"কিছু এলোমেলো আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম "কিছু এলোমেলো আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।আজ খুবই ব্যস্ত সময় কেটেছে কিছু শপিং করার ছিল।তাই ঝটপট বর্ধমান শহরের রিলায়েন্স থেকে কিছু জামা-প্যান্ট,ওড়না কিনলাম।তারপর আবার কসমেটিকস এর দোকান থেকে কিছু কিনে বাড়ি ফিরলাম।যাইহোক দিনটিতে বৃষ্টির ঝামেলা পোহাতে হয়নি।তো চলুন দেখে নেওয়া যাক---

■ মহিষের হাল দিয়ে জমি সমান

IMG_20220806_184620.jpg

IMG_20220806_184635.jpg
লোকেশন

বন্ধুরা, আমি কয়েকদিন আগে আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম গরু ও লাঙল দিয়ে জমি চাষ করার দৃশ্য।কিন্তু আজ আমি মহিষকে দেখাবো।আসলে সকালে ঘুম থেকে উঠে মাঠপানে চাইতেই দেখলাম একজন মহিষ দিয়ে জমিতে বাঁশুই দিচ্ছে।খুবই সুন্দর দৃশ্যটি,যারা গ্রামের মানুষ তারা এই সম্পর্কে জানেন।আসলে প্রথমে জমি চাষ করে নেওয়া হয় গরু/মহিষ দিয়ে কিংবা চাষ করা মেশিন দিয়ে।তারপর বাঁশুইয়ের উপর মানুষ দাঁড়িয়ে তার বাঁশ ও দড়ি মহিষের গায়ে বাঁধিয়ে দেওয়া হয় যাতে জমির মাটি সমান হয়।

■প্রজাপতির মধু সংগ্রহ

IMG_20220806_184507.jpg

IMG_20220806_184451.jpg
লোকেশন

আমি আগেরদিন দুপুরের দিকে এই সুন্দর প্রজাপতিকে দেখি।প্রজাপতিটি উড়ে উড়ে মধু সংগ্রহ করছিল।খুবই সুন্দর ও আকর্ষণীয় দেখতে ছিল এবং আমার কাছে খুবই ভালো লেগেছে প্রজাপতিটির রং এবং মুগ্ধ করা রূপ।প্রজাপতির পুরো দেহ ডিজাইনে ভরপুর ছিল।

■পর্তুলিকা ফুল

IMG_20220806_183417.jpg

IMG_20220806_183401.jpg

IMG_20220806_183437.jpg
লোকেশন

এটি হলো পর্তুলিকা ফুল।কিন্তু এর বিভিন্ন নাম রয়েছে যেমন-টাইম ফুল,নয়টার ফুল,ঘাস ফুল ইত্যাদি।যাইহোক কিছুদিন আগে আমার গাছগুলি অযত্নে মারা যাচ্ছিল এবং একটি দুটি ডাল অবশিষ্ট ছিল।কিন্তু আমি আবার ওগুলো যত্ন করে লাগিয়েছি এখন প্রতিদিন বেশ ফুল ফোটে।আমি খুব উপভোগ করি,সকাল সকাল ফুল দেখলে মন ভালো হয়ে যায়।

■অবশিষ্ট ধূপের বৃত্ত

IMG_20220806_184556.jpg
লোকেশন

বন্ধুরা, মজার ব্যাপার হচ্ছে গতদিন রাত্রে মশার অত্যাচারের হাত থেকে রেহাই পেতে একটি ধুপ জ্বালিয়েছিলাম।কিন্তু ধূপটির শেষ অবশিষ্ট যেটুকু ছিল তা পুড়ে এইরকম সুন্দর বৃত্তের আকার ধারণ করেছিল।তাই সুন্দর দেখার মতো দৃশ্যটি ছবি তুলে রেখে দিলাম এবং আপনাদের সঙ্গে শেয়ার করলাম।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। বিশেষ করে প্রজাপতির মধু সংগ্রহ করার ফটোগ্রাফিটি সবচেয়ে বেশি সুন্দর হয়েছে। প্রজাপতি দেখতেও দারুন লাগছে। দারুন সব ফটোগ্রাফি গুলো ক্যাপচার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে আপু এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রজাপতিটি সত্যিই অসাধারণ ছিল ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন কিছু এলোমেলো ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। খুবই ভালো ছিল আপনার ফটোগ্রাফি। বিশেষ করে প্রজাপতি দেখতে কিন্তু অনেক সুন্দর লাগছে। এ ছাড়াও ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল।

