"কয়েকটি ফল ও ফুলের ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।আমি চেষ্টা করি সপ্তাহে একদিন করে ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করার জন্য।আজও তার ব্যতিক্রম হয়নি।আজ আমি কয়েকটি ফল ও ফুলের ফটোগ্রাফি পোষ্ট করবো।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: ০১

IMG_20230928_084634.jpg

কয়েক দিন ধরে বেশ গরম পড়ছে।সবাই যেন বৃষ্টির অপেক্ষায় একরাশ আশা নিয়ে তাকিয়ে আছে আকাশপানে।গরমের তীব্রতা এতই যে দিনে দুইবার স্নান করেও মন ভরে না।খুবই বিরক্তিকর একটা পরিবেশের সৃষ্টি হয়েছে,অথচ বাংলাদেশে নাকি দিব্যি বৃষ্টি হয়েই চলেছে একনাগাড়ে।যাইহোক এই ছবিটি একটি বারোমাসি ছোট্ট আমের।আমাদের বাড়িতে একটি কলমের বারোমাসি আম গাছের চারা বসানো হয়েছিল।সেই থেকে কয়েকবার মুকুল ধরে ঝরে পড়ে যায়।তাই মুকুল ঝরতে ঝরতে অবশেষে দীর্ঘ প্রচেষ্টার পর গাছে এখন একটিই মাত্র আম দাঁড়ালো।যেটি দেখলে খুবই ভালো লাগে।

আলোকচিত্র: ০২

IMG_20230928_084615.jpg

এটি হচ্ছে পাতিলেবু।যেটা আমাদের দৈনন্দিন খাবারের তালিকায় থাকে।তো লেবু গাছটি অনেকদিন ধরে ঝিঙে গাছে ঢাকা ছিল।ফলে লেবু গাছের কিছু ডাল শুকিয়ে গেছে।আজ যখন ঝিঙে গাছ পরিষ্কার করে দেওয়া হচ্ছিল তখনই দেখলাম এই লেবুটি গাছে ধরে আছে।বেশ সুন্দর দেখতে ছিল এটি।

আলোকচিত্র: ০৩

IMG_20230928_084700.jpg

এটি হচ্ছে সাগর কলার কাধি।আমাদের বাড়িতে অনেক প্রকারের কলাগাছ রয়েছে।যেমন-কাঠালি কলা,বিচিকলা,কাঁচকলা, সাগর কলা,কুলপাত কলা ইত্যাদি।প্রথমে সাগর কলার মোচা দেখে মনে হয় খুব ছোট কাধি পরবে।কিন্তু তারপর একটি একটি করে কলার ছড়া বের হতে থাকে।এর একটি বিশেষত্ব আছে-কলার ছড়াগুলি প্রথমে নিচের দিকে মুখ করে থাকে।কিন্তু যখন ধীরে ধীরে কলা বড় হতে থাকে তখন সাগর কলাগুলি বেঁকে উর্ধমুখী হয়।

আলোকচিত্র: ০৪

IMG_20230928_084723.jpg

পৃথিবীতে অনেক প্রজাতির মাশরুম রয়েছে।ছোট বড় অসংখ্য মাশরুমের মধ্যে কিছু উপকারী বা খাওয়ার উপর্যুক্ত আর কিছু মাশরুম খুবই ক্ষতিকারক।এই মাশরুমগুলিকে আমরা ছোটবেলা থেকেই ব্যাঙের ছাতা বলি।এগুলো ছোট জাতের হয়ে থাকে এবং মাটির উপর জন্মায়।সাদা রঙের মাশরুমটি বিষাক্ত ধরনের।তাছাড়া আমাদের এখানে স্থানীয় লোকেরা মাশরুমকে ছাতু নামে বলে থাকেন।এটা অনেকটা ফুলের মতোও দেখতে লাগে আমার কাছে।

আলোকচিত্র: ০৫

IMG_20230928_084746.jpg

একইসঙ্গে সাগর কলা দুই কাধি পড়েছে।এই কাধিটি জলের উপরে অর্থাৎ পুকুরের দিকে পড়েছে।প্রত্যেক কাধিতে 8-9 ছড়া করে কলা রয়েছে।তবে এই কলাগুলি পাকা অবস্থায় ভালো লাগলে ও এর মোচা হালকা তেতো ধরনের।যদিও বাজারে এই কলার প্রচুর চাহিদা রয়েছে।কিন্তু আমাদের বাড়িতে আমরা কোনো কলা না বিক্রি করেই সব পাকা কলাই নিজেরা খেয়ে থাকি।

আলোকচিত্র: ০৬

IMG_20230928_084801.jpg

এটি হচ্ছে মিষ্টি কুমড়া ফুলের ছবি। কুমড়া ফুলগুলো গাড় হলুদ রঙের হয়ে থাকে।আর কুমড়া ফুলের রেসিপিগুলি অনেক মজার খেতে হয়।কুমড়া ফুলের বড়া ও ভাজি আমার খুবই প্রিয় খাবার।কুমড়া ফুলগুলো অনেক আকর্ষণীয় দেখতে।

