স্বরচিত কবিতা: "ছন্দহীনে"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

IMG_20240112_195109.jpg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম নতুন একটি কবিতা নিয়ে।আজকের এই কবিতায় সমাজের কিছু বিচ্ছিন্ন ঘটনার কথা তুলে ধরা হয়েছে।যেখানে আধুনিক সমাজের মাঝেও সেই আগেকার অস্পৃশ্যতা ও হিংস্র মনোভাব যেন মাথাচাড়া দিয়ে জেগে উঠছে।তো সেই ভাবনায় ফুটিয়ে তুললাম আমার আজকের কবিতায়। আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

ছন্দহীনে

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

আমি মন ভাসিয়েছি ছন্দহীনে।
আমি খুঁজে পেতে চাই আপন গন্তব্য,
অভাগাদের মাঝে আমার বসবাস---
তাদের লোলুপ দৃষ্টিতে কাটে আমার বারোমাস।
শীত,গ্রীষ্ম ও বর্ষার মাঝে একদল নেঙরে
খুঁজে ফেরে তাদের পিপাসু ভরা দৃষ্টিতে---
জরাজীর্ণ সমাজে তাই দেখা যায় রক্তের দাগ
লালের সমুদ্রে ঠিকানারা আজ অনায়াসে
মানবতার চিহ্ন হয়েছে বিলীন
অগোছালো দেওয়ালে বন্দী হাহাকারেরা।
ফুটন্ত ফুলের কলিরা হঠাৎ মূর্ছা যায়
আগুনের দাবানলে প্রতিবাদের ঝংকারে
আমি দেখেছি,
লালের খাতায় ঘাসেরাও নাম লিখেছে,
নিঃশব্দে পদদলিত এই সমাজ---
তবুও তারা শক্তি সঞ্চয় করে, দিবালয়ের সূর্যে
কেউ ফেরে তার গন্তব্যে,কেউ বা নীরবে।
কারো তো অশ্রু মিশে যায়,
শীতের চাদরে কিংবা বৃষ্টিস্নাত দিনে।।

আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

দিদি আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। আজকে আপনার শেয়ার করা স্বরচিত কবিতাটি ছিল ছন্দহিনী। কবিতা
টি দারুন ছিল ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

ছন্দহিনী নয়,ছন্দহীনে ভাইয়া।যাইহোক সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

সমাজের রূপ এখনও পাল্টেনি। আগের মতোই হিংস্র মনোভাব এখনও লক্ষ্য করা যায়। আজকের কবিতাটি যেন সমাজের বাস্তব কথাই বলে। ভালো লিখেছেন দিদি 🌼

 6 months ago 

হ্যাঁ ভাইয়া, বাস্তবতা নিয়েই লেখার চেষ্টা করলাম।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

অনেক সুন্দর একটি কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এমনিতে আপনার কবিতাগুলো বেশ চমৎকার হয়ে থাকে। পাশাপাশি আজকে আমাদের মাঝে ঠিক সেভাবেই সুন্দর অনুভূতিমূলক কবিতা শেয়ার করেছেন। আবৃত্তি করে বেশ ভালোই লেগেছে আমার।

 6 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখা স্বার্থক ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

বর্তমান সমাজের পরিচিতি নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন কবিতার লাইনগুলো দীর্ঘ অর্থ প্রকাশ করে। তাছাড়া লাইনগুলো বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল দিদি।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

বোন, তুমি এই কবিতাটির মাধ্যমে সমাজের বিভিন্ন বিচ্ছিন্ন ঘটনা তুলে ধরেছো যা পড়ে বুজলাম। আধুনিক সমাজ ব্যবস্থায় এসেও, আগেকার এইসব অস্পৃশ্যতা ও হিংস্র মনোভাব বিষয়গুলো চলে আসছে বিষয়টা বেশ দুঃখজনক। এটা একদম ঠিক কথা বলেছো বোন, ছোট্ট কবিতার মাধ্যমে বৃহৎ কোন বিষয়কে খুব সুন্দর ভাবে তুলে ধরা যায়। এটাই কবিতার একটা বড় বিশেষত্ব।

 6 months ago 

সত্যিই এটা দুঃখজনক হলেও সত্যি দাদা।বাস্তবে তো এমনই ঘটছে,উৎসাহমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ দাদা।

 6 months ago 

ছন্দ হীনে এই কবিতাটা আমি যত পড়ছিলাম আমার কাছে ততই ভালো লাগছিল। দিদি আপনি সব সময় খুব সুন্দর সুন্দর কবিতা গুলো লিখে থাকেন। তেমনি আজকেও অনেক সুন্দর করে ছন্দহীনে কবিতাটা লিখেছেন। এই কবিতাটা আবৃত্তি করলে খুবই ভালো লাগবে। এরকম সুন্দর একটা টপিক নিয়ে লেখা এই কবিতা সুন্দর করে লিখে সবার মাঝে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। এরকম সুন্দর সুন্দর কবিতা সব সময় পড়ার অপেক্ষায় থাকলাম।

 6 months ago 

অবশ্যই চেষ্টা করে যাবো নতুন নতুন কবিতা শেয়ার করার জন্য ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43