Diy-এসো নিজে করি|আমার অঙ্কন:"একটি গাভীগরুর মুখের চিত্ৰ"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আমি শেয়ার করবো আমাদের সকলের প্রিয় ও শ্রদ্ধেয় ফ্যান্টম দাদার দেওয়া একটি বাড়ির কাজ।সেটি হলো একটি "গরুর চিত্ৰ অঙ্কন করা" দাদার নিজের দেখানো পদ্ধতি অনুসরণ করে।তাই এত সুন্দর বাড়ির কাজ দেওয়ার জন্য দাদাকে জানাই আন্তরিকভাবে ধন্যবাদ।

IMG_20211130_135231.jpg

◆অঙ্কন ও গরু সম্পর্কে আমার অনুভূতি:

আমাদের কোনো বিষয় অঙ্কনের পূর্বে মনে মনে পরিকল্পনা করে নিতে হবে ও যেটা সম্পর্কে অঙ্কন করবো তা মনে ধারণ করতে হবে ।মন থেকে কোনো কিছু অঙ্কন করলে কখনোই তা মন থেকে মুছে যাওয়ার সম্ভাবনা থাকে না।প্রত্যেক অঙ্কনের পূর্বে আমাদের স্মৃতিচারণ করে নেওয়া প্রয়োজন ও অঙ্কনটি মন থেকে করলে সেটি দেখতে খারাপ হলেও মন থেকে এক অদ্ভুত আত্মতৃপ্তি ও আনন্দ পাওয়া যায়।আমি নিজে কোনো দক্ষ আর্টিস্ট নই, তবে ছোটবেলা থেকেই নিজে নিজেই চেষ্টা করতাম কোনো কিছু অঙ্কনের।খুবই ভালো লাগে মাঝে মাঝে মন খুলে কিছু আঁকতে।
আঁকার বিষয় গরুর চিত্ৰ তাই গরু সম্পর্কে বেশি কিছু বলতে গেলে গরুর রচনা হয়ে যাবে।আর এখন গরুর রচনা লেখাটি খুবই হাস্যকর ও বেমানান হবে😊।যাইহোক কিন্তু সত্যি বলতে ছোটবেলা থেকেই গৃহপালিত /পোষ্য পশুর মধ্যে গরু আমার প্রিয় ছিল।পূর্বে গ্রামের বাড়িতে আমাদের অনেক গরু ছিল।তাই গরুর জন্য আমার মধ্যে আলাদা একটা অনুভূতি ও মায়া কাজ করে মনে সর্বদা।গরুর মায়াবী দুই চোখ যেন কিছু বলার চেষ্টা করে বারবার এবং আমার মনের কথা বোঝার চেষ্টা করে বলে মনে হয় আমার কাছে।সুতরাং মানুষ যেহেতু কোনো না কোনো প্রাণীকে ভালোবাসে সেহেতু গরুর সঙ্গে আমার একটি গভীর মিতালীর সম্পর্ক আছে।খুবই ভালো লাগে আমার এই নিরীহ ,শান্ত ও অবলা প্রাণীটিকে।তাই দেরি না করে চলুন শুরু করা যাক দাদার পদ্ধতি অনুসরণ করে----

IMG_20211130_135150.jpg

◆উপকরণ:

1.2b ও 8b পেনসিল
2.রবার
3.সাদা রঙের কাগজ
4.কালো রঙের বলপেন
5.নীল ও বাদামি রঙের পেনসিল
6.স্কেল
7.কাটাকম্পাস

◆অঙ্কনের পদ্ধতিসমূহ:

               (ধাপঃ 1)

IMG_20211130_134849.jpg

প্রথমে আমি অঙ্কনের উপকরণগুলি নিয়ে নিলাম।

               (ধাপঃ 2)

IMG_20211130_134903.jpg

এরপর একটি সাদা কাগজে 3×3 সেমি.মাপের 2b পেনসিল দিয়ে স্কেল দিয়ে দাগ কেটে নেব।তো গুন চিহ্ন একে নিলাম।

              (ধাপঃ 3)

