"কিছু কীট-পতঙ্গ ও কলা মোচার আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম "কিছু কীট-পতঙ্গ ও কলা মোচার আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।

CollageMaker_20220618_172640497.jpg

আজ গাছগুলো সব বৃষ্টিস্নাত,মনে হচ্ছে নতুন জীবন ফিরে পেয়েছে।তাই উঠানের কাদায় বেরিয়ে পড়লাম প্রকৃতির অপার দৃশ্য অবলোকন করতে।আর প্রকৃতির মাঝে সময় কাটানোর সঙ্গে সঙ্গে প্রকৃতির ছোট ছোট পোকামাকড় এর কিছু ছবি সংগ্রহ করেছি,সেটিও আবার ফুরফুরে হওয়ায় অস্পষ্ট ও ঝাপসা ফটোগ্রাফি।আসলে এগুলো দেখার সঙ্গে সঙ্গে মনে এক অদ্ভুত প্রশান্তি বিরাজ করে।তো চলুন ছবিগুলো দেখে নেওয়া যাক----

IMG_20220618_144928.jpg
লোকেশন

আমাদের বাড়ির ছোট্ট একটি কলা গাছে ছোট্ট একটি মোচা ধরেছে।যেটি দেখতে অনেক আকর্ষণীয় ছিল এবং সবে ধরেছে।ফলে একটি মোচার খোল ও পড়ে যায়নি।তাই সিক্ত ভেজা অবস্থায় তুলে ফেললাম একটি ছবি।যাকে বলে সদ্যজাত মোচা

IMG_20220618_144943.jpg
লোকেশন

যদিও ছবিগুলো অস্পষ্ট তবুও বুঝতে কষ্ট হয় না।বন্ধুরা ভালোভাবে লক্ষ করলে দেখা যাবে কলার মোচার খোল থেকে বৃষ্টির ফোঁটা বিন্দু হয়ে ঝরে পড়ছে আর পাশ দিয়ে বোলতা উড়ে বেড়াচ্ছে।বোলতা একটি পতঙ্গ আমরা সবাই জানি।

IMG_20220618_144805.jpg
লোকেশন

বোলতাগুলি মনের আনন্দে উড়ে উড়ে মধু পান করছে কলার মোচার অর্থাৎ কলার ফুলের।বোলতাগুলি কয়েকবার ছুটে আসছিল আমার দিকে কামড়াতে,যদিও আমি সতর্ক ছিলাম।

IMG_20220618_144816.jpg

অন্য একটি কলার কাধি পড়েছে।যদিও মোচাটি আজ ভেঁজে খেয়ে নিয়েছি☺️☺️.ঝোড়ো হওয়ায় কলার পাতাগুলো চির চির হয়ে গিয়েছে ,যেটি দেখতে বেশি মজার ছিল।

IMG_20220618_144830.jpg
লোকেশন

প্রতিটি কিটের আলাদা আলাদা নাম রয়েছে।যদিও আমি ঠিকভাবে জানি না।তবে এই কিটকে আমাদের এলাকায় কেন্ন বলে চিনে থাকেন।আপনাদের অন্য কোন নাম জানা থাকলে অবশ্যই জানাতে পারেন কমেন্টে।

IMG_20220618_145009.jpg
লোকেশন

এগুলো এক ধরনের কীট।আর এই সময় এই কিটগুলি বংশবৃদ্ধি করে।আমি যখন পরশুদিন ঘুম চোখে উঠান কোনে কিটগুলি দেখি খুবই অবাক লাগে আমার।আমি আগে কখনো এতগুলো এই কিটের বাচ্চা একসঙ্গে দেখিনি।

IMG_20220618_144844.jpg
লোকেশন

প্রকৃতির পোকামাকড় এর ছবির সঙ্গে সঙ্গে একটি খোলা মাঠের ছবি তুললাম।দূরে দুটি গরু চড়ছিল আকাশে একটি উড়ে যাওয়া কাকপাখি ছিল।

IMG_20220618_172903.jpg
লোকেশন

আমি চাইছিলাম বোলতার ছবিগুলো স্পষ্ট তুলতে ,তবে ফুরফুরে হাওয়ায় ঝিরঝিরে বৃষ্টিতে কলা গাছের পাতা এতটাই দুলছিল যে,স্পষ্ট ছবি তুলতে আমি ব্যর্থ হয়েছি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