আশা করি আমার আজকের আলোকচিত্রগুলি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

অনেক দারুন কিছু ফুল এবং ফলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। সব মিলিয়ে খুবই সুন্দর ছিল ফটোগ্রাফি গুলো।অনক ধন্যবাদ আপনাকে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

এই সময়ে শুধুমাত্র বারোমাসি আম পাওয়া যায় তবে খুব কম। তবে এক্ষেত্রে সিজেনে আমের স্বাদ টাই আলাদা কিন্তু। লেবুর ফটোগ্রাফি টাও চমৎকার ছিল আপু। এবং কলা এখনো খাওয়ার মতো হয়নি। সবমিলিয়ে বেশ দারুণ করেছেন ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া, অল্প কয়েকদিন হলো কলার ছড়া বের হয়েছে।এগুলো খাওয়ার উপর্যুক্ত হতে এখনো 2-2.5 মাস সময় লাগবে।

 11 months ago 

আপু আপনি আজকে বেশ চমৎকার কিছু ফল এবং ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার ফর্ম অফ ফুলের ফটোগ্রাফি গুলো খুবই দারুণ ছিল। মিষ্টি কুমড়ার ফুল এটি ভাজে করে খেতে ভীষণ ভালো লাগে। গরম ভাতের সাথে এই ফুলটি একটি অতুলনীয় খাবার। আমি যেখানেই এই ফুল পায় সেখান থেকেই নিয়ে আসি ভাজি করে খাওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, মিষ্টি কুমড়ার ফুল যেমন ভাজি খেতে ভালো লাগে তেমনি বড়া খেতেও।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

এই সিজনে আম দেখে তো লোভ সামলানো যাচ্ছে না আপু। তাছাড়া লেবুর ফটোগ্রাফিটা অসাধারণ ছিল। কাঁচা কলা তো আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেয়ে বেশ ভালো লাগলো। অন্যান্য ফুলের এবং প্রাকৃতিক দৃশ্যগুলো অসাধারণ ছিল।

 11 months ago 

আপু,এটা কাঁচকলার ফটোগ্রাফি নয়।সাগর কলার ফটোগ্রাফি হয়তো আপনি খেয়াল করেন নি।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার তোলা ছবিগুলো ভালো ছিল।
বারোমাসি আম গাছে অবশেষে একটি আম টিকেছে জেনে ভালো লাগলো। আর মাশরুমের ছবিটি দূরদান্ত ছিল।
সবমিলিয়ে ভালো লেগেছে পোস্টটি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

হ্যাঁ ভাইয়া, একটি আম শেষমেষ টিকে আছে।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি চমৎকার ফল এবং ফুলের সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো অসম্ভব ভালো লাগলো আমার কাছে। আসলে ধৈর্য ধরে কোন কিছু ফটোগ্রাফি করলে তখন ওই ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়। আপনি সবগুলো ফল এবং ফুলের ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। এত সুন্দর করে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

যেকোনো কাজই ধৈর্য্য সহকারে করতে পারলে ভালো লাগে সেগুলো দেখতে, ধন্যবাদ আপু আপনার মতামত জানানোর জন্য।

 11 months ago 

আপনি দারুণ দারুণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার প্রতিটা ছবি দারুণ হয়েছে। এইরকম এলোমেলো ফটোগ্রাফি দেখতে ভীষণ ভালো লাগে আমার। পাতিলেবুর ফটোগ্রাফি টা দারুণ হয়েছে। আপনি ফটোগ্রাফির সঙ্গে সুন্দর ভাবে বিস্তারিত আলোচনা করছেন।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া এবং স্বাগতম আপনাকে💐।

 11 months ago 

আপনি খুব সুন্দর করে ফল এবং ফুলের চমৎকার ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফি গুলো দেখে অসম্ভব ভালো লাগলো। আপনার ফটোগ্রাফির প্রশংসা করতে হয়। তবে ফটোগ্রাফি গুলো সুন্দর করে উপস্থাপনা করে এবং বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার কাছ থেকে ফটোগ্রাফির প্রশংসা পেয়ে ভালো লাগলো ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার ফটোগ্রাফি করার দক্ষতা বেশ ভালো কারণ প্রতিটি ছবি সুন্দরভাবে ক্যামেরাবন্দি করেছেন যা আসলে আমার অনেক ভালো লেগেছে।আমার কাছে প্রতিটি ছবিই ভালো লেগেছে আমার কাছে।

 11 months ago 

আপনার কাছে ছবিগুলো ভালো লেগেছে জেনে খুশি হলাম, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60745.88
ETH 2640.15
USDT 1.00
SBD 2.56