IMG_20211130_134935.jpg

এরপর গুন চিহ্নের নীচে লাভ আকার মধ্যে দিয়ে গরুর নাক একে নেব।

              (ধাপঃ 4)

IMG_20211130_134950.jpg

এবার গুন চিহ্নের দুইপাশে দুটি চোখ একে নেব।

              (ধাপঃ 5)

IMG_20211130_135001.jpg

গরুর দুটি শিং একে নিলাম পেনসিল দিয়ে।

            (ধাপঃ 6)

IMG_20211130_135015.jpg

এরপর গরুর মাথার দুই পাশে দুটি কান একে নিলাম।গরুর কান দুটি সুন্দর করে একে নেওয়ার পর মুখের মধ্যে গুন চিহ্নটি রবার দিয়ে মুছে ফেলবো।

             (ধাপঃ 7)

IMG_20211130_135028.jpg

তো গরুর মাথা বা মুখের আকৃতিটি অঙ্কন করা হয়ে গেছে।এরপর গরুর মুখশ্রী আরো সুন্দর করে একে নেব।

              (ধাপঃ 8)

IMG_20211130_135050.jpg

এবার 8b পেনসিলের সাহায্যে শিং এর কিছু অংশ গাড় সেপ দিয়ে একে নিয়ে সাদা অংশ হালকা সেপ দিয়ে নেব 2b পেনসিল দিয়ে।

              (ধাপঃ 9)

IMG_20211130_135100.jpg

এরপর গরুর নাক ও চোখ দুটো হালকা ও গাড় সেপ দিয়ে সুন্দর করে নেব ।গরুর চোখের নিচে হালকা নীল রঙের পেনসিল দিয়ে একে নেব।

              (ধাপঃ 10)

IMG_20211130_135113.jpg

এবার একটি কালো রঙের বলপেন দিয়ে গরুর মুখের চারিপাশে পেনসিল দাগের উপর দিয়ে দাগ টেনে নেব।গরুর মুখের ও শিংয়ের একপাশে অর্ধেক অংশ বাদামি রঙের পেনসিল দিয়ে হালকা সেপ দিয়ে নেব।

            ( ধাপঃ 11)

IMG_20211130_135128.jpg

তো গরুর দুটি কানে ও পেনসিল সেপ দিয়ে একে নেব।তারপর কাটাকম্পাস দিয়ে নীল রঙের পেনসিল দিয়ে একটি বৃত্ত একে নেব গরুর মুখের চারিপাশ দিয়ে।গরুর মুখের নিচে আমার নামটি লিখে দিলাম।

            (ধাপঃ 12)

IMG_20211130_135214.jpg

তো একে ফেললাম একটি "গাভী গরুর মুখের আকৃতি"।আশা করি আপনাদের সকলের কাছে আমার অঙ্কনটি ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

গাভী গরু টিকে অনেক সুন্দর দেখাচ্ছে। শুধুমাত্র একটি পেন্সিল দিয়ে এত সুন্দর একটি ছবি অঙ্কন করেছেন। আমার কাছে দেখে খুব ভালো লেগেছে। এক কথায় অসাধারণ। আপনাকে অনেক ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপু ,আপনার কাছে অঙ্কনটি ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত ও উৎসাহ পেলাম।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 3 years ago 

গাভীর মুখের চিত্রাংকন টি অসাধারণ হয়েছে। দেখতে খুব সুন্দর লাগছে। আমার মনে হচ্ছে যে,এই আর্ট টি অনেক সতর্কতার সঙ্গে করা হয়েছিল।

ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন যে কোন মানুষ কোন না কোন প্রাণীকে ভালোবাসে। তারই ধারাবাহিকতায় আপনিও গরুর প্রতি ভালবাসাটা একটু বেশি। আপনি অনেক সুন্দর করে চিত্রটি অঙ্কন করেছেন। এবং যে কোন চিত্র অঙ্কন করতে গেলে তা মনে কল্পনাতে আগে অঙ্কন করে নিতে হয়। মনের অংকনটা ফুটিয়ে তোলা আসল চিত্রের কাজ। আমাদের সাথে অনেক সুন্দর করে শেয়ার করেছেন। আপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

