স্বরচিত কবিতা: "চিন্তার ঊর্ধ্বে"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা নিয়ে।

IMG_20230830_223943.jpg
সোর্স

কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা হলো মানুষের মনের উপলব্ধি,মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম।আমি চেষ্টা করি প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন কিছু উপস্থাপন করার।এই কবিতাতে আমি বিভিন্ন দিক সম্পর্কে তুলে ধরেছি।যেখানে কোনো পরিমাপের কথা চিন্তা করা হয় না,কোনো জীবনের পরোয়ানা করা হয় না।স্বাধীনভাবে ছোট্ট প্রানের ঝুঁকি নিয়ে ও এগিয়ে চলে কোনো প্রাণী বা বস্তু।যেখানে কোনো সময়ের বিচার বা হিসেব কষে না।তাই এই ভাবনাটিই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আমার কবিতার মাধ্যমে।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের কবিতাটি।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

চিন্তার ঊর্ধ্বে

একটি নৌকা নদীতে ভাসে
নদীর গতিবেগ না পরীক্ষা করে
নদীর ঢেউকে উপেক্ষা করে
আবার কখনো স্রোতকে ম্লান করে।
একটি মানুষ পথ চলে
জীবনের সমুদ্র হাতে নিয়ে
প্রানের সময়কাল না পরীক্ষা করে
সব হিসেবের খাতা বন্ধ করে।
একটি ফুল গাছে ফোঁটে
কখন ঝরে পড়বে মাটিতে
সব মায়া দূরে ঠেলে।
প্রতিদিন সূর্যমামা আকাশে ওঠে
কালো মেঘের কথা চিন্তা না করে
আর বৃষ্টিকে উপেক্ষা করে
সব আশা সন্ধ্যায় জলাঞ্জলি দিয়ে।
একটি পাখি গাছের ডালে বাসা বাঁধে
ঝড়ে ভেঙে যাবে সেই চিন্তা না করে
হাওয়ার দোলাকে উপেক্ষা করে।
একটি প্রদীপের শিখা জ্বলে
ক্ষীন আলোর কথা না ভেবে
দীপনির্বানের অপেক্ষা না করে
সব চিন্তার ঊর্ধ্বে গিয়ে।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। সত্যি আপনার লেখা কবিতার লাইনগুলো পড়ে আমি বেশ মুগ্ধ হয়েছি। আপনি একদম ঠিক বলেছেন আপু পাখিগুলো গাছে বাসা বাঁধে ঝড় এসে যদি ভেঙে দেয় তারা কিন্তু এগুলো কখনো চিন্তা করেনা। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার কাছে কবিতাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last year (edited)

প্রথমে বলতে হচ্ছে আপনার দেওয়া এই কবিতার টাইটেল সম্পর্কে৷ আপনার স্বরচিত কবিতা হলেও টাইটেল দিয়ে আপনি আপনার কবিতাকে একটি আলাদা স্তরে পৌঁছে দিয়েছেন৷ একই সাথে আপনার কবিতার প্রত্যেকটি লাইন আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে এবং এরকম কবিতা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ৷

Posted using SteemPro Mobile

 last year 

প্রত্যেকটি জিনিসের নির্দিষ্ট একটি বিষয়বস্তু থাকে।তেমনি কবিতার সৌন্দর্যও তার নামই বৃদ্ধি করে বলে আমার মনে হয়।ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 11 months ago 

দীর্ঘ অর্থবহুল একটি কবিতা লিখেছেন। হ্যাঁ মানুষের মনের উপলব্ধি কবিতার মাধ্যমে তুলে ধরে যেমন আপনি এই কবিতাটা আজকে আমাদের মাঝে তুলে ধরেছেন। লাইনগুলো বেশ ভালো লেগেছে সুন্দর কবিতা উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45