"কয়েকজন বিখ্যাত মানুষের ছবির ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ10 months ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি সম্পূর্ণ ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।আমি চেষ্টা করি সপ্তাহে একদিন করে ফটোগ্রাফি পোষ্ট শেয়ার করার জন্য।আজও তার ব্যতিক্রম হয়নি।আজ আমি কয়েকজন বিখ্যাত মানুষের ছবির ফটোগ্রাফি পোষ্ট করবো।

কয়েকজন বিখ্যাত মানুষের ছবির ফটোগ্রাফি:

আমি আমাদের কলেজ থেকে এই ফটোগ্রাফিগুলো সংগ্রহ করেছি।আসলে যখন প্রথম আমাদের কলেজে ভর্তি হয়েছিলাম তখন এই ছবিগুলো ছিল না।আমাদের কলেজটি রানীর অন্দরমহল ছিল তাই প্রত্যেকটি দেওয়ালে দেওয়ালে তার ছাপ স্পষ্ট।প্রত্যেকটি প্রাসাদের রুমে আমাদের ক্লাসরুম,জমিদার বা রাজকীয় কায়দায় তৈরি অন্দরমহলের প্রাসাদগুলি।যার ইতিহাস আমি আগেই আপনাদের সঙ্গে শেয়ার করেছি।কয়েকদিন আগেই দেখলাম প্রত্যেক অফিসের দেওয়ালে দেওয়ালে বিখ্যাত মানুষের ছবি।যেগুলো সুন্দরভাবে কাঁচের ফ্রেমে বাঁধানো রয়েছে।তাই কয়েকটি ছবি তুলে নিলাম,যদিও তাতে আলোর রশ্নি পড়েছে।প্রতিটি ছবির নিচে নাম ও জন্ম-মৃত্যুর তারিখ লেখা রয়েছে।তবুও আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: ০১

IMG_20231013_101218.jpg

ইনি হলেন কল্পনা চাওলা।যিনি একজন বিখ্যাত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্র নভোচারী এবং মহাকাশযান বিশেষজ্ঞ ছিলেন।তিনি ১৯৬২ সালের ১৭-ই মার্চ মাসে করনালে জন্মগ্রহণ করেন এবং ২০০৩ সালের ০১-ই ফেব্রুয়ারি টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র এ মৃত্যুবরণ করেন।কলম্বিয়া নভোযান বিপর্যয়ে যে সাতজন মহাকাশচারী এবং ক্রু মৃত্যুবরণ করেন তাদের মধ্যে তিনি একজন ছিলেন।কল্পনা চাওলা ভারতীয় তথা সমগ্র বিশ্বের মানুষের হৃদয়ে একজন বিখ্যাত নারী হয়ে বেঁচে আছেন।

আলোকচিত্র: ০২

IMG_20231013_100345.jpg

ইনি হলেন বেগম রোকেয়া।তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী।তিনি ছিলেন একজন বাঙালি চিন্তাবিদ, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক ও সমাজ সংস্কারক।তার লেখনীতে অনেক মুসলিম নারী অনুপ্রাণিত হয়েছিল ও জেগে উঠেছিল পর্দাপ্রথার যুগেও।যেটা সেই সময়ে প্রায় অসম্ভব ছিল।

আলোকচিত্র: ০৩

IMG_20231013_101233.jpg

ইনি হলেন সরোজিনী নায়ডু।তিনি ভারতীয় কোকিল নামে পরিচিত। সরোজিনী নায়ডু ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হন।তিনি ছিলেন স্বনামধন্য ভারতীয় স্বাধীনতা সংগ্রামী এবং বিশিষ্ট কবি। স্বাধীন ভারতে তিনি উত্তরপ্রদেশ রাজ্যের রাজ্যপালও হয়েছিলেন।

আলোকচিত্র: ০৪

IMG_20231013_100712.jpg

ইনি হলেন রাজা রামমোহন রায়।রাজা রামমোহন রায় ছিলেন একজন ভারতীয় সংস্কারক। তিনি ১৮২৮ সালে মুঘল সম্রাট দ্বিতীয় আকবর তাকে রাজা উপাধি দিয়েছিলেন। রাজনীতি, জনপ্রশাসন, শিক্ষা ও ধর্মের ক্ষেত্রে তার প্রভাব ছিল স্পষ্ট।সতীদাহ প্রথা রাজা রামমোহন রায়ের উদ্যোগে বন্ধ করা হয়।

