"এক খ্যাপে সাড়ে পাঁচ কিলো পুঁটি মাছ"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমি ও মোটামুটি ভালোই আছি।আজ যেহেতু আমাদের 100তম হ্যাংআউট পূর্ন হয়েছে।তাই একটা বাড়তি উত্তেজনা কাজ করছে মনে।খুবই ভালো লাগছে যে আমরা দেখতে দেখতে 100 টা হ্যাংআউট পার করে এসেছি।আজকের হ্যাংআউট বেশ জমজমাট হবে বলে আশা করছি।যাইহোক আজ আমি নতুন একটি ব্লগ নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।নিশ্চয়ই টাইটেল দেখে বুঝতে পেরেছেন।তো চলুন শুরু করা যাক---

এক খ্যাপে সাড়ে পাঁচ কিলো পুঁটি মাছ:

IMG-20230518-WA0001.jpg
আজ সকালে ঘুম ভাঙলো বাবার চেঁচামেচিতে।আসলে প্রতিসময় বাবা চেষ্টা করে আমাদের বাড়ির সামনে ক্যানেলে পুঁটি মাছের ঝাঁক দেখে খ্যাপ দেওয়ার।এমন আগে অনেকবার খ্যাপ দিয়েছেন বাবার নিজ হাতে বোনা খেউলা জাল দিয়ে।তখন কখনো কখনো 1-2 কিলো অব্দি মাছ পড়েছে এক খ্যাপে।কিন্তু মজার বিষয় হলো- কেউ আবার তা দেখে লোভ সামলাতে না পেরে প্রতিনিয়ত পুঁটি মাছের ঝাঁক দেখে জাল বাইতে শুরু করলো।কিন্তু আমার বাবার মতো মাছ ধরতে পারলো না।এভাবে টানা 4-5 দিন পুঁটি মাছের ঝাঁক দেখে খ্যাপ দেওয়া সত্ত্বেও মাছ না পাওয়ায় হাল ছেড়ে দিল।যাইহোক গতকাল সন্ধ্যায় বাবা পুঁটি মাছের ঝাঁক দেখে খ্যাপ দিতে চেয়েছিলেন।কিন্তু ঝড়বৃষ্টি হওয়ার জন্য আর দেওয়া হয়নি।

IMG-20230518-WA0002.jpg
রীতিমতো আজ সকালে পুঁটি মাছের ঝাঁক দেখে খ্যাপ দিলেন বাবা।তখনই জাল ভারী করে ডোল হয়ে পড়লো পুঁটি মাছ।এক খ্যাপেই সাড়ে পাঁচ কিলোর মতো পুঁটি মাছ,মরুল্লা মাছ আবার টেংরা মাছের ছা পড়লো।তারপর তাড়াতাড়ি মাছ খোটার জন্য ঘুম থেকে ডাক পড়লো আমায়।তাই উঠে মাছ খুটতে বসে পড়লাম।যদিও বাড়িতে একজন ভাগ্নিও ছিল।আমরা 3 জন মিলে মাছ খুটে বড় গামলাতে জল দিয়ে রাখলাম।প্রথমে বড় পুঁটি মাছ বাছাই করে নিলাম।তারপর ছোট পুঁটি মাছ পুকুরে ছাড়ার পরিকল্পনা করলাম।যদিও অন্য মানুষ হলে পুঁটি মাছ নিশ্চিত বিক্রির সিদ্ধান্ত নিত।কারন এখানে 100 গ্রাম পুঁটি মাছের দাম 20 টাকা করে তার মানে 200 টাকা করে কিলো পুঁটি মাছের।

