"একটি প্রজাপতির ম্যাক্রো ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী প্রিয় লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা সকলকে

এইদিন বাঙালির অত্যন্ত গর্বের দিন।যে দিনের জন্য আজ আমরা মায়ের ভাষা বাংলাতে কথা বলতে পারছি স্বাচ্ছন্দ্যভাবে।আমাদের সকল মনের ভাব প্রকাশ করতে পারছি। এই দিনের জন্য বহু ছাত্র,যুবকরা তাদের তাজা রক্ত দিয়ে শহীদ হয়েছেন এবং বাংলা ভাষার জন্য নিজের জীবন দিয়ে অমর হয়ে রয়েছেন মানুষের মনে।তাই সেই সমস্ত বীর শহীদদের প্রতি অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধাজ্ঞাপন করছি।

প্রজাপতির ম্যাক্রো ফটোগ্রাফি

আজ আমি কিছু ফটোগ্রাফি শেয়ার করবো আপনাদের সঙ্গে।সেটি হলো -"একটি প্রজাপতির ম্যাক্রো ফটোগ্রাফি"।যদিও এই ফটোগ্রাফি সম্পর্কে আমার তেমন কোনো ধারণা নেই ,তবুও চেষ্টা করেছি মাত্র।তো চলুন দেখে নেওয়া যাক--

IMG_20220221_130413.jpg
লোকেশন

এটি একটি ছোট জাতের প্রজাপতি।আমার খুবই ভালো লাগে এই প্রজাপতিটি,মূলত এই প্রজাপতিটি এই সময়েই বেশি দেখা যায়।আমি ছবিটি কাছ থেকে তুলেছি, ফলে এর গায়ের লোমগুলো ও স্পষ্ট বোঝা যাচ্ছে।লোমগুলো বেশ খাড়া অবস্থায় ছিল।

IMG_20220221_130425.jpg

IMG_20220221_130358.jpg
লোকেশন

প্রজাপতিটি খুবই সুন্দর দেখতে।এটি একটি কলাপাতার উপর বসে ছিল।আর প্রজাপতি মানেই নানা রঙের সমাহার।গেরুয়া রঙের সঙ্গে কালো রঙের কম্বিনেশন দারুণভাবে ফুটে ছিল এই প্রকৃতির সৃষ্টি ছোট্ট পতঙ্গের গায়ে।আমি চেষ্টা করেছি এর সৌন্দর্য্যকে কাছ থেকে তুলে ধরার জন্য, কিন্তু জানি না সেটি কতটা সক্ষম আমি।

IMG_20220221_130442.jpg

IMG_20220221_130501.jpg

প্রজাপতিটির দেহটি রিং আকারে রঙিন ছিল।আর ডানা দুটির মাঝে মাঝে হালকা হলুদ রঙের ছোট ছোট প্রতিচ্ছবি ।দেখে মনে হচ্ছে যেন কেউ রং তুলি দিয়ে একে দিয়েছে।কলাপাতাটি নীচের দিকে ঝুলে ছিল।আর ঝুলন্ত কলাপাতায় একদম নিভৃতভাবে বসেছিল এই সুন্দর প্রজাপতিটি।মৃদু হাওয়ায় দুপুরের দিকে দোল খাচ্ছিল ঝুলন্ত কলাপাতাটি।আমি সেটি বেশ উপভোগ করছিলাম,তাই ফোনে তুলে ফেললাম দৃশ্যটি।

IMG_20220221_130529.jpg

IMG_20220221_130514.jpg
লোকেশন

প্রায় 6 টি পা বিশিষ্ট ছোট্ট পতঙ্গটি বেশ সুন্দরভাবে কলাপাতায় বসে ছিল।আমি ছবি তোলা সত্ত্বেও একটুও নড়েনি।সে তার স্থানে অটল হয়ে বসে ছিল।ব্যাপারটি বেশ মিষ্টি দেখতে লাগছিল আমার কাছে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ম্যাক্রো ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

