পুষ্টিগুণে সমৃদ্ধ"চিংড়ি দিয়ে সজনে ডাটা ও বুটের ডাল রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আশা করি আপনারা সবাই ভালো আছেন ।আজ আমি নতুন একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সঙ্গে।সেটি হলো পুষ্টিগুনে সমৃদ্ধ "চিংড়ি দিয়ে সজনে ডাটা ও বুটের ডাল রেসিপি"।

CollageMaker_20210905_091339621.jpg
আমার লোকেশন

সজনে ডাটার উপকারীতা সম্পর্কে কিছু ব্যাখ্যা:

বন্ধুরা,সজনে ডাটা পছন্দ করেন না এমন মানুষ বোধহয় খুব কম দেখা যায়।আর অসময়ের সবজিগুলি খাওয়ার স্বাদই ভিন্ন,যা মুখে লেগে থাকার মতো।যেকোনো ডাটা জাতীয় খাবার প্রায় সবারই পছন্দ।সজনে ডাটা, ফুল ও পাতা সবকিছুই পুষ্টিগুণে ভরা এবং খাওয়া যায়।
1.সজনে ডাটাতে উচ্চমাত্রায় আয়রন ও ক্যালসিয়াম রয়েছে যা হাড়ের শক্তি বৃদ্ধি করে এবং হাড়ের ক্ষয়পূরণে সাহায্য করে।
2.হজমে সাহায্য করে এবং শ্বাস -প্রশ্বাসের সমস্যা দূর করে এই সজনে ডাটা।
3.সজনে ডাটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, ফলে সর্দি -কাশিসহ বিভিন্ন রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।
4.গর্ববতী মহিলা ও শিশুদের জন্য সজনে ডাটার ভূমিকা অপরিসীম।
5.এছাড়া গলাব্যথা কমাতে ও শরীরের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে সজনে ডাটা।
তো চলুন রান্না শুরু করা যাক----

IMG_20210905_090103.jpg
আমার লোকেশন

উপকরণসমূহ:

1.বুটের ডাল - 300 গ্রাম
2.সজনে ডাটা - 250 গ্রাম
3.চিংড়ি মাছ - 150 গ্রাম
4.লবণ - 1.5 টেবিল চামচ
5.হলুদ - 1টেবিল চামচ
6.সরিষার তেল - 70 গ্রাম
7.পেঁয়াজ কুচি - 1 টি
8.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
9.তেজপাতা - 4 টি
10.কাঁচা লঙ্কা - 5 টি
11.জিরা, শুকনো লঙ্কা ও রসুন বাটা - 4 টেবিল চামচ
12.পরিমাণ মতো জল

প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

IMG_20210905_085856.jpg
আমার লোকেশন

প্রথমে আমি 300 গ্রাম শুকনো বুটের ডাল নেব।আমাদের বাড়িতে অনেক পদের ডাল কেনা রয়েছে ।তবে বেশিরভাগ সময়েই মুসুরের ডাল রান্না করে খাওয়া হয়।তাই আজ অনেক দিন পর ভাবলাম বুটের ডাল রান্না করবো।

ধাপঃ 2

IMG_20210905_090007.jpg
আমার লোকেশন

বুটের ডালগুলি একটি পাত্রে নিয়ে ডুবো জলে ভিজিয়ে রাখবো 1- 2 ঘন্টা ধরে।

ধাপঃ 3

IMG_20210905_085936.jpg
আমার লোকেশন

IMG_20210905_090026.jpg
আমার লোকেশন

এবার কয়েকটি সজনে ডাটা নিয়ে আশ ছাড়িয়ে বটির সাহায্যে মিডিয়াম সাইজ করে কেটে নেব।একই সঙ্গে পেঁয়াজ কুচি ও কাঁচা লঙ্কা কেটে নেব।রসুন ,জিরাও শুকনো লঙ্কা শিল-নোড়ার সাহায্যে বেঁটে নেব একসঙ্গে।

ধাপঃ 4

CollageMaker_20210905_090620846.jpg
আমার লোকেশন

এরপর কেটে নেওয়া সজনে ডাটা ও লঙ্কাগুলি জল দিয়ে ধুয়ে নেব ।2 ঘন্টা পর ভিজিয়ে রাখার পর ডালগুলি ফুলে যাবে এবং সেগুলো হাত দিয়ে কসলিয়ে ধুয়ে নেব 2-3 বার।

ধাপঃ 5

CollageMaker_20210905_100454750.jpg
আমার লোকেশন

IMG_20210905_090418.jpg
আমার লোকেশন

এরপর আমি কিছু চিংড়ি নিয়ে বটির সাহায্যে কেটে ধুয়ে নেব।তারপর চুলায় মিডিয়াম আঁচে একটি কড়া বসিয়ে দেব।কড়াইতে একটু জল দিয়ে তার মধ্যে সামান্য লবণ ও হলুদ দিয়ে ফুটিয়ে নেব।ফুটানো জলে চিংড়িগুলি দিয়ে জলগুলি শুকিয়ে নিয়ে ভেঁজে নেব।ভেঁজে নিয়ে একটি পাত্রে নামিয়ে নেব।

