আমার স্বরচিত কবিতা "ঝোপের আড়ালে"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতা লিখতে আমার খুবই ভালো লাগে।বিশেষ করে আমি সবসময় বাস্তবতা ও প্ৰকৃতি নিয়ে লিখতে ভালোবাসি।তো সেই ভালো লাগা থেকেই প্রতি সপ্তাহে আমি একটি করে কবিতা মন থেকে লেখার চেষ্টা করি।আজ ও তার ব্যতিক্রম নয়।

সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা💐💐

দেখতে দেখতে আমরা আমাদের জীবন থেকে আরো একটি বছর ফুরিয়ে ফেললাম।যদিও এটা হতেই থাকবে।আজ আমি একটা ভিন্ন ধরনের কবিতা লিখেছি।মানুষ যখন সময়গুলো পার করে নিজের জীবনকে অনেকখানি এগিয়ে নিয়ে যায় তখন পুরোনো স্মৃতিগুলোকে স্মরণ করে।কিন্তু সময়ের গভীরে সেই সুন্দর জিনিসগুলো ধুলোমাখা ও অযত্নে ফিকে হয়ে যায়।ঝোপে পরিপূর্ণ হয় ,দেওয়ালে শ্যাওলা জমে,রংছুট হয়ে বৃষ্টি হয়ে খসে পড়ে ছাদ।চারিপাশে এক ঘন জঙ্গলে ছেয়ে যায় এবং মনে হয় যেন ধূপের ধোঁয়া শুন্যতায় ওড়ে।তবুও অঙ্কিত চিত্রের মেলা ও দেবদেবীর মূর্তি যেন আজও স্পষ্ট।তো এই ভাবনায় লিখে ফেললাম কয়েক লাইন।যাইহোক আশা করি কবিতাটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক---

IMG_20230101_065131.jpg
সোর্স

ঝোপের আড়ালে

শুধু একটা উন্মুক্ত মাঠ,একটা শ্যাওলা ভরা
মন্দির---অযত্নে কেউ যেন
ফেলে গেছে ঝোপের গভীরে
একটা মরিচা ধরা ঘন্টা ----একটা ত্রিফলকের চিহ্ন
এখনো একটা ঘর-----ঘাস ও লতাপাতায় পরিপূর্ণ
সূর্যের আলো পড়েনি সেখানে----বহুদিন ধরে
অস্থিরতায় ঘেরা থাকে।
অজানার পথে পা বাড়িয়েছি,
অজ্ঞানে পরিপূর্ণ জঙ্গল।



একটা অচীন পাখি স্থির হয়ে থাকে
উড়ন্ত জগতে,আকাশে
ফিকে আলোয় দুর্নিবার ধুলোর জগৎ
অন্ধকারে নিমজ্জিত,মন্দিরের প্রাচীরে অঙ্কনমেলা
চোখ ধাঁধিয়ে যায়----বহু বছর হলো
একটা ভাঙা ছাদ----বৃষ্টি হয়ে ঝরে।
শুন্যতায় ধোঁয়া ওড়ে,পর্যায়ক্রমে প্রতীয়মান হয়
দেবদেবীর মূর্তি,
অজানার পথে পা বাড়িয়েছি
অজ্ঞানে পরিপূর্ণ জঙ্গল।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

কবিতাটি গভীরভাবে চিন্তা করলে অনেক কিছুই খুঁজে পাওয়া যায়। আমাদের পুরনো স্মৃতিগুলোর উপর শ্যাওলা জমে গেছে। বেশ ভালো লিখেছেন আপু আপনি। আপনার আরো কবিতা আমি পড়েছি বেশ ভালো লাগে কবিতা গুলো পড়তে।

 2 years ago 

আপনার কাছে কবিতাটি ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো আপু,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি নমস্কার
সকাল সকাল কবিতা পড়ে অনেক ভালো লাগলো ৷ আপনি বাস্তবতা প্রকৃতি নিয়ে কবিতা লিখেন তা জানি ৷ কারন আপনার বিগত কবিতা গুলোও আমি পড়েছি ৷
যা হোক অনেক ধন্যবাদ দিদি ৷ আর এভাবেই নতুন নতুন কবিতা আবৃত্তি করবেন এমনটাই প্রতার্শা ৷

 2 years ago 

দাদা,আমি ভালো আবৃত্তি করতে পারিনা তবে লিখতে ভালোবাসি।লেখার চেষ্টা অবশ্যই করবো,ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনি প্রকৃতির এক বাস্তব আবেগঘন মুহূর্তর কিছু কথা এই কবিতার মধ্যে উল্লেখ করেছেন। আপনার কবিতার অর্থবোধক একটি কবিতা। এই কবিতায় কিছু ভাবার্থ বাক্য আপনি এখানে ব্যবহার করেছেন ।সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

অনুপ্রেরণা পেলাম, অনেক ধন্যবাদ আপনার প্রশংসামূলক মন্তব্যের জন্য ভাইয়া।

 2 years ago 

আপনার "ঝোপের আড়ালে" কবিতাটি খুবই সুন্দর ছিল যা পড়ে ভীষণ ভালো লেগেছে। আসলে এরকম কবিতা গুলো ভীষণ ভালো লাগে পড়তে। কবিতার মাধ্যমে নিজের দক্ষতার প্রকাশ ঘটে। আপনি সবসময় খুবই সুন্দর সুন্দর কবিতা লিখে থাকেন যেগুলো ভীষণ ভালো লাগে। ধন্যবাদ ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা সবার মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের মতো পাঠক পেয়ে আমি খুশি ভাইয়া, খুবই উৎসাহ পেলাম আপনার মন্তব্য পড়ে।

 2 years ago 

নতুন আসবে পুরোনো রা কালের গহ্বরে হারিয়ে যাবে এটাই সংসার এর নিয়ম।কবি সুকান্ত এজন্যই বলেছেন এসেছে নতুন শিশু,ছেড়ে দিতে হবে স্থান।তবে যেখানে দেবতা সেখানেই মন্দির।মন্দিরের রূপ কেমন সেটা বিষয় না।কবিতাটি অনেক সুন্দর হয়েছে দিদি।ধন্যবাদ সুন্দর কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মন্দিরের রূপ কেমন সেটা বিষয় না।

ঠিক বলেছেন দাদা,ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি মাঝে মাঝে কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেন। আপনার কবিতা পড়তে ভাল লাগে। আজও আপনি খুব সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করেছেন। কবিতায় ঝোপের আড়ালে মন্দিরের জরাজীর্ণ অবস্থার কথা তুলে ধরেছেন। কবিতাটি পড়ে আমার ভাল লেগেছে । ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ,অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কবিতা আমার কাছে অনেক ভালো লাগে। যা লিখতে পারি না কিন্তু কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগছিল আবার ভয়ও পাচ্ছিলাম কারণ মনে হচ্ছিল। আমি এরকম একটি পরিবেশে অবস্থান করছি।

 2 years ago 

ভয় পাওয়ার কিছু নেই আপু,কারণ সবকিছু অযত্নে ফিকে হয়ে যাওয়াটা স্বাভাবিক।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40