আমার স্বরচিত কবিতা"আবছায়া"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।
কয়েকদিন ধরে প্রচন্ড গরম পড়ছে ,মনে হচ্ছে পৃথিবী এতটাই রাগান্বিত যে শরতের শুভ্র শীতল হাওয়া কোথায় যেন ম্লান হয়ে গিয়েছে।যাইহোক আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে।সেটি হলো -"আবছায়া"।

IMG_20220831_010151.jpg
সোর্স

মানুষের একঘেয়েমি জীবনে কর্মই সবকিছু নয়।মাঝে মাঝেই একঘেয়েমি জীবন থেকে নিস্তার পেতে নিজেকে সময় দেওয়া উচিত।তাতে মনের জমানো ধূলিকনাগুলিও পরিস্কার হয়ে যায়।নিজেকে নতুনভাবে অনুধাবন করে অভিমানী মনকে চির বিদায় দেওয়ার নামই আমিত্ব।এতকিছুর মাঝে কোথাও মন ও শরীরের পার্থক্য থেকে যায়,মনে নানারকমের প্রশ্নের চিহ্ন একে দেয়।অধরা মন নিজেকে বিসর্জন দিয়ে সমুদ্রের বুকে মিশে যায় এবং পড়ে থাকে শুধু রং-তুলির আবছায়াতে এক প্রতিচ্ছবি।এই ভাবনা নিয়েই লিখে ফেললাম কয়েকটি লাইন।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে কবিতাটি।তো চলুন শুরু করা যাক---

আবছায়া

মনের জানালায় জমেছে ধুলো ও বালিকনার স্তুপ
মেঘের গায়ে ভাঙা কাচের টুকরোগুলি নিশ্চুপ
অনেকদিন পর আজ নিজেকে নতুনভাবে দেখলাম
অভিমানী হৃদয়ে চোখের পাতাগুলি শুকালাম
আমার আমিত্বকে করেছি বিসর্জন
মনের আয়নায় আমি কে?প্রশ্নের বাতাবরণ
বর্ষা শুরু হয়ে দিল সবকিছু মুছে
ধ্বংস হলো কৃত্রিমতা জ্বলন্ত আগুনে
শুন্য শরীরে-মনে যোগসূত্রের অভাব
কি আমার চাওয়া পাওয়া?নিরুত্তর জবাব
চেষ্টা করেছি নিজেকে প্রজ্জ্বলিত করার
মনের অভাবগুলিকে ভরিয়ে দিতে পূর্ণতায়
মানবতাগুলি দূর সমুদ্রে খেলা করে
ঢেউয়ের সঙ্গে মিশে পাথর গড়ে
বন্দি মন অধরা হয়ে শুন্যতায় ঘেরা
আজ আমি শুধুই এক রং-তুলির আবছায়া।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনার কবিতাটির মধ্যে ছন্দ ও মিল অনেক ভালো ভাবে করেছেন।কবিতাটি পড়ে অনেক ভালো লেগেছে দিদি। এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু, আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

দিদি নমস্কার
দিদি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আর সত্যি বলতে কথা গুলো ছিল বেশ কঠিন কথা ৷যাই হোক খুব সুন্দর ছিল দিদি

 2 years ago 

কঠিন বলেই তো উপরে আপনাদের জন্য একটু ব্যাখ্যা করে দেওয়ার চেষ্টা করি দাদা।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একঘেয়েমি আসলেই খুব খারাপ একটা জিনিস। তাই প্রতিনিয়ত এটা দূর করার চেষ্টা করে থাকি আমরা। কবিতা টা চমৎকার লিখেছেন দিদি। সত্যি দারুণ হয়েছে। কী সুন্দর শব্দ এবং তার অর্থগুলো। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

দিদি আপনি দারুন একটা কবিতা লিখেছেন। জানিনা আপনার নিজের অনুভূতি প্রকাশ করেছেন কিনা। তবে আপনার কবিতায় আমার জীবনের অনেক কিছু ফুটে উঠেছে। তাই আমি সত্যিই অবাক হয়ে গেছি আপনার কবিতাটি পড়ে। এবং কি আপনি অসাধারণ লিখেছেন, এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

জানিনা আপনার নিজের অনুভূতি প্রকাশ করেছেন কিনা।

@robiull ভাইয়া ,কবিতা যখন আমিই লিখেছি সুতরাং অনুভূতিগুলিও আমার নিজেরই।
তাছাড়া সবসময় আমি চেষ্টা করি বাস্তবতাকে নিয়ে লেখার।সুতরাং কারো জীবনের সঙ্গে এটি মিলে যেতেই পারে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি বেশ ভালোই কবিতা লিখেন। কবিতায় করা কিছু প্রশ্ন কবিতার মূল লক্ষ্যকে ইঙ্গিত করে যার ফলে কবিতাটি সার্থক হয়ে উঠেছে । কিছু গভীর দর্শন আপনি কবিতার মধ্যে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন যা প্রশংসার দাবি রাখে।

 2 years ago 

আপনার মন্তব্য পেয়ে খুশি হলাম ভাইয়া,অনুপ্রেরণা পেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা আপনি আজ আমাদের মাঝে শেয়ার করছেন সেটি হচ্ছে আবছায়া। কবিতার চরণগুলো অসাধারণ ছিল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে আপনার কবিতাগুলো বেশ অসাধারণ হয়ে থাকে। আপু আপনি তো দুর্দান্ত কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন পড়ে খুব ভালো লাগলো। আসলে কবিতার প্রতিটি লাইন মন ছুয়ে গেলো। এতো অসাধারণ কবিতা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,অনুপ্রাণিত হলাম, এত সুন্দর মতামত জেনে।

 2 years ago 

খুব ভাল একটি কবিতা লিখেছেন। ভাবার্থ অনেক গভীর। শব্দ চয়নও সুন্দর হয়েছে। অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40