স্বরচিত কবিতা: "ভাসমান নৌকা"

in আমার বাংলা ব্লগ4 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।আজ ভাবছিলাম ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করবো কিন্তু নেট সমস্যার কারণে কোনো মতেই ছবি আপলোড হলো না।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

IMG_20240303_224333.jpg

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি কবিতা নিয়ে।আজকের কবিতাটি জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায় নিয়ে লেখা হয়েছে।যখন মানুষকে জীবনের চরম বাস্তবতার সম্মুখে দাঁড়িয়ে বারবার পরীক্ষা দিতে হয়।আর এর মধ্যেই ভবিষ্যতের ভালো-মন্দের বীজ নিহিত থাকে।তো সেই ভাবনায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আজকের কবিতায়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

ভাসমান নৌকা

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

নদীর বুকে আমি এক স্থির প্রতিচ্ছবি
ভাসমান নৌকার দোদুল্যমান হাওয়াতে,
ভোরের শিশির ভেজা নৌকার ছাউনি
বৃষ্টির অপরিসীম একঘেয়েমিতা কাটিয়ে।
আমি ক্লান্ত পথিকের মতো অসহায়
জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ সময়,
যখন আমি নিজেই এক পরীক্ষার্থী
সবটুকু আশাগুলি ছিল বেঁচে
এই স্বপ্নের রাজ্যের খোঁজে।
যে রাজ্য নতুনভাবে বাঁচতে শেখায়
নতুন এক জীবনের সন্ধান দেয়,
অনেকে খুঁজে নেয় অতৃপ্ত সুখ
অকালে বহন করা সারাজীবনের দুখ।
ভোরের আলোর মতো সাময়িক আনন্দ
বিলিয়ে যায় ফিকে হাওয়ায়,
ভাসমান নৌকার এই রণক্ষেত্রে
মনের সবটুকু দুয়ার খুলে।
আমি আছি আমার জাগ্রত মনের
ভবিষ্যতের সুন্দর ভাবনা নিয়ে,
যা সামাজিকতায় আবদ্ধ
কাঁচের মতো পরিশুদ্ধ।।


আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

আসলে জীবনে অনেক বাস্তবতা রয়েছে আর এই বাস্তবতাকে সামনে নিয়ে যেন আমাদের জীবনের পরীক্ষা দিতে হয়। এভাবেই যেন জীবন চলে। ভাসমান নৌকার এই কবিতাটি খুবই ভালো লেগেছে। কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, বাস্তব জীবনে অনেক পরীক্ষার সম্মুখীন হতে হয়।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি প্রতি সপ্তাহে চমৎকার কবিতা লিখে উপস্থাপন করেন সেই ধারাবাহিকতায় আজকেও দারুণ একটি কবিতা লিখে উপস্থাপন করেছেন দিদি। তবে যে কবিতাগুলো বাস্তবতার সাথে মিল রেখে উপস্থাপন করা হয় সেগুলো পড়তে বেশি ভালো লাগে তাছাড়া সেই কবিতাগুলো থেকে বাড়তি জ্ঞান লাভ করা যায়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সুন্দর মন্তব্য করেছেন,সবসময় আমিও চেষ্টা করি বাস্তবধর্মী কবিতা লেখার।ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

পূর্বের মত আজকে আপনি আমাদের মাঝে অসাধারণ একটি কবিতা রচনা করে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা ভালো লাগে আমার। ঠিক তেমনি আজকে ভালো লাগলো আপনার লেখা এই কবিতাটা পড়তে। চমৎকার লিখেছেন আপনি।

 4 months ago 

আপনাদের কাছে আমার লেখাগুলি ভালো লাগলেই আমারও ভালো লাগা,ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি পড়তে আমার কাছে বেশ ভালো লেগেছে। প্রত্যেকটি মানুষকে স্বপ্নের মাধ্যমে নতুন জগতের সন্ধান দেয়। প্রত্যেকটি মানুষ তার ভবিষ্যতের সুন্দর ভাবনা নিয়ে পথ চলতে শেখে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সাবলীল মতামত প্রকাশের জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে মাঝে মধ্যে এমন নেট সমস্যা হলে সত্যি খারাপ লাগে ৷ যা হোক এমন হয় ৷ আসলে কবিতা হলো মনের ফসল যেখানে মনের অব্যক্ত কথা তুলে ধরা যায় ৷ প্রতিবারের মতো আজকের লেখা কবিতাটি অনেক সুন্দর ছিল ৷ অসংখ্য ধন্যবাদ দিদি এভাবেই প্রতিনিয়ত কবিতা লিখবেন এমনটাই প্রত্যাশা করি ৷

 4 months ago 

ধন্যবাদ আপনাকেও।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অত্যন্ত সাবলীল ভাষায় লেখা ভাসমান নৌকা শিরোনামের আপনার লেখা কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনার এই কবিতার মাঝে মানব জীবনের চমৎকার একটি অনুভূতি দারুণভাবে ফুটে উঠেছে। এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে উৎসাহ পেলাম ,ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ওয়াও আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন। জি আপু মানুষের প্রত্যেকটা মুহূর্ত পরীক্ষার মধ্য দিয়ে যায়। এর মাধ্যমে তাদের ভবিষ্যত নিহিত। আপনার কবিতার প্রতিটি লাইন অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার সুন্দর মতামত পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি৷ আপনার কাছ থেকে এই সুন্দর কবিতা পড়তে পেরে খুব ভালো লাগলো৷ যেভাবে আপনি এই কবিতাটি তৈরি করেছেন তা খুব সুন্দর হয়েছে৷ এর মধ্যে সবগুলো লাইন সুন্দরভাবে মিল রেখেছেন আপনি৷ আপনার কাছ থেকে এই কবিতা পড়তে পেরে খুব ভালো লাগলো। যখন এই কবিতাটি আমি পড়ছিলাম তখন অনেকটাই ভালো লাগছিল৷ একইসাথে কবিতাটি যখন আমি পড়ে শেষ করলাম তখন অনেক বেশি পরিমাণে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য৷

 4 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার কবিতা লেখা সার্থক ভাইয়া, ধন্যবাদ আপনাকেও।

Posted using SteemPro Mobile

 4 months ago 

নেট সমস্যার কারণে অনেক সময় ছবি আপলোড হয়না। তখন পোস্ট করতে ভীষণ ঝামেলা হয়। যাইহোক আপু আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লাগলো। দারুন একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 4 months ago 

সত্যি আপু,নেট সমস্যা দেখা দিলে খুবই বিরক্তি লাগে।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57020.43
ETH 3081.72
USDT 1.00
SBD 2.41