ধাপঃ 6

CollageMaker_20210905_091237363.jpg
আমার লোকেশন

এবার কড়াইতে একটু তেল দিয়ে বুটের ডাল ,সজনে ডাটা ,পরিমাণ মতো হলুদ ও লবণ দিয়ে হালকা করে নেড়েচেড়ে ভেঁজে নেব 5 মিনিট ধরে।তারপর পরিমাণ মতো কাঁচা লঙ্কা, জল ও চিংড়ি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 15 মিনিট।15 মিনিট পর ডাল ও ডাটা সেদ্ধ হয়ে গেলে তরকারিটি একটি পাত্রে নামিয়ে নেব।এরপর কড়াতে তেল দিয়ে তাঁর মধ্যে পাঁচফোড়ন, পেঁয়াজ কুচি ,তেজপাতা এবং বেঁটে রাখা মসলাগুলি দিয়ে নেড়েচেড়ে কিছু সময় পরে আবার পুনরায় তরকারিটি কড়াইতে ঢেলে দেব।আবার মিনিট দশেক ফুটিয়ে তরকারিটি নামিয়ে নেব একটি পাত্রে।

ধাপঃ 7

IMG_20210905_090052.jpg
আমার লোকেশন

তো তৈরি হয়ে গেল আমার পুষ্টিসম্পন্ন " চিংড়ি দিয়ে সজনে ডাটা ও বুটের ডাল রেসিপি"।এটি এখন রুটি বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করা যাবে।আশা করি আমার আজকের রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

দিদি আমি আজকে আপনার এই পোস্টটি দেখে মুগ্ধ। কি সুন্দর করে সাজিয়েছেন।
আর সজনে আমার ভীষণ প্রিয় একটা সবজি।
আপনি খুব দ্রুত অনেক উন্নতি করছেন দেখে খুব ভালো লাগলো। শুভ কামনা রইল 🥀

 3 years ago 

ভাইয়া, আমি আমার মনের মতো করে পোস্টগুলো সাজাই,আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ ভাইয়া, আশির্বাদ করবেন যেন আরো ভালো কিছু করতে পারি।

আপনার রান্না গুলো খুব সুন্দর হয়।উপস্থাপনা ও খুব ভালো লাগে আমার।আপনার রান্নার রেসিপিটি খুব হয়েছে।আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।ভালো থাকবেন ভাইয়া।

এই সজনে ডাটা খুব সুস্বাদু। আমাদের এখানে এগুলোকে সাজনা বলে। আমার খুব প্রিয় একটি খাবার এটি। আপনার এই দুর্দান্ত রেছিপিটি সত্যি অতুলনীয়।

যাই হোক আপনার বাসায় আমার দাওয়াত থাকল কিন্তু 😁 যাব একদিন এই সজনের রেছিপি টি খাওয়ার জন্য 😁

 3 years ago 

অবশ্যই ভাইয়া, দাওয়াত দিলাম আপনাকে।অঞ্চলভেদে সজনে ডাটার বিভিন্ন নাম রয়েছে।অনেক ধন্যবাদ ভাইয়া।

😋🥳🥳

আপু আপনার রান্নার রেসিপি গুলো অসাধারণ হয়। আজকের রেসিপি,আহ্ সজনে ডাঁটা আর বুট মিলিয়ে যা দেখাচ্ছে, দেখে জিভে পানি চলে আসলো। ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসা শুনে আমি আনন্দিত।ভালো থাকবেন।

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনি যে রেসিপিগুলি শেয়ার করেন তা আমার সহ অনেকের জন্য খুব ভাল এবং সহজেই বোঝা যায়, রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ বন্ধু।

 3 years ago 

আপনার রান্না তুলনা হয়না আপু। যদিও খেতে পারছি না তারপরও দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে রান্না। আপনার জন্য অনেক শুভকামনা রইলো আশা করছি এভাবেই আমাদের সাথে এমন ভালো ভালো রান্নার রেসিপি শেয়ার করবেন।

 3 years ago 

হ্যাঁ, আপু বেশ মজার হয়েছিল খেতে।আপনার সুন্দর মন্তব্যে আমি আনন্দও উৎসাহ পেলাম।অবশ্যই আমি ভালো ভালো রেসিপি শেয়ার করবো আপু আপনাদের সঙ্গে।সাথেই থাকবেন আপু।

 3 years ago 

অনেক স্বাদের একটা রেসিপি। খেতেও খুব টেস্ট হয়েছিল। ধন্যবাদ বোন শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

দিদি আপনাদের ওদিকে এখনো সজনে ডাটা পাওয়া যায়। আমাদের এদিকে এখন আর পাওয়া যায় না। সজনে ডাটা ঔষধি গুণসম্পন্ন একটি সবজি। চিংড়ি মাছের সাথে সজনে মাছ অসাধারণ একটি রেসিপি। এবং রান্নার ধাপগুলো খুব ভালো ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া আমাদের এখানে বারোমাস সজনে ডাটা পাওয়া যায়।তবে এই সময় একটু কম পাওয়া যায় বলে দামটা একটু বেশি।আপনি ঠিক বলেছেন ভাইয়া, এটি ঔষধি গুণসম্পন্ন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, সর্বদা সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 3 years ago 

🙂🙂🙂

 3 years ago 

এই সময়ে সজনে ডাঁটা দেখে আমি খুবই অভিভূত হলাম। প্রধান তো এই সময় সজনীর আটা পাওয়া যায় না, তাই আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। পরিশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ভাইয়া, আমাদের এখানে বারোমাস সজনে ডাটা পাওয়া যায়।অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি নামটা শুনলেই লোভে জিভ দিয়ে পানি ঝরে।রান্না খুব সুন্দর হয়েছে আর আজ আপনার এই পোস্টের মাধ্যমে সজনার অনেক উপকারী দিকের কথা জানতে পারলাম। ধন্যবাদ দিদিমুণি ❤️

 3 years ago 

ভাইয়া, আরও প্রচুর উপকারীতা রয়েছে সজনে ডাটায়,আমি তো সংক্ষেপে লিখেছি।যাইহোক অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31