"ক্যানেল থেকে শোল মাছ ধরার কিছু মুহূর্ত"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

ক্যানেল থেকে শোল মাছ ধরার কিছু মুহূর্ত:

GridArt_20230902_154503768.jpg

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে মাছ ধরার মুহূর্ত শেয়ার করবো।আসলে মাঝে মাঝেই আমি ক্যানেল থেকে নানা ধরনের মাছ ধরার মুহূর্ত বা অনুভূতি আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করি।যেটা আমার কাছে খুবই ভালো লাগে।আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে।

IMG-20230821-WA0007.jpg

প্রতিদিনের তীব্র গরমে বেঁচে থাকাটাই দুর্বিষহ হয়ে উঠেছে।যাইহোক তবুও প্রকৃতির নিয়ম আমরা চাইলেও পরিবর্তন করতে পারবো না আবার কিছুটা পারবো সবুজ বনানী গড়ে তুলে।যাইহোক তো চলুন মূল বিষয় শুরু করা যাক----

IMG-20230821-WA0002.jpg
আমাদের বাড়ির সামনে ক্যানেলে বেশ অনেক দিন ধরেই কচুরিপানা জমেছিল।কচুরিপানাগুলি এতটাই বৃদ্ধি পেয়েছিল যে ক্যানেলের কোনো অংশে এক বিন্দু জলের কোনা দেখা যাচ্ছিল না।তার উপরে কিছুতেই সরেও যাচ্ছিল অন্যত্র।কচুরিপানা এভাবে দীর্ঘদিন ধরে ক্যানেলে আটকে থাকলে মাছেরাও অক্সিজেনের অভাবে মারা যায়।আমরাও ভাবছিলাম সব মাছ মনে হয় মারা গেছে এই বছর।মানুষের জমি রোপনের কাজ শেষ হয়ে গেলে ক্যানেল থেকে জল সরিয়ে দেওয়ার কাজ করে কৃষকরা।দামোদর নদীর জলও আমাদের ক্যানেল দিয়ে বের করে দেওয়া হয় অন্য নদীতে।তেমনি কয়েক দিন আগে কলেজ থেকে বাড়ি ফিরতেই দেখলাম ক্যানেলের জল সরিয়ে দিচ্ছে।গাড় কালো পচা জল সরে যাচ্ছে দ্রুতবেগে সঙ্গে পানা ও।কিন্তু মুশকিল ব্রিজের ধারে গিয়ে কচুরিপানাগুলি বেঁধে যাচ্ছে।তাই কয়েকজন মানুষ লম্বা লাঠি দিয়ে সেগুলো সরিয়ে দেওয়ার চেষ্টা করছে যাতে দ্রুত পানাগুলি পরিষ্কার হয়ে যায়।

IMG-20230821-WA0001.jpg

IMG-20230821-WA0005.jpg

দুইদিন কালো জল সরে যাওয়ার পর পরিষ্কার জল আসা শুরু হলো।আর কচুরিপানা ও সরে গিয়েছে সবই ।তাই বাবা বললেন,যেহেতু দীর্ঘদিন ক্যানেলে কচুরিপানার জন্য জাল দিয়ে মাছ ধরা হয় না তো আজ একটু খাপ দিয়ে দেখি।দুঃখের বিষয় প্রথম দিন কোনো মাছই পেলাম না আমরা।কিন্তু তার দুইদিন পর একজন দাদু ক্যানেল পাড়ে গরু চড়াচ্ছিল তার।তখনই দেখে বারবার দুটি শোল মাছ উঠছে।সে আমার বাবাকে জাল দিয়ে খাপ দিতে বললেন।বাবাও তাক বুঝে বড় জাল দিয়ে খাপ দিলেন।তারপর জালের উপর দিয়ে জলের মধ্যে চেপে চেপে মাছ ধরে ফেললো একটি।

IMG-20230821-WA0004.jpg

IMG-20230821-WA0006.jpg

তারপর মাছটি জালের মধ্যে পেঁচিয়ে থাকা অবস্থায় উঠে আসলেন ক্যানেল থেকে।বাবা ইচ্ছে করেই আরেকটি মাছ ধরার চেষ্টা করিনি।হয়তো চেষ্টা করলে সেটাও পাওয়া যেত আবার কোনটাও নয়! যাইহোক এই মাছটি 800-850 গ্রামের মতো ওজন ছিল।আমার মাছ ধরতে বেশ পটু তার উপরে নিজের হাতে বোনা জাল তাই সে বড় মাছ ধরার জন্য বড় ফাঁসের জালটিই ব্যবহার করেছিল।যদিও আমিও আমার দাদা এই মাছ খাই না।তাই বাবা আর মা দুজন মিলেই খেয়েছিলেন শোল মাছটি।মাছ ধরার মুহূর্তগুলি সত্যিই অনেক আনন্দের হয়ে থাকে।

