আমার স্বরচিত কবিতা "এক পশলা বৃষ্টি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।
আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে।সেটি হলো -"এক পশলা বৃষ্টি"।

IMG_20220511_163937.jpg
সোর্স

"বৃষ্টি" এই শব্দটি জুড়ে আমরা কতটা মনের ভাব প্রকাশ করি ।যেমন- বিভিন্ন গান, কবিতা কিংবা কোনো গল্পের মধ্য দিয়ে।সেটা কোনো স্মৃতিবিজড়িত বিষয় কিংবা প্রেমের সম্পর্ক নিয়ে হোক ।কিছু বৃষ্টি আমাদের স্নিগ্ধতা দান করে মনকে প্রশান্তি দেয়।যাকে নিয়ে কতই স্মৃতিমুখর হয়ে ওঠে পরিবেশ সঙ্গে মঙ্গলদায়ক বার্তা।আবার কিছু বৃষ্টি অসময়ে আমাদের কাছে অভিশাপ নিয়ে আসে।যেখানে মানুষের কষ্টকে আরো বাড়িয়ে দিয়ে ক্লান্তিকর ও অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি করে।আর তেমনই সময় চলছে এখন যেটি কাম্য নয়।কৃষকের পাকা ফসল মাঠে জলের উপর ভেসে হাবুডুবু খাচ্ছে।সেই পরিস্থিতিকে কেন্দ্র করেই লিখে ফেললাম কয়েকটি লাইন।তো চলুন শুরু করা যাক----

এক পশলা বৃষ্টি

কালের বহমানতায় আকাল
সময়ের অদৃষ্টতায় জমানো আস্ফাল
ক্ষুব্ধ প্রকৃতি,ক্ষুব্ধ পৃথিবীর মানুষ
বৃষ্টির ফোঁটা মনেতে অঙ্কুশ

এক পশলা বৃষ্টি
প্রকৃতির সজীবতার সৃষ্টি
কারো মনে শান্তি
আবার কারো শরীরে ক্লান্তি

গরম থেকে অনাবিল মুক্তি
কৃষকের হৃদয়ে অকথ্য যুক্তি
শ্রাবণ মাসে বৃষ্টির গান
জ্যৈষ্ঠতে কলতান

এক পশলা বৃষ্টি নামবে
কার সাধ্য যে তাকে ঠেকাবে
বৃষ্টিভেজা গাড়ির কাচের মতোই ঝাপসা
এ আবহাওয়া বড়োই ভ্যাপসা

আমার স্মৃতিগুলো ধুয়ে মুছে আজকাল
এক পশলা বৃষ্টির সঙ্গে একাকার
বলতে পারো সেই একাকার কোথায় ?

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

অসাধারণ হয়েছে আপু আজকে কবিতাটি। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। সত্যিই আপনি বৃষ্টিকে নিয়ে খুব দুর্দান্ত কবিতা লিখেছেন। বিশেষ করে এলেন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে।

গরম থেকে অনাবিল মুক্তি
কৃষকের হৃদয়ে অকথ্য যুক্তি
শ্রাবণ মাসে বৃষ্টির গান
জ্যৈষ্ঠতে কলতান

এত অসাধারন কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কিছু কিছু লাইন বেশ ভালো লাগলো।তার মধ্য

এক পশলা বৃষ্টি
প্রকৃতির সজীবতার সৃষ্টি
কারো মনে শান্তি
আবার কারো শরীরে ক্লান্তি

বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

সত্যি বোন বৃষ্টির অপেক্ষায় ছিলাম। গরমে প্রান যখন ওষ্ঠাগত তখন বৃষ্টির দেখা পেয়েছি।সাথে দেখা পেলাম আপনার লেখা সুন্দর একখানি কবিতা।

গরম থেকে অনাবিল মুক্তি
কৃষকের হৃদয়ে অকথ্য যুক্তি
শ্রাবণ মাসে বৃষ্টির গান
জ্যৈষ্ঠতে কলতান

সেই কলতান শুনি আজি
ঝর ঝর বারি মাঝে
অসহ্য গরমে যখন ওষ্ঠাগত প্রাণ
এক পশলা বৃষ্টি দিয়েছে পরিত্রান ।।

হি হি । একটু লিখে দিলাম। ভাল থাকবেন বোন । শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনি ও চমৎকার লেখেন কিন্তু দাদা👌.আপনিও ভালো থাকবেন, শুভকামনা অবিরাম।

 2 years ago 

আমার স্মৃতিগুলো ধুয়ে মুছে আজকাল
এক পশলা বৃষ্টির সঙ্গে একাকার
বলতে পারো সেই একাকার কোথায় ?

