"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩১ || "ফ্রুট কাটিং ডিজাইন"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।তাই আজ আবারো আমি চলে আসলাম বরাবরের মতোই চলমান প্রতিযোগিতা-৩১ এ অংশগ্রহণ করতে।আর আমার যেকোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে খুবই ভালো লাগে।তাই সেই ভালো লাগা থেকেই ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন তৈরি করার চেষ্টা করলাম।এইজন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির শ্রদ্ধেয় ও প্রিয় ফাউন্ডার দাদাসহ,সকল এডমিন ও মডারেটরদেরকে এত সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য।এছাড়া আমাদের প্রিয় এডমিন @swagata21 দিদিকে অনেক ধন্যবাদ জানাই সুন্দর একটি প্রতিযোগিতার বিষয় নির্বাচন করার জন্য।

ফ্রুট কাটিং ডিজাইন:

IMG_20230222_134336.jpg

IMG_20230222_134235.jpg

প্রতিনিয়ত আমাদের কমিউনিটি নতুন নতুন প্রতিযোগিতার আয়োজন করে চলেছে।যেটা আমাদের জন্য বাড়তি আনন্দের সঙ্গে সঙ্গে অনেক কিছু শিখতে ও জানতে সাহায্য করে।এইবারের প্রতিযোগিতার বিষয়টিও অসম্ভব সুন্দর।তবে ফ্রুট কাটিং শুনতে সহজ মনে হলেও এটা বেশ কঠিন কাজ।এই সম্পর্কে আমার পূর্বের কোনো অভিজ্ঞতা নেই।এই প্রথম কিছু তৈরি করার চেষ্টা করলাম ভয়ে ভয়ে।কারণ কয়েকদিন থেকে ভেবেই যাচ্ছিলাম শুধু ,তারপর ভাবলাম ফল নিয়ে বসেই পড়ি ।অবশ্যই চেষ্টা করতে করতে নতুন আইডিয়া মাথায় আসবে।এগুলো তৈরি করা বেশ সময়সাপেক্ষ।তবে আমি খুবই খুশি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে।কারন আমি সবসময় বিশ্বাস করি,অংশগ্রহণ করাটাই মুখ্য বিষয়।সেইজন্যই ক্ষুদ্র প্রচেষ্টা করলাম এই প্রথম ফলের ডিজাইন নিয়ে প্রতিযোগিতার হাত ধরে।

IMG_20230222_133845.jpg

বিভিন্ন ধরনের ফলের ডিজাইন নানা অনুষ্ঠান বাড়িতে দেখা যায়।যেগুলো খুবই আকর্ষণীয় দেখতে লাগে।আমি আমার মতো করে গোলাপ ফুল ও ময়ূর পাখি ডিজাইন করলাম।যেটা অনেকটা কার্টুন টাইপের দেখতে হয়েছে।আশা করি নিশ্চয়ই আপনাদের আনন্দ দেবে আমার এই ফলের ডিজাইনটি।আমি চেয়েছিলাম এতে কোনো সবজি যুক্ত করে ডিজাইন তৈরি করা যায় কিনা।কিন্তু যেহেতু এটি শুধুমাত্র ফলের তাই শুধু ফল দিয়েই ডিজাইন তৈরি করলাম।আর যেকোনো ফল মানেই পুষ্টিগুণে ভরপুর।যাইহোক তো চলুন শুরু করা যাক---

■উপকরনসমূহ:

IMG_20230222_130444.jpg

◆আঙ্গুর
◆কমলা
◆শসা
◆ডালিম
◆কার্ডবোর্ড
◆ছুরি

■প্রস্তুত-প্রণালি:

ধাপঃ 1

IMG_20230222_130515.jpg
প্রথমে আমি কমলা ফল নিয়ে নিলাম।

ধাপঃ 2

এরপর কমলার খোসা ছাড়িয়ে নিয়ে পরিস্কার করে নিলাম একটি একটি করে।তারপর একটি ছুরির সাহায্যে মাঝবরাবর কেটে নিলাম কমলাগুলি।

ধাপঃ 3

IMG_20230222_131212.jpg
এবারে আঙ্গুর ফল নিয়ে নিলাম পরিমাণ মতো।

ধাপঃ 4

একইভাবে একটি ছুরির সাহায্যে মাঝবরাবর কেটে নিলাম আঙ্গুরগুলি।তারপর আবারো মাঝবরাবর কেটে ছোট ছোট টুকরো করে নিলাম।

ধাপঃ 5

IMG_20230222_131623.jpg
এরপর একটি ডালিম ফল নিয়ে নিলাম।

ধাপঃ 6

IMG_20230222_131642.jpg
ডালিম ফলের খোসা ছাড়িয়ে দানাগুলি বের করে নিলাম।

ধাপঃ 7

IMG_20230222_131721.jpg
এবারে একটি শসা নিয়ে নিলাম।

ধাপঃ 8

শসা মাঝবরাবর কেটে খোসা কেটে নেব ছুরি দিয়ে।তারপর খোসাগুলি পাতার মতো ডিজাইন করে কেটে নেব।

ধাপঃ 9

এরপর শসার মুখের দিকে বাঁকা করে কেটে নিয়ে স্লাইস করে কেটে নিলাম।

ধাপঃ 10

IMG_20230222_132432.jpg
এবারে একটি প্লেট নিয়ে নিলাম।

ধাপঃ 11

IMG_20230222_132457.jpg
প্লেটের উপর ফুলের উপরে কমলা সাজিয়ে নিলাম গোল করে।

ধাপঃ 12

IMG_20230222_132512.jpg
কমলা সাজিয়ে গোলাপ ফুল তৈরি করে নিলাম।

ধাপঃ 13

IMG_20230222_132612.jpg
এরপর কয়েকটি ডালিম দানা দিয়ে দিলাম গোলাপ ফুলের মধ্যে।

ধাপঃ 14

IMG_20230222_132635.jpg
একইভাবে আরেকটি গোলাপ ফুলের ডিজাইন করে নিয়ে শসা দিয়ে তৈরি পাতাগুলো সাজিয়ে দিলাম চারিপাশে।

