"আমরা সবাই নিয়মের কারাগারে আবদ্ধ"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

আমরা সবাই নিয়মের কারাগারে আবদ্ধ:

free-photo-of-an-artist-s-illustration-of-artificial-intelligence-ai-this-image-was-inspired-by-neural-networks-used-in-deep-learning-it-was-created-by-novoto-studio-as-part-of-the-visualising-ai-pr.jpeg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে নিয়ম সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে মানুষ নিয়মের কারাগারে বন্দি।আর চাইলেই যেন কিছু নিয়ম বদলে দেওয়া যায় না সেটা নিয়েই লিখবো আজ।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----



নিয়ম অর্থাৎ কর্তব্য,রীতি বা পদ্ধতিকে বোঝায়।জীবনে চলার পথে হাজারো নিয়ম রয়েছে, যেগুলো আমাদের পাড়ি দিতে হয়।কিছু নিয়ম আছে কখনো বদলে দেওয়া যায় না, কিছু নিয়ম মানুষের কড়া নির্দেশনায় তৈরি আর কিছু নিয়ম আছে নিজের মনগড়া।

নিয়মের বেড়াজালে বন্দি আমরা সবাই।নিয়ম মানতে মানতে একসময় আমাদের জীবন ক্লান্ত হয়ে যায় তারপর আমরা মুক্তির পথ খুঁজে পেতে চাই।চাই সব নিয়মের উর্ধ্বে গিয়ে নিজের মতো করে বাঁচতে।কিন্তু আদৌ কি তা সম্ভব!
আসলে একটি পরিবারে যেমন কিছু রীতি অনুসরণ করতে হয় তেমনি সমাজে কিছু নিয়ম রয়েছে।আর জীবনের কর্মক্ষেত্রেও ব্যতিক্রম কিছু নিয়মের সম্মুখীন হই আমরা।এত এত নিয়মের মধ্যে আমাদের জীবন কখনো জরাজীর্ণ ,কখনো বা ভরাক্রান্ত হয়ে ওঠে।

যদি কখনো আমরা নিয়মের বিপরীতে চলে যাই তাহলে সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার নিদারুণ ভয় চেপে বসবে মনে।সবাই আলাদা একটা চোখে দেখবে তার কাজকে,তার ভাবনাকে অগ্রাহ্য করবে সকলে।আর একাকী বসবাস করা কখনোই সম্ভব নয় একজন মানুষের ক্ষেত্রে।জীবনের এই নিয়মতান্ত্রিক পরিবেশে কেউ আবেগ নিয়ে খেলা করে।জীবনের প্রতিটি স্তর এই ছবির মতোই থরে থরে সাজানো।এক একটি ধাপ অতিক্রম করার মাঝেই অনেক নিয়ম মানতে হয়।আবার নিয়ম ছাড়া কোনো কাজ এতটা সুন্দর,পরিপাটি ও সুশৃঙ্খলভাবে পরিচালিত হতে পারে না।তাই চাইলেও নিয়মকে আমরা পিছু ছাড়াতে পারি না।জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নিয়মের কারাগারেই আবদ্ধ এই সামান্য জীবন।

আশা করি আমার আজকের অনুভূতিগুলি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

আসলেই এতো এতো নিয়ম আমাদের জীবনকে প্রতিনিয়ত কঠিন করে তুলেছে। তবে এই নিয়মের কারাগার থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়, কারন আমরা নিজেরাই এগুলো তৈরি করে চলেছি। কিছু মানুষ শৃংখলা রক্ষা কিংবা ব্যাক্তিগত স্বার্থ রক্ষা করতে এসব সৃষ্টি করেছে। যাইহোক আপনার লিখনীটি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার কাছে ভালো লেগেছে আমার লিখনীটি জেনে উৎসাহিত হলাম,ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

একদমই ঠিক বলেছেন৷ সত্যিই এত নিয়ম আমাদের জীবনকে সবসময়ই কঠিন করে তুলছে৷ আমাদের এত সহজ সরল জীবনকে নিয়মের কারণে অনেক কঠিন ভাবে পার করতে হয়৷ এই নিয়মের কারাগার থেকে মুক্তি পাওয়া কোনভাবেই সম্ভব নয়৷ আমরা যেন সুশৃংখলভাবে সবকিছু মেনে চলতে পারি, সেই জন্যই এই নিয়ম গুলো তৈরি করা হয়েছে৷
অনেক ধন্যবাদ এবং সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 6 months ago 

জীবন মানেই নিয়মে বাঁধা, ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

আসলে আপু আমরা একটা নিয়মতান্ত্রিক সমাজব্যবস্থায় বাস করছি। এখানে আপনি নিয়মের বাইরে গিয়ে যদি ভিন্ন কিছু করতে যান তখনই হবে সমস্যা। মাঝে মাঝে নিয়মের বেড়াজাল ভেঙে বের হয়ে আসতে চাইলেও আমরা সেটা কখনোই পারি না। দিনশেষে একটা নির্দিষ্ট নিয়মের কারাগারে আমরা সবাই বন্দি। আর এতো নিয়ম আছে বলেই হয়তো আমাদের জীবন সুন্দর। বেশ ভালো লিখেছেন আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার গঠনমূলক মতামত জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

নিয়ম এমন একটি জিনিস, যেটা মানুষকে মানতে হয় অনিচ্ছা থাকা সত্ত্বেও। আসলে ছোটবেলা থেকেই আমরা একের পর একেক নিয়ম মানতে থাকি। যেমন স্কুলের নিয়ম মানতে হয় ছোটবেলায়,একটু বড় হয়ে কলেজ এবং ইউনিভার্সিটির নিয়ম মানতে হয়। তারপর বড় হয়ে চাকরি করলে অফিসের নিয়ম মানতে হয়। তাছাড়া এর পাশাপাশি সংসার এবং সমাজের নিয়ম তো সবসময়ই মানতে হয়। সুতরাং বলা যায় জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমরা একটা নিয়মের মধ্যেই থাকি। নিয়মের বাইরে যেতে পারি না কখনও। যদিও সবসময় এতো নিয়ম মানতে মানতে আমরা হাঁপিয়ে উঠি একসময়,তবুও কিন্তু নিয়ম মেনেই চলতে হয়। যাইহোক পোস্টটি পড়ে খুব ভালো লাগলো আপু। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনি আমার কথাগুলোই বলে ফেললেন ভাইয়া, আসলে জীবনটাই নিয়মে বন্দি।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57849.42
ETH 3122.29
USDT 1.00
SBD 2.43