"পথের দূরত্বের সঙ্গে সম্পর্কগুলির ও দূরত্ব বাড়ে"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।এখন যেহেতু আবহাওয়া পরিবর্তন হচ্ছে সেইজন্য সবাইকে বেশি বেশি সতর্কতা অবলম্বন করতে হবে।আজ আমি কোনো রেসিপি, diy ,কবিতা কিংবা অঙ্কন নিয়ে আসিনি।আজ আমি হাজির হয়েছি নতুন একটি বিষয় নিয়ে।মাঝে মাঝেই ভাবনায় আসা বিভিন্ন বিষয় নিয়ে লিখতে আমার ভালোই লাগে।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

IMG_20221026_062236.jpg
লোকেশন
বন্ধুরা, পোষ্টের টাইটেল দেখে নিশ্চয়ই বুঝতে পেরেছেন আমি কি বোঝাতে চেয়েছি।তবুও আমি বিষয়টি একটু ভেঙে বলার চেষ্টা করছি।অনেকের এই বিষয় নিয়ে মতের অমিল থাকলেও থাকতে পারে, তবে আমি শুধুমাত্র আমার অভিমত বা আমার মনের ভাবনাগুলোই ব্যক্ত করার চেষ্টা করছি।

পথের দূরত্বের সঙ্গে সম্পর্কগুলির ও দূরত্ব বাড়ে:

IMG_20221026_062208.jpg
লোকেশন
মানুষ সামাজিক জীব।তাই মানুষের মাঝে বিভিন্ন ধরনের সম্পর্কগুলি বিদ্যমান।এই সম্পর্কগুলো কখনো মধুর হয় আবার কখনো তিক্ত হয়।গতিশীল মনে মানুষ যখন-তখন পরিবর্তনশীল।কিন্তু আমি বিশ্বাস করি যখন মানুষ মানুষের কাছাকাছি বসবাস করে তখন সম্পর্কগুলি অনেক মজবুত বা দৃঢ় হয়।কারণ তখন প্রতিনিয়ত তাদের সঙ্গে চলাফেরা করা হয় এবং অনেকটা সময় কাটানোও হয়।ফলে এই একসঙ্গে প্রতিনিয়ত দেখা ও চলাফেরা করার মাধ্যমে সম্পর্কগুলি ফাটল না ধরে মধুর হয়ে গড়ে ওঠে।

আসলে কাছে থাকলে ভালোবাসাগুলি একরকম হয় আর দূরে গেলে আরেক রকম।কেননা মানুষ যখন কাছে থাকে তখন নিজের মনের অনুভূতিগুলি মন খুলে প্রকাশ করা যায় তাদের সঙ্গে।কিন্তু দূরে গেলে যোগাযোগ কমে যায় ফলে সেটা সেভাবে সম্ভব হয় না।সময়ের প্রয়োজনে মানুষকে নানাদিকে ছুটতে হয়, নানা গন্তব্যে যেতে হয়।ফলে সম্পর্কগুলি ছড়িয়ে ছিটিয়ে পড়ে এবং দূরত্ব সৃষ্টি হয়।আবার এটাও ঠিক কাছে থাকলেই সবসময় যে ভালো সম্পর্ক থাকবে এমন নয়।

প্রিয়জন বা ভালোবাসার মানুষের ক্ষেত্রে দূরত্ব সৃষ্টি হলেও ভালোবাসা কমে না।কিন্তু অন্য সম্পর্কের ক্ষেত্রে দূরত্ব খুবই প্রভাব ফেলে।যখনই পথের দূরত্ব বাড়ছে তখনই তার প্রতি মনের বন্ধনগুলি কিছুটা হলেও ক্ষীণ হয়ে যায়।হয়তো সম্পর্কগুলি সম্পূর্ণ ভুলে যাওয়া যায় না,তবে মনে কিছুটা দূরত্বের স্থান ঠিক তৈরি হয়।যেটা আমি বাস্তব জীবনেও দেখেছি।এটা মানুষের মন বা চিন্তাধারার উপর নির্ভর করে অনেকখানি।আমরা চাইলেই দূরে থেকেও সব সম্পর্কগুলো মধুর করে তুলতে পারি।

