সন্দিহান দুর্বলতা নাকি ব্যাধি!

in আমার বাংলা ব্লগlast year (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

সন্দিহান দুর্বলতা নাকি ব্যাধি!

IMG_20230908_203936.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে সন্দিহান সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে প্রত্যেক মানুষের মাঝেই কোনো না কোনো বিষয় নিয়ে সন্দেহ ভাবটা থাকেই।কিন্তু এটা মাত্রাতিরিক্ত হলে কতটা ভয়ানক অবস্থার সৃষ্টি করে সেটাই প্রকাশ করবো।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----


সন্দিহান বলতে সন্দেহকারীকে বোঝায়।অর্থাৎ কোনো একজন ব্যক্তির মন বিভিন্ন কারনে সন্দেহের বেড়াজালে আবদ্ধ হতে পারে।তেমনি বিভিন্ন বিষয়ে মনে সন্দেহের সৃষ্টি হতে পারে।মনে দ্বিধাগ্রস্থ নিয়ে ও আশঙ্কা নিয়ে বেঁচে থাকাটা অনেক কঠিন। আমার কাছে মনে হয়, সন্দেহকে দুর্বলতা বা ব্যাধি দুটো বলেই গন্য করা যায়।কারন সন্দেহভাজন ব্যক্তির মনে বিশ্বাসের দুর্বলতা কাজ করে অপরদিকে সন্দেহের ফলে মানুষ তার মস্তিষ্ককে স্বাভাবিক অবস্থায় রাখতে পারেন না।

সন্দেহ অনেক রকমের হতে পারে।যেমন - কোনো ব্যক্তি জন্ম থেকেই সব বিষয়ে সন্দিহান থাকতে পারে।এতে করে সে সকল বিষয় নিয়েই সন্দেহ প্রকাশ করে থাকে সেটা বড় কিংবা ছোট কোনো বিষয় হোক না কেন।এমন ব্যক্তিকে মানুষ 'সন্দেহবাতিক' বলে সম্বোধন করে থাকে।এই ধরনের ব্যক্তি সমাজের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।কারন অতিরিক্ত কোনো কিছুই যেমন কাম্য নয় তেমনি অতিরিক্ত সন্দেহের বশে মানুষ তার মস্তিষ্ককে বিগড়ে ফেলে।বর্তমানে অতিরিক্ত সন্দেহের বশবর্তী হয়ে মানুষ তার বিশ্বাস হারিয়ে হিংস্রতার ও পরিচয় দিতেও কুন্ঠাবোধ করছে না।

কথায় আছে---'সবসময় চোখের দেখা ঠিক হয় না'। তেমনি মানুষ কোনো বিষয়ের গভীরতা না জেনে ভুল করে সন্দেহ করে ফেলে প্রিয়জনকে।ফলে তাদের সুন্দর সম্পর্কের মধ্যে প্রবল ফাটলের সৃষ্টি হয়।আবার কোনো ব্যক্তি অন্যের মিথ্যা কথাকে সত্য ভেবে বেশি প্রাধান্য দিয়ে ফেলে।ফলে তার মনের মধ্যে ও সন্দিহান ভাবের সৃষ্টি হয়, আর এই ভাব থেকেই রাগের উৎপত্তি হয়।আর রাগের বশে মানুষ অস্থির একটা জীবন কাটায়।তাই সবসময় কোনো বিষয়ের গভীরতা না জেনে সন্দেহ করা যেমন উচিত নয়।তেমনি কোনো মানুষের সুন্দর বিশ্বাস ভঙ্গ করাটাও অনুচিত।সব বিষয়ে নিজে যাচাই করার মাঝেই সত্যতা খুজে পাওয়া সম্ভব বলে আমি মনে করি।অল্পতেই সন্দেহ করা কোনো স্বাভাবিক মানুষের কাজ হতে পারে না, এটা একপ্রকার সামাজিক ব্যাধি বা অসুখ বলে গণ্য করাই যায়।সন্দেহকারী ব্যক্তি সবসময় জটিল পরিস্থিতির সৃষ্টি করে।তাই তাদের সংস্পর্শ থেকে দূরে থাকাটাই কল্যাণকর নিজের জন্য ও সমাজের জন্য।তবে বন্ধুরা, সন্দিহান দুর্বলতা নাকি ব্যাধি! আপনাদের কাছে কি মনে হয় তা অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আশা করি আপনাদের সকলের কাছেও ভালো লাগবে আমার আজকের পোস্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

সত্যি বলেছেন দিদি কোন কিছুই অতিরিক্ত ঠিক নয়। অতিরিক্ত সন্দেহান আসলে বিপদ ডেকে আনে। মানুষ অভ্যাসের দাস তাই মানুষ যেকোনো খারাপ অভ্যাসকেই নিজের ব্যাধি বানিয়ে ফেলতে পারে। আর আমি মনে করি সন্দিহান অবশ্যই খারাপ একটু অভ্যাস। সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

অনেক ধন্যবাদ দাদা,আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 last year 

আমি মনে করি সন্দিহান অবশ্যই একটি ব্যাধি। কারণ সন্দিহান ব্যক্তি যেকোনো সময় ছোটখাটো বিষয়ে সন্দেহ করতে পারে। পরবর্তীতে তা বিশাল আকার ধারণ করে। আমার মতে কোনো কিছু নিয়ে দ্বিধা দ্বন্দ্ব থাকলে, সেটা জিজ্ঞেস করে ক্লিয়ার করে নেওয়া ভালো। শুধু শুধু সন্দেহ করে সম্পর্কের মধ্যে ফাটল সৃষ্টি করার কোনো মানে হয় না। যাইহোক এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার চমৎকার মন্তব্য পড়ে ভালো লাগলো।যেকোনো কিছু আলোচনার মাধ্যমে খুব সহজেই সমাধান করাই যায়, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65551.56
ETH 2659.92
USDT 1.00
SBD 2.89