"মুচমুচে সরিষা শাকের পকোড়া রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটা ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

মুচমুচে সরিষা শাকের পকোড়া রেসিপি:

IMG_20230108_152734.jpg

সরিষা শাকের ক্ষেত দেখতে যেমন ভালো লাগে তেমনি সরিষা ফুল বা পাতার রেসিপি খেতেও বেশ মজার।আজ আমি তৈরি করেছি সরিষা শাকের পকোড়া রেসিপি।যেটা বেশ মুচমুচে ও সুস্বাদু খেতে হয়েছিল।এছাড়া সরিষা শাক ভাজি করে ও খাওয়া যায়।সরিষা শাক শরীরের জন্য বেশ উপকারী।এছাড়া এই শাকে রয়েছে ভিটামিন এ, সি ও কে। যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।এই শাক খাওয়ার ফলে দৃষ্টিশক্তি ,হাড়ের সুরক্ষা এবং মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20230108_152248.jpg

★★উপকরনসমূহ:

IMG_20230108_151856.jpg

উপকরণপরিমাণ
সরিষা শাক1 মুঠি
বেসন5 টেবিল চামচ
কাঁচা মরিচ4 টি
পেঁয়াজ কুচি3 টি
রসুন কুচি5 কোয়া
লবণ1/2 টেবিল চামচ
হলুদ1/3 টেবিল চামচ
জিরা গুঁড়া1/3 টেবিল চামচ
লাল মরিচ গুঁড়া1/2 টেবিল চামচ
গোটা জিরা1/3 টেবিল চামচ
সাদা তেল100 গ্রাম
জল

★★প্রস্তুতপ্রণালী:

ধাপঃ 1

IMG_20230108_151818.jpg
প্রথমে আমি সরিষা শাক নিয়ে নিলাম ।তারপর শাকের পাতাগুলি বেছে নিলাম ভালোভাবে।

ধাপঃ 2

IMG_20230108_151925.jpg
এরপর আমি শাকের পাতাগুলো কুচি কুচি করে কেটে নিলাম বটির সাহায্যে।একইসঙ্গে পেঁয়াজ,কাঁচা মরিচ ও রসুন কুচি করে কেটে ধুয়ে নিলাম।

ধাপঃ 3

IMG_20230108_151944.jpg
এবারে শাকগুলি ধুয়ে নিয়ে পেঁয়াজ কুচি যোগ করলাম তার সঙ্গে।

ধাপঃ 4

IMG_20230108_152751.jpg
এরপর সব গুঁড়া মসলার উপকরণ বেসনের সঙ্গে মিশিয়ে সরিষা শাকের সঙ্গে যোগ করলাম।

ধাপঃ 5

IMG_20230108_152116.jpg
এরপর সামান্য জল দিয়ে ভালোভাবে হাত দিয়ে মিশিয়ে নিলাম।

ধাপঃ 6

IMG_20230108_152132.jpg
তো আমার পকোড়ার মিশ্রণটি তৈরি করা হয়ে গেছে।

ধাপঃ 7

IMG_20230108_152148.jpg
এখন আমি ছোট ছোট কয়েকটি ভাগ করে নিলাম পকোড়ার মিশ্রণটিকে।

ধাপঃ 8

IMG_20230108_152201.jpg
এরপর চুলায় মিডিয়াম আঁচে একটি পরিষ্কার কড়াই বসিয়ে তাতে বেশি পরিমাণে সাদা তেল দিয়ে গরম করে নিলাম।

ধাপঃ 9

IMG_20230108_152213.jpg
তেল গরম হয়ে গেলে পকোড়ার মিশ্রনের একটি করে ভাগ দিয়ে দিলাম।

ধাপঃ 10

IMG_20230108_152229.jpg
এবারে পকোড়াগুলি উল্টেপাল্টে লাল রঙের করে ভেঁজে
তুলে নিলাম পাত্রে।

শেষ ধাপঃ

IMG_20230108_152315.jpg
তো তৈরি করা হয়ে গেল আমার " মুচমুচে সরিষা শাকের পকোড়া রেসিপি"

পরিবেশন:

IMG_20230108_152300.jpg
এবারে এটি গরম গরম পরিবেশন করতে হবে এমনি কিংবা টমেটোর সস দিয়ে। এটি খুবই মুচমুচে ও মজার খেতে।আপনারা চাইলে এভাবে এটি ট্রাই করে দেখতে পারেন।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের পকোড়া রেসিপিটা অনেক ভালো লাগবে।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

