"একটি বৃত্তফুলের ম্যান্ডেলা আর্ট"

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে।আমি প্রতি সপ্তাহে একটি করে অঙ্কন শেয়ার করার চেষ্টা করি।

একটি বৃত্তফুলের ম্যান্ডেলা আর্ট:

IMG_20231027_104210.jpg

প্রত্যেকটি আর্টের আলাদা আলাদা বিষয়বস্তু থাকে।তাই আর্ট করতে আমার বরাবরই খুবই ভালো লাগে।আজ একটি নতুন আর্ট নিয়ে হাজির হয়ে গেলাম আপনাদের মাঝে।আজ আর্ট করলাম একটি বৃত্তফুলের ম্যান্ডেলা।যেটার মাধ্যমে ছোট ছোট কিছু ডিজাইন ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।তবে যেকোনো আর্ট করতে খুবই সময় ও ধৈর্য্যের বিষয়।তাই সবসময় ইচ্ছে থাকা সত্ত্বেও সময় হয়ে ওঠে না।ভিন্ন কোনো কিছুর ছবি আঁকতে বেশ ভালোই লাগে।বৃত্ত ফুলটি আর্ট করার পর বেশ সুন্দর লাগছিল দেখতে।আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে অঙ্কনটি।যাইহোক তো চলুন শুরু করা যাক---

IMG_20231027_104144.jpg

উপকরণ:

1.সাদা কাগজ
2.বলপেন (কালো ও নীল)
3.পেন্সিল
4.রবার
5.কাঁটা কম্পাস

IMG_20231027_103703.jpg

অঙ্কনের পদ্ধতিসমূহ:

ধাপঃ 1

IMG_20231027_103720.jpg
প্রথমে আমি পেন্সিল ও কাঁটা কম্পাসের সাহায্যে একটি বৃত্ত একে নিলাম।

ধাপঃ 2

IMG_20231027_103735.jpg
এরপর বৃত্তের মধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে ফুল একে নিলাম।

ধাপঃ 3

IMG_20231027_103802.jpg
তো আমার বৃত্তের মধ্যে ফুল একে নেওয়া হয়ে গেল।

ধাপঃ 4

IMG_20231027_103825.jpg
এরপর কালো রঙের বলপেন দিয়ে পেন্সিল দাগের উপর দিয়ে একে নিয়ে রবারের সাহায্যে মুছে নিলাম।

ধাপঃ 5

IMG_20231027_103843.jpg
এখন নীল রঙের বলপেন দিয়ে ফুলের পাশে ফাঁকা অংশে ডিজাইন করে একে নেব।

ধাপঃ 6

IMG_20231027_103859.jpg
এবারে আমার হাতের ছবি তুলে নিলাম ফোনে।

ধাপঃ 7

IMG_20231027_103913.jpg
তো আমি নীল রঙের পেন দিয়ে ডিজাইনগুলি এইভাবে একে নেব।

ধাপঃ 8

IMG_20231027_103933.jpg
এইভাবে নীল রঙের বলপেন দিয়ে ফুলের সব ফাঁকা অংশে ডিজাইন করে একে নেওয়া হয়ে গেল।

শেষ ধাপঃ

IMG_20231027_104106.jpg
এখন ফুলের তিনটি পাপড়িতে কালো রঙের বলপেন দিয়ে হালকা সেপ দিয়ে বাকি তিনটি পাপড়িতে খাচের মতো একে নেব দাগ কেটে।সবশেষে অঙ্কনের নিচে আমার নাম লিখে নিলাম কালো রঙের বলপেন দিয়ে।

ছবি উপস্থাপন:

IMG_20231027_104229.jpg

IMG_20231027_104124.jpg
তো অঙ্কন করা হয়ে গেল আমার "একটি বৃত্তফুলের ম্যান্ডেলা"।এটি দেখতে খুবই সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।

আশা করি আমার আজকের ম্যান্ডেলা আর্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীম্যান্ডেলা আর্ট
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

বৃত্তের মাঝে ফুলটি খুব সুন্দর হয়েছে দিদি।আপনি নীল আর কালো রঙের কলম দিয়ে খুব সুন্দর ভাবে আর্ট করলেন।এতো চমৎকার একটি আর্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ দিদি।

 11 months ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপু।

 11 months ago 

ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে খুব ভালো লাগে। এই ধরনের আর্ট করতে বেশ সময় এবং দক্ষতার প্রয়োজন হয়ে থাকে। বৃত্ত ফুলের ম্যান্ডেলা আর্ট খুবই দুর্দান্ত হইছে। আমাদের মাঝে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন দিদি। আপনার বৃত্ত ফুলের ম্যান্ডেলা আর্ট টি দেখতে খুব সুন্দর লাগছে। এত চমৎকার আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আসলেই,ম্যান্ডেলা আর্ট করতে বেশ সময় লাগে।তবে আপনাদের কাছে ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

একটি বৃত্তফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন।দেখতে খুবই চমৎকার লাগছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপনার ম্যান্ডেলা গুলো সব সময় অনেক সুন্দর এবং আকর্ষণীয় হয়ে থাকে। আর আজকের ম্যান্ডেলাটি একটি আরো বেশি আকর্ষণীয় এবং ইউনিক লেগেছে আমার কাছে। এত সুন্দর একটি ম্যান্ডেলা আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ দিদি।

 11 months ago 

উৎসাহ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপু আপনি একটি বৃত্তফুলের ম্যান্ডেলা আর্ট"খুবই চমৎকার করে সুসম্পন্ন করে, আমাদের সাথে শেয়ার করেছেন। দেখতে দারুণ হয়েছে।অসম্ভব সুন্দর হয়েছে এত চমৎকার একটি মান্ডেলা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।♥♥

 11 months ago 

আপনাদের প্রশংসাভরা মন্তব্য পড়ে অনেক ভালো লাগে, ধন্যবাদ আপু💝।

 11 months ago 

বৃত্তফুলের ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হলাম। এতো সুন্দর চিত্র অংকন ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনাকেও ধন্যবাদ।

 11 months ago 

বৃত্তের মাঝে ফুলের চিত্র অঙ্কন করে তারপর ফুলগুলো দারুন ভাবে ডিজাইন করে অসাধারণ সুন্দর একটি ম্যান্ডালা আর্ট করেছেন আপনি। আসলে আপনারই চিত্র অংকটি দেখতে খুবই সুন্দর লাগছে।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 11 months ago 

আসলে এই রকম কাজ করার জন্য ধৈর্য এবং সময় দুটোই অনেক বেশি প্রয়োজন। তেমনই আপনিও অনেক সুন্দর করে দরজা এবং সময় ব্যবহার করে কাজ করে যাচ্ছেন। আজকে অনেক সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট করেছেন যেটা অনেক দারুন হয়েছে। উপস্থাপনার মাধ্যমে ভাগ করে নেওয়ার কারণে আরো বেশি ভালো লাগছে দেখতে।

 11 months ago 

আপনাদের কাছে আমার কাজগুলো ভালো লাগলেই উৎসাহ পাই ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপু আপনি ঠিক বলেছেন আর্ট করতে সময় আর ধৈর্যের প্রয়োজন হয়। তবে ইচ্ছে থাকলেও সব সময় আর্ট করা সম্ভব হয়ে উঠে না। আপনার বৃত্ত ফুলের ম্যান্ডেলা আর্ট চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনার প্রশংসাভরা মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62070.52
ETH 2422.73
USDT 1.00
SBD 2.64