আমার স্বরচিত কবিতা: "সমালোচনার শহর"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমি ও মোটামুটি ভালোই আছি।তাই আজ আমি @green015 আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতা লিখতে আমার খুবই ভালো লাগে।যদিও কবিতা আমি কখনো খুব একটা দীর্ঘ করিনা,তাই পড়তেও আপনাদের খুব একটা খারাপ লাগবে না বলে আশা করছি।



সকল মানুষের কাছে তার চেনা শহর ছেড়ে অচেনা শহরে বাস করা বড্ড কঠিন।যেখানে অচেনা জায়গায় ভিন্ন জাতির মানুষের কাছে সম্মান,ভালোবাসা ও শিক্ষার মূল্য পাওয়া দুর্লভ।কারন যারা শিক্ষিতই নয়, তারা শিক্ষার মূল্য বুঝবে কিভাবে, সম্মান দেবেই বা কি করে?বাইরে থেকে ভিন্নজাতি সম্পর্কে আমাদের ধারণা কতই না ভুল থাকে এবং ভালো থাকে।কিন্তু সব সময় সাময়িক সময়ে চোখে দেখা জিনিস সত্যি হয় না।যখন বছরের পর বছর সময় অতিবাহিত করা হয় তাদেরই পাশে থেকে তখন সেই ভালো ধারণাগুলো কোথায় নিমিষেই মিলিয়ে যায়।বোঝা যায় তারা কতটা বাঙ্গালবিদ্বেষী ও অশিক্ষিত।বর্তমানে এই বড় সমস্যাগুলো শুধুমাত্র চেনা মানুষরাই বুঝতে পারবে এবং ভালোবেসে আপন করে নিতে পারবে পুনরায়ের মতো।তো এই ভাবনায় লিখে ফেললাম কয়েকটি লাইন।তো চলুন কবিতাটি শুরু করা যাক----

IMG_20230523_072457.jpg
সোর্স

সমালোচনার শহর

আমি বাস করছি সমালোচনার শহরে
আমি হারিয়ে গেছি ভিন্নজাতির তীরে,
যেখানে শিক্ষার মূল্য নেই, নেই সম্মান
আছে বাঙ্গালবিদ্বেষী মনোভাবে ভরা অপমান।
একটু একটু করে আমার স্বপ্ন দেখা
নতুন জায়গায় পা ফেলার রহস্য,
কোথায় যেন হাওয়ায় মিলিয়ে যায়
অদূর ভবিষ্যত রূপ যখন ভয়াবহ,বীভৎস।
আমি ফিরে যেতে চাই চেনা শহরের বুকে
এক সুন্দরের অনুভবে দীর্ঘ-নিঃশ্বাসে,
যেখানে মূল্য,সম্মানের কমতি নেই
হাজারো পরিচিত মুখগুলোর কাছেই।
যারা শুনবে সমস্যার কথা,বুঝবে মনের ব্যথা
সমাধানে আপন করে কাছে আসবে,
সবটুকু ইচ্ছেকে বিসর্জনে পুনরায়
পা ফেলতে চাই চেনা সম্মানের শহরে।
হঠাৎ চোখে দেখা জিনিষগুলি বড্ড ভুল
সময়ের পর সময় গেলে ভাঙে সে কূল,
ধারণাগুলো বড্ড ভুলের ভিন্নতায় ভরা
যা বাঙালি সমাজে সর্বকালের অধরা।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

আপু আপনার কবিতা লিখতে খুব ভালো লাগে এটা জেনে খুব ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন নিজের শহর শহর ছেড়ে অন্য কোন শহরে গিয়ে লেখাপড়া করা বা যে কোন কাজে সেখানে মেনে নেওয়াটা অনেক কঠিন। আপনি সমালোচনা সহ নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার বিষয়বস্তু গুলো খুবই গভীর ছিল।

 last year 

ধন্যবাদ, আপনার মতামত তুলে ধরার জন্য।

 last year 

আমি বাস করছি সমালোচনার শহরে
আমি হারিয়ে গেছি ভিন্নজাতির তীরে,
যেখানে শিক্ষার মূল্য নেই, নেই সম্মান
আছে বাঙ্গালবিদ্বেষী মনোভাবে ভরা অপমান।

