"রাতের মিশন"

in আমার বাংলা ব্লগ8 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি পোস্টটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক---

রাতের মিশন:

IMG_20231117_184813.jpg

কি বন্ধুরা, পোষ্টের টাইটেল পড়েই অবাক হচ্ছেন!আসলেই মেঘলা আকাশ তার উপরে আবার কখনো সখনো ঝিরিঝিরি বৃষ্টি।যদিও দুইদিন ধরে আবহাওয়ার তেমন ঠিক নেই ।আর এমন আবহাওয়াতে পোকাদের আনন্দের সীমা থাকে না।কারন মেঘলা দিনে পোকার আক্রমণ অনেক বেড়ে যায়।তাই আজ রাতেই আমরা মিশন শুরু করলাম।রাতে পোকা ধরার মিশন যাকে বলে একেবারে।

IMG_20231117_194910.jpg

IMG_20231117_194946.jpg

এখন পোকাগুলি এমন শক্তিশালী যে বিষ দিলেও কাজ হয় না ঠিকঠাক।এমনিতেই চাষীরা সবজি ক্ষেতে অতিরিক্ত বিষ ব্যবহার করে থাকেন।কিন্তু যেহেতু এই সবজি আমরা খাওয়ার জন্য ব্যবহার করবো তাই খুব বেশি বিষ দিই না।চেষ্টা করছি বিষবিহীন পোকার আক্রমণ কমানোর জন্য।কেমিক্যালগুলি খুবই ক্ষতিকর স্বাস্থ্যের জন্য।

IMG_20231117_185246.jpg

IMG_20231117_194638.jpg

প্রথমেই আমরা প্রত্যেকে একটি করে টর্চ বা ফোনের লাইট নিয়ে নিলাম এবং সঙ্গে একটি বালতি ও তাতে কিছুটা জল নিয়ে নিলাম।বন্ধুরা, আপনারা দেখতে পাচ্ছেন পোকাগুলি কিভাবে সবজির চারার পাতাগুলি ধীরে ধীরে খেয়ে ফেলছে।এই পোকাগুলি খুবই ক্ষতিকর হয়ে থাকে, এগুলিকে আমরা মেরি পোকা বলে থাকি।

IMG_20231117_194607.jpg

আমরা রাতে সবাই প্রত্যেকটা সবজির চারা একটি একটি করে চেক করে পোকাগুলি ধরে বালতির মধ্যে দিয়ে দিলাম।তারপর শাকের ক্ষেতে পোকাগুলি বেছে ফেললাম, এভাবে মোট 300 থেকে 350 এর মতো পোকা আমরা ধরলাম।দিনের বেলা পোকাগুলি মাটির নিচে লুকিয়ে থাকলেও রাতে ঠিক বের হয়ে সবজি ক্ষেতের ক্ষতিসাধন করে।

IMG_20231117_194808.jpg

প্রত্যেকটি গাছে দুই থেকে তিনটি করে মেরি পোকা রয়েছে।এগুলো ধরে আমরা একত্রে মেরে ফেলেছি পরে।অনেকসময় বিষের দিলে তার প্রভাবে উপস্থিত পোকাগুলি মারা যায় কিংবা গন্ধে মাটির নিচে লুকিয়ে পড়ে ।তাই পোকাগুলির তেমন ক্ষতি হয় না,এইজন্য এভাবে পোকাগুলি কমানোর চেষ্টা করা হচ্ছে।তো রাতের মিশন চলবে এভাবে টানা আরো কয়েকদিন।

আশা করি আমার আজকের লেখা পোস্টটি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

ভালো লাগলো আপু নিজেদের খাওয়ার জন্য নিজেরাই সবজি চাষ করেছেন ঠিকই বলেছেন এরকম সবজিগুলোকে পোকার হাত থেকে বাঁচিয়ে রাখার জন্য বিষাক্ত বিষ ব্যবহার করা হয়। যা আমাদের জন্য ক্ষতিকর। রাতে পোকার মিশনে বের হয়ে বেশ অনেকগুলো পোকা ধরতে পেরেছেন। এভাবে কি আর প্রতিদিন পাহারা দিয়ে পোকার সাথে পেরে ওঠা যাবে?

 8 months ago 

এভাবে কি আর প্রতিদিন পাহারা দিয়ে পোকার সাথে পেরে ওঠা যাবে?

আপু পেরে তো ওঠা যাবে না, তবে এভাবে করে কিছুটা পোকা কমিয়ে তারপর বিষের স্প্রে করা হবে।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

আমি লক্ষ্য করে দেখেছি আমরা যে সমস্ত শাকসবজি গুলো ফেলানোর চেষ্টা করি তার পিছনে অনেক শত্রুতা। যেমন এ জাতীয় পোকামাকড়ের আক্রমণের শেষ নেই। কিন্তু বন জঙ্গলে অনেক গাছপালা হয়ে থাকে যেগুলো কোন পরিচর্যা করার লোক নেই। এমনিতেই কত হয়ে থাকে, সবজির মধ্যেও আগাছা স্বরূপ সেগুলো ঝামেলা সৃষ্টি করে।

 8 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, অযত্নে বেড়ে ওঠা গাছগুলো পোকায় খায় না অথচ আমাদের যত্নের লাগানো গাছগুলোতে পোকার আক্রমণ বেশি থাকে।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

দিদি গাছে দেখছি অনেক পোকা হয়ে গেছে ! গাছে বিষ দেওয়ার পরেও এত পোকা হয়ে যায় আসলে । তবে পোকা গুলো হলে গাছের অনেক ক্ষতি হয়ে যায় । গাছগুলো ভালোভাবে বেড়ে উঠতে পারে না । আপনারা খুব ভালো একটি কাজ করেছেন পোকাগুলো ধরতে পেরে ।

 8 months ago 

ভাইয়া, এখন বিষ খেয়েও পোকা মরে না।তাই এই ব্যবস্থা প্রথমে পোকা কমিয়ে তারপর বিষ দেব,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62