IMG-20230518-WA0003.jpg
যাইহোক আমরা ছোট বড় প্রায় 3 কিলো পুঁটি মাছ খাওয়ার জন্য রেখে বাকি পুঁটি মাছগুলো পুকুরে ছেড়ে দিলাম।যাতে পরবর্তীতে ধরে খাওয়া যায়।তারপর আরকি,ভাগ্নি আর আমি মিলে সকাল থেকে দুপুর অব্দি পুঁটি মাছ কেটে পরিষ্কার করা শেষ করলাম।জালের খ্যাপ দেওয়া থেকে শুরু করে মাছ খোটা সবসময়েই মিনি বাবার সঙ্গে ছিল।এতদিনে এই প্রথম এত মাছ এক খ্যাপে উঠলো তাই অনুভূতিটা ও আলাদা ছিল।আর মাছ ধরতে আমার খুবই ভালো লাগে।ক্যানেলে এখন কচুরিপানা জন্মেছে ,তাই ধীরে ধীরে সব জায়গায় সেটা বিস্তৃত হচ্ছে।কিছুদিন পর কচুরিপানা পুরো ক্যানেলে ছেয়ে যাবে।তখন অক্সিজেনের অভাবে সব মাছ মারা যাবে।তাছাড়া জাল দিয়ে মাছ ধরার মতো জায়গাও অবশিষ্ট থাকবে না।তাই এখন মাঝে মাঝেই মাছ ধরে পুকুরে ছেড়ে দেওয়া হয়।যদিও পুঁটি মাছ কাটা বেশ সময়সাপেক্ষ ও কষ্টকর একটা বিষয়।যাইহোক আজকের দিনটি এভাবেই কেটে গেল।

IMG-20230518-WA0000.jpg
লোকেশন

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের অভিজ্ঞতাটি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

💐💐ধন্যবাদ সকলকে💐💐

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

100 তম হ্যাংআউট পূর্ন হওয়াতে সবার মনে আনন্দ দোলা দিচ্ছে। এই দিনটির অপেক্ষায় আমরা সবাই ছিলাম আপু। তবে যাই হোক একবারে এতগুলো মাছ উঠতে কখনো দেখিনি। পুরো জাল জুড়ে শুধু মাছের সমারহ। দেখে সত্যিই ভালো লাগলো আপু।

 last year 

পুরো জাল জুড়ে শুধু মাছের সমারহ।

সত্যিই তাই আপু,এখন দেখে নিলেন😊.ধন্যবাদ আপনাকে।

 last year 

একবারে এত মাছ উঠতে এর আগে আমি কোন সময়ই দেখেছিলাম না। বিষয়টা দেখে তো আমি রীতিমতো অবাক হয়ে গেলাম।

 last year 

আমিও অবাক হয়েছিলাম, ধন্যবাদ ভাইয়া।

 last year 

আসলেই ১০০ তম হ্যাঙআউট বেশ উপভোগ করা হচ্ছে। ইশ আপু মাছ গুলোর ছবিদেখে বেশ লোভ লাগছে।আমার কাছে পুটিমাছ বেশ ভালো লাগে।আসলেই এত মাছ একসাথে আমিও দেখিনি। ভালো লাগলো। ধন্যবাদ

 last year 

আপনি পুঁটি মাছ খেতে ভালোবাসেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 last year 

বাপ রে বাপ, এক খ্যাপে সাড়ে পাঁচ কিলো পুটি মাছ, এ যেনো অবিশ্বাস্য ঘটনা। আর এরকম দৃশ্য স্বচক্ষে দেখলে সত্যি ভীষণ ভালো লাগতো। কেননা এরকম দৃশ্য আমি আগে কখনো দেখিনি। আর আপনার ধৈর্য দেখে তো পুরাই অবাক হয়ে যাচ্ছি। কেননা এতগুলো মাছ কাটা সত্যি খুবই মুশকিল। যাইহোক আপু, সাড়ে পাঁচ কিলো মাছ পেয়ে নিশ্চয়ই দিনটি খুব ভালো কেটেছে। এক খ্যাপে সাড়ে পাঁচ কিলো পুঁটি মাছ পাওয়ার অনুভূতিটুকু আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

