"আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা রেসিপি"

in আমার বাংলা ব্লগ3 months ago

নমস্কার

IMG_20240225_135601.jpg

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা রেসিপি:

IMG_20240225_135701.jpg

IMG_20240225_135635.jpg
বন্ধুরা,সময় সল্পতার কারনে আর আগের মতো রেসিপি তৈরি করা হয়ে ওঠে না।তবে শীতকাল চলে গেলেও পিঠা খাওয়ার জন্য মন যেন কেমন কেমন করতেই থাকে।অনেক দিন ধরেই মা বলছিল,আটা দিয়ে কিছু তৈরি করতে নাহলে নষ্ট হয়ে যাবে।তাই আজ আমি তৈরি করে ফেললাম আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা রেসিপি।এই রেসিপিটি আমি গোলাপ ফুলের আকৃতি দিয়ে তৈরি করেছি।কিন্তু তৈরির করার সময় সুন্দর হলেও ভাজার সময় বাঁধলো মুশকিল।আর তৈরির পর আমার কাছে যেন গোলাপ ফুল মনে না হয়ে সাকুলেন্টউদ্ভিদ আর আমার মায়ের কাছে গন্ধরাজ ফুলের মতো মনে হলো।অন্যদিকে বাবা তো বলেই যাচ্ছে----তোর রেসিপির নাম কি! তাই শেষমেষ গোলাপ ফুলের নামটিই আমি দিলাম।এই পিঠাটি দেখতে খুবই সুন্দর হয়েছিল আর খেতেও খুবই কুরমুড়ে টাইপের হয়েছিল।এছাড়া এই রেসিপিটি তৈরির জন্য খুবই কম উপকরণ লাগে।আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20240225_135721.jpg

উপকরণসমূহ:

◆আটা- 1.5 কাপ
◆চিনি- 1/2 কাপ
◆লবন-1/3 টেবিল চামচ
◆কালোজিরা-1/3 টেবিল চামচ
◆সাদা তেল-100 গ্রাম

IMG_20240225_132032.jpg

প্রস্তুতপ্রণালী:

ধাপঃ 1

IMG_20240225_132101.jpg
প্রথমে আমি আটা,লবণ এবং চিনি একত্রে নিয়ে নিলাম পরিমাণ মতো।

ধাপঃ 2

IMG_20240225_174828.jpg
এখন সবগুলো উপকরণ একত্রে মিশিয়ে নিলাম হাত দিয়ে।

ধাপঃ 3

IMG_20240225_132322.jpg
এরপর অল্প অল্প জল দিয়ে আটা মেখে ডো তৈরি করে নেব।

ধাপঃ 4

IMG_20240225_132237.jpg
এখন ডো এর মধ্যে একটু সাদা তেল দিয়ে মেখে নেব ভালোভাবে।

ধাপঃ 5

IMG_20240225_132338.jpg
এবারে ডো টি ছোট ছোট লেচি করে নিয়ে 10 মিনিটের মতো ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।

ধাপঃ 6

IMG_20240225_132428.jpg
এখন বেলন ও চাকীর মাধ্যমে লেচি বেলে নেব।

ধাপঃ 7

IMG_20240225_132443.jpg
এইভাবে মিডিয়াম গোল সাইজ করে বেলে নিলাম।

ধাপঃ 8

IMG_20240225_132501.jpg
একইভাবে আরেকটি লেচি বেলে নিয়ে একটি ছুরির সাহায্যে কেটে নিলাম মাঝবরাবর।এখন এইভাবে কেটে নেওয়া অংশগুলি সাজিয়ে নিলাম পর পর।

ধাপঃ 9

IMG_20240225_132526.jpg
এখন কেটে নেওয়া অংশগুলি রোল করে নিয়ে মাঝবরাবর কেটে নিলাম।

