"বরবটি দিয়ে গ্রাস কার্প মাছের ডিম ভাজি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আপনারা সকলেই কেমন আছেন?আশা করি সবাই ঈশ্বরের আশীর্বাদে ভালো ও সুস্থ আছেন।আজ আমি আবারো আপনাদের সঙ্গে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি।আর সেটি হলো " বরবটি দিয়ে গ্রাস কার্প মাছের ডিম ভাঁজি রেসিপি"।

IMG_20210918_193946.jpg
আমার লোকেশন

বন্ধুরা, মাছের ডিম প্রায় প্রত্যেকেই পছন্দ করেন।যেকোনো মাছের ডিম খুবই স্বাদের হয়ে থাকে।বেশিরভাগ সময় দেখা যায় রুই মাছ, গ্রাস কার্প ও জাপানি রুই মাছের প্রচুর পরিমানে ডিম হয় এবং তা বাজারে ও সহজে কিনতে পাওয়া যায়।মাছের ডিম দিয়ে অনেক রেসিপি বানানো যায়।যেমন-মাছের ডিমের বড়া, তারকারী দিয়ে মাছের ডিম ঝোল এবং মাছের ডিমের ঝুরঝুড়ি ভাজি ইত্যাদি।তো চলুন শুরু করা যাক---

IMG_20210918_194004.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.গ্রাস কার্প মাছের ডিম - 200 গ্রাম
2.বরবটি - 250 গ্রাম
3.পেঁয়াজ কুচি- 2 টি
4.রসুন কুচি - 1 টি
5.লবণ - 1.5 টেবিল চামচ
6.হলুদ - 1 টেবিল চামচ
7.কাঁচা মরিচ - 6 টি
8.শুকনো মরিচ গুঁড়া - 1 টেবিল চামচ
9.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
10.সরিষার তেল - 80 গ্রাম

প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

CollageMaker_20210918_194821905.jpg
আমার লোকেশন

●আমি এখানে এক এক করে সব উপকরণগুলো নিয়ে নেব।তারপর একটি বটির সাহায্যে আমি বরবটিগুলো ছোট ছোট পিচ করে কেটে নেব।এছাড়া পেঁয়াজ,রসুন এবং কাঁচা মরিচগুলি কেটে নেব।

ধাপঃ 2

IMG_20210918_193841.jpg
আমার লোকেশন

●আমার সব উপকরণগুলো কেটে নেওয়ার পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 3

IMG_20210918_193805.jpg

●আমি এখন একটি বাটিতে পেঁয়াজও রসুন কুচি নেব ।তারপর একে একে সব উপকরণগুলো পেঁয়াজে মেশাবো।যেমন লবণ, হলুদ ,মরিচ গুঁড়া এবং পাঁচফোড়ন।

ধাপঃ 4

IMG_20210918_193033.jpg
আমার লোকেশন

●এবার চুলায় মিডিয়াম আঁচে একটি কড়া বসিয়ে দেব ,তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে মসলা মিশ্রিত পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে ভেঁজে নেব 5 মিনিট।

ধাপঃ 5

IMG_20210918_193511.jpg

CollageMaker_20210918_194954341.jpg
আমার লোকেশন

●এরপর আমি গ্রাস কার্প মাছের ডিম নেব এবং ডিমগুলি জল দিয়ে ধুয়ে নেব হালকা হাতে।তারপর ডিমের গায়ে পরিমাণ মতো লবণ ও হলুদ মিশিয়ে নেব।

ধাপঃ 6

CollageMaker_20210918_194714880.jpg

●কড়াইতে আমার পেঁয়াজ হালকা ভেজে নেওয়া হয়ে গেলে তার মধ্যে বরবটিগুলি দিয়ে দেব এবং নেড়েচেড়ে 10 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব হালকা সেদ্ধ হওয়ার জন্য।10 মিনিট পর খুন্তি দিয়ে নেড়েচেড়ে তার মধ্যে লবণ ও হলুদ মিশ্রিত মাছের ডিমগুলো দিয়ে দেব।তারপর আবারো ডিমগুলো ওলটপালট করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 15 মিনিট মতো।

ধাপঃ 7

IMG_20210918_193918.jpg
আমার লোকেশন

●15 মিনিট ডিম ভাজিটি বাদামি রঙের করে ভেঁজে নেব এবং নেড়েচেড়ে নামিয়ে নেব একটি পাত্রে।এবার এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

