স্বরচিত কবিতা: "কল্পতরুর আশা"

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা নিয়ে।



কয়েক দিন ধরেই বেশ ব্যস্ত সময় কাটছে আমার।কবিতা হলো মানুষের মনের উপলব্ধি,মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই আমি কবিতা লিখতে খুবই পছন্দ করি।প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম নতুন একটি কবিতা নিয়ে।আমি চেষ্টা করি প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন কিছু উপস্থাপন করার।এই কবিতাতে মানবজীবন কতটা বৈচিত্র্যময়,কতটা অভিনয় জগতে পারদর্শী সেটাই ফুটিয়ে তোলা হয়েছে।এছাড়া জোর করে ঠোঁটের কোণে হাসি ফোটানোর প্রয়াস ভাবুক মনের অনুভূতিতে ধরা দেয়। এই ভাবনাটিই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আমার কবিতার মাধ্যমে।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের কবিতাটি।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

pexels-photo-54300.jpeg
সোর্স

কল্পতরুর আশা

এইতো একটি অভিনয়ের শহর
যেখানে ঘুমন্ত মানুষেরাও ব্যস্ততাময়
মিছে হাসির ফাঁকে সূচালো জীবন
ভেঙে পড়ে কত কল্পতরুর আশা।
ঠোঁটের কোণে হাসিটাও এখন
অর্থহীন,বড়ই বেমানান
অনুলিপিগুলির ছন্দমালা
এলোমেলো ঢেউয়ের মতো
আছড়ে পড়ে মানুষের কথার আঘাতে
মিথ্যা মায়ার সমুদ্রের তটে।
আমি তখন বিলাসিতায় মগ্ন
কল্পতরুর একরাশ অভিমান নিয়ে
মুখর প্রতিবাদে ঝরেনি একটি বাক্য
গন্তব্য স্থিরতায় বেড়াজালে ঢাকা
দিন শেষে সবই নির্মম নিঃসঙ্গতা।
অভিনয়ের জগতে সবাই পারদর্শী
মিথ্যে ছলনায় ঘেরা ব্যর্থ জীবনখানি
তবুও একরাশ উন্মুখ আশা নিয়ে থাকি
আগামী প্রভাতের সূর্যোদয় দেখবো বলে।

আশা করি আপনাদের সকলের কাছেও ভালো লাগবে আমার আজকের কবিতাটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 11 months ago 

আপনার কবিতাগুলো আমার অনেক বেশি ভালো লাগে। আজকে আশা নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

কবিতা গভীরভাবে পড়লে এর বিষয়বস্তু বোঝা যায়। তাছাড়া ঠিকই বলেছেন আপু ছোট্ট একটি কবিতার অনেক বড় বিষয়বস্তু তুলে ধরা যায়। আপনার আজকের কবিতাটি খুব সুন্দর হয়েছে। কবিতার অর্থ বেশ গভীর। ভালো লেগেছে আমার কাছে আপনার কবিতাটি পড়ে।

 11 months ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখা সার্থক আপু,ধন্যবাদ।

 11 months ago 

খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন আপনি। এভাবে কবিতা তৈরি করার মাধ্যমে আপনি আপনার প্রতিভাকে খুবই ভালোভাবেই তুলে ধরেছেন৷ এই কবিতার প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি পরিমাণে ভালো লেগেছে৷ বিশেষ করে যে লাইনগুলো আমি বেশি পছন্দ করেছি সেই লাইনগুলো হল :

দিন শেষে সবই নির্মম নিঃসঙ্গতা।
অভিনয়ের জগতে সবাই পারদর্শী
মিথ্যে ছলনায় ঘেরা ব্যর্থ জীবনখানি
তবুও একরাশ উন্মুখ আশা নিয়ে থাকি
আগামী প্রভাতের সূর্যোদয় দেখবো বলে।

 11 months ago 

এই লাইনগুলো আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে ও।

 11 months ago 

বর্তমান সময় প্রত্যেকটা মানুষ ব্যস্ততার মধ্য দিয়ে জীবন যাপন করছে আপু। আর ব্যস্ততার মধ্যে উপেক্ষা করে আমাদেরকে কাজ করতে হবে। আপনি আজকে খুবই দারুণ একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা কল্পতরুর আশা পরে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইনা কোন খুব চমৎকার ভাবে তুলে ধরেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ব্যস্ততাকে দূরে সরিয়ে দেওয়ায় বুদ্ধিমানের কাজ।ধন্যবাদ ভাইয়া।

আপু আপনি চমৎকার একটি কবিতা আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতার প্রতিটি লাইন অনেক সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। এই কবিতার অর্থ গুলো বেশ ভালো যার কারণে পড়তে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে

 11 months ago 

ধন্যবাদ আপু,আপনার মতামত জানানোর জন্য।

 11 months ago 

আপনার মনের অনুভূতি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। ছোট্ট একটি কবিতা দিয়ে অনেক বড় বিষয়বস্তু তুলে ধরা যায়। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 11 months ago 

আপনার কাছে কবিতাটি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু😊,ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার কবিতাটি যতবারই পড়ছি ততই ভালো লাগছে।এত সুন্দর কবিতা আপনি লিখেন যেটা আসলে ভাষায় প্রকাশ করা কঠিন।এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ দিদি।

 11 months ago 

আপনি ও সুন্দর লেখেন আপু।অনেক অনুপ্রেরণা পেলাম, ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আসলে কবিতা লিখলে নিজের মনের ভাব প্রকাশ করা যায়। যখন নিজের মনের ভাব সুন্দর ভাবে প্রকাশ করা হয় তখন কবিতাগুলো পড়তে অনেক ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর কল্পতরুর আশা কবিতা লিখলেন। এই ধরনের কবিতাগুলো গভীরভাবে পড়লে কবিতাগুলো উপলব্ধি করা যায়। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকেও সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

একটি কবিতা যখন সম্পূর্ণ মনের ভাষা তুলে ধরতে পারে তখনই তার সার্থকতা, ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47