শুধু মানুষকেই নয় জড় জীবেদের অনুভূতিকেও প্রাধান্য দেওয়া উচিত

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা, আশা করি সবাই এই পরিস্থিতিকে সামলে নিয়ে ভালো এবং সুস্থ আছেন। আমি ও ভালোই আছি।আজ আমি নতুন একটি বিষয় তুলে ধরতে চাই আপনাদের মাঝে।

IMG_20210630_113728.jpg

আজ মনটা খারাপ। তাই বাবা এবং দাদার সাথে বেরিয়ে পড়লাম আমাদের ক্ষেতে প্রকৃতির মাঝে না বলা গাছেদের সমস্যা নির্ধারণ করে তার সুব্যবস্থার উদ্দেশ্যে সময় কাটাতে।

IMG-20210630-WA0005.jpg

যাইহোক আমরা জানি সকল জীবের মধ্যে প্রাণ আছে।সেটা জড় জীব কিংবা চলমান বস্তুই হোক ।মানুষের যেমন বসবাসের জন্য নির্দিষ্ট জায়গার দরকার হয় তেমনি এই সব না বলা পরগাছা জীবদেরও একটি বসবাসের স্থান দরকার।শুধু মাত্র আমাদের অনুভূতি দিয়ে এইসব জীবেদের সমস্যাগুলি বুঝে চিহ্নিত করতে হবে ।কারণ গাছেদের যেমন প্রাণ রয়েছে তেমনি ওদের কষ্টও নিশ্চয় রয়েছে।মানুষের দুঃখ কষ্ট অনুভব করার পাশাপাশি জড় জীবেদের কষ্টকেও প্রাধান্য দেওয়া উচিত।এদের বিশেষ কোন যত্নের প্রয়োজন হয় না বেড়ে ওঠার আশ্রয় পেলে এবং সামান্য মাটি হলেই এরা বেড়ে ওঠে।

IMG-20210630-WA0001.jpg

আমি এসেছি আমাদের মেটে আলুর ক্ষেতে। মেটে আলু অনেক প্রকারের হয়ে থাকে । যেমন -মেটে আলু, গাছ আলু, পেস্তা আলু,মাচা আলু, মোম আলু, চুপরি আলু ,খোটা আলু ইত্যাদি নামে পরিচিত। মেটে আলু গাছ গুলি বেশ বড়ো হয়ে গেছে । এরা যেহেতু লতানো এবং পরগাছা উদ্ভিদ সেইজন্য এগুলো এলোমেলোভাবে একটার উপর আরেকটি স্প্রিং এর মতো জড়িয়ে আছে ।তাছাড়া ঘেরাকে সম্বল হিসেবে আঁকড়ে ধরেছে এবং এরা কোনো ক্ষতিকর পরগাছা ও নয়।এটা আমাদের লাগানো সবজি গাছ আর এক বছর পর এরা ভালো সবজিও দেবে মাটির উপর এবং নীচ থেকে।চাইলে মাটির নীচে অনেক বছর ধরে রাখাও যায়।

IMG-20210630-WA0002.jpg

সেইজন্যে বাবা আর দাদা এদের বসবাসের জন্য বাঁশ এবং কঞ্চি দিয়ে একটি স্থান তৈরি করে দিয়েছে। এখানে আমার কাজ হল আলু গাছগুলোকে একটা একটা করে স্প্রিং থেকে আলাদা করে ছাড়িয়ে নিয়ে বাঁশে ভর করে বাঁধা কঞ্চি গুলির উপর জড়িয়ে তুলে দিতে হবে।

IMG-20210630-WA0006.jpg

IMG-20210630-WA0007.jpg

এটা করা ভীষণ কষ্টসাধ্য ব্যাপার। যেহেতু গাছগুলো বেশ বড় ,ছোট হলে কোন সমস্যা ছিল না। যাই হোক ঘেরার গায়ে অন্যান্য আগাছা এবং ঘাস থাকায় জোঁকও ছিল বেশ এবং গাছগুলো ছাড়ানোর সময় 2-3 টি জোঁক আমার দিকে ছুটে ও আসছিল।আমি একটু দেরিতে ছবি তুলতেই জোঁক গুলি পালিয়ে গিয়েছিল ফলে জোঁকের ছবিগুলি তোলা হয়ে ওঠেনি।

