"কয়েকটি শীতকালীন ফুলের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে। এখন শীতকাল তাই চারিদিকে নানান ফুলের সমাহার।আমাদের কলেজে ও ছোট বড়ো অসংখ্য ফুল ও পাতাবাহার গাছ লাগানো হয়েছে টবে।তাই গতদিন যখন কলেজ গিয়েছিলাম তখনই ফুলগুলির ছবি সংগ্রহ করেছিলাম।অসংখ্য ফুল লাগালেও আমি কয়েকটি ছবি ক্যাপচার করেছি মাত্র।কারন অধিকাংশ ফুল আমি গতবছর আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম।তাই নতুন করে আর ছবি তুলিনি তবে এই ফুলগুলো আমার কাছে কিছুটা নতুন ধরন ও রঙের মনে হয়েছে।যাইহোক তো চলুন দেখে নেওয়া যাক----

কয়েকটি শীতকালীন ফুলের আলোকচিত্র:

এশিয়াটিক লিলি ফুল

IMG_20230121_230801.jpg

IMG_20230121_230746.jpg
লোকেশন

এশিয়াটিক লিলি মূলত লিলিয়ামেরই কতগুলো জাত। এটি বিভিন্ন রঙের ও জাতের হয়ে থাকে।যেমন-সাদা,হলুদ,গোলাপি ,লাল, কালো ইত্যাদি রঙের হয়ে থাকে।এই এশিয়াটিক লিলির মধ্যে ফুল সাদা এবং ভিতরের অংশ হালকা টিয়ে রঙের মধ্যে কালোর বিন্দু।এছাড়া ফুলের পাপড়িতে বিন্দু বিন্দু নকশা রয়েছে, যেন সেগুলো অঙ্কিত।ছয়টি পাপড়ির সমন্বয়ে গঠিত লিলিয়াম ফুল মূলত বর্ষজীবী কন্দজ উদ্ভিদ।এশিয়াটিক লিলি ফুল সৌন্দর্য্য ও সুবাসের জন্য বেশ জনপ্রিয়।সারাবিশ্বে প্রায় 90 ধরনের লিলি ফুল চাষ করা হয়ে থাকে।

পিটুনিয়া ফুল

IMG_20230121_230943.jpg
লোকেশন

এটি একটি পিটুনিয়া ফুল।এটি একটা রঙের সমন্বয়ে গঠিত।তবে পিটুনিয়া ফুল বিভিন্ন রংয়ের ও প্রজাতির হয়ে থাকে।পিটুনিয়া ফুল শীতের মাঝামাঝি সময়ে পিটুনিয়ার ফুল ফোটে ও তা গরমে ঝড়ে যায়।দীর্ঘদিন বেঁচে থাকে এই ফুলগুলো।এই ফুলে সুন্দর ও মৃদু সুগন্ধি ছড়িয়ে থাকে।

পিটুনিয়া ফুল

IMG_20230121_230915.jpg
লোকেশন

এই পিটুনিয়া ফুলটি ভিন্ন জাতের।যার মধ্যে দুটি রংয়ের সমন্বয় রয়েছে।আমার কাছে দুটি রঙের মিশেলে গঠিত ফুলগুলো দেখতে অনেক ভালো লাগে।একটি গাছে প্রচুর ফুল ফোটে এবং বাড়ির ছাদে কিংবা টবে খুব ভালোভাবে লাগানো যায় এই ফুলের আদি নিবাস দক্ষিণ আমেরিকা।এই ফুলগুলো দেখতে খুবই আকর্ষণীয় হয়ে থাকে।

বেগুনি পেন্সি ফুল

IMG_20230121_230856.jpg
লোকেশন

এটি একটি বেগুনি রঙের পেন্সি ফুল।আমি এটি ফুলের উপর থেকে ক্যাপচার করেছি।এই ফুল বিভিন্ন জায়গায় চাষ করা হয়।এটিও বিভিন্ন রং ও প্রজাতির হয়ে থাকে।যা দেখলে চোখ ধাঁধিয়ে যায়।অপরূপ সৌন্দর্য্যময় এই পেন্সি ফুল।একটি ফুলের মধ্যে অনেকগুলি কালার সুন্দরভাবে হয়ে থাকে।যেটা অনেকটা প্রজাপতির মতো মনে হয় আমার কাছে। এটি টবেও চাষ করা যায়।অতিরিক্ত সূর্যের আলো ও ঠান্ডা জাতীয় স্থানে ও এই ফুল ভালোভাবে বেড়ে ওঠে।এই ফুল গাছ বেশি বড় হয়না।

এশিয়াটিক লিলি ফুলের কুঁড়ি

IMG_20230121_230821.jpg
লোকেশন

IMG_20230121_230842.jpg

এশিয়াটিক লিলি ফুলের কুঁড়ি।যদিও ব্যস্ততার মধ্যে ছবিটি ঠিকভাবে ক্যাপচার করতে পারিনি ।তবুও এই ফুলের কুঁড়ি বেশ লম্বাটে ধরনের হয়ে থাকে।একটি গাছে দুই তিনটি ফুল ধরে থাকে।কুড়িগুলি মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে।এশিয়াটিক লিলি ফুল একবার ফুটলে অনেকদিন পর্যন্ত দীর্ঘস্থায়ী থাকে।

