"সম্মিলিত আমার বাংলা আর্ট"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি আর্ট নিয়ে।আমি প্রতি সপ্তাহে একটি করে অঙ্কন শেয়ার করার চেষ্টা করি।

সম্মিলিত আমার বাংলা আর্ট:

IMG_20230720_205344.jpg

প্রত্যেকটি আর্টের আলাদা আলাদা বিষয়বস্তু থাকে।তাই আর্ট করতে আমার বরাবরই খুবই ভালো লাগে।আজ একটি সম্পূর্ণ নতুন আর্ট নিয়ে হাজির হয়ে গেলাম আপনাদের মাঝে।আজ আর্ট করলাম "আমার বাংলা ব্লগকে" ঘিরে।যেটার মাধ্যমে বাংলার মানুষের একটা মেলবন্ধন এবং সম্মিলিতভাবে কাজ করার প্রয়াস ফুটিয়ে তোলা হয়েছে।যেকোনো বাংলার মানুষকে ঐক্যবদ্ধভাবে এবং সুসংঘবদ্ধভাবে কাছে টেনে আপন করে নেওয়ার ভাবধারা ফুটে উঠেছে।বাংলার মানুষ একটি বৃত্তে চক্রাকারভাবে কাজ করে চলেছে। তবে যেকোনো আর্ট করতে খুবই সময় ও ধৈর্য্যের বিষয়।এই আর্টের ছোট ছোট মানুষের পাগুলি আঁকতে আমার বেশ সময় লেগে গেছে।সম্পূর্ণ ভিন্ন কিছুর ছবি আঁকতে বেশ ভালোই লাগে আমার।আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে অঙ্কনটি।যাইহোক তো চলুন শুরু করা যাক---

■উপকরণ:

1.সাদা কাগজ
2.কালো বলপেন
3.রঙিন পেন্সিল
4.রবার

IMG_20230720_204946.jpg

■অঙ্কনের পদ্ধতিসমূহ:

ধাপঃ 1

IMG_20230720_205004.jpg

প্রথমে একটি পেন্সিল দিয়ে সাদা কাগজের উপর প্যাচের মতো একে নিলাম।

ধাপঃ 2

IMG_20230720_205026.jpg

এখন প্যাচের উপর একটু একটু দূরত্ব রেখে ক্রস চিহ্ন একে নিলাম।

ধাপঃ 3

IMG_20230720_205044.jpg

এরপর আমার হাতের একটি ছবি তুলে নিলাম ফোনে।

ধাপঃ 4

IMG_20230720_205103.jpg

তো পুরোটা জুড়েই ক্রস চিহ্ন একে নেওয়া হয়ে গেল আমার।

ধাপঃ 5

IMG_20230720_205122.jpg

এখন ক্রস চিহ্নের দুই ফাঁকা পাশ দাগ কেটে আটকে নেব।

ধাপঃ 6

IMG_20230720_205143.jpg

এরপর আমি পেন্সিল দাগের উপর দিয়ে কালো রঙের বলপেন দিয়ে একে নিলাম।

ধাপঃ 7

IMG_20230720_205200.jpg

এখন পেন্সিল দাগগুলো রবার দিয়ে ঘষে মুছে নিয়ে কালো রঙের বলপেন দিয়ে মানুষের সম্মিলিত হাত ও মাথা একে নিলাম।

ধাপঃ 8

IMG_20230720_205222.jpg

এরপর মানুষের মাথার দৃশ্যগুলি বাদামি রঙের পেন্সিল দিয়ে একে নিলাম।তারপর মানুষের পা গুলি কালো রঙের বলপেন দিয়ে একে নিলাম।

ধাপঃ 9

IMG_20230720_205240.jpg

এবারে 5 জন মানুষের শরীরের অংশ কালো রঙের বলপেন দিয়ে ভরাট করে একে নেব।তারপরের 5 জন মানুষের শরীরের রং আকাশি নীল রঙের পেন্সিল দিয়ে একে নেব।এভাবে সমস্ত অঙ্কন করে নিলাম।

শেষ ধাপঃ

IMG_20230720_205321.jpg

সবশেষে অঙ্কনের মধ্যে "আমার বাংলা" লিখে নিলাম কালো রঙের বলপেন দিয়ে এবং অঙ্কনের নীচে আমার নাম লিখে নিলাম।

■ছবি উপস্থাপনা:

IMG_20230720_205303.jpg

IMG_20230720_205407.jpg

তো আমার অঙ্কন করা হয়ে গেল "সম্মিলিত আমার বাংলা আর্ট"।এটি দেখতে বেশ আকর্ষণীয় লাগছিল।

আশা করি আপনাদের সকলের কাছেও ভালো লাগবে আমার আজকের অঙ্কনটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

পোস্ট বিবরণ:
শ্রেণীঅঙ্কন
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান
Sort:  
 last year 

ঠিক বলেছেন আপু প্রতিটি আর্ট এর একটি বিষয়বস্তু থাকে। সেই বিষয়বস্তুকে ঘিরেই আর্টটি করা হয়। আপনার আর্টের বিষয়বস্তুটা খুব ভালো লেগেছে আমার কাছে। বাংলার মানুষকে একত্রিত করার জন্য গোল বৃত্তের মাধ্যমে আর্টটি করেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

শুধুই গোল বৃত্ত নয় আপু,অনেক মানুষ একে অপরের সঙ্গে হাত ধরে রয়েছে।অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

সম্মিলিত আমার বাংলা আর্ট অনেক সুন্দর করে করেছেন তো। বুঝতেই পারছি ছোট ছোট মানুষগুলো অঙ্কন করতে আপনার অনেক বেশি সময় লেগেছিল। আসলে নিখুঁত কাজ করতে যেমন কষ্ট হয় তেমনি সময়েরও প্রয়োজন হয়। আপনি তো দেখছি আবার রংও করেছেন। সব মিলিয়ে উপস্থাপনার মাধ্যমে এত সুন্দর করে ভাগ করে নিয়েছেন দেখে ভালো লাগলো।

 last year 

আসলেই ছোট ছোট মানুষগুলো তৈরি করতে অনেক সময় লেগে গেছে ভাইয়া।তবে অঙ্কনটি সম্পূর্ণ করার পর আপনাদের মন্তব্য পড়লে খুবই ভালো লাগে, ধন্যবাদ আপনাকে।

 last year 

দিদি আপনার করা অনেক সুন্দর আর্ট দেখে আমি তো মুগ্ধ। আসলে এরকম আর্ট গুলো করতে অনেক কষ্ট হয় এবং অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। তবে আর্ট করা শেষে খুবই ভালো লাগে দেখতে। আপনি অনেক সময় এবং ধৈর্য দিয়ে এই কাজটা সম্পূর্ণ করেছেন যা দেখেই বুঝতে পারছি।

 last year 

আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য, অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনার চিত্র অংকটি দেখে অনেক ভালো লাগলো। আপনি বাংলাকে নিয়ে এত বেশি চিন্তা করেন তা আপনার চিত্রাংকন দেখে বোঝা যাচ্ছে। এত সুন্দর একটি অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ দিদি।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28