Diy এসো নিজে করি:"রাজমুকুট পরিহিত লাজুক খ্যাক"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আপনারা সকলেই কেমন আছেন?আশা করি ঈশ্বরের কৃপায় সকলেই ভালো এবং সুস্থ আছেন।আজ আমি আবারো একটি অঙ্কন নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো আমাদের সকলের প্রিয় "রাজমুকুট পরিহিত লাজুক খ্যাক"।

বন্ধুরা, আজ সকাল থেকেই প্রচন্ড অসহ্য গরম পড়েছে আমাদের এদিকে।কোথাও একটুখানি শান্তি পাচ্ছিলাম না।তবুও মন চাইছিল কিছু আঁকতে।তাই মনকে মানাতে কোনোরকমে অগত্যা অসহ্য গরম সহ্য করে পেনসিল, রং ও খাতা নিয়ে বসে পড়লাম আঁকতে।যদি ও গরমে আমার একটুখানি ঘাম ঝরেছিল তবুও প্রিয় লাজুক খ্যাক আঁকতে ভালোই লাগছিল।তারপর মনের আঙ্গিকে আঁকিয়ে ফেললাম একটি লাজুক খ্যাক।তার আবার রাজ্যাভিষেক হচ্ছে ভারত ও বাংলাদেশের পতাকাকে সঙ্গে নিয়ে বনের মধ্যে।বন্ধুরা মজার ব্যাপার তাইনা?
বিকাল হতেই হুড়মুড়িয়ে বৃষ্টি নামলো মেঘ গর্জন করে।যদিওবা আমাদের উঠান একটু কাদা হয়ে গেছে তবুও একটু ঠান্ডা হলো পরিবেশ।ফলে সবাই একটু স্বস্থির নিঃশ্বাস ফেললো গরম থেকে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

IMG_20210925_145146.jpg
আমার লোকেশন

অঙ্কনের উপকরণ:

1.পেনসিল
2.রবার
3.বিভিন্ন মোম রং
4.বিভিন্ন কালার পেন
5.রং পেনসিল

IMG_20210925_145120.jpg
আমার লোকেশন

অঙ্কনের পদ্ধতি:

IMG_20210925_142620.jpg

◆আমি প্রথমে চিত্ৰ অঙ্কনের জন্য পেনসিল ,রবারসহ বিভিন্ন মোম রঙ্গের উপকরণ নিয়ে নিলাম।

IMG_20210925_142630.jpg
আমার লোকেশন

◆প্রথমে আমি লাজুক খ্যাকের মুখটি একে নিলাম পেনসিল দিয়ে।

IMG_20210925_142644.jpg

◆এরপর লাজুক খ্যাকের চোখ ,দাঁত ও নাক একে নিলাম।

IMG_20210925_142656.jpg

◆এবার লাজুক খ্যাকের পিঠ ও লেজ একে নিলাম।

IMG_20210925_142723.jpg
আমার লোকেশন

◆এরপর লাজুক খ্যাকের পাসহ পুরো শরীর একে নিলাম।

IMG_20210925_142740.jpg

◆এবার লাজুক খ্যাকের প্রধান সেই রাজ মুকুটটি একে দিলাম মাথায়।মুকুটের মধ্যে ছোট ছোট চতুর্ভূজ একে নেব।

IMG_20210925_142833.jpg

◆এরপর রং করার পালা।প্রথমে মুকুটের মধ্যে ছোট চতুর্ভূজগুলো সবুজ ,কমলা, লাল,গোলাপি পেন দিয়ে রং করে নেব ।তারপর মুকুটের চারিপাশে নীল পেন দিয়ে বর্ডার করে নেব।

IMG_20210925_142936.jpg
আমার লোকেশন

◆এরপর মুকুটের মধ্যে সাদা অংশে কাঁচা হলুদ বা হালকা হলুদ মোম রঙ দিয়ে নেব।লাজুক খ্যাকের পুরো শরীরটি কালো পেন দিয়ে চারিপাশ বর্ডার করে নিয়ে ভ্রূ অঙ্কন করে নেব কালো পেন দিয়ে।

IMG_20210925_142953.jpg

◆এবার লাজুক খ্যাকের পা ,লেজ ও শরীরের উপরের অর্ধেকের বেশি অংশ নিয়ে গাড় হলুদ মোম রঙ করে নেব।

IMG_20210925_143005.jpg

◆এরপর লাজুক খ্যাকের শরীর ও মুখের নিচের কিছু অংশ সাদা রেখে দেব।তারপর মুখের মধ্যে কালো বাদামি পেনসিল রঙ করে নিয়ে নাকে কালো রঙ করে নেব।

IMG_20210925_143026.jpg
আমার লোকেশন

◆এবার লাল বাদামি মোম রঙ করে নেব লাজুক খ্যাকের পায়ের পাতাগুলো।এছাড়া লেজের নিচে কিছু অংশ সাদা রেখে দেব।এরপর চোখ দুটি একে নেব কালো কালির পেন দিয়ে।

CollageMaker_20210925_143836180.jpg

◆তো অঙ্কন করা হয়ে গেল আমাদের প্ৰিয় লাজুক খ্যাক।এবার তার রাজ্যাভিষেকের জন্য পতাকা একে নেব।