আলোকচিত্র: ০৫

IMG_20231013_100254.jpg

স্বামী বিবেকানন্দ ছিলেন একজন হিন্দু দার্শনিক, সন্ন্যাসী,লেখক, সংগীতজ্ঞ।তিনি রামকৃষ্ণ পরমহংস দেবের প্রধান শিষ্য ছিলেন। তার পূর্বাশ্রমের নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা গ্রহণ করেছিলেন।স্বামী বিবেকানন্দের পাশেই গান্ধীজির ছবি রয়েছে।

আশা করি আমার আজকের ফটোগ্রাফি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

কয়েকজন বিখ্যাত মানুষের ছবি ফটোগ্রাফি করেছেন। সত্যি এটা বেশ ভালো লাগলো। অনেক কিছু জানতে পারলাম। সরোজিনী নাইডু সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম তাকে ভারতীয় কোকিল বলা হয়। সত্যি এটা জানতাম না। বেগম রোকেয়ার নাম শুনেছি। প্রতিটা বর্ণনা থেকে অনেক কিছু জানতে পারলাম। শিখতে পারলাম ভালো লাগলো।

 10 months ago 

আমি যে সল্পটুকু জানি সেটুকুই লেখার চেষ্টা করলাম ভাইয়া।আসলেই তাদের অবদান সম্পর্কে আমরা যতই ব্যাখ্যা করি না কেন, সেটা খুবই কম হবে।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

সত্যিই আপু অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। বিখ্যাত মানুষদের প্রতিটি ফটোগ্রাফি দেখতে খুবই ভালো লেগেছে আমার। একই সাথে প্রতিটি বিখ্যাত মানুষের ফটোগ্রাফির নিচে বর্ণনাগুলো পড়ে আরো বেশি ভালো লেগেছে। সত্যি আপনার এটা দারুন একটি ফটোগ্রাফির পোস্ট।

 10 months ago 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

বাহ! আপনাদের কলেজে দেখছি গুণী ব্যক্তিদের ফটোগ্রাফি অ্যালবামে ভরপুর। কল্পনা চাওলা উনার সম্পর্কে একটা নিউজ থেকে জানতে পেরেছিলাম। সরোজিনী নাইডো যে ভারতীয় কোকিল নামে পরিচিত এটা আজকে জানতে পারলাম দিদি। আরও বেশ কিছু তথ্য জানতে পারলাম।

 10 months ago 

ভাইয়া, আরো অনেকেরই ছবি ফ্রেমবন্দি রয়েছে কিন্তু স্বল্প সময়ের জন্য তোলা হয় নি।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

বেশ কয়েকজন গুণী এবং বিখ্যাত মানুষের ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। সরোজিনী নায়ডু সম্পর্কে জানা ছিল না। আজকে জানতে পেরে ভালো লাগলো। কল্পনা চাওলা সহ বাকি মানুষগুলোর কথা বই থেকে জেনেছিলাম। ভালো লাগলো আপনার কলেজ থেকে করা ফটোগ্রাফি গুলো দেখে।

 10 months ago 

আপনি কিছুটা হলেও জানতে পেরেছেন জেনে ভালো লাগলো আমার ও আপু।ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

বাহ এককথায় অসাধারণ বলতে হয় দিদি। প্রতিটা দেয়ালে দেয়ালে এইরকম বিভিন্ন ব‍্যক্তির ছবি এবং নাম পরিচয় লেখা। কল্পনা চাওলার কথা অনেক শুনেছি। পাশাপাশি রাজা রামমোহন রায় বেগম রোকেয়া স্বামী বিবেকানন্দ এনারা তো বিখ‍্যাত ব‍্যক্তি। সবমিলিয়ে অসাধারণ একটা উদ‍্যোগ। ধন্যবাদ আমাদের সঙ্গে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আরো অনেক বিখ্যাত ব্যক্তির ছবি রয়েছে।কোনো একদিন তার ফটোগ্রাফিও শেয়ার করবো ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপনার কলেজের আগের বিষয় গুলো তেমন একটা জানিনা। আপনার আগের সেই সম্পর্কিত পোস্টগুলো আমার চোখে পড়ে নি। তবে আজ বিখ্যাত সব মানুষের ছবি দেখে ভালো লাগলো। সরোজিনী নাইড়ু সম্পর্কে আমিও প্রথম জানলাম আপনার পোষ্ট পড়ে। বাকিদের প্রত্যেককেই চিনতাম আগে থেকে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60315.45
ETH 2606.97
USDT 1.00
SBD 2.53