 2 years ago 

সত্যিই প্রজাপতিটি অনেক সুন্দর ছিল ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর কিছু আলোকচিত্রের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে তো আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ লেগেছে। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আমাদের সাথে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি মুগ্ধ হয়েছেন জেনে আমার অনেক ভালো লেগেছে ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি অনেক যত্নসহকারে করেছেন তা আপনার ফটোগ্রাফি গুলো দেখেই বোঝা যাচ্ছে। এত সুন্দর একটি ফটোগ্রাফি দেখার সুযোগ করে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ দিদি।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

আজ খুবই ব্যস্ত সময় কেটেছে কিছু শপিং করার ছিল।

আসলে দিদি শপিং করার ক্ষেত্রে যদিও একটু ব্যস্ত সময় পার করতে হয় তারপরও এই ব্যস্ত সময়টা অনেক ভালো লাগে।

চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দিদি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্য থেকে আমার কাছে পুর্তলিকা ফুলের ফটোগ্রাফি এবং নয়ন তারা ফুলের উপর প্রজাপতি বসে থাকার ফটোগ্রাফিটি অনেক ভালো লেগেছে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, শপিং করতে ভালো লাগে।আমার কাছে ও প্রজাপতিটি ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার এলোমেলো আলোচক আলোকচিত্র গুলো অনেক ভালো লেগেছে তবে সবচেয়ে বেশি ভালো লেগেছে প্রজাপতির মধু সংগ্রহের ফটোগ্রাফটি এ ধরনের ফটোগ্রাফ সংগ্রহ করা অনেক কঠিন। ধূপের বৃত্তটি দেখতে অনেক সুন্দর ছিল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, প্রজাপতিটি স্থির বসেই নি উড়ন্ত অবস্থায় তুলেছি এবং প্রজাপতিটি আমার কাছে ও খুব ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়া দিদি এতো সুন্দর করে ফটোগ্রাফি করেছেন ৷প্রতিটি ছবি অসাধারণ বিশেষ করে প্রজাতির ও গুরুর লাঙল দিয়ে জমি চাষ ৷
ধন্যবাদ দি-ভাই এতো সুন্দর করে ফটোগ্রাফি পোষ্ট উপহার দেওয়ার জন্য

 2 years ago 

গরু নয় দাদা,মহিষ।অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার এলোমেলো ছবিগুলো আমার গুছানো সুন্দর লেগেছে। বিশেষ করে ফুল আর প্রজাপতি 🦋 অসাধারণ লেগেছে। আর গ্রামীণ পরিবেশ সবসময়ই মন থেকে উপভোগ করার চেষ্টা করি। এগিয়ে যান দিদি।।।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, প্রজাপতিটি আমার কাছে ও খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago (edited)

পর্তুলিকা ফুল আমি অনেক দেখেছি তবে এর নাম জানা ছিলনা। আজ আপনার পোষ্টের মাধ্যমে আরো একটি নতুন ফুলের নাম সম্পর্কে জানতে পারলাম। সেই সাথে প্রজাপতির ফুল থেকে মধু সংগ্রহের ফটোগ্রাফিটিও আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু খুবই সুন্দর কিছু আলোকচিত্র আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পর্তুলিকা ফুলের অনেক নাম আছে অঞ্চলভেদে।অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68902.07
ETH 2732.67
USDT 1.00
SBD 2.72