মাঝে মাঝে এগুলো করে বোন।

 6 months ago 

সাগর কলা দিয়ে বেশ দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শীতের সময় এরকম পিঠা গরম গরম খেতে অনেক দারুন লাগে। সাগর কলার তুলতুলি পিঠাটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। নতুন একটি রেসিপি আপনার মাধ্যমে শিখে নিলাম। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনি আমার রেসিপি দেখে শিখতে পেরেছেন এতেই আমার সার্থকতা আপু,ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনাদের বাড়িতে সাগর কলা কেউ খায় না আর আমি সাগর কলা খেতে খুব পছন্দ করি এমনকি আমার ছেলের কাছেও খুব ভালো লাগে। যেহেতু কেউ এই কলা পছন্দ করেনা তারজন্য আপনি কলা দিয়ে পিঠা বানিয়ে খুব বুদ্ধিমানের কাজ করেছেন। এখন নিশ্চয়ই সবাই খেয়েছে। যাক এক ঢিলে দুই পাখি মারা হয়ে গেলো। কলা দিয়ে এই পিঠা খেতে খুবই সুস্বাদু। শীতের সময়ে ঠান্ডার মধ্যে গরম গরম পিঠা খেতে খুব ভালো লাগে। আপনার পিঠা দেখে তো জিভে জল চলে আসলো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার পিঠা রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

আপু,আসলে কলাগুলি অনেক সময় নিয়েছে পাকতে তাই কেউ খেতে চাইছিল না।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

কলা দিয়ে যে ভাবে পিঠা বানানো যায় আমার জানা ছিল না। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করব। পিঠা গুলো দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আসলে এমন পিঠা খাওয়ার মজাই আলাদা। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

এখন জেনে গেলেন, অবশ্যই ট্রাই করবেন আপু।ধন্যবাদ আপনাকে ও।

 6 months ago 

আপনার পরিবারে সাগর কলা কেউ খেতে চায় না।আর আমার ভীষণ পছন্দ সাগর কলা।আপনাদের নিজের গাছের সাগর কলা।কলা গুলো দেখতে খুব সুন্দর।আপনি নরম তুলতুলে কলা পিঠা রেসিপি শেয়ার করলেন। খেতে ভীষণ মজার হয় এই পিঠাগুলো।আমার এই তেলে ভাজা পিঠা ভীষণ পছন্দ। ধন্যবাদ দিদি মজার পিঠা রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার এই কলা পছন্দ জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 6 months ago 

শীত মানে পিঠা খাওয়ার এক অন্যরকম উৎসব । কারণ এই সময় সবাই পিঠা খেতে বেশ পছন্দ করেন। আপনি দেখছি সাগরকলার দিয়ে খুব সুন্দর পিঠা তৈরি করেছেন দেখে লোভ সামলানোর বড় দায়। মনে হচ্ছে পিঠাটি খেতে খুবই স্বাদ হয়েছে ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সত্যিই ,অনেক স্বাদের হয়েছিল পিঠাগুলি ভাইয়া।

 6 months ago 

তুলতুলি পিঠা রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে আপু। কলার পিঠা খেতে ভীষণ মজা লাগে। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করে দেখিয়েছেন। যে কেউ দেখলে খেতে চাইবে। অনেক ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, কলার পিঠা আসলেই মজার খেতে।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনাদের সাগর কলা কেউ খেতে চায় না আর আমার তো সাগর কলাই বেশি পছন্দ। নিজেদের গাছের সাগরকলা হলে তো স্বাদ আরো বেশি হওয়ার কথা। যাই হোক আপু কলাগুলো ফেলে না দিয়ে খুব সুন্দর তুলতুলে পিঠা তৈরি করেছেন। এরকমভাবে পিঠা খেতে খুব ভালো লাগে। আমিও এভাবে বেশ কয়েকবার বানিয়েছি। আপনার পিঠাটি দেখতে বেশ লোভনীয় লাগছে।

 6 months ago 

আপু,সাগর কলা আপনার পছন্দ জেনে ভালো লাগলো।কলাগুলি শীতকাল বলে পাকতে চাইছিল না ,এমনিতেই বাড়ির কলা সুস্বাদু হয়ে থাকে।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

সাগর কলার তুলতুলে মজাদার রেসিপি তৈরি করেছেন। এই পিঠার রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আসলে এই সাগরকলা আপনাদের পরিবারে কারো পছন্দ নয় যার কারণে এই কলাগুলো ফেলে দেওয়া হতো। সেই হিসেবে আপনি কলাগুলো দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। আর রেসিপি মজাদার হয়েছে। আশা করছি পরিবারের সবাই অনেক মজা করে খেয়েছেন। যাক আপনার রেসিপি পরিবেশন দেখে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য, ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

এগুলো খেতে কি একটু নরম হয়? ভালোই হলো কলা ফেলে দিলেন না এভাবে পিঠা তৈরি করলে ঘরের সবাই পছন্দ করবে। গরম গরম পরিবেশন করলেই খেতে বেশি ভালো হবে দেখেই বুঝা যাচ্ছে।

 6 months ago 

আপু,নরম করতে চাইলে আপনি সুজি এড়িয়ে যেতে পারেন।ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43