"ভুল ধরাটা সহজ হলেও সংশোধনের পথ দেখানোটা বেশ কঠিন"

in আমার বাংলা ব্লগ4 months ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি ঈশ্বরের কৃপায় সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

ভুল ধরাটা সহজ হলেও সংশোধনের পথ দেখানোটা বেশ কঠিন:

IMG_20240313_004713.jpg
সোর্স

বন্ধুরা,প্রতিনিয়ত আমি ভিন্ন ভিন্ন পোষ্ট করতে ও লিখতে ভালোবাসি।তাই আজ আমি আপনাদের সামনে আবারো উপস্থিত হয়েছি সম্পূর্ণ ভিন্নধর্মী একটি পোস্ট নিয়ে। আজ আমি আপনাদের সঙ্গে ভুল সম্পর্কে আমার নিজস্ব অনুভূতি শেয়ার করবো।আসলে মানুষ যখন ভুল পথে চালিত হয় সেটা খুব সহজেই মানুষ ধরতে পারে।কিন্তু সেটা থেকে বের হওয়ার উপায় কেউ বলতে চায় না সেটা নিয়েই লিখবো আজ।এক্ষেত্রে কারো কারো মত ভিন্ন হতে পারে তবে আমি শুধুমাত্র আমার নিজের অনুভূতি প্রকাশ করছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক----


আমার মতে,ভুল অর্থাৎ কোনো বিষয়ের প্রতি খুবই সাময়িক সময়ের জন্য স্মৃতিলোপ পাওয়াকে বোঝায়।আর এই রক্ত মাংসের শরীর এবং মস্তিষ্কে ভুল থাকবেই।এককথায় বলা যায়,ভুল নিয়েই মানুষের জীবন।

মানুষের জীবন পরিবর্তনশীল,মানুষের জীবন অদ্ভুত বৈচিত্র্যময় আবার কখনো বা এই মানুষের জীবন ভুলে ভরা ধূসরময়।এক জীবনে কত কিছুই না ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ভাবা যায়!যাইহোক তো আমি বলেছিলাম মানুষের জীবনে ভুল থাকবেই কিন্তু একদল সমালোচক সেই ভুল সহজেই ধরে থাকেন।সেটা খুবই ভালো একটি বিষয় কারন ভুল ধরিয়ে দিলে পরবর্তীতে সেটা আর ভুল হওয়ার সম্ভাবনা থাকে না।আবার একদল মানুষ হাস্যরসের আস্বাদন নেওয়ার সুবাদে যখন তখন মানুষের ভুল ধরে থাকেন।

ভুল ধরাটা কত সহজ বিষয় তাইনা!কিন্তু এই ভুলেরও শেষ পরিণতি রয়েছে।সব কিছুর পিছনে ভালো কিছু অপেক্ষা করে।তাই ভুল ধরার পর তা সংশোধনের পথ দেখানোটা খুবই জরুরী।কিন্তু এটাই কয়জন বা করে থাকেন?একটি বিষয়ে ভুল ধরলে তা কখনোই সংশোধন হবে না যদি না তার সঠিক পথ বা রাস্তা দেখানো হয়।তাই ভুল ধরে তার সংশোধন করে দেওয়ার মতো মনমানসিকতা থাকাটা অবশ্যই জরুরি আবার তার জন্য প্রয়োজন ধৈর্য্যের।যেটা বর্তমানে মানুষের মধ্যে নেই বললেই চলে।

আমি আমার বাস্তব জীবন থেকে একটি উদাহরণ দিচ্ছি সেটা হলো এমন যে---
কয়েক বছর আগের কথা।আমার এক মাসির মেয়ে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়াশুনা করতো।তাই তার স্কুল থেকে অনেক কিছু আঁকার জন্য প্রজেক্ট দিয়েছিল।তার হাতে সময় বেশ কম ছিল তাই আমাকে আঁকার জন্য বারবার বললো।তবে আমি কারো কাছ থেকে আর্ট না শিখলেও কোনো কিছু দেখে দেখে অঙ্কনের প্রচেষ্টা ঠিকই করতাম।যেটা এখনো করে থাকি,অনেকটা সময় নিয়ে আমি আমার সেই দিদির কিছু আঁকা হবহু কমপ্লিট করে দিয়েছিলাম।যেটা পেয়ে দিদি অনেক খুশি হয়েছিল।কিন্তু এরই মাঝে যখন আমি একটি প্রাণীর অর্ধআর্ট করছিলাম।তখন পাশে এক প্রতিবেশী মহিলা অঙ্কনের বিভিন্ন ভুল ধরতে লাগলো।তারপর বললো ,আমি সবারই এমন ভুল ধরি কিন্তু নিজে আঁকতে পারিনা।।