কৃষ্ণগাঁদা ফুল

IMG_20230121_230931.jpg
লোকেশন

আমাদের পরিচিত একটি ফুল গাঁদা ।তবে এটি বড়ো গাঁদা কিংবা তারা গাঁদা ফুল নয়,এটি হচ্ছে কৃষ্ণগাঁদা ফুল।এই ফুলগুলি দেখলে মন ছুঁয়ে যায়।গাঁদা ফুলের মধ্যে আমার প্রিয় এই আকর্ষণীয় ফুলটি।একটি গাছে অনেক ফুল ফোটে এবং অনেকদিন পর্যন্ত সতেজ থাকে ফুলগুলি।এই কৃষ্ণগাঁদা ফুলটি হালকা রঙের হলেও এর থেকে ডিপ কালারের আরেক ধরনের কৃষ্ণগাঁদা ফুল রয়েছে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফুলের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু আপনার শীতকালের ফুলের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগল। সত্যি আপু শীত কাল হচ্ছে দারুণ দারুণ ফুলের সমারোহ। তবে পেন্সি ফুলটি আমি প্রথম দেখলাম। আর কৃষ্ণগাঁদা ফুল গুলো আসলে দেখতে অনেক সুন্দর লাগে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করার জন্য।

 2 years ago 

পেন্সি ফুলের আরো অনেক কালার রয়েছে, ধন্যবাদ আপু।

 2 years ago 

দিদি সকাল সকাল এমন সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো দেখে মনে ভরে গেলো ৷ আসলে দিদি আমি ফুলের নাম মনে রাখতে পারি না ৷ এশিয়াটিক,পিটুনিয়া,কৃষ্ণ গাদাঁ সব মিলে প্রতিটি ফুল দেখতে অনেক সুন্দর ছিল ৷ অনেক ধন্যবাদ দিদি এমন সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য, ধন্যবাদ দাদা।

 2 years ago 

অনেক সুন্দর কিছু ফুলের আলোকচিত্র আমাদের মাঝে প্রদর্শন করেছেন আমার কাছে খুবই খুবই ভালো লেগেছে। সকাল সকাল ঘুম থেকে উঠে আপনার পোস্টটি দেখে মনে হচ্ছিল কোথাও ফুলের বাগানে হাঁটছি।। বিশেষ করে অনেকদিন পরে কৃষ্ণ গাধা ফুল দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।।

 2 years ago 

কৃষ্ণ গাধা ফুল নয়,কৃষ্ণগাঁদা ফুল ভাইয়া।যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে।😊

 2 years ago 

খুব সুন্দর ভাবে আপনি শীতকালীন কিছু ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। শুধু ফুলের ফটোগ্রাফি গুলোই নয় পাশাপাশি আপনি ফুলের নাম লিখে আমাদের জানার সুবিধা করে দিয়েছেন, তাই অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মতামত জেনে ভালো লাগলোধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

নতুন কিছু ফুলও দেখলাম সাথে কিছু তথ্যও জানতে পারলাম,ভালো লাগলো দেখে।
ছবিগুলো ভালো ছিল দিদি।শুভ কামনা রইলো 🧡।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

 2 years ago 

Thank you.💝

 2 years ago 

কলেজ থেকে সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন দেখি।সবগুলো ফুলই দেখতে অসাধারণ, বিশেষ করে কালারগুলো দেখতে বেশ চমৎকার।এশিয়াটিক লিলি ফুল আর কলি দুইটাই বেশ সুন্দর।

পেন্সি ফুল টা মনে হয় আমি প্রথম দেখছি, ঠিক বলছেন চোখ ধাধানো কালার,এই ফুলের অন্যানো কালারগুলো মনে হয় আরো সুন্দর হয়।ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ আপু,পেন্সি ফুলের আরো অনেক সুন্দর কালার রয়েছে, ধন্যবাদ আপু।

 2 years ago 

সারা বছরে কম বেশি ফুল দেখা যায়।তবে আমার মনে হয় শীতকালে ফুল বেশি দেখা যায়। বিভিন্ন ধরনের ফুল গুলো শীতকালে ফুটে থাকে। আর এসব ফুলগুলো দেখতে খুবই সুন্দর লাগে। আপনার ফটোগ্রাফিতে কৃষ্ণ গাঁদা ফুল গুলো দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার তোলা ফটোগ্রাফি গুলো সবই আপনার কলেজের ফুল ছিল জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর ফুল গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন, শীতকালেই বেশি ফুল ফোটে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কিন্তু এশিয়াটিক লিলি ফুলটি ভীষণ ভালো লেগেছে দিদি। এই ফুলটি আমি আজ প্রথম দেখলাম। এটা কি ছবিতে যতটুকু বড় দেখাচ্ছে, বাস্তবে এতটাই বড় ? নাকি কিছুটা জুম করে তুলেছেন। যাই হোক আমি এই ফুলটি সংগ্রহ করবো ভাবছি। তাছাড়াও অন্যান্য ফুলের ছবিগুলো ভীষণ সুন্দর ছিল, সাথে গুছানো বর্ননা।

 2 years ago 

এটা কি ছবিতে যতটুকু বড় দেখাচ্ছে, বাস্তবে এতটাই বড়?

না ভাইয়া,এমনিতেই অনেক বড় ফুলটি।তাছাড়া আমি কোনো ছবি জুম করে তুলিনা, ছবি ফেটে যায় বলে।আমার ও ফুলটি খুবই ভালো লেগেছে ,আপনি সংগ্রহ করতে পারেন।অনেক কালার আছে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67975.29
ETH 3240.67
USDT 1.00
SBD 2.66