ধাপঃ 10

IMG_20240225_134824.jpg
তো কেটে নেওয়ার পর দুটি গোলাপ ফুলের কুড়ি তৈরি হয়ে গেল।

ধাপঃ 11

IMG_20240225_134907.jpg
এবারে পিঠাটি গোলাপ ফুলের পাপড়ির মতো করে মেলিয়ে নেব।

ধাপঃ 12

IMG_20240225_134937.jpg
তো আমার গোলাপ ফুলের পিঠা দুটি তৈরি করা হয়ে গেল।

ধাপঃ 13

IMG_20240225_135024.jpg
এখন পিঠার পাপড়ির গায়ে কালোজিরা দিয়ে দিলাম।

ধাপঃ 14

IMG_20240225_135044.jpg
একইভাবে বাকি পিঠাগুলি তৈরি করে নিলাম।

ধাপঃ 15

IMG_20240225_135114.jpg
এরপর একটি পরিষ্কার কড়াই চুলার মিডিয়াম আঁচে বসিয়ে তার মধ্যে সাদাতেল দিয়ে গরম করে নেব।তারপর তেলের মধ্যে পিঠাগুলি দিয়ে দিলাম।

ধাপঃ 16

IMG_20240225_135127.jpg
এবারে পিঠাগুলি নেড়েচেড়ে উল্টেপাল্টে ভেজে নিলাম লাল রঙের কুরমুড়ে করে।

শেষ ধাপঃ

IMG_20240225_135204.jpg
সবশেষে ভেজে নেওয়া পিঠাগুলি তুলে নিলাম একটি পাত্রে।তো তৈরি করা হয়ে গেল আমার "আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা রেসিপি"

পরিবেশন:

IMG_20240225_135247.jpg

IMG_20240225_135747.jpg

IMG_20240225_135701.jpg
এখন এটা গরম গরম পরিবেশন করতে হবে।আপনারা চাইলে এটা চিনির সিরায় ফেলে তুলতুলে মিষ্টি তৈরি করেও কয়েক ঘন্টা পর পরিবেশন করতে পারেন। এটি দেখতে খুবই সুন্দর এবং খেতেও অনেক মজাদার হয়েছিল।


আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

দিদি আপনি তো দেখছি অনেক সুন্দর করে মজাদার পিঠা রেসিপি তৈরি করে নিয়েছেন। আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা তৈরি করেছেন, দেখেই তো সুস্বাদু মনে হচ্ছে দেখতে। এগুলো ভাজার সময় একটু সাবধানে ভাজা লাগে, কারণ পিঠার ভাঁজগুলো খুলে যেতে পারে। আপনি সুন্দর করেই পিঠাগুলো তৈরি করার চেষ্টা করেছেন। আপনার কাছ থেকে এই পিঠা তৈরি করার পদ্ধতি খুব সহজেই শিখে নিলাম দিদি। আমি সময় পেলে এই পিঠা অবশ্যই তৈরি করার চেষ্টা করব আশা করছি ভালো লাগবে খেতে।

 3 months ago 

আপু,পিঠার ভাঁজ খুলে যাওয়ার সম্ভাবনা থাকে না কিন্তু পাপড়িগুলি চেপে যাওয়ার সম্ভাবনা থাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আটা দিয়ে গোলাপ ফুলের পিঠা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। সত্যি বলতে ডিজাইনটি বেশ চমৎকার হয়েছে আর আশা করছি খেতেও অনেক সুস্বাদু হয়েছে।আবারো ধন্যবাদ আপু ভালো থাকবেন।

 3 months ago 

হ্যাঁ ভাইয়া, শুধু ডিজাইন নয়।খেতেও অনেক মজার হয়েছে।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

দেখেই বুঝা যাচ্ছে আপু।ধন্যবাদ

 3 months ago 

😊

 3 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। প্রথমে তো আমি দেখে মনে করেছিলাম যে এটা গোলাপ ফুল। পরে ভালোভাবে দেখার পরে বুঝতে পারলাম এটা গোলাপ ফুলের আকৃতিতে তৈরি করা পিঠা।

 3 months ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে অনেক অনুপ্রেরণা পেলাম আপু,ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আটা দিয়ে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা রেসিপিটি খুবই ইউনিক একটি রেসিপি। আপনার করা রেসিপিটি বেশ মজাদার হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 3 months ago 

চেষ্টা করলাম ভাইয়া, ইউনিক কিছু তৈরি করার।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