IMG-20210630-WA0008.jpg

IMG_20210630_113707.jpg

শেষমেশ আমি কাজটি করতে সক্ষম হয়েছি। এই কাজটি আমি আনন্দের সহিত করেছি। আমার ভালো লেগেছে যে পরগাছার কষ্ট, সমস্যাটা নিজের অনুভূতি দ্বারা অনুভব করে সেটার যথাযথ গুরুত্ব দিতে পেরে।না বলা জড় জীবদের একটি আশ্রয়স্থান তৈরি করে দিতে পেরে। এটা শুধু মাত্র মেটে আলু গাছের ক্ষেত্রে নয় আপনার বাড়ির লাউ, কুমড়ো, উজতে, ঝিঙেসহ লতানো সব সবজি গুলির ক্ষেত্রে আশ্রয় স্থান তৈরি করে দেওয়া আমাদের প্রত্যেকের উচিত।এটা সবাই করেও থাকে। আমি শুধুই আমার মনের ভাব প্রকাশ করলাম এই পরগাছা সম্বন্ধে।
সবাইকে অনেক ধন্যবাদ।

ক্যামেরা: redmi note 10 pro max এবং poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

খুব চমৎকার! পোস্টটি পড়ে ভালো লাগলো। আপনি তো সুন্দর কথা বলতে পারেন উদ্ভিদের সাথে।

 3 years ago 

দাদা সমাজের কটু মানুষদের সাথে কথা বলার থেকে গাছপালার সাথে মনে মনে কথা বলা অনেক ভালো। আপনি ও চেষ্টা করুন আপনি ও বলতে পারবেন আপনার অনুভূতি দ্বারা। ধন্যবাদ আপনাকে।

অবশ্যই

 3 years ago 

অনেক সুন্দর পোস্ট দিদি

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

অসাধারণ পোস্ট। আপনার ব্লক গুলো বরাবরেই ভালো লাগে। আমি আমার বাসায় কিছু সবজির গাছ লাগিয়েছি কিন্তু দুর্ভাগ্যের বিষয় অধিকাংশ সবজির গাছগুলো মরে গিয়েছে আর যেগুলো এখন বেঁচে আছে সেগুলো পরিচর্যার মাধ্যমে এখন একটু সুস্থ আছে। আপনার জন্য,

শুভ কামনা

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।আপনার এবং আপনার বাগানের সবজি গাছগুলির প্রাণশক্তির জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

ছবিগুলো ভালো তুলেছেন এবং ভালো যুক্তি দেখিয়েছেন। যাইহোক আমি আপনার সঙ্গে সহমত পোষণ করছি।

 3 years ago 

আমার সঙ্গে সহমত পোষণ এবং আমার পোস্টি মনযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

এই আলু খেতে বেশ ভালো লাগে আমার কাছে, আমাদের গ্রামের বাড়ীতেও আছে। সুন্দর উপস্থাপনার ছিলো দিদি।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।আপনার কমেন্ট পড়ে আমি অনেক উৎসাহ এবং অনুপ্রেরণা পাই নতুন বিষয়ে লেখার প্রতি।

 3 years ago 

আমি যখন শহর থেকে গ্রামের বাড়িতে বেড়াতে আসি, তখন আমার গ্রামের মাঠ- ঘাট, ফসলের জমি দেখে আমি অনেক বেশি মুগ্ধ হয়ে যাই। প্রকৃতি আমার অদ্ভুতভাবে আকর্ষণ করে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।প্রকৃতি নিয়ে আপনার মতামত তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 61586.28
ETH 2569.21
USDT 1.00
SBD 2.55