এসো নিজে করি--"ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি তৈরি"

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি একটি ভিন্নধর্মী diy পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি diy টি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

এসো নিজে করি--"ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি তৈরি"

IMG_20240411_175730.jpg

বন্ধুরা,অনেকদিন হলো diy তৈরি করা হয়না।তাই ভাবলাম আজ ভিন্ন কিছু তৈরি করবো নিজ বাগানের ফুল দিয়ে।আমি এর আগেও আমার বাগানের ফুল দিয়ে পরী ও প্রজাপতির diy তৈরি করেছি।যেগুলি তৈরি করতে আমি কিছু ফুল সাজিয়ে অঙ্কনও করেছিলাম। তাছাড়া যেকোনো diy তৈরি করতে আমার খুবই ভালো লাগে।যদিও সময়ের অভাবে তৈরি করা হয় না।আজ সেই ভালো লাগা থেকেই নয়নতারা ও অপরাজিতা ফুল দিয়ে ইউনিক একটি diy তৈরি করার চেষ্টা করলাম।আমি এখানে নীল অপরাজিতা ফুল ব্যবহার করেছি, কারন ময়ূরের পালকের মতো অনেকটা চোখের ডিজাইন নীলকণ্ঠ ফুলের মাঝেও পাওয়া যায় সেজন্য।তো ময়ূরটি তৈরি করা বেশ সহজ মনে হলেও দেখতে কিন্তু বেশ আকর্ষণীয় লাগছিল।মনে হচ্ছিলো উঁকি মেরে কি যেন দেখছে ময়ূরটি!আশা করি ভালো লাগবে আপনাদের কাছেও।তো চলুন diy টি তৈরি করা যাক---

IMG_20240411_165333.jpg

উপকরণসমূহ:

●কিছু ফুটন্ত নীল অপরাজিতা ফুল
●একটি পিঙ্ক নয়নতারা ফুল
●সাদা কাগজ
●কটনবাড
●কালো বলপেন

IMG_20240411_165248.jpg

প্রস্তুতপ্রণালী:

ধাপঃ 1

IMG_20240411_165221.jpg
প্রথমত আমি আমার ফুল বাগান থেকে কিছু নীল অপরাজিতা ফুল তুলে নিয়েছি।

ধাপঃ 2

IMG_20240411_165234.jpg
এবারে একটি নয়নতারা ফুল তুলে নিলাম গাছ থেকে।

ধাপঃ 3

IMG_20240411_165303.jpg
এখন একটি সাদা রঙের কাগজের উপর তিনটি নীল অপরাজিতা ফুল সাজিয়ে নিলাম।

ধাপঃ 4

IMG_20240411_165317.jpg
এবারে তিনটি সাজানো ফুলের উপর আরো দুটি ফুল সাজিয়ে নিলাম।তারপর আরো দুটি ফুল বাঁকা করে ওই ফুলের লাগোয়া সাজিয়ে নিলাম।তো তৈরি করা হয়ে গেল ময়ূরের লম্বা পেখমওয়ালা ডানা।

ধাপঃ 5

IMG_20240411_165333.jpg
এরপর একটি নীল অপরাজিতা ফুলের বৃতি কেটে নিয়ে নিলাম।তারপর কালো রঙের বলপেন দিয়ে বৃতির উপর ময়ূরের চোখ এবং কাগজের উপর কালো ঠোঁট একে নিলাম।

শেষ ধাপঃ

IMG_20240411_173724.jpg
সবশেষে ময়ূরের মুখের সঙ্গে লাগোয়া ছেড়া পাপড়িযুক্ত নীল অপরাজিতা ফুলের দুইপাশে পিঙ্ক নয়নতারা ফুলের পাপড়ি ছিড়ে বসিয়ে সাজিয়ে নিলাম।তো তৈরি করা হয়ে গেল ময়ূরের বডি।

ছবি উপস্থাপন:

IMG_20240411_173702.jpg

IMG_20240411_173802.jpg
এখন তৈরি করা হয়ে গেল আমার "ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি তৈরি"।এটি দেখতে দারুণ আকর্ষণীয় লাগছিলো।মনে হচ্ছিলো যেন ময়ূরটি উঁকি মেরে কি যেন দেখছে!


