🍅"মাটির চুলায় পোড়া টমেটো ভর্তা/মাখা রেসিপি "🍅(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার🙏

বন্ধুরা,শীতের উষ্ণশীতল আবহাওয়ায় কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই অনেক ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো একটি ভর্তা বা মাখা রেসিপি।সেটি হলো-"মাটির চুলায় পোড়া টমেটো ভর্তা/মাখা"🍅🍅।

CollageMaker_20220129_104006032.jpg

🍅 পোড়া টমেটো ভর্তা/মাখা🍅

বন্ধুরা, মাটির চুলায় রান্না করা যেকোনো রেসিপি খুবই স্বাদের হয় আমরা সকলেই জানি।এতে শরীরের জন্য ও ভীষণ উপকারী ,তাছাড়া জিভে লেগে থাকার মতো ভিন্ন স্বাদ ও পাওয়া যায়।তবে একটু বেশি পরিশ্রম করতে হয় ।যাইহোক আমাদের গ্রামের বাড়িতে আমরা সারাবছর উনানে রান্না করে থাকি কাঠ দিয়ে কিংবা খড় দিয়ে।তো আজ আমি আপনাদেরকে মাটির চুলায় পোড়ানো টমেটো ভর্তা বানিয়ে দেখাবো।চাইলে আপনারা গ্যাসের উনানে তৈরি করতে পারেন।কিন্তু এটির স্বাদ তেমন পাওয়া যায় না।যেকোনো মাখা বা ভর্তা খেতে আমার ভীষণ ভালো লাগে।আর আমি মনে করি গরিব-ধনী এটি সবারই প্রিয়।তো চলুন শুরু করা যাক---

IMG_20220129_154805.jpg

উপকরণ

●টমেটো - 2 টি
●পেঁয়াজ কুচি- 1টি
●ভাঁজা লঙ্কা - 4 টি
●লবণ- স্বাদ অনুযায়ী
●সরিষার তেল-1/2 টেবিল চামচ

প্রস্তুত প্রণালী

ধাপঃ 1

IMG_20220129_141556.jpg

●প্রথমে আমি 2 টি পাকা টমেটো ধুয়ে নিয়ে নেব।

ধাপঃ 2

IMG_20220129_141533.jpg

●এরপর মাটির চুলায় জ্বলন্ত আগুন করে নেব।

ধাপঃ 3

IMG_20220129_141613.jpg

●জ্বলন্ত আগুনের মধ্যে দিয়ে দেব টমেটো 2 টি।

ধাপঃ 4

IMG_20220129_141628.jpg

●তো আমি দিয়ে দিলাম টমেটো 2 টি আগুনের মধ্যে।

ধাপঃ 5

IMG_20220129_141647.jpg

●এরপর একটি লাঠির সাহায্যে টমেটোর উপর আগুন দিয়ে দেব।যাতে পুরোপুরি সেদ্ধ হয়ে যায় ।

ধাপঃ 6

IMG_20220129_142326.jpg

●তো আমার টমেটো পোড়ানো হয়ে গেছে, কালো হয়ে গেছে।এইবার তুলে নেব চুলা থেকে টমেটোগুলি।

ধাপঃ 7

IMG_20220129_141659.jpg

●তো আমি তুলে নিয়েছি পোড়ানো টমেটোগুলি।

ধাপঃ 8

IMG_20220129_141712.jpg

●এরপর হালকা জল দিয়ে মুছে নিয়ে টমেটোর খোসা ছাড়িয়ে নেব।

ধাপঃ 9

IMG_20220129_141725.jpg

●তো টমেটোর খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিলাম।

ধাপঃ 10

IMG_20220129_103713.jpg

●এবারে পেঁয়াজ কুচি করে নেব সরু করে বটির সাহায্যে।শুকনো লঙ্কা ভাজি করে নেব এবং লবণ নিয়ে নেব।

ধাপঃ 11

IMG_20220129_103807.jpg

IMG_20220129_141513.jpg

●সব উপকরণ একত্রে মেখে নেব।এরপর সরিষার তেল দিয়ে ভালোভাবে মেখে নেব পেঁয়াজ ও ভাজা লঙ্কাগুলি।

ধাপঃ 12

IMG_20220129_103753.jpg

●এবারে টমেটোর দানাগুলি বের করে নিয়ে ফেলে দেব সব।কারন এটি খুবই টক লাগে।

ধাপঃ 13

IMG_20220129_141449.jpg

●তো দানাগুলি পরিস্কার করে নিলাম টমেটোর।

ধাপঃ 14

IMG_20220129_103739.jpg

●এবারে সবকিছু একত্রে মেখে নেব হাত দিয়ে।সবশেষে একটি গোটা ভাজা লঙ্কা বসিয়ে দেব মেখে নেওয়া টমেটোর উপর।