এই পিঠা ভাজার সময় মুশকিল হওয়াটাই স্বাভাবিক। কারণ এরকম সেফ ধরে রাখাটাই তো অনেক বেশি কষ্টের তেলের ভিতর দিয়ে। তবে দেখতে কিন্তু অসম্ভব সুন্দর হয়েছে এবং অনেকটা গোলাপ ফুলের মতই হয়েছে। উপকরণ কম লাগলেও দেখে তো মনে হচ্ছে খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল । অনেকদিন পর আটা দিয়ে তৈরি করা বেশ সুন্দর একটা রেসিপি দেখলাম। তোমাকে অসংখ্য ধন্যবাদ বোন , এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 3 months ago 

হ্যাঁ দাদা,ভাজার সময় বেশ ভয়ে ছিলাম।কারন পাপড়িগুলি চেপে গেলে ভালো লাগতো না,কিন্তু পরে দেখলাম ভালোই দেখতে লাগছে।তোমার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 3 months ago 

এরকম পিঠা কি এইবার ই প্রথম বাড়িতে করলে নিজে নিজে?

 3 months ago 

হ্যাঁ দাদা,এইবার প্রথম তৈরি করলাম।আমার দাদা বলছিলো চিনির সিরায় ফেলতে ,সেটাও করলে আরো মজার হতো।

 3 months ago 

হ্যাঁ বোন, এইগুলো চিনির সিরায় দিলেও হয়তো অনেক ভালো হত। তোমার দাদার কথামতো এটা করে দেখতে পারতে।

 3 months ago 

পরে কখনো অন্য সেপ দিয়ে অন্যরকমভাবে আবারো করে দেখবো দাদা।😊

Posted using SteemPro Mobile

 3 months ago 

ঠিক আছে, বোন।

 3 months ago 

আপনি ঠিক বলেছেন আপু এ রকম পিঠা ভাজা মুশকিল।তবে ভাজার সময় একটু সাবধানে ভাজতে হবে। তবে পিঠা গুলো দেখতে অসাধারণ ছিল। খেতেই নিশ্চশ মজার হয়েছিল।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

হ্যাঁ আপু, খেতে অনেক মজাদার হয়েছিল।ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ঠিক বলেছেন আপু শীতকাল ছাড়াও আমাদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পিঠা খেতে মন চায়। গোলাপ ফুল বানাতে গিয়ে গোলাপ ফুল না হলে অন্য ফুল তো হয়েছে। আর পিঠা সে খেতে মজাদার হলেই হলো। আপনার পিঠাগুলো দেখে আসলেই বেশ কুরমুড়ে মনে হচ্ছে। আপনাদের যাই মনে হোক না কেন আমার কাছে কিন্তু গোলাপ ফুলের মতনই লাগছে।

 3 months ago 

হ্যাঁ আপু,এইজন্যই তো যেটা ভেবে তৈরি করেছি সেই গোলাপ ফুলের নামটাই রেখেছি।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

বরাবরি পিঠা খেতে আমি খুবই পছন্দ করি। আপনি আজকে খুবই চমৎকার একটি পিঠা তৈরি করেছেন। আপনার তৈরি পিঠাটিতে খুবই লোভনীয় দেখাচ্ছে। আর এই পিঠাগুলো খেতেও ভীষণ সুস্বাদ লাগে। পিঠা তৈরীর ধাপ গুলো সুন্দর করে মাঝে মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 3 months ago 

পিঠা আপনার পছন্দের জেনে ভালো লাগলো ভাইয়া, ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

প্রথমে আপনার আইডিয়া প্রশংসা করতে হয়। আজকে আপনি খুব সুন্দর করে আটা দিয়ে সুন্দর গোলাপ ফুলের মত করে পিঠা বানিয়েছেন। এই গোলাপ ফুলের পিঠা যে কোন কাউকে খেতে দিলে সে অনেক খুশি হবে। সত্যি বলতে আপনার পিঠা তৈরি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর করে কুড়মুড়ে গোলাপ ফুলের পিঠা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

আপনার প্রশংসামূলক মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম,অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68799.09
ETH 3831.96
USDT 1.00
SBD 3.63