আমার স্বরচিত কবিতা:"কেটে যাওয়া দিন"[অনুভূতির সঙ্গে](10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আর আজ ভালো থাকারই কথা।কারন আজ হচ্ছে আমাদের সেই বিশেষ দিন বৃহস্পতিবার।যে দিনের জন্য আমরা এক সপ্তাহ অপেক্ষা করে থাকি। যাইহোক আজ আমি আপনাদের সঙ্গে আমার লেখা আবারো একটি কবিতা শেয়ার করবো।কবিতাটির নাম হলো -"কেটে যাওয়া দিন"।

IMG_20220331_074920.jpg
(ফুটন্ত গন্ধরাজ ফুল)

মানুষ বড়োই অদ্ভুত স্বভাবের।এক একজনের চরিত্র ,বৈশিষ্ট্য ও দেহের গঠন এক এক রকম।তারই মাঝে কোথাও একটা অন্তমিল থেকে যায় একে অপরের সঙ্গে।তেমনি সমাজের বড়ো সমস্যা ধনী গরিবকে কেন্দ্র করে। গরিবদের জীবন হাজার লেখকের চিন্তায় এসে বাঁধা পড়ে।যে বন্ধনে লেখা থাকে সাধারণ একটি মানুষের ভাবনার কথা।তেমনি আমি আমার কবিতায় ফুটিয়ে তুলেছি সমাজের মধ্যবিত্ত ও গরিব শ্রেণীর মানুষের কথা।যারা দিনের প্রত্যেকটি সময় ও প্রত্যেক মুহূর্ত এক একজন কবি বা লেখকের কিংবা সাহিত্যকের লেখার মধ্য দিয়ে অতিবাহিত হয়।মিশে যায় তাদের চিন্তাধারাগুলি কখনো শান্ত-নির্মল হয়ে, কখনো অন্যের কঠিন কঠিন কথা শুনে ,কখনো বিদ্রোহী হয়ে আবার কখনো কোনো জীবনীকে অনুসরণ করে।আর এত কিছুর পরেও নিজের দেশের মাটিতে আত্মতৃপ্তিতে ছেড়া বিছানায় শুয়ে সকল জ্বালা যন্ত্রণাকে দূর করে শান্তিতে ঘুমানো।এভাবেই সমাজের মধ্যবিত্ত ও নিম্নবিত্তের এক একটি দিন কেটে যায়।তো কথা না বাড়িয়ে চলুন কবিতাটি শুরু করা যাক---

IMG_20220331_074700.jpg
(মাথাচেড়ে ওঠা গন্ধরাজ ফুলের কুঁড়ি)

কেটে যাওয়া দিন

@green015

আমার ভোর হয়
রবিঠাকুরের কবিতা কিংবা নির্মল মধুর গান দিয়ে
সকাল একটু একটু বাড়তে থাকে
আমার মনের যন্ত্রণাগুলি সচল হয়
মাথাচাড়া দিয়ে ওঠে
রাজ্যের একরাশ জড়ো চিন্তার হাওয়ারা
বেলা ধীরে ধীরে বাড়তে থাকে
বঙ্কিম চন্দ্রের লেখনীর মতো
কঠিন কঠিন শব্দ দিয়ে
আমার দুপুর হয়
নজরুলের বিদ্রোহী ভরা মন নিয়ে
তাজা শক্তিরা গর্জে প্রাণ ফিরে পায়
দুর্নিবার সাহসের
আমার বিকেল হয়
কখনো বা চায়ে চুমুক দিয়ে
কখনো বা চলন্ত বাসে কিংবা ট্রামের ভীড়ে
আমার রাত হয়
শরৎচন্দ্রের লেখা গল্পের কিছু
প্রাণবন্ত চরিত্রের জীবনী দিয়ে
রাতের আঁধার বাড়তে থাকে
আমার চিন্তারা পরিত্রাণ পায়
জীবনানন্দ দাশের লেখা দেশপ্রেমিক
কবিতাকে সম্বল করে
শীতল মাটিতে নরম ছেড়া বিছানায়
অঘোর ঘুমে এভাবেই আমার দিন
কেটে যায়----।।

IMG_20220331_073734.jpg
(আমার গন্ধরাজ ফুল গাছটি)

আমার বাগানের ছবিগুলো আপনাদের জন্য ফ্রি ,হি হি🤭। আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

বাহ আপু অনেক সুন্দর একটা কবিতা লিখে শেয়ার করেছেন আপনি। কবিতার মাধ্যমে আপনি সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন আপনার। ভালো লাগলো পড়ে। ধন্যবাদ আপু আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখার সার্থকতা ভাইয়া।অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর একটি কবিতা লিখেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আপু।শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখার সার্থকতা আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ! আপু দিন কেটে যায় কবিতা টি দারুণ হয়েছে। খুবই সুন্দর উপস্থাপনার মধ্য দিয়ে চমৎকার একটি কবিতা পড়ে খুবই আনন্দিত আমি।
ধন্যবাদ আপনাকে আপু আর অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলে আজ সকালেই হঠাৎ লিখে ফেললাম ভাইয়া।আপনার মন্তব্য পড়ে অনেক উৎসাহ পেলাম,ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago (edited)

দারুন, দারুন লিখেছেন কবিতাটি। অনবদ্য।

কেটে যায় দিন শুকনো রুটি
আর চিড়া ভাজা খেয়ে
তবু জীবনের নেই ছুটি
চলে যায় দিন সময়ের পথ বেয়ে।

নতুন কবিতার আশায় রইলাম। ধন্যবাদ বোন ভাল থাকবেন। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

আপনিও বেশ লিখেছেন দাদা👌।আসলে আজ সকালেই হঠাৎ লিখে ফেললাম বসে।আপনার মন্তব্য পড়ে অনেক উৎসাহ পেলাম,ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ দাদা,শুভেচ্ছা অবিরাম।

 2 years ago 

শীতল মাটিতে নরম ছেড়া বিছানায়
অঘোর ঘুমে এভাবেই আমার দিন
কেটে যায়----।।

কবিতার এই লাইন গুলো খুবই চমৎকার হয়েছে আপু। আপনি আপনার কবিতার মাধ্যমে মনের আবেগ অনুভূতি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখার সার্থকতা ভাইয়া।অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে কবিতাটি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া,আপনার উৎসাহভরা মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার লেখা কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ লিখেছেন আপনি। সত্যি কথা বলতে আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমার কাছে ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার দক্ষতা কাজে লাগিয়ে এই সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। অসাধারণ একটি কবিতা আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখার সার্থকতা ভাইয়া।অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর কবিতা লিখেছেন আপু। কবিতার মাধ্যমে আপনি আপনার মনের সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন। কবিতাটি পড়ে আমার কাছে সত্যি অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে অনেক উৎসাহ পেলাম,ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন আপনি। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার লেখার সার্থকতা ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 51460.37
ETH 2243.25
USDT 1.00
SBD 2.01