ধাপঃ 15

IMG_20220129_141435.jpg

●তো তৈরি হয়ে গেল আমার টমেটো মাখা ও ভর্তা রেসিপি🍅🍅।এইবার গরম ভাতের সঙ্গে এটি পরিবেশন করতে হবে।খুবই টেস্টি খেতে হয় মাখা রেসিপিগুলি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

টমেটো ভর্তা অনেক মজাদার একটি রেসিপি। অল্প খরচে ঝটপট রেসিপির মধ্যে টমেটো ভর্তা একটি। তবে টমেটো পুড়িয়ে ভর্তা করা হয়নি। লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দিদি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ঝটপট রেসিপি।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মাটির চুলায় পোড়া টমেটো ভর্তা একটি ব্যতিক্রমধর্মী পোস্ট। এটা খেতে খুবই মজাদার হয়। মাঝে মাঝে ভাত রান্নার সময় এটিকে সিদ্ধ করে ভর্তা বানাই। আপনি সুন্দর করে ধাপে ধাপে এটির বর্ণনা করেছেন। এমন চমৎকার উপস্থাপনার জন্য আন্তরিক ধন্যবাদ। আমন্ত্রণ ও শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।অনুপ্রাণিত হলাম,আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 
  • মাটির চুলায় পোড়া টমেটো ভর্তা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছে করছে আমি কখনো এই রেসিপি খাইনি তবে আপনার উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম। পরবর্তীতে আমি তৈরি করব। আপনার জন্য রইল শুভকামনা।
 2 years ago 

আপনি আমার রেসিপিটা দেখে কিছুটা উপকৃত হয়েছেন জেনে খুবই ভালো লাগলো।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আমার কাছে নতুন রেসিপি কখনো জানা হয় নায় এবং খাওয়াও হয় না,আজকে আপনার মাধ্যমে জেনে নিলাম। প্রতিটা ধাপ সুন্দর করে দেখিয়েছেন যার ফলে এখন যে কেউ তৈরী করতে পারবে। মনে হচ্ছে অনেক স্বাদ ছিল।শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

এবার জেনে গেলেন, অবশ্যই খাবেন ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

  • ওয়াও আপু খুব অসাধারণ লেগেছে এটি। দীর্ঘদিন আগে এটি খেয়েছিলাম আমার মা একদিন এটি করেছিল। আপনার কাছে দেখে এটি খুবই ভালো লেগেছে। আজি আমার মাকে বলবো এটি বাড়ানোর জন্য। দেখেই আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

আপনার কাছে ভর্তা রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টমেটো ভর্তা খেয়েছি। কিন্তু পোড়া টমেটো ভর্তা এখনো খাওয়া হয়নি। খুবই সুন্দর ছিল আপনার রেসিপিটি। রেসিপির ধরনটা সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে পরবর্তীতে আমরা তৈরি করতে শিখে যাবো । শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এবার জেনে গেলেন, অবশ্যই খাবেন ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পোড়া টমেটো ভর্তার স্বাদ কিন্তু অনেক ভালো লাগে,তবে এভাবে মাটির চুলায় পুড়ে খাওয়া হয় নি,গ্যাসের চুলায় দিয়ে তৈরি করে খেয়েছিলাম।খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু।

 2 years ago 

এভাবে মাটির চুলায় পুড়িয়ে খেয়ে দেখবেন আপু।দারুণ খেতে,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

যে শীত পড়েছে চুলার পাশে বসতেই তো অনেক ভালো লাগে। খুব মজাদার একটা ভর্তার রেসিপি করে দেখালেন আপু। শুকনা মরিচ দিয়ে ভর্তা করা দেখে আমার এমনিতেই জিভে জল চলে আসলো😋😋। খেতে নিশ্চয়ই দারুন ছিল। ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করবার জন্য। শুভকামনা রইলো আমার পক্ষ থেকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, এটি খেতে খুবই সুস্বাদু ছিল।আর শীতের সময় মাটির চুলার পাশে বসে আগুন পোহাতে দারুণ মজার হয়।অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পোড়া টমেটোর ভর্তা খেতে বেশি মজা। এমনি ভর্তা থেকে পড়া টমেটো দিয়ে ভর্তা করলে তার স্বাদ আরও বেড়ে যায়। এটা আমি জানি কারণ আমার আম্মু বেশিরভাগ সময় পোড়া টমেটোর ভর্তা তৈরি করতো। এখনো দেখি আমার আম্মুকে পড়া টমেটোর ভর্তা বানাতে। এটা আমার কাছে বেশ ভালো লাগে খেতে। আপনি আমাদের মধ্যে এত অসাধারন একটি রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে ভর্তা রেসিপিটা ভালো লেগেছে জেনে আমার ও খুব ভালো লাগলো আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

প্রিয় আপু পোড়া টমেটো ভর্তা আসলেই দারুন ছিল। অনেক সুন্দরভাবে তৈরি করেছেন এবং এটি খুবই সুস্বাদু দারুন লাগে খেতে। আমি খেয়েছি। আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59479.71
ETH 3174.48
USDT 1.00
SBD 2.44