আমার স্বরচিত কবিতা "ছায়া" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।ধীরে ধীরে করোনার ভয়াবহ ও আতঙ্ক মানুষের মধ্যে থেকে অনেকাংশে দূরে সরে যাচ্ছে যেটি আমাদের সকলের জন্য একটি আশার বাণী।আবার পৃথিবী আগের মতোই শান্ত হোক সবদিক দিয়ে সেটাই কাম্য।যাইহোক আজ আমি আপনাদের সঙ্গে আমার লেখা একটি কবিতা শেয়ার করবো।কবিতাটির নাম হলো -"ছায়া"।

pexels-photo-556669.jpeg
Image

আলো- ছায়া নিয়েই আমাদের জীবন।আর এই ছোট্ট জীবনের মাঝে আলো -ছায়ার খেলা অনবরত লেগেই থাকে।ছায়া মানেই আমাদের মনের কালো ঘন আধার যা আলোতে প্রতীয়মান হয় কিন্তু কখনো ছোয়া যায় না, যায় না কখনো ধরা।ছায়া আমাদের আলো দেখতে শেখায়, আলোর অস্তিত্ব বুঝতে শেখায়।প্রতিটি মানুষের মাঝে এই ছায়া লুকিয়ে রয়েছে।ছায়া সেই মানুষটি যা আমরা প্রত্যেকেই নিজেই নিজে।আমাদের অন্ধকারের প্রতিবিম্ব।যার জন্ম আমাদের শরীর থেকে, যা শত চেষ্টা করে ও মুছে ফেলা যায় না ।যেখানে চেষ্টা করলে ও রামধনুর গায়ের রং হয়তো মুছে ফেলা যায়।ছায়াকে অনুভূতি দিয়ে লেখা যায় ছোট্ট ছোট্ট কাব্যে যার গভীরতা ও সৌন্দর্য্য বিস্তৃত।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

IMG_20220303_215528.jpg

ছায়া

@green015

তুমি আমারই ছায়া

তোমাকে ঘিরে রয়েছে আমার শুন্য কায়া
সেই তোমার কাছেই আমার অনাবিল চাওয়া-পাওয়া

তুমি ধোঁয়াশার চাদরমুড়ি দিয়ে বলবে

আমার নেই কোনো অঙ্গ
আমার বসতবাড়ি তোমারই
কুৎসিত হৃদয়ের তরঙ্গ

রামধনুর গা থেকে রং মুছে ফেলা সহজ

কিন্তু তোমায় মুছে ফেলার অর্থ
আমার নির্মম মৃত্যু।

তুমি আমার মনের দর্পন

তোমাকে ঘিরেই আমার আত্মসমর্পণ
সেই শেষ বিকেলের খসখসে পাতার আলাপন

তুমি অন্ধকারের কুন্ডলী পাকিয়ে বলবে

আমার চলা সিঁড়ি বেয়ে
ভুল পাতার অক্ষর গুনে
তোমার অন্তরে মিশে যাওয়া

ঈশ্বরের মতো গভীর তোমার সৌন্দর্য্য

তোমাকে পাওয়ার আশায়
কাব্যের বুকে বেঁধেছিলাম ছোট্ট একটি ঘর।

তুমি আমার মনের কল্পনা

তোমাকে ঘিরেই আমার অস্থির জল্পনা
সেই কাঁটায়বিদ্ধ স্মৃতির পাতাগুলো কখনোও ভুলবোনা

তুমি চিৎকার করে বলবে

বদলে গেছে আমার জীবনের চিত্র
আমি তোমার পথযাত্রী
আলোর শিখার মিত্র

তুমি আমার আবদ্ধ মায়াজাল

জলের মধ্যে নিস্তব্ধ প্রতিচ্ছবি
আজীবনের অধরা ছায়া।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপু কবিতাটি পরছিলাম আর ভাবছিলাম এতো দারুন ছন্দ কিভাবে করলেন।সত্যি বলতে অসাধারন লেগেছে আমার অনেক দারুন হয়েছে আপু প্রতিনিয়ত এমন কবিতা চাই। অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা প্রিয় দিদি।

 3 years ago 

আপু প্রতিনিয়ত এমন কবিতা চাই।

চেষ্টা করবো ভাইয়া, আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
কার কাছে কেমন লেগেছে আমি জানি না। তবে আমার কাছে জাস্ট অসাধারণ লেগেছে কবিতাটি। আসলে কবিতা আমার পড়তে অনেক ভালো লাগে তবে তেমন ভালো লিখতে পারি না। আপনার কবিতা থেকে অনেক অনুপ্রেরণা পেলাম। ভালোবাসা রইলো। 😍
 3 years ago 

আপনি ও চেষ্টা করুন, অবশ্যই পারবেন ভাইয়া।আপনার থেকে ও আমি অনুপ্রেরণা পেলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার জীবনের কিছু অনুভূতি এবং স্বরচিত কবিতা সব মিলিয়ে চমৎকার একটি অনুভুতির কম্বিনেশন ছিল আজকের এই পোস্টে, আপনার কবিতাটি বেশ চমৎকার হয়েছে খুব ভাল লেগেছে আপনার আজকের কবিতাটি পড়ে।

 3 years ago 

ভাইয়া ,আমার আপনার সকলের জীবনে ছায়া রয়েছে।সেটিকে অনুভব করেই লেখা।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঈশ্বরের মতো গভীর তোমার সৌন্দর্য্য
তোমাকে পাওয়ার আশায়
কাব্যের বুকে বেঁধেছিলাম ছোট্ট একটি ঘর

  • আসলে প্রতিটা মানুষই চায় তার প্রিয় মানুষের সাথে সংসার করতে কিন্তু বাস্তবতার তাগিদেই সবাই পায়না। সত্যি বড়ই আফসোস। আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন।বেশ ভাল লাগল এবং এগুলোর মানে অনেক ভাবাচ্ছে আমাকে বেশ রহস্যজনক।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার তৈরি করা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো । আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটির প্রত্যেকটি বাক্য মিলিয়ে তৈরি করেছেন । আশা করি পরবর্তীতে আরও সুন্দর সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করবেন।
আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

চেষ্টা করবো ভাইয়া, আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

সত্যি অন্যরকম একটা কবিতা। কবিতাটি প্রথমে বুঝতে না পারলেও পরে বুঝতে পেরেছি কবিতার আসল রহস্য। অনেক ভাল লেগেছে আপনার লেখা কবিতাটি। আশা করি এভাবে নতুন নতুন কবিতা আমাদের উপহার দেবেন না। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

চেষ্টা করবো ভাইয়া, আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নিজের অনুভূতির কিছু গল্প কাহিনী আপনার কবিতার মাধ্যমে খুব সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করলেন। অনেক অন্তর্নিহিত বিষয়ে আপনার কবিতার মধ্যে ফুটে উঠেছে ।যেটা পড়ে খুবই ভালো লাগলো। অসাধারণ লেগেছে আপনার কাছে থেকে আরও সুন্দর সুন্দর কবিতা আশা করি।

 3 years ago 

চেষ্টা করবো ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65