(পরিস্থিতি আমাদের যেখানেই নিয়ে যাক না কেন সব সম্পর্কগুলিই ভালোবাসায় পরিণত হোক।তিক্ত না হয়ে সম্পর্কগুলি মধুর হয়ে জীবন্ত হয়ে বেঁচে থাক।পথের দূরত্বকে দূরে সরিয়ে,মনের বন্ধনগুলি অটুট থাকুক এটাই প্রত্যাশা করি।)

আশা করি আমার আজকের লেখা বিষয়টি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

হ্যা আমিও আপনার কথাগুলোর সাথে একমত। পথের দুরুত্বের সাথে সম্পর্কের দুরুত্ব বেড়ে যায়। তবে আবার মনের দুরুত্ব কিন্তু কমা বাড়া একান্ত নিজের কাছে। মানুষ যদি ভীষণ আপন কিংবা বিশ্বস্ত হয় তাহলে দুরুত্ব বাড়ার সাথে সাথে মনের ভেতর চিনচিন একটা কষ্ট আর শূন্যতা অনুভব হয়। তবে কিছু সম্পর্ক সত্যিই দুরুত্বের কাছে বিলীন হয়ে যায়।

 2 years ago 

সত্যিই ভাইয়া, কষ্ট আর শূন্যতা অনুভব হয়।আপনার গঠনমূলক মন্তব্য পড়ে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কথায় আছে না চোখের আড়াল হলে মনের আড়াল হয়ে যায়। যখন একটা মানুষ চোখের সামনে থাকলে যতটা টাক থাকে দূরে গেলে তা একটু হলেও কমে।কিন্তু যাদের সাথে আত্মার সম্পর্ক তারা যত দূরেই থাকুক না কেন সমসয় মনের মধ্যে থাকে। পৃথিবীর সকল ভালোবাসার বন্ধন অটুট থাকুক এই প্রার্থনা করি।

 2 years ago 

কিন্তু যাদের সাথে আত্মার সম্পর্ক তারা যত দূরেই থাকুক না কেন সমসয় মনের মধ্যে থাকে।

ওইযে বললাম,প্রিয়জন বা ভালোবাসার মানুষের ক্ষেত্রে দূরত্ব সৃষ্টি হলেও ভালোবাসা কমে না।কিন্তু অন্য সম্পর্কের ক্ষেত্রে দূরত্ব খুবই প্রভাব ফেলে।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত হতে পারছি না দিদি। কারণ পথের দূরত্ব বাড়লে সম্পর্ক কমে না,আমার মনে হয় সম্পর্ক কমার কারণ হলো যোগাযোগের কমতি।দেখেন দিদি আমার বাংলা ব্লগে আমরা বিভিন্ন দূরত্বে থেকেও সবার মধ্যে সম্পর্কটা কতটা ভালো কারণ আমাদের মধ্যে যোগাযোগ রয়েছে।

 2 years ago 

@saymaakter এটা একান্তই আমার অভিমত আপু,আমার কাছে এমন মনে হয়।তাছাড়া আমি এখানে বাস্তব জীবনে পথচলা মানুষের কথা উল্লেখ করেছি,ভার্চুয়াল জগতের নয়।ধন্যবাদ আপু😊

 2 years ago 

ঠিক আছে দিদি ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু💐.

 2 years ago 

আমি নিজেও মনে করি একান্তই আপন কোন সম্পর্কে দূরত্ব বাড়লে আবার ভালোবাসা ও বাড়ে। তবে কিছু সম্পর্ক রয়েছে সেগুলোর মধ্যে দূরত্ব মানেই হচ্ছে মহা দূরত্বে পরিণত হওয়া।ধন্যবাদ আপনাকে সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