আশা করি আমার আজকের diy টি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীdiy
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

দিদি আপনার এমন ইউনিক ডাই প্রজেক্ট কাজ দেখে অনেক ভালো লাগলো ৷ যা হোক আপনার আইডিয়া বুদ্ধির প্রসংশা করতেই হবে ৷ বেশ চমৎকার করে ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি তৈরি করেছেন ৷ অসংখ্য ধন্যবাদ এমন ইউনিক একটি ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন এমনটাই প্রতার্শা করি ৷

Posted using SteemPro Mobile

 2 months ago 

মাত্র দুইটি ফুল ব্যবহার করে অনেক সুন্দর ভাবে ময়ূর তৈরি করেছেন আপু। আপনার বুদ্ধি দেখে তো আমি অবাক। খুবই ভালো লাগছে আপু ময়ূর টি দেখে। ময়ূর তৈরির প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপু। ধন্যবাদ আপু আপনাকে।

 2 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার কিছু তৈরি করা সার্থক আপু,ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এই কাজটির জন্য আপনি প্রশংসার দাবিদার। সব থেকে সেরা ডাই পোস্ট ছিল। ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি আমার ভীষণ ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

অপরাজিতা ফুল দিয়ে বেশ চমৎকার ময়ূরের অরিগামি তৈরি করেছেন। ফুলের পাপড়ি দিয়ে ময়ূরের অরিগামি তৈরি দেখে খুব ভালো লাগলো আপু। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে ময়ূরের প্রতিচ্ছবি তৈরি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। ময়ূরের অরিগামি তৈরি করার প্রক্রিয়া আমাদের মাঝে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন । ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

দারুণ হয়েছে দিদি ৷ ফুল দিয়ে অনেক সুন্দর ভাবে ময়ূরের প্রতিচ্ছবি এঁকেছেন ৷ দেখতে কিন্তু বেশ চমৎকার লাগছে ৷ আপনার এমন ইউনিক আইডিয়া দেখে অনেক ভালো লাগলো ৷ অসংখ্য ধন্যবাদ দিদি আপনার সুন্দর প্রতিভা আমাদের সাথে শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 2 months ago 

ওরে বাবা আপনার বুদ্ধি দেখে তো আমি একেবারে অবাক হয়ে গেলাম। কত সুন্দর ভাবে ফুল দিয়ে একটি ময়ূর তৈরি করে ফেললেন। আমার কাছে এই ব্যাপারটা অনেক ভালো লাগলো। এই ধরনের সুন্দর কিছু তৈরি করলে কিন্তু দেখতে বেশ ভালোই দেখায়। যাই হোক দেখতে কিন্তু সত্যিকারের ময়ূরের মত মনে হচ্ছে। বেশ ভালো ছিল আপনার এই পোস্টটি আমার নিজের কাছে অনেক ভালো লাগলো দেখে।

 2 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই অনেক বেশি আনন্দ পাই আপু,অসংখ্য ধন্যবাদ আপনাকেও।

 2 months ago 

একদম ঠিক বলেছেন দিদি ময়ুরের পালকের চোখের মতোই নীলকন্ঠ ফুলে লক্ষ্যনীয়।আপনি চমৎকার সুন্দর করে একটি ময়ুরের প্রতিচ্ছবি শেয়ার করেছেন। ।ভীষণ সুন্দর লাগছে।ধাপে ধাপে ফুল দিয়ে চমৎকার ভাবে ময়ুরের প্রতিচ্ছবি বানিয়ে আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর ময়ুরের প্রতি বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবিটি দেখতে আসলেই অসাধারণ ছিল আর আপনার আইডিয়ার প্রশংসা করতে হয়।অপরাজিতা ফুলটি দেখতেও অনেক সুন্দর। সেই ফুলটি দিয়ে বেশ দারুন ভাবে একটি ময়ূরের প্রতিচ্ছবি আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপু আপনাকে।

 2 months ago 

ফুল দিয়ে ময়ূরের প্রতিচ্ছবি তৈরিরং খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। নীল রঙের অপরাজিতা ফুল দিয়ে এটা তৈরি করার কারনে এটা দেখতে খুবই সুন্দর লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া, সুন্দর মতামত দ্বারা উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64187.97
ETH 3476.17
USDT 1.00
SBD 2.49