তাহলে ভাবুন, নিজে সেই বিষয়ে অনভিজ্ঞ হয়েও ভুল ধরে থাকেন।তবে হ্যাঁ, ভুল ধরে যদি সংশোধনের পথ না দেখিয়ে স্বীকার করেন এটাই হচ্ছে ভালো লাগার মতো বিষয়।যাইহোক আধুনিক যুগে আমরা খুব সহজেই মানুষের ভুল তাড়াতাড়ি ধরে থাকি তবে এর সঙ্গে সঙ্গে ভুলের সংশোধনী পথ দেখিয়ে দেওয়াটা খুবই জরুরি।তাহলে ভুল থেকে মানুষ তাড়াতাড়ি শিক্ষা নিতে পারবে।ফলে ভবিষ্যতে ভুলের পরিমাণ কমবে বা ভুল হওয়ার সম্ভাবনা কম থাকবে বলে আমি বিশ্বাস করি।


আশা করি আমার আজকের লেখা অনুভূতিগুলি আপনাদের সকলের কাছেও অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

মূলত কোন বিষয়ে ভুল ধরিয়ে দেওয়ার পরে সংশোধনের পথ দেখিয়ে দিলে সেই বিষয়ে আর নতুন করে ভুল করার সুযোগ থাকে না। হ্যাঁ ঠিক বলেছেন বর্তমান মানুষের মধ্যেও ধৈর্য কম এজন্যই তো শুধু ভুল ধরিয়ে দিয়েই নিজের দায়িত্ব শেষ মনে করে সংশোধনের যে বিষয়টা আছে সেটা ভুলেই যায়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বর্তমানে মানুষ ধৈর্য্যহীন হয়ে পড়েছে তাই ভালো মানসিকতার মনোভাব কমে যাচ্ছে,আমারও এমন মনে হয় ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন প্রত্যেকটা মানুষের কাছে ভুল ধরাটা যতটা সহজ ঠিক ভুলটা সংশোধন করে দেওয়া ততটাই কঠিন। ঠিক বলেছেন আপু আপনি ভুল ধরে সংশোধন করে দেওয়াটাই আমাদের সব থেকে জরুরী যদি সেই বিষয়ে জানা থাকে। তাহলে প্রত্যেকটি মানুষ ভুল থেকে খুব দ্রুত শিক্ষা গ্রহণ করতে পারবে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া, বর্তমানে মানুষের চেতনাকে পরিবর্তন করাটা খুবই জরুরি।ভুল আমাদের সবসময় শিক্ষা দেয়,ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার মনের কথা লিখেছেন একদম। আমারো এটাই কথা ভুল মানুষ মাত্রই করবে।আর সেই ভুল খালি ধরিয়ে দিলে হবে না,কিভাবে সেই ভুল সংশোধন করা যায় সে ব্যবস্থা করতে হবে।নইলে কোন উপকার ই হবে না।ধন্যবাদ দিদি সুন্দর টপিক টি নিয়ে লেখার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা আপনারও মনের কথা জেনে ভালো লাগলো, ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি৷ আসলে ভুল ধরিয়ে দেওয়াটা খুবই সহজ৷ তবে সেই ভুলের সমাধান দিতে গেলে কেউই পারেনা৷ সে ভুলের সমাধান কেউ দেওয়ার চেষ্টাও করে না। শুধুমাত্র কোন স্থানে ভুল রয়েছে সেই ভুলটি খোঁজাখুঁজি করতে থাকে৷ তবে কখনোই সেই ভুলের যে একটি সমাধান সে দিবে সে চেতনা তার মধ্যে আসে না৷ অনেক ধন্যবাদ এই পোস্টটি শেয়ার করার জন্য৷

 4 months ago 

একদম-ই তাই ভাইয়া।মানুষের মধ্যে চেতনা কমে গেছে, ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন আপু। মানুষ মাত্রই ভুল, তাই আমাদের ভুল হওয়াটা একেবারেই স্বাভাবিক। জীবনে চলতে গেলে আমরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ভুল করে থাকি। হয়তোবা কিছু কিছু ভুল আমরা নিজেরা ধরতে পারি এবং সেই ভুল সংশোধনের চেষ্টা করি। আবার অনেক সময় অন্য কেউ আমাদের ভুল ধরিয়ে দেয়। এটা কিন্তু খারাপ না,তবে কিছু কিছু মানুষ ভুল ধরিয়ে শুধু মজা নেয়। তারা ভুল সংশোধনের কোনো উপায় তো বলেই না,বরং ভুল ধরিয়ে দিয়ে হাসাহাসি করে। প্রকৃত অর্থে তারা চায় না যে, সেই ভুলটা আমরা সংশোধন করতে পারি। এমন মানুষদের উপর মেজাজ খুবই খারাপ হয়। আসলে আমাদের পৃথিবীতে বিভিন্ন ধরনের মানুষ রয়েছে। একেক মানুষের মন-মানসিকতা একেক রকম। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

আসলেই ভাইয়া, বর্তমানে মানুষের মানসিকতা হাসি ও মজা কুড়াতেই ব্যস্ত।চমৎকার মতামতের জন্য ধন্যবাদ আপনাকে ও।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67160.08
ETH 3517.35
USDT 1.00
SBD 2.70