"কিছু ব্যবসায়িক মানুষ ও প্রতিষ্ঠান"(অনুভূতির মিশেলে)

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

"কিছু ব্যবসায়িক মানুষ ও প্রতিষ্ঠান"(অনুভূতির মিশেলে)

pexels-photo-4201372.jpeg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে কিছু ব্যবসায়িক মানুষ সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে একজন অপরিচিত মানুষ কিভাবে আপন হতে পারে দ্রুত ও তার ক্ষতি করতে পারে তারই ধারণা শেয়ার করবো আজ।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----



কি বন্ধুরা!
কি ভাবছেন,এই ব্যবসা সেই ব্যবসা নয়।যেটা সৎ উপায়ে মানুষ রোজগার করে এটা হচ্ছে সেই ব্যবসা যেটা মানুষের সঙ্গে অন্তরঙ্গ হয়ে নিমিষেই তাকে ঠকিয়ে দিতে পারে।অর্থাৎ সহজ কথায় বলতে গেলে-মানুষ ঠকানোর ব্যবসা বা কারসাজি

সমাজের সেই সমস্ত মানুষ তাও ভালো যারা ভুয়া গাছ-গাছড়ার ঔষুধ কিংবা মলম বিক্রি করে দিনযাপন করে।কিন্তু সমাজে আরেক ধরনের মানুষ রয়েছে যারা পুরোপুরি মুখোশধারী।এই মানুষেরা একজন অপরিচিত মানুষের সঙ্গে খুব সহজেই মিশে যেতে পারে এবং তাদের চতুরতার নিদর্শন দেখায়।সেই সমস্ত মানুষেরা কোথায় থাকে জানেন?

আমি আপনাদের বলছি--এই মুখোশধারী মানুষগুলির অনেক বড় দল থাকে।আর এদেরকে পাওয়া যায় বড় বড় ট্রেন স্টেশনে।যেসমস্ত জংশনে অনেকগুলো প্ল্যাটফর্ম থাকে।প্রথমত ট্রেন স্টেশনে গিয়ে এই মানুষের দল পুরোপুরি আলাদা হয়ে যায়।এতে ছেলেদের দল এবং মেয়েদের একটি করে দল থাকে।এদের বয়স খুব বেশি হয় না।তারপর শুরু হয় আসল মানুষ ঠকানোর কাজ বা নিঃস্ব করার প্রচেষ্টা।আমি এমন ঘটনার সম্মুখীন অনেকবার-ই কাটিয়ে উঠেছি।

প্রথমত প্ল্যাটফর্ম এই মানুষগুলো আলাদা আলাদা ঘুরে বেড়ায় তারপর কোনো মানুষকে একা দাঁড়িয়ে থাকতে দেখলে যেচে কথা বলার চেষ্টা করে।ধরুন, আমি শুক্রবার কিংবা বুধবার যখন পড়া থেকে বাড়ি ফিরি তখন এই ধরনের জটিলতাগুলি কাটিয়েছি।শুরুটা এমন হয়ে থাকে--

★কোনো স্থানের নাম বলে জিজ্ঞাসা করবে- এই ট্রেনটা ক'টার সময় ছাড়বে জানেন?

আপনি কি কলেজ গিয়েছিলেন নাকি পড়তে?

আপনি কোন কলেজে পড়েন?

তারপর আপনি যেটা উত্তর দিয়ে থাকবেন না কেন,তার প্রতিউত্তরে এটাই বলবে--তাই!আমিও ওই একই কলেজে পড়েছি।আমার ও ওই সাবজেক্ট খুবই পছন্দের।

বাড়িতে আপনার কে কে আছেন?আপনারা কয় ভাই-বোন?

আপনার নাম কি?

আপনার নাম যেমন সুন্দর তেমনি আপনার হাসিটাও খুব সুন্দর।

আপনি কি বরাবরই আস্তে কথা বলেন?

আপনি কি কোনো জব করেন পড়াশুনার পাশাপাশি?নাকি পুরোপুরি বাবার খরচে চলছেন?

যদি আপনি জব না করে থাকেন তাহলে আমি যেখানে কাজ করি সেখানে অনেক স্থান ফাঁকা রয়েছে ,আপনি জয়েন করতে পারেন? টাকা-পয়সা কিছুই লাগবে না শুধু সমস্ত পড়াশুনার ডকুমেন্ট দিলেই চলবে।

সবশেষে বলবে অনেকক্ষন কথা বলে ভালো লাগলো।আপনার ফোন নাম্বারটা দিন?

(আসলে এত কথা বলার মূল উদ্দেশ্য হচ্ছে ফোন নাম্বার জোগাড় করা।আর একবার ফোন নাম্বার নিয়ে হয় আপনাকে বারবার ফোন করে ডিস্টার্ব করতে থাকবে কাজ দেওয়ার জন্য নয়তো ব্যাংকের ডকুমেন্ট হাতিয়ে নেবে খুঁজে খুঁজে।কারন একটি ফোন নাম্বারের মাঝে অনেক কিছুই লিংক করা থাকে আধার কার্ড,প্যান কার্ড থেকে শুরু করে ব্যাংকের বইয়ের সমস্ত আপডেট।এটা ফোন নাম্বার জোগাড় করার একটা ব্যবসায়িক প্রতিষ্ঠান।তাই আমাদের সবসময় সতর্ক থাকাটা খুবই জরুরি।) অপরিচিত কাউকে ফোন নাম্বার দেওয়া একদম-ই উচিত নয়।অনেক সতর্কতার পরও অনেকেই একই ভুল করে ঠকে থাকেন।

আশা করি আমার আজকের অনুভূতিগুলি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44