"ক্ষতিকর পানকৌড়ি"

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি পোষ্ট নিয়ে।

ক্ষতিকর পানকৌড়ি:

IMG_20231026_070139.jpg

সবাইকে শীতের উষ্ণ শুভেচ্ছা।পুরোপুরি শীতকাল চলে না আসলেও অনেকটাই শীত শীতের আমেজ উপলব্ধি করা যাচ্ছে।দিনের বেলা গরম থাকলেও রাত্রে বেশ ঠান্ডা ঠান্ডা ভাব অনুভূত হচ্ছে আর সঙ্গে ভোরবেলার কুয়াশার চাদরে ঢাকা শিশির বিন্দু।গাছের পাতা ও ফুলেরা হচ্ছে সিক্ত।নরম ধানের পাতাগুলো মাকড়সার জালে আবৃত আর সেই জালে আটকে থাকা ক্ষতিকর পোকার দল।কি যে ভালো লাগে দেখতে,বোঝানো যাবে না!তারপর একটু একটু করে সূর্যমামার উঁকিতে সোনালী রোদ্দুর,যেন এক আলাদা অনুভূতির মিশেল।

IMG_20231026_070128.jpg

IMG_20231026_070213.jpg

সবমিলিয়ে শীতকাল আমার দারুণ প্রিয়।তবে দিনটা বড্ড ছোট চোখের নিমিষেই যেন ফুরিয়ে যায়।যাইহোক এত শীতেও দূরে বসা পাখিটি জলের মধ্যেই উঁকি মারে সারাদিন।পাখিটি দেখে নিশ্চয়ই চিনতে পেরেছেন আপনারা?এটি হচ্ছে দেশি পানকৌড়ি পাখি।এই পাখির অনেক প্রজাতি রয়েছে।এটাকে আমরা দেশি পানকৌড়ি নামেই চিনে থাকি।আর এই পানকৌড়িগুলি খুবই ক্ষতিকর হয়ে থাকে।পানকৌড়ি সবসময় পানি বা জলে থাকতেই পছন্দ করে।একটি পানকৌড়ি জলের ভিতরে ডুব দিয়ে অনেক দূরে পর্যন্ত পৌঁছাতে পারে নিঃশব্দে।এদের মাছ ধরার টেকনিক দেখতে বেশি মজার বিষয়।পানকৌড়ি খুবই শিকারি হয়ে থাকে।এরা ডুব মেরে জলাশয় থেকে মাছ ধরে সেই মাছ খেয়ে নিজের জীবন ধারণ করে।

IMG_20231026_070139_1.jpg
এবার আসি পানকৌড়িকে কেন ক্ষতিকর পাখি বললাম তা নিয়ে।বেশিরভাগ সময়-ই দেখা যায় অন্যান্য পাখি বেশি জলাশয় থেকে মাছ ধরতে সাহস করে না কিংবা দুই-একটি
মাছ ধরার চেষ্টা করে ব্যর্থ হয়ে ফিরে যায়।সেই সমস্ত পাখি মূলত কম জলাশয় থেকে মাছ ধরতে স্বাচ্ছন্দ্যবোধ করে।কিন্তু এই পানকৌড়ি পাখিগুলি অধিক জলের গভীরে গিয়েও মাছ শিকার করে নিয়ে আসে।তেমনি আমাদের পুকুর কিংবা পাশের বাড়ির ছোট্ট এক ডোবা থেকে মাছ ধরে খেয়ে থাকে প্রতিদিন।সেদিন সকালেও মাছ খেয়ে বেশ আনন্দের সহিত পাখনা মেলে বসে থাকে বেড়ার উপর।এই পাখি দেখতে ছোট্ট হলেও এর ওজন আছে।পাখামেলে বসে থাকা পাখিটিকে সুন্দর দেখতে লাগছিল দূর থেকে।

IMG_20231026_070214.jpg

আশা করি আপনাদের কাছেও অনেক ভালো লাগবে আমার আজকের প্যান্ডেলের ফটোগ্পো
ষ্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

আপনার পোস্টে শীতের আমেজের বর্ননা শুনলাম খুব সুন্দর। পানকৌড়ি সত্যি ডুব দিয়ে জলের গভীরে গিয়ে মাছ ধরতে পারে।আসলে ওদের খাবার চাহিদা মেটানোর জন্য ওরা পুকুর বা ডোবায় ডুবে ডুবে মাছ ধরে থাকে।তাতে করে কিছু টা ক্ষতি হয় আমাদের কিন্তুু সেটা মানিয়ে নিতে হয়।

 11 months ago 

ঠিক বলেছেন মানিয়েই জীবন।ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61184.91
ETH 2402.84
USDT 1.00
SBD 2.64