নিশ্চয়ই ভাইয়া, সামনে দেখলে আপনি আরো আনন্দ পেতেন।তাছাড়া আমরা কিছু মাছ পুকুরে ছেড়ে দিয়েছিলাম।ধন্যবাদ আপনাকে।

 last year 

এক খ্যাপে এতগুলো মাছ দেখে আমি অবাক হয়ে গেলাম। এই দৃশ্যগুলো সামনাসামনি দেখতে পারলে আমার কাছে ভীষণ ভালো লাগতো। এতগুলো মাছ একসাথে কাটা আসলে খুবই মুশকিল। কিন্তু বেশ মজা করে মাছগুলো খেতে পারবেন। মাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ, মজা করেই খেয়েছিলাম তবে এটা কাটা খুবই কষ্টের।ধন্যবাদ আপু।

 last year 

সত্যি অন্যরকম একটা অনুভূতি সৃষ্টি হয়েছে মনের ভেতর এই ১০০ তম হ্যাংআউট কে নিয়ে। আপনার আব্বু তো দেখছি এক খাপে প্রায় ৫ কিলোর মতো মাছ পেয়েছে। পুরো জল জুড়ে মাছের সমাহার দেখে আমি সত্যি একেবারেই মুগ্ধ। এতগুলো পুঁটি মাছ দেখে সত্যি ভীষণ ভালো লেগেছে আমার কাছে। এভাবে এক খাপে এতগুলো মাছ উঠতে আমি আগে কখনো দেখিনি। যাই হোক ভালো লাগলো আপনার সম্পূর্ণ পোস্টটা আমার কাছে।

 last year 

এটা আমার বাবার হাতে বোনা জাল ,আর এটা খুবই ভারীও।যেটা বাবাই শুধু খ্যাপ দিতে পারেন, মাছ ধরতে তিনি বেশ পটু।ধন্যবাদ আপু।

 last year 

মাছের এত সুন্দর দৃশ্য দেখে আমি যে অবাক হয়ে গেছি। শুধুমাত্র এক খেপ জালে এত যে পুটি মাছ উঠেছে তা ভাবার যায় না। আর সবচেয়ে বেশি ভালো লাগলো এত সুন্দর একটা দৃশ্য আজ আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে। যা দেখার সুযোগ করে দিয়েছেন আপনি।

 last year 

ভাইয়া, সামনাসামনি দেখলে হয়তো আরো মজা পেতেন,ছবিতে হয়তো ঠিকমতো বোঝা যায় না।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু পুটি মাছ আমার খুবই প্রিয় একটি মাছ। যদিও মাছটা ছোট কিন্তু এই মাছটি ভেজে খেতে খুবই সুস্বাদু লাগে। অনেকদিন পরে এতগুলো পুটি মাছ একত্রে জালের মধ্যে দেখলাম। খাল বিল শুকে যাওয়ার কারণে এই পুটি মাছ গুলো এখন খুব কম দেখা যায়। আর অবাক হলাম একটা খেপে পাঁচ কিলো পুটি মাছ! এটা জেনে এবং দেখে অবাক হয়ে গেলাম। অবশ্য এই সময়ের জন্য বিশাল ব্যাপার। কারণ সচরাচর এখন পুটি মাছ খুব কম পাওয়া যায়।

 last year 

ঠিক বলেছেন ,এখন পুঁটি মাছ কম দেখা যায়।তবে আমাদের খালে সারাবছর জল থাকে আর এটি নদীর সঙ্গে যুক্ত।তাই অনেক পুঁটি মাছ পাওয়া যায়, ধন্যবাদ আপনাকে।

 last year 

পুঁটিমাছ আমার পছন্দের মাছ গুলোর মধ্যে একটি। এই পুটি মাছ ভাজি খেতে খুব বেশি ভালো লাগে। তবে জালে এতগুলো পুঁটিমাছ দেখে মনে হচ্ছে এখনই যদি ভাজি করে খেতে পারতাম খুব ভালো লাগত।এতো সুন্দর একটি দৃশ্য আমাদের সামনে উপস্থাপন করার জন্য ধন্যবাদ দিদি।

 last year 

আমরা ভাজি,ঝোল সবরকম ভাবেই খেয়েছিলাম আপু।আপনার পছন্দের জেনে ভালো লাগলো, ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67275.57
ETH 3480.50
USDT 1.00
SBD 2.67