"আশ্বাস দেওয়া ভালো কিন্তু বিশ্বাস নষ্ট করা ভালো নয়"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

আশ্বাস দেওয়া ভালো কিন্তু বিশ্বাস নষ্ট করা ভালো নয়:

free-photo-of-an-artist-s-illustration-of-artificial-intelligence-ai-this-image-was-inspired-by-neural-networks-used-in-deep-learning-it-was-created-by-novoto-studio-as-part-of-the-visualising-ai-pr.jpeg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে আশ্বাস ও বিশ্বাস সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে মানুষ আশ্বাসের কাজটি খুব বেশি করে থাকে।আর বিশ্বাস খুব দ্রুত নষ্ট করে ফেলে সেটা নিয়েই লিখবো আজ।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----



আসলে আমাদের উপলব্ধি আমাদের কোনদিকে টেনে নিয়ে যায়! এই দ্বিধা ও সংকোচ সবসময় আমাদের মনকে তাড়িত করে।আজ বলবো আমরা মানুষকে কতটা আশ্বাস দিতে পারি এবং সেটা কত সহজে ভেঙে ফেলি।তার আগে আমাদের জানতে হবে এই আশ্বাস ও বিশ্বাস শব্দের অর্থটাই কি?

আশ্বাস ও বিশ্বাস শব্দের প্রায় একইরকম অর্থ।তারপরও আমার কাছে একটু ব্যতিক্রম মনে হয়।কারন আশ্বাস বলতে বোঝায় ভরসা, উৎসাহদান এবং অভয়কে।এবার আসি বিশ্বাস শব্দে।বিশ্বাস বলতে আস্থা বা ভরসাকেই বোঝায়।অর্থাৎ ধরুন,,,,,,

(আপনাকে কেউ বার বার আমন্ত্রণ করলো।কিন্তু তার কথা রাখার জন্য আপনি তাকে বারবার ভরসা দিলেন যাওয়ার।ফলে সেই ব্যক্তি অনেক খুশি হয়ে গেল এবং তার মন ভালো লাগলো।কিন্তু দেখা গেল আপনি কোনো কারণে তার আমন্ত্রণ রাখতে পারলেন না।সেটা একবার না হয়ে কয়েকবার আপনি তাকে কথা দিয়ে তা রাখতে ব্যর্থ হলেন তখন তার মনের সম্পূর্ণ আশা ভেঙে তো গেল-ই বরং মনে একটা খারাপ লাগার বিষয় বাসা বাধলো।আপনার উপর তার বিশ্বাস সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেল।।)

বাস্তব জীবনে এমন ঘটনার সম্মুখীন আমরা সবাই হয়েই থাকি।সেটা প্রধান বিষয় নয়, প্রধান বিষয় হচ্ছে আমরা তাকে কতটুকু আশ্বাস দিতে পারছি এবং তা কতটা গুরুত্বের সহিত রাখতে পারছি বিশ্বাসের সাথে।অধিকাংশ ক্ষেত্রে বিশ্বাস রাখাটা কঠিন বিষয় হয়ে গেলেও ভাঙাটা অত্যন্ত সহজ বিষয় হয়ে যায় বাচ্চাদের খেলনার মতোই। তাই আমার মনে হয় মিথ্যা আশ্বাস দেওয়ার থেকে না দেওয়াটাই ভালো।আর কারো ভালো লাগার জন্য আশ্বাস দেওয়া ভালো কিন্তু বিশ্বাস নষ্ট করাটা কখনোই ভালো নয়।।

আশা করি আমার আজকের অনুভূতিগুলি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

আশ্বস আর বিশ্বাস শব্দ দুইটি প্রায় একই অর্থে মতো হলেও কিছুটা পার্থক্য রয়েছে। আপনি বেশ ভালো করে আপনার মতামত শেয়ার করেছেন। আমিও আপনার সাথে একমত, আশ্বাস দেয়া ভালো, তবে বিশ্বাস নষ্ট করা ভালো নয়।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপু।

 6 months ago 

দিদি নমস্কার,
আপনি সত্যি একটি গুরুত্বপূর্ণ ব্লগ শেয়ার করেছেন ৷ যার প্রতিটি কথার লাইনে বোঝার কিছু রযেছে ৷

আশ্বাস দেওয়া ভালো কিন্তু বিশ্বাস নষ্ট করা ভালো নয়

আসলেই দিদি আশ্বাস দেওয়া ভালো তবে সেটা ভঈ না হয় তবেই ৷ কিন্তু বর্তমান পরিস্থিতি ভিন্ন সবাই আশ্বাস দেয় কিন্তু দিনশেষ বিশ্বাস টা ভেঙ্গেই ফেলে ৷

 6 months ago 

ধন্যবাদ

 6 months ago 

একদম ঠিক বলেছেন দিদি আশ্বাস দেয়া ভালো কিন্তুু বিশ্বাস নষ্ট করে কখনোই নয়।আশ্বাস দিয়ে সেই আশ্বাসের মর্যদা রাখতে না পারলে তো হবে না।কারো কথায় আশ্বস্ত হয়ে অনেকেই সেই আশ্বাসে বসে থেকে বিশ্বাস ভঙ্গ হয়ে কষ্ট পেয়ে থাকে।কিন্তুু আসলে আশ্বাস পেয়ে বিশ্বাস ভাঙ্গলে ভীষন কষ্ট হয়।এরকম বাস্তব পরিস্থিতিতে কম বেশি সবাই পড়ে থাকি আমরা।ধন্যবাদ দিদি বাস্তব কিছু কথা পোস্ট তুলে ধরে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপনার সাবলীল মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ দিদি।

 6 months ago 

খুব সুন্দর একটি কথা আপনি আপনার এই পোস্টের মাধ্যমে তুলে ধরেছেন। একদম ঠিক বলেছেন। যখন কেউ কাউকে আশ্বাস দিয়ে অনেক বড় কিছু পাওয়ার জন্য স্বপ্ন দেখিয়ে তারপর যখন সে জিনিসটি দিতে পারেনা তখন মানুষটির বিশ্বাস ভেঙে যায় এবং তখন অনেকটাই কষ্ট হয়৷ যা মুখে বলে শেষ করা যাবে৷ অনেক ধন্যবাদ এরকম একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 6 months ago 

আপনি বিষয়টি বুঝতে পেরেছেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43