সরিষা শাকের পাকোড়া আগে কখনো খাইনি। তাই এই রেসিপিটি আমার কাছে অনেক ইউনিক একটি রেসিপি। তবে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই বাসায় একদিন এইভাবে ট্রাই করে দেখব। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যিই খুব সুস্বাদু আপু,অবশ্যই ট্রাই করে দেখবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরিষার শাক দিয়ে কখনো পকোড়া তৈরি করে খাওয়া হয়নি। সত্যি বলতে সরিষার শাক আমি কখনো খাইনি এটা আমার দেখা একটা ইউনিক শাকের রেসিপি। তবে তেলে ভাজি করা মচমচে পকোড়া দেখেই খেতে ইচ্ছে করছে। অনেক লোভনীয় ছিল দিদি।

 2 years ago 

শুধু লোভনীয় নয় ভাইয়া, খেতেও অনেক সুস্বাদু।খেয়ে দেখবেন একদিন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরিষার শাক ভাজি খেয়েছি কিন্তু কখনো সরিষার শাক দিয়ে পকোড়া খাওয়া হয়নি। শীতের ভিতর গরম গরম যে কোন খাবার খেতে দারুন লাগে।রেসিপি প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। দেখে বোঝা যাচ্ছে লোভনীয় হয়েছে খেতেও নিশ্চয়ই মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খেতে অনেক মজার ছিল ভাইয়া, অবশ্যই শীতের সময় খেয়ে দেখবেন রেসিপিটা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরিষা শাকের পকোড়া আমি খেয়েছি দিদি ৷ আসলে এটা খেতে খুবই মজার ৷ আপনি আজ সুন্দর ভাবে সরিষা শাকের পকোড়া রান্না করেছেন ৷ আপনার রেসিপি দেখে তো লোভ লেগে যাচ্ছে আমার ৷ ধন্যবাদ দিদি আপনাকে মজাদার একটি রেসিপি সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

ভাইয়া, পাকোড়া রেসিপি একবার খেলেও বারবার খাওয়ার প্রতি আগ্রহ জাগে।লোভনীয় খাবার বলে কথা,অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি আপনার সরিষা শাকের পাকোড়া দেখে জিভে জল চলে আসলো। আমার তো এখনি খেতে ইচ্ছে করছে। আমি সরিষা ফুলের পাকোড়া খেয়েছি কিন্তু কখনো শাকের পাকোড়া খাওয়া হয়নি। তবে সরিষা শাক খেতে অনেক ভালো লাগে। আমার কাছে আপনার এই রেসিপি অনেক ইউনিক লেগেছে। ধন্যবাদ দিদি মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, আমি কখনো সরিষা ফুলের বড়া তৈরি করে খায়নি তবে শুনেছি অনেক মজার খেতে।এটাও অনেক মজার খেয়ে দেখবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সরিষা শাক ভাজি করে খেয়েছি অনেক কিন্তু কখনো সরিষা শাকের পাকোড়া তৈরি করে খাওয়া হয়নি। অনেকে দেখি ফুলের বড়া তৈরি করে খায়। যেকোনো ধরনের পাকোড়া তৈরি করলেই খেতে ভালো লাগে। আমার কাছে তো ভীষণ ভালো লাগে। শীতের সময় গরম গরম সরিষা শাকের পকোড়া খাওয়ার মজাই আলাদা। আপু আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপু আমি কখনো সরিষা ফুলের বড়া তৈরি করে খায়নি তবে শুনেছি অনেক মজার খেতে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতের সময় বিকেলবেলা এরকম গরম গরম পাকোড়া গুলো খেতে আমার কাছে খুবই ভালো লাগে। সরিষার শাক ভাজি খেয়েছি। তবে এভাবে পাকোড়া করে কখনো খাওয়া হয়নি। এভাবে আমি একদিন তৈরি করে দেখব। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে মজার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যিই বেশ মজার খেতে আপু, খেয়ে দেখবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন সরিষা ক্ষেত দেখতে খুব সুন্দর লাগে। আপনি আজ সরিষা পাতা দিয়ে খুব সুস্বাদু একটি পাকোড়া বানিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রান্নার প্রণালী আমার ভাল লেগেছে। কালার এত সুন্দর এসেছে দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া, আপনার প্রশংসামূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

কনকনে শীতে বিকেলে বা, সন্ধ্যায় গরম গরম পকোড়া খেতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে মুচমুচে সরিষা শাকের পকোড়া রেসিপি ঐ করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। পকোড়ার মধ্যে সরিষা পাতা দেওয়াতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনি ও তৈরি করে ফেলুন এভাবে ,দারুন মজার খাবার এটি।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62571.47
ETH 2429.90
USDT 1.00
SBD 2.66