যে কোন চিত্র অঙ্কন করতে গেলে তা মনে কল্পনাতে আগে অঙ্কন করে নিতে হয়। মনের অংকনটা ফুটিয়ে তোলা আসল চিত্রের কাজ।

ঠিক বলেছেন ভাইয়া, আগের পরিকল্পিত কাজ সুন্দরভাবে সম্পন্ন করা যায়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাদের কোনো বিষয় অঙ্কনের পূর্বে মনে মনে পরিকল্পনা করে নিতে হবে ও যেটা সম্পর্কে অঙ্কন করবো তা মনে ধারণ করতে হবে ।

এই কথাটা একদম ঠিক আপু। কোন কিছু অংকন করার পূর্বে আমাদেরকে অবশ্যই মনে মনে পরিকল্পনা করে নেওয়া উচিত। তবেই আমার অংকন চিত্রটি সুন্দর করে উপস্থাপন করতে পারব। গাভী গরুর মুখের চিত্র অংকন অনেক সুন্দর হয়েছে আপু। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া👍।আপনার কাছে আমার অঙ্কিত চিত্রটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

 3 years ago 

গাভীর মুখের চিএটা দারুণ একেছেন দিদি। এতো সহজভাবে যে এতো সুন্দর একটি গাভীর মুখ অংকন করা যায় ভাবা যায় না। কিছুদিন আগে দাদাও এই একইভাবে গাভীর মুখ অংকন করা দেখিয়েছিলেন। আপনি হয়তো ওইটাই অনুসরণ করেছেন। যাইহোক খুব ভালো ছিল দিদি।

 3 years ago 

হ্যাঁ, দাদা অনুসরণ করে আঁকতে বলেছিলেন তাই আকলাম ভাইয়া।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দিদি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, আপনি দাদার দেখানো পথ অনুসরণ করে বাড়ির কাজটি সম্পন্ন করেছেন, গাভীর মুখের চিত্রটি আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে, শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাদের কাছে ভালো লাগাই আমার অঙ্কনের সার্থকতা ভাইয়া।আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

আপনার অঙ্কন করা গাভী গরুর মাথার চিত্র অবিকল গাভী গরুর মতোই লাগছে।কান নাক শিং সব কিছুই হুবহু গাভী গরুর সাথে মিলে যায়। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য দ্বারা আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর এবং যত্ন সহকারে একটি গাভী গরুর চিত্র অঙ্কন করেছেন, আর তা আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। তা দেখে খুবই ভালো লাগলো। আর এইরকম ইউনিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ও ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনার কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে শুনে আমি খুবই আনন্দিত।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

 3 years ago 

দাদা খুব সুন্দর করে অংকন করার আগে আমাদের প্লানের কথা বলেছেন। এটি খুব ভালো লেগেছে। আপনি দাদার স্ট্রাকচার ফলো করে খুব সুন্দর একটি গরুর মুখ আর্ট করেছেন। আসলে দেখতে অনেক চমৎকার লাগছে আপনার গরুর আর্টটি।আপনি দাদার প্রতিটি ধাপ খুব সুন্দর ফলো করেছেন যা দেখে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যাঁ, আপু দাদাকে অনুসরণ করে আকলাম।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য আপু।

 3 years ago 

আপনিও দেখছি দাদার পদ্ধতি অবলম্বন করেছেন। দাদার চিত্রাংকন এর পদ্ধতি অবলম্বন করে আপনিও তৈরি করেছেন চমৎকার গরুর মুখমন্ডলের দৃশ্য।

আপনার অংকন এর মাধ্যমে দাদার অংকন সার্থকতা লাভ করল। যা আমাদের জন্য অনেক অনেক সৌভাগ্যের এবং খুব চমৎকার একটি বিষয়

ভালো লাগলো বিষয়টি

 3 years ago 

হ্যাঁ, দাদাকে অনুসরণ করে আকলাম।কারণ দাদা এটি বাড়ির কাজ দিয়েছিলেন।আপনার কাছে আমার অঙ্কনটি ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59453.81
ETH 2607.50
USDT 1.00
SBD 2.39