"শৈশবের ভিন্নধর্মী পেইন্টিং এর ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ব্লগ নিয়ে।সেটি হলো-"শৈশবের ভিন্নধর্মী পেইন্টিং এর ফটোগ্রাফি"।

IMG_20240110_134601.jpg

শারদীয়া দুর্গাপূজা শেষ হয়ে গেল কিন্তু তার স্মৃতি থেকে গেছে আমাদের ফোনে।যদিও একটি পোষ্টের মাধ্যমে সব চিত্র তুলে ধরা সম্ভব নয় তাই আজ চলে আসলাম সম্পূর্ণ ভিন্নধর্মী কিছু শৈশবের পেইন্টিং এর ফটোগ্রাফি নিয়ে।[বর্ধমান শহরের পুলিশ লাইন আবাসিক বৃন্দ দুর্গোৎসব কমিটির দুর্গা পূজামন্ডপ থেকে ছবিগুলো তোলা হয়েছে।এই কমিটির থিম মূলত **সহজ পাঠ** বা প্রথম সংস্করণের এর আদলে তুলে ধরা হয়েছে।প্রতিবছর এখানে প্যান্ডেলে বিভিন্ন ধরনের আর্টকে কেন্দ্র করে করা হয়।ভিন্ন ভিন্ন বিষয় দিয়ে কাপড়ের উপর আর্ট করে সাজানো হয় প্যান্ডেলটি।]আশা করি শৈশবের ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

শৈশবের ভিন্নধর্মী পেইন্টিং এর ফটোগ্রাফি:

IMG_20240110_132417.jpg

বন্ধুরা, আজকের এই ফটোগ্রাফিগুলি আমাদের আরো একবার ফিরিয়ে নিয়ে যাবে অতীতের সেই আনন্দময় জগতে।যেখানে আমাদের শৈশবের নানা স্মৃতি জড়িয়ে রয়েছে।এই ছবিটি হচ্ছে দুস্টু ছেলের।যে পড়াশুনা না করার বাহানায় বইয়ের পাতা ও খাতা ছড়িয়ে ছিটিয়ে ছিড়ে ফেলছে।

IMG_20240110_132440.jpg

এটি ছোট বাচ্চা ছেলের।যেখানে ব্যাঙের কথা বলে ভয় দেখানো হতো।ছোটবেলায় আমরাও এমন ছুটে পালাতাম ব্যাঙের ভয়ে মজার মুল্লুকের মতো।

IMG_20240110_132646.jpg

এখানে একজন অলস ছেলে বাঁশের উপর পা ছড়িয়ে বসে আছে।যখন আমাদের মন খারাপ হতো কিংবা কোনো কাজ করতে মন চাইতো না অথবা বই পড়তে মন চাইতো না তখন বিভিন্ন গাছে কিংবা বাঁশের চাতালে উঠে বসে থাকতাম পা শুন্যে ছড়িয়ে। তেমনই দৃশ্য ছেলেটির দেখানো হয়েছে।

IMG_20240110_132914.jpg

এটি হচ্ছে ফেরিওয়ালার।অর্থাৎ যখন কোনো আইসক্রিমওয়ালা গ্রামে আসতো তখন গ্রামের ছেলেমেয়েরা দৌড়ে সেটা খাওয়ার জন্য ছুটে যেত সেই দৃশ্য-ই ফুটিয়ে তোলা হয়েছে। যদিও আমি ছবিটি ঠিকভাবে বুঝতে পারিনি।তবুও আমার মনে হচ্ছে এটা কোনো আইসক্রিমওয়ালার।

IMG_20240110_132624.jpg

এটা হচ্ছে একটি ফুলের ঝুড়ির কালো চিত্র।অর্থাৎ একটি ঝুড়িতে অনেকগুলো ফুল রয়েছে।

IMG_20240110_133242.jpg

এটা হচ্ছে একজন ছেলে ঢাক বাজাচ্ছে।আর তাতে জোরে জোরে আওয়াজ হচ্ছে। এটা অবশ্য শৈশব জীবন পার করা একজন যুবকের।যদিও ছোটবেলায় সুযোগ পেলে সব বাচ্চারাই একটু ঢাকে বারী দিয়ে মজা নিতে চায়।

আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসredmi note 10 pro max
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago (edited)

প্রতিটি পেইন্টিং ই শৈশব এর মজার মজার স্মৃতি ধারণ করছে আপু! আমার তো প্রতিটি ছবিই দেখে দেখে হাসি পাচ্ছিলো! আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এমন দারুণ একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

আপু, আপনি যেটাকে আইসক্রিম ওয়ালার ছবি বলছেন, ওটা সম্ভবত বায়োস্কোপ এর ছবি। আগে ওমন যন্ত্রে বিভিন্ন ছবি দেখানো হতো। আমার বাবা-মায়েরা পেয়েছে বায়োস্কোপ, তাই হয়তো আমাদের কাছে তেমন পরিচিত না!

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিক বলেছেন আপু,আমার কাছেও সেটাই মনে হচ্ছিল।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আসলেই এই ছবিগুলো দেখার পরেই নিজের ছোটবেলায় ফিরে যেতে ইচ্ছে করে ছোটবেলার মজার সব অতীতগুলো মনে পড়ে যায়।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সেটাই তো বললাম লেখাতে ভাইয়া।

 6 months ago 

বোন গত বছরের দুর্গা পুজোতে আমাদের বারাসাতের একটি পুজো প্যান্ডেলে এই সহজপাঠ থিমটি করেছিল। যেখানেও শৈশবের বিভিন্ন জিনিসকে ছবির মাধ্যমে তুলে ধরেছিল। যাইহোক, তোমার শেয়ার করা দূর্গা পুজোর প্যান্ডেল থেকে তোলা এই শৈশবের পেইন্টিং গুলোর ফটোগ্রাফি বেশ ভালো লাগলো। হারিয়ে যাওয়া শৈশবের এক ঝলক দেখার সুযোগ হলো ফটোগ্রাফি গুলোর মাধ্যমে।

 6 months ago 

দাদা ,এই প্যান্ডেলে শুধু শৈশবের জিনিস নয় বিভিন্ন ধরনের পেইন্টিং করা হয়েছে।ধন্যবাদ তোমাকে।

 6 months ago 

হ্যাঁ বোন, তার কিছু কিছুই দেখতে পেলাম তোমার এই পোষ্টের মাধ্যমে।

 6 months ago 

ও আচ্ছা।

 6 months ago 

শৈশবের ভিন্নধর্মী পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো এবং প্রত্যেকটি পেইন্টিং বেশ দারুন ভাবে উপভোগ করলাম। শৈশবের স্মৃতি বড় মধুময়। তাইতো ছবিগুলো দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল আপু। অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আসলেই শৈশবের স্মৃতি মধুর, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44