দিদি অসাধারন ফটোগ্রাফি করেছেন খুব মিষ্টি লাগছে প্রজাপতি টা দেখতে।অনেক দক্ষতার সাথে চিত্র গুলো তুলেছেন এবং সুন্দর বর্ণনা দিয়েছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বাহ বেশ দারুন সুন্দর মাইক্রো ফটোগ্রাফি করেছেন। প্রজাপতির ছবি গুলো আসলেই বেশ সুন্দর হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

ম্যাক্রো ফটোগ্রাফিটি অনেক সুন্দর হয়েছে দিদি আপনি এত সুন্দর ফটোগ্রাফি করতে পারেন আগে কখনো জানা ছিল না প্রজাপতিটি দেখতে বেশ ভালই লাগছে খুব সুন্দর আলোচনা করেছেন ফটোগ্রাফি সম্পর্কে শুভকামনা রইল আপনার জন্য দিদি

 3 years ago 

না ভাইয়া, আমি তেমন ফটোগ্রাফিতে দক্ষ নয়,শখের বসে করলাম আরকি!অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি খুব চমৎকারভাবে একটি প্রজাপতির ছবি তুলেছেন। প্রজাপতি আমার খুবই প্রিয় একটি প্রাণী। আমার মনে হয় পৃথিবীতে যদি প্রজাপতি না থাকত তাহলে পৃথিবীটা এত সুন্দর হতো না। এত সুন্দর একটি প্রজাপতির ছবি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমার মনে হয় পৃথিবীতে যদি প্রজাপতি না থাকত তাহলে পৃথিবীটা এত সুন্দর হতো না।

ঠিক বলেছেন ভাইয়া, আমার ও তাই মনে হয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

প্রজাপতির ম্যাক্রো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। তবে এত কাছ থেকে আপনি ছবি নিছেন তাও নড়েনি। মনে হচ্ছে প্রজাপতি আপনার প্রেমে পরে গেছিল হা হা। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

মনে হচ্ছে প্রজাপতি আপনার প্রেমে পরে গেছিল হা হা।

হি হি হি,😊😊 লজ্জা পেলাম ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

প্রজাপতি আমি অনেক ভালোবাসি কেননা প্রজাপতির ডানা গুলো দেখতে আমার সবচেয়ে বেশি ভালো লাগে । আপনার করা প্রজাপতির মাইক্রো ফটোগ্রাফি টি দেখে সত্যিই অনেক ভাল লাগছিল কেননা আপনার মাইক্রো ফটোগ্রাফির মাধ্যমে এই প্রজাপতিকে আমরা অনেক কাছ থেকে দেখার সুযোগ পেলাম । ধন্যবাদ আপনাকে চমৎকার এই পোস্ট টা আমাদের মাঝে সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন প্রজাপতির ডানা বেশি মুগ্ধ করে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আসলে দিদি বলতে হবে আপনার চয়েজ আছে, দেখতে খুবই সুন্দর লাগছে প্রজাপতিটাকে। এরকম প্রজাপতি আমার চোখে আগে পড়েনি। আপনার মাধ্যমে আজকে সম্পূর্ণ অন্যরকম একটি প্রজাপতি দেখতে পেলাম এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এই প্রজাপতিগুলি এই সময় বেশি দেখা যায় ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
আপনার প্রজাপতির ম্যাক্রো ফটোগ্রাফি খুব ভালো লাগলো। তবে প্রজাতিরটি দেখতে অনেকটা মৌমাছির মতো দেখতে। সত্যি বলতে আমি নিজেও ম্যাক্রো ফটোগ্রাফি অনেক পছন্দ করি। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর ফটোগ্রাফি আমাদের উপহার দেওয়ার জন্য।
 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে একটি প্রজাপতির ম্যাক্রোফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দিদি। আপনার শেয়ার করা এই ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ যেমন সুন্দর কিছু ম্যাক্রোফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32