কবিতা লিখতে এবং পড়তে আমার দারুন লাগে। আর কবিতা সংক্ষিপ্ত হলে বেশ ভালো লাগে পড়তে।
আসলে আমাদের সমাজের অবস্থাও বেশ খারাপ। এখানেও শিক্ষা কিংবা ভালো মন মানসিকতার তেমন দাম নেই, সেচ্ছাচারিতা কিংবা জোর জুলুম এখন নিয়মিত।
ধন্যবাদ আপু চমৎকার কবিতা উপস্থাপন করার জন্য।

 last year 

ভাইয়া, বাঙালি সমাজে কঠিন নিয়মের মাঝেও আনন্দ খুঁজে পাওয়া যায় কিন্তু অবাঙালিদের মাঝে তা নেই।ধন্যবাদ আপনাকে।

 last year 

অচেনা শহরকে নিয়ে আবেগ আপ্লুত অনুভূতির কথাগুলো খুব সুন্দর ভাবে কবিতার মাধ্যমে প্রকাশ করলেন। সত্যিই অচেনা শহরের সবকিছুই যেন অবহেলার চোখে নিজেকে প্রতিষ্ঠিত মনে হয়। যাই হোক সময়ের সাথে সাথে অচেনা শহরটি আপন হয়ে যাবে সেটাই প্রত্যাশা করি।

 last year 

যেখানে মানুষরাই ভিন্নভাষী , ব্যবহারেও ভিন্ন। সেখানে আপন হয়ে ওঠা কখনোই সহজ নয়।ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাঙালবিদ্বেষী শহরের মাঝে নিজেকে টিকিয়ে রাখা সত্যিই কঠিন। আসলে আমরা হয়তো জাতির মাঝে ভিন্নতা খুঁজি। কিন্তু এটা মোটেও উচিত নয়। সবাইকে আপন করে পথ চলার নামই হচ্ছে জীবন। আপু আপনার লেখা কবিতাটি চমৎকার হয়েছে। আপনি বরাবরই দারুণ কবিতা লিখেন।

 last year 

আসলে আমরা হয়তো জাতির মাঝে ভিন্নতা খুঁজি। কিন্তু এটা মোটেও উচিত নয়।

আপু ,হিন্দু-মুসলিম এবং বিভিন্ন ধর্মের মানুষ নিয়ে আমাদের বাঙালি জাতি।তবু ধর্মের ভিন্নতা থাকলেও
আমরা বাঙালি,সেখানে সমালোচনাতে ও আনন্দ খুঁজে পাওয়া যায়।কিন্তু ভিন্নভাষী , ব্যবহারেও ভিন্ন অবাঙালিদেরকে আমরা আপন করে নিলেও তারা আপন করে নেয় না।তারাই জাতির মধ্যে ভিন্নতা খোঁজে।আশা করি বুঝতে পেরেছেন।ধন্যবাদ আপনাকে।

 last year 

নিজের শহর ছেড়ে ভিন্ন শহরে বাস করা শক্তি অনেক কষ্টসাধ্য। মানুষজন রাস্তাঘাট পরিবেশ পরিস্থিতি সবই অচেনা।। সেখানে গিয়ে নিজের আত্মমর্যাদা এবং মূল্যায়ন কুড়াতে অনেকটা সময় ব্যয় হয়ে যায়। বর্তমান পরিস্থিতিতে শিক্ষিত মানুষের মূল্যায়ন খুবই কম দেখা যায়।। আর আমরা মানুষ হিসেবে সমালোচনা করতে খুবই পছন্দ করি।।
আপনার কবিতার মাঝে বিষয়টি অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন । খুবই ভালো লাগলো।

 last year 

আপনি আমার লেখাটি পড়ে, খুবই মূল্যবান মন্তব্য করেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার কথায় আমি একদম একমত ঠিক বলেছেন আপু আপনি শিক্ষার কোন মূল্য নেই এখনকার সমাজে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last year 

সমাজ বড়ই অদ্ভুত ধরনের।ধন্যবাদ ভাইয়া।

 last year 

অসাধারণ কবিতা লিখেছেন সত্যি আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কবিতাটির বাস্তবমুখী,তাই কবিতা আমার অনেক ভালো লেগেছে, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনাদের কাছে ভালো লাগলেই আমি উৎসাহ পাই, ধন্যবাদ ভাইয়া।

 last year 

খুবই চমৎকার করে মনের আবেগ অনুভুতি গুলো কবিতার মাধ্যমে প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ। সমালোচনার শহর হোক স্বপ্নের শহর।♥♥

 last year 

সমালোচনার শহর কখনো স্বপ্নের হবে বলে আশা করা যায় না আপু।ধন্যবাদ💝

 last year 

অসাধারণ একটি কবিতা লিখেছেন আপনি। আপনার লিখা কবিতাটি পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লাগে আর আপনিও কবিতা লিখতে অনেক পছন্দ করেন জেনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনার মতামত জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে ও।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67108.48
ETH 3477.28
USDT 1.00
SBD 2.72