একদমই তাই,কিছু ভালোবাসার সম্পর্ক দূরত্বের সঙ্গে সঙ্গে গভীরতা ও বাড়ে।আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিটি কথায় যথার্থ আসলেই ঠিক ৷ কাছের মানুষ হোক বা দূরের মানুষ হোক বা ভালোবাসার কোন গভীর বন্ধুত্ব হোক আসলে যোগাযোগটি এমন একটা পর্যায়ে যে আসলে পথের দূরত্ব হল্ মনের দূরত্ব থেকে অনেকটা দূরে সরে যায় ৷ এটাই বাস্তবতা আর মানুষের পরিবর্তনশীল স্বাভাবিক বিষয়৷ এক সময়ে সে যখন তার প্রতি অনেকটা দুর্বলতা ছিল৷ একটা সময় পার হয়ে গিয়ে সেই মানুষের প্রতি তার দুর্বলতা কাজ করে না ৷ তখন সে তার থেকে দূরে থাকার চেষ্টাটাই বেশি করে৷ আর যে কোন সম্পর্কই হোক না কেন দূরত্ব থাকলে৷ সেখানে বিলীন হবেই৷ খুব সুন্দর বিষয় নিয়ে উপস্থাপন করেছেন ধন্যবাদ৷

 2 years ago (edited)

ঠিক বলেছেন, দূরত্বগুলো সম্পর্ককে বিলীন করতে সাহায্য করে।আপনার সাবলীল মন্তব্যের জন্য ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনার টাইটের পড়ে সত্যি হৃদয়ের মাঝে কেমন যেন কেঁপে উঠলো। আসলে আপনি বাস্তব কথা বলেছেন পথের দূরত্বের সাথে সম্পর্কে দূরত্ব অনেক বেড়ে যায়। প্রতিনিয়ত দেখা-সাক্ষাৎ বা কথাবার্তা না হলে সম্পর্কের মাঝে দূরত্ব বাড়ে। পুরো পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার কাছে লেখাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম, অনেক ধন্যবাদ ভাইয়া।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

Thank you💝.

 2 years ago 

কোথায় আছে না দূরে গেলে ভালোবাসা কমে যায়। আমি মনে করি এটা নিতান্তই সত্য একটা কথা। কেননা আমি অনেক জায়গাতেই দেখেছি যখন মানুষ কাছে থাকে তাদের মধ্যে একটা মধুর সম্পর্ক বিরাজ করে। আর যখনই সেই মধুর সম্পর্কের মানুষটা দূরে সরে যায় আস্তে আস্তে সম্পর্কেও কমতি দেখতে পাওয়া যায়। বিষয়টি নিয়ে আপনি দারুণ লিখেছেন।

 2 years ago 

আসলে আমাদের চিন্তাভাবনা ও পরিস্থিতিই তার জন্য দায়ী।আমরা চাইলেই সম্পর্কগুলি জীবন্ত রাখতে পারি।ধন্যবাদ ভাইয়া, সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

দিদি দারুন লিখেছেন সম্পর্কগুলো আসলে এমনই যত কাছে থাকবেন সম্পর্ক তত দৃঢ় হবে দূরে গেলে সম্পর্ক ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায়। আমি মনে করি নিজের আত্মীয়-স্বজনের মধ্যেও দূরে থাকলে সম্পর্কের অনেক ফাটল দেখা দেয়, অনেক ক্ষেত্রে যোগাযোগ হয়ে ওঠে না। আর আত্মীয়-স্বজনের বাইরে হলে তো কথাই নেই। তবে আপনার মত আমারও ধারণা যে আমরা আমাদের সম্পর্কগুলোকে সবসময় দৃঢ় রাখার চেষ্টা করি সম্পর্ক যাতে তিক্ততায় না ভরে উঠে সেভাবেই সবাই সবার সাথে চলাফেরা করি এটাই আমাদের সকলের জন্য মঙ্গল। অসংখ্য ধন্যবাদ দিদি আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লাগলো। ভালোই লিখেন তো আপনি এভাবে লিখে যাবেন আশা করি আরো ভালো ভালো লেখা আপনার কাছ থেকে পাব।

 2 years ago 

আপনাদের কাছে আমার লেখা ভালো লাগলেই অনেক অনুপ্রেরণা পাই ভাইয়া।আমি চেষ্টা করবো নতুন নতুন বিষয় নিয়ে লেখার, আশীর্বাদ করবেন।অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65