IMG-20230821-WA0000.jpg

আশা করি আপনাদের সকলের কাছেও ভালো লাগবে আমার আজকের পোস্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 last year 

আসলে আপু মাছ ধরা হলো একটা খুব আনন্দের বিষয়। আপনি যেকোন মাছ ধরবেন আপনার খুব ভালো লাগবে। তবে আপনি আজকে শোল মাছ ধরার মুহূর্তটা আমাদের মাঝে তুলে ধরেছেন। আসলে শোল মাছ কিন্তু সহজে জালে ওঠে না। ভাগ্য ভাল ছিল তাই পেয়েছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আসলেই ভাইয়া, শোল মাছ খুবই চালাক মাছ।তার উপরে আবার এলো জলের,তাই ধরাটাও কঠিন।ধন্যবাদ আপনাকে।

 last year 

কয়েকদিন থেকে গরমের পরিমাণ অনেক বেড়ে গেছে। যাই হোক আপু বর্তমানে নদী-নালা গুলো কচুরিপানা দিয়ে একেবারে ভরে গেছে। জাল দিয়ে শোল মাছ শিকার করা হয়েছে দেখে ভালো লাগলো। আপু আপনার বাবা আর মা দুজনে মিলে এই মাছ খেয়েছিলেন জেনে ভালো লাগলো।

 last year 

আপু,আমি খাল-বিলের অনেক মাছ খাই না।যদিও অনেক উপকারী এগুলো, যাইহোক ধন্যবাদ আপনাকে।

 last year 

শোল মাছ ধরার কিছু মুহূর্ত শেয়ার করেছেন দেখে ভীষণ ভালো লাগে। মাছ ধরার একটা আলাদা মজা থাকে। অনেক দিন হলো মাছ ধরা হয়নি। ছোটবেলায় বেশ কয়েকবার মাছ ধরেছিলাম। শোল খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনি পছন্দ করেন জেনে একটু খারাপ লাগলো। যাক আপনার বাবা মা খেয়েছেন জেনে খুশি হলাম। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 last year 

আপনি পছন্দ করেন জেনে একটু খারাপ লাগলো।

ভাইয়া,আমি খাল-বিলের অনেক মাছ খেতে পছন্দ করি না।যদিও অনেক উপকারী ও সুস্বাদু এগুলো,বাবা মায়ের মুখে শুনেছি।যাইহোক ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

Thank you so much💝.

 last year 

ক্যানেল থেকে বেশ বড় একটা শোল মাছ ধরেছেন আপু। শোল মাছ খেতে খুবই সুস্বাদু হয়। আপনার বাবা যে এত দ্রুত এত বড় একটা মাছ ধরে ফেলবে ভাবলে অবাক লাগছে। এত সুন্দর একটা মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ আপু,এক খাপেই শোল মাছ পড়েছিল কিন্তু বাবা হাত দিয়ে চেপে জলের ভিতর ধরেছে বলেছে পালিয়ে যেতে পারেনি।ধন্যবাদ আপনাকে।

 last year 

বাহ শোল মাছটা তো বেশ বড় দেখছি আপু। প্রথম দিন ব‍্যর্থ হলেও আজ আর ব‍্যর্থ হন নাই আপনারা। ক‍্যানালের কচুরিপানা সরিয়ে দেওয়ার ফলেই এটা সম্ভব হয়েছে। আর ঐরকম অবস্থা হলে জলজ প্রাণীগুলোর জন্য বেশ সমস্যা হয়।

 11 months ago 

ভাইয়া, প্রথম দিন ঠিক ব্যর্থ হয়নি।কারন কোনো মাছই ওঠেনি সেদিন জালে।আর এই মাছটি তো দেখেই খাপ দিয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

প্রকৃতি আমাদের দিতে চাই কিন্তুু আমরা নিতে জানি না। এই ক্যানেলটা যদি পরিষ্কার থাকে তাহলে কিন্তুু প্রাকৃতিক ভাবেই মাছ উৎপন্ন হয়। যদি কচুরি পানা গুলো পরিষ্কার না হতো তাহলে আপনারা ইয়া বড় শোল মাছটা পেতেন না। আপনাদের ভাগ্য ভালো। ধন্যবাদ।

 11 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ আমাদের অনেক কিছুই উপহার দিতে পারে।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

এটা তো খুবই ভালো লাগার বিষয় যে আপনারা ভেবেছিলেন এইখানের সব মাছ অক্সিজেনের অভাবে মারা গিয়েছে কিন্তু এত বড় একটা শোল মাছ পেলেন। শোল মাছ খেতে কিন্তু অনেক বেশি সুস্বাদু হয়। যাইহোক আপনি আর আপনার দাদা না খাবার কারণে আপনার মা এবং বাবা মজা করে এটা খেয়ে নিল 😁😁।

 11 months ago 

হ্যাঁ ভাইয়া, এটা আমিও মা বাবার মুখে শুনেছি অনেক স্বাদের মাছ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45