আমার মনে স্মৃতিগুলো ধুয়ে মুছে আজ আপনার মনের মাঝেই একাকার হয়ে গেছে।
অসাধারণ আর অনবদ্য ছিল ❣️

 2 years ago 

স্মৃতিগুলো সব মাটির সঙ্গে মিশে গেছে ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকেও💝.

 2 years ago 

এক পশলা বৃষ্টি
প্রকৃতির সজীবতার সৃষ্টি
কারো মনে শান্তি
আবার কারো শরীরে ক্লান্তি

আপনি যে কবিতাগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন সবগুলো কবিতা আমার বেশ ভালই লাগে। আজ এক পশলা বৃষ্টি কবিতাটি বেশ ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে মনের অনুভূতি গুলো আমাদের সাথে কবিতার মধ্য দিয়ে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যিই মনের অনুভূতিগুলি প্রকাশ পায় কবিতায়।অসংখ্য ধন্যবাদ আপু।আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আজকাল বৃষ্টি নিয়ে সবাই কবিতা লিখছে। সবার কবিতাটি ভালো লাগছে। তবে আপনার কবিতাটি অনেক বেশি ভালো লাগছে আপু। আসলে কবিতা অনেক সুন্দর করে আপনি লিখেছেন শুভকামনা আপনার জন্য

 2 years ago 

আপনার মন্তব্য শুনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

বৃষ্টি নিয়ে আপনার কবিতাটি অসম্ভব ভালো লেগেছে। আপনি অনেক চমৎকার লিখেন। আসলে বৃষ্টির সময় কবি-সাহিত্যিকদের মন খুলে যায়। বৃষ্টি নিয়ে আমিও একটি কবিতা
ড্রাফ্ট করে রেখেছি। আপনার বৃষ্টি কবিতাটি পড়ে আমারে যে ও এক পশলা বৃষ্টি হয়ে গেল।

 2 years ago 

ঠিক বলেছেন, বৃষ্টির দিনে অনেক কিছু লেখা যায়।তাছাড়া আপনার লেখা কবিতার অপেক্ষায় রইলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এক পশলা বৃষ্টি নামবে
কার সাধ্য যে তাকে ঠেকাবে
বৃষ্টিভেজা গাড়ির কাচের মতোই ঝাপসা
এ আবহাওয়া বড়োই ভ্যাপসা

দিদি কবিতাটির প্রত্যেকটি চরন একটির সঙ্গে আরেকটি মিল পেলাম বেশ চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এখন যেহেতু বৃষ্টির সময় তাই বৃষ্টি নিয়ে কবিতাটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যে সময়ের কবিতা সেই সময়েই পড়তে ভালো লাগে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার বাংলা ব্লগে দিনদিন কবির সংখ্যা বেড়ে চলেছে বিষয়টি খুবই আনন্দদায়ক ব্যাপার। আসলে আমার বাংলা ব্লগ আমাদের খুবই বিনোদনের একটি জায়গা যেখানে আমরা আমাদের স্বাধীন চিন্তাধারা গুলোকে যেকোনো ভাবে উপস্থাপন করতে পারি এজন্য আমি আমার বাংলা ব্লগ কে ধন্যবাদ জানাই। অসংখ্য ধন্যবাদ দিদি চমৎকার একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগে দিনদিন কবির সংখ্যা বেড়ে চলেছে বিষয়টি খুবই আনন্দদায়ক ব্যাপার।

ঠিক বলেছেন ভাইয়া, তবে প্রথম প্রথম আমিসহ মাত্র কয়েকজন লিখতেন কবিতা।আমি প্রথম থেকেই এই কমিউনিটিতে আছি আর এই কমিউনিটিতে আমি আমার লেখা একটা কবিতা দিয়ে শুরু করেছিলাম।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57946.22
ETH 3059.94
USDT 1.00
SBD 2.34