এই কিটের বাচ্চা এখন বনে জংগলে প্রচুর দেখতে পাওয়া যায় বিশেষ করে মরিচ ক্ষেতে। এমন অবস্থা পা ফেলে যাওয়ায় মুশকিল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, এরা ভিজে স্যাঁতসেঁতে জায়গায় থাকতে বেশি পছন্দ করে।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই বৃষ্টির সময় বাড়ির উঠানে বের হয়ে পড়েছেন প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করার জন্য ।সেইসাথে প্রকৃতির মাঝে যে কীটপতঙ্গ গুলো রয়েছে তার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাঝে মাঝেই মন চাইলে ছুটে প্রকৃতির কাছে চলে যাই ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। বৃষ্টির দিনে এইরকম কীটপতঙ্গ গুলো বেশি দেখা দেয়। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। তবে আমিও কখনো এতগুলো কিট একসাথে দেখিনি। আপনার ফটোগ্রাফিতে দেখার সুযোগ হলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আমিও এতগুলো কিট এই প্রথম দেখলাম আপু,তাই ছবি তুলে রাখলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে,গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি তো বেশ সাহসী দেখছি দিদি। কীট পতঙ্গের ছবি বেশ কাছে থেকে তুলেছেন। আমাদের এলাকায় ওই কীটটিকে ক্যেরা বলে ডাকে। আপনার আলোকচিত্র গুলো ভালই লেগেছে আমার। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

যদিও কিছু ছবি অস্পষ্ট ছিল তবুও আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো।এটিকে আমরা কেন্ন বলি।নতুন নাম জেনে ভালো লাগলো,আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ্ দারুন তো 😍
আজ সবুজ ঘাসের রানী তাহলে কিটপতঙ্গ আর সবুজ প্রান্তর খুঁজে বেরিয়েছে 🤗
কীটপতঙ্গের ছবি তুলতে আমারও ভীষণ ভালো লাগে কিন্তু আপনি তো একসাথে অনেক গুলো পেয়ে গেছেন। না ঐ পতঙ্গের নাম আমি জানি না।
কিন্তু ছবিগুলো ভালো হয়েছে তা জানি 😍

 2 years ago 

মাঝে মাঝেই মন চাইলে ছুটে প্রকৃতির কাছে চলে যাই ভাইয়া। 🤗🤗ওটা পতঙ্গ নয়, কীট ভাইয়া।এটিকে আমাদের এখানে কেন্ন বলে ।অনেক ধন্যবাদ আপনাকে,দারুণ মন্তব্যের জন্য।😊

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে গ্রামীণ জনসমাজের বিভিন্ন চিত্র ফুটে উঠেছে। আর সবচেয়ে বেশি ভয় লেগেছে কীটপতঙ্গ গুলো দেখে। আসলে ভীষণ ভয় পেয়েছে এতগুলো কিট একসাথে দেখে।

আর বাকি ফটোগ্রাফিও গুলো অনেক সুন্দর ছিল। শুভকামনা রইল আপনার জন্য আপু।‌

 2 years ago 

আপু ভয় পাওয়ার কিছু নেই,এরা মানুষ দেখলে গুটিয়ে যায়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো এবং খুব ভয় ও লেগেছে। আপনাকে ধন্যবাদ ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।ভালোবাসা অবিরাম আপু।

 2 years ago 

আপু ভয় পাওয়ার কিছু নেই,এরা মানুষ দেখলে গুটিয়ে যায়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।ভালোবাসা অবিরাম আপনার জন্য ও।

 2 years ago 

কিছু কিছু পোকা দেখলে আসলে খুব ভয় লাগে আপু। আপনি তো দেখছি বেশ সাহসী। আপনি কিছু কলার মোচার ফটোগ্রাফি শেয়ার করেছেন এগুলো দেখলে আসলে আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

ভাইয়া ভয় পাওয়ার কিছু নেই,এরা মানুষ দেখলে গুটিয়ে যায়।যাইহোক তবে আমি একটু সাপকে ভয় পাই।অসংখ্য ধন্যবাদ আপনাকে,সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

ওয়াও! দিদি খুবই চমৎকার ফটোগ্রাফি করেছেন তো। আসলে দিদি এতগুলো কিটের বাচ্চা আমি একসাথে কখনো দেখিনি, আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেলাম। তবে আমাদের এদিকে এগুলোকে দুষ্টামি করে রেলগাড়ি পোকা বলে। তবে বাস্তবিক নামে কেড়া বলে ডাকে। দিদি বোলতা পোকা গুলো খুবই মারাত্মক সাবধানে থাকবেন। সব মিলিয়ে চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago (edited)

রেলগাড়ি আমরা ও বলি ভাইয়া☺️,তবে এটিকে আমরা কেন্ন বলি।নতুন নাম জেনে ভালো লাগলো,আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58