IMG_20210925_143118.jpg

◆পেনসিল দিয়ে দুটি লম্বা দাগ দিয়ে একটি স্তম্ভ তৈরি করে নেব।স্তম্ভের মাথার ত্রিশূলের মতো করে একে নিলাম।তারপর স্তম্ভের গায়ে বাঁধা একটি রশ্মি একে নিলাম।

IMG_20210925_143218.jpg
আমার লোকেশন

◆স্তম্ভে বাঁধা রশ্মির সঙ্গে লাগোয়া করে একটি উড়ন্ত পতাকা একে নিলাম।এবার একটি পতাকার ভিতরের অর্ধেক অংশ ভারত ও অপর অর্ধেক অংশ বাংলাদেশের জাতীয় পতাকা একে নিলাম এবং পাশে একটু বনের ঝোপ- ঝাড় একে নিলাম পেনসিল দিয়ে।

IMG_20210925_143256.jpg

◆এরপর স্তম্ভের মধ্যে কালো বাদামি রঙ করে নিলাম ও একটুখানি সাদা রেখে দিলাম।তারপর ভারতের পতাকার মধ্যে কমলা, সাদা, হালকা সবুজ রঙ করে নেব মোম রং এবং বৃত্তের মধ্যে নীল রঙ পেনসিল দিয়ে একে নেব।

IMG_20210925_143347.jpg

◆এবার বাংলাদেশের পতাকার মধ্যে সবুজ রঙ ও বৃত্তে লাল মোম রঙ করে নিলাম।তারপর বনের ঝোপ-ঝাড়গুলি হালকা ও গাড় সবুজ মোম রঙ করে নিয়ে কালো পেন দিয়ে বর্ডার দিয়ে নিলাম।সবশেষে লাজুক খ্যাকের জিভে গোলাপি মোম রঙ করে নেব।

CollageMaker_20210925_145904623.jpg
আমার লোকেশন

◆তো অঙ্কন করা হয়ে গেল "আমার প্রিয় রাজ মুকুট পরিহিত লাজুক খ্যাকটি"।যার ভারত ও বাংলাদেশের পতাকাকে সঙ্গে নিয়ে রাজ্যাভিষেক হয়েছে।

IMG_20210925_143450.jpg
আমার লোকেশন

আশা করি, আমার অঙ্কিত চিত্রটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

লাজুক খ্যাক টি খুবই সুন্দর ভাবে অঙ্কন করেছো। সাথে দুই দেশের পতাকা ।সত্যিই আমার কাছে ভালোই লেগেছে ।শুভেচ্ছা রইলো বোন।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

রাজমুকুট পরিহিত লাজুক খ্যাকের চিত্রটি অনেক সুন্দর হয়েছে আপু। আপনার হাতে জাদু রয়েছে। আপনি খুব সুন্দর ভাবে অংকন করেছেন। আপনার অঙ্কিত চিত্রটি দেখতে অসাধারণ হয়েছে আপু। আপু আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

না ভাইয়া, আমার হাতে জাদুতাদু কিছুই নেই।সবই আপনাদের আশীর্বাদ।অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।এছাড়া এভাবেই আমাকে উৎসাহ দেবেন সবসময়।

 3 years ago 

আপনার পেইন্টিং খুব সুন্দর এবং ঝরঝরে, ব্যাখ্যাটি খুব সহজেই বোঝা যায়, আমি সত্যিই এটা পছন্দ করি।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম বন্ধু।ধন্যবাদ আপনাকে ,সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি দেখছেন ড্রইংয়ে অনেক ভালো। ড্রইং টা অনেক চমৎকার হয়েছে। shy-fox এর মাথাই রাজমুকুট দিয়ে অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।আমি আপনাদের কাছ থেকে সবসময় নতুন কিছু করার প্রতি অনুপ্রেরণা পাই।ভালো থাকবেন ভাইয়া।

 3 years ago 

দেখে মনে হচ্ছে সত্যি কোন এক শিয়ালের রাজপুত্রের ছবি আর্ট করেছেন। আপনার আর্ট এর দক্ষতা অনেক ভালো। আমার কাছে পতাকাটি অনেক ভালো লেগেছে দুটি দেশের সমন্বয়ে আপনি পতাকাটি আর্ট করেছেন।

 3 years ago 

হ্যাঁ আপু,দুটি দেশকে সামনে নিয়েই রাজপুত্র শিয়ালের রাজ্যাভিষেক হয়েছে যে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত ব্যক্ত করার জন্য আপু।

 3 years ago 

খুব সুন্দর এবং মনোমুগ্ধকর ফটোগ্রাফি বন্ধুরা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপু আপনার চিত্রাংকনটি। মুকুট পরে লাজুক খ্যাকে খুবই সুন্দর দেখাচ্ছে। সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুন্দর ছবি অঙ্কন করেছেন দিদি। আর লাজুক শিয়ালকে অনেক সুন্দর ভাবে রাজমুকুট পরিহিত অবস্থায় আমাদের সামনে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্য শুনে আমি অনুপ্রাণিত হলাম।ভালো থাকবেন ভাইয়া।

আপনার পেইন্টিং খুব সুন্দর।মুকুট পরে লাজুক খ্যাকে খুবই সুন্দর দেখাচ্ছে।আপনার জন্য শুভকামনা দিদি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

লাজুক খ্যাঁক এখন সত্যি রাজা আপু। সে রাজার মতোই কাজ করে। অনেক সুন্দর হইছে লাজুক খ্যাঁকের ছবিটি।

 3 years ago 

ঠিক বলেছেন আপু।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43