ধাপঃ 8

IMG_20210918_194022.jpg
আমার লোকেশন

তো তৈরী হয়ে গেল আমার "সুস্বাদু বরবটি দিয়ে মাছের ডিম ভাজি রেসিপিটি"।আশা করি আপনাদের সকলের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2 এবং mi a1

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

মাছের ডিম ভাজি দেখে আমার এখনই খেতে ইচ্ছা করছে। তোমার ডিম ভাজি অনেক সুন্দর হয়েছে। অনেক শুভেচ্ছা তোমার জন্য।

 3 years ago 

চলে আসুন বৌদি।আপনিও অনেক সুন্দর রেসিপি তৈরি করেন।অসংখ্য ধন্যবাদ আপনাকে বৌদি, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

মাছের ডিম আমার প্রিয় একটা খাবার। আপনার রেসিপির উপস্থাপনা ও ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার মূল্যবান মতামত জানানোর জন্য।

 3 years ago 

বাহ দেখতে দারুন সুস্বাদু মনে হচ্ছে, দেখে তো জিভে পানি এসে যাচ্ছে, খুবই সুন্দর হয়েছে তোমার রেসিপিটি।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এত সুন্দর রেসিপি তৈরি করার আগে অন্তত আমাদেরকে একবার ইনভাইট করা প্রয়োজন ছিল। আপনার অবশ্যই জানা উচিত ছিল কেউ কেউ আপনার এই রেসিপি উপকরণ এবং প্রস্তুত প্রণালি দেখে কাহারো কাহারো জিভে জল চলে আসতে পারে।

সত্যি মাছের ডিম এবং সাথে বরবটি রেসিপি??
অসাধারণ ভাবে উপস্থাপনা করেছেন সম্পূর্ণ বিষয়টি

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে স্বাগতম

 3 years ago 

বরবটি আমি কাচা খেতে খুব পছন্দ করি। আমাদের ক্ষেত থেকে তাজা বটবটি আমি অনেক খেয়েছি। বরবটি দিয়ে মাছের ডিম ভাজি সুন্দর ছিল।

 3 years ago 

আমি কখনো শুনিনি বরবটি কাঁচা খেতে।তবে আমি ভেন্ডি ও অলকপি কাঁচা খেয়েছি।অবশ্যই কাঁচা সবজি খেলে শরীরে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মাছের ডিম আমার খুব প্রিয় একটি খাবার।
লোভনীয় খাবার বলতে পারেন 😋
ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য 💚

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,☺️আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুস্বাদু একটি খাবার রান্না করেছেন। বরবটি আর মাছের ডিম দুইটিই আমার প্রিয়। রান্নার বর্ণনা দারুন হয়েছে। ধন্যবাদ আপু

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

মাছের ডিমের রেসিপিটি খুব সুন্দর ভাবে তৈরি করেছেন।মাছের ডিম আমার খুব পছন্দের।আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

গ্লাসকাপ

আপনি কি গ্রাস কার্প মাছের কথা বলছেন নাকি আপু?আপনার বানানটি যদি ভুল হয়ে থাকে তাহলে সংশোধন করা উচিত।

শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনি ঠিক ধরেছেন ভাইয়া, আমি গ্রাস কার্প মাছের কথা বলেছি।গ্রাম অঞ্চলে কেউ কেউ এই মাছকে গ্লাসকাপ ও বলেন।তবে নামটির জন্য আমার ও কেমন মনে হচ্ছিল।যাইহোক আমি বানানটি ঠিক করে নিয়েছি।অনেক ধন্যবাদ ভাইয়া,ঠিক নামটি বলে দেওয়ার জন্য এবং আপনার সুন্দর মন্তব্যের জন্য।

দিদি অনেক সুন্দর হয়েছে মনে হয় রেসিপিটা ,এতে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ, দাদা এটি অনেক স্বাদের ছিল।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার খুব পছন্দের রেসিপি। মাছের ডিম দিয়ে বরবটি ভাজি।

 3 years ago 

ঠিক বলেছো দাদা।আমার ও পছন্দের খাবার এটি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59604.53
ETH 2413.47
USDT 1.00
SBD 2.43