ধাপঃ 15

IMG_20230222_132705.jpg
তো একইভাবে আমি তিনটি গোলাপ ফুলের ডিজাইন তৈরি করে নিলাম কমলা লেবু দিয়ে।

ধাপঃ 16

IMG_20230222_132734.jpg
এরপর আঙ্গুর ফলের ছোট ছোট টুকরো প্লেটের উপরে সাজিয়ে নিলাম লাভ চিহ্ন একে।

ধাপঃ 17

IMG_20230222_132756.jpg
লাভ চিহ্নের চারিপাশে ডালিমের দানা সাজিয়ে নিলাম।

ধাপঃ 18

IMG_20230222_132825.jpg
এরপর শসার বাঁকা অংশ ও ডালিম দানা সাজিয়ে লাভ চিহ্নের সঙ্গে যুক্ত করে দিলাম এবং একটি ময়ূর ডিজাইন করে নিলাম।

ধাপঃ 19

IMG_20230222_133912.jpg
এবারে ময়ূরের পা,চোখ শসার খোসা দিয়ে তৈরি করে নিলাম এবং কমলার দানা দিয়ে ঠোঁট ডিজাইন করে নিলাম ময়ূরের।

ধাপঃ 20

IMG_20230222_134011.jpg
এরপর প্লেটে আকানো ডাটার পাশ দিয়ে শসার তৈরি পাতা দিয়ে দিলাম সাজিয়ে এবং ময়ূরের উপরের দিকে শসার বাঁকা অংশ সাজিয়ে ডালিম দানা দিয়ে দিলাম।তো তৈরি করা হয়ে গেল আমার "গোলাপ ফুল ও ময়ূর পাখির ডিজাইন"

পরিবেশনা:

IMG_20230222_134059.jpg

IMG_20230222_134411.jpg

IMG_20230222_134259.jpg

IMG_20230222_134151.jpg

IMG_20230222_134132.jpg

আশা করি আপনাদের সকলের কাছে আমার ফ্রুট কাটিং ডিজাইনটি অনেক ভালো লাগবে।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমেই আপনাকে আমি ধন্যবাদ জানাতে চাই আপু। বিভিন্ন ধরনের ফল কেটে কেটে দারুন একটা ডিজাইন তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া, উৎসাহ দেওয়ার জন্য।

 last year 

আসলেই এবারের প্রতিযোগিতা বেশ দারুন।যদিও বেশ কঠিন কাজ।আমার নিজেরও পূর্বের কোন অভিজ্ঞতা নেই। যাই হোক বেশ সুন্দর করেই কমলা, শশা ও আঙ্গুর কাটিং করেছেন।দেখতে বেশ ভালোই লাগছে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ।

 last year 

সত্যিই আমার জন্য ও এটা কঠিন কাজ ছিল আপু।ধন্যবাদ আপনাকে।

 last year 

ফ্রুট কাটিং ডিজাইন সত্যি আপনার দক্ষতা দেখে মুক্ত হয়ে যায়। এত সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাধ্যমে এই ডিজাইনটি শেয়ার করলেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার প্রত্যেকটা ডিজাইন আমারও খুবই ভালো লেগেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া এই প্রথমবারের মতো করলাম, আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলেই এবারের প্রতিযোগীতা অনেক ইউনিক। আপনার আইডিয়া টাও ইউনিক ছিল।অনেক সুন্দরভাবে আপনার আইডিয়া টি ফুটিয়ে তুলতে পেরেছেন।ধন্যবাদ সুন্দর ফ্রুট কাটিং শেয়ার করার জন্য।শুভ কামনা রইল।

 last year 

অনেক সুন্দর মন্তব্য দ্বারা আমাকে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপু শেষ মুহূর্তে এসেও প্রতিযোগিতায় অনেক সুন্দর ভাবে জয়েন করেছেন দেখে আমার কাছে অনেক ভালো লাগছে। ফ্রুট কাটিং ডিজাইন সত্যি আমাকে মুগ্ধ করেছে। আসলে এবার প্রতিযোগিতাটি ছিল সবচেয়ে ইউনিক একটি প্রতিযোগিতা। ভিন্ন ভিন্ন ধরনের ফল দিয়ে আপনি দারুন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপু আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আসলেই বেশ ইউনিক ছিল প্রতিযোগিতাটি।ধন্যবাদ ভাইয়া।

 last year 

একদম শেষ মুহূর্তে এসে আপনি এই কনটেস্টে অংশগ্রহণ করেছেন দেখে আমার খুব ভালো লেগেছে। আমরা জানি এখন আমাদের কমিউনিটিতে ৩১ তম কনটেস্ট চলছে। যে কনটেস্টের আয়োজন ফ্রুট কাটিং ডিজাইন। সেখানে আপনি খুব সুন্দর দক্ষতার সাথে অংশগ্রহণ করেছেন দেখে আমার খুব ভালো লাগলো।

 last year 

আপনার কাছে ডিজাইনটি ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনার তৈরি করা ফ্রুট কাটিং টি খুবই দারুণ লাগছে। বিভিন্ন ফল কেটে আপনি খুব দারুন একটি ফ্রুট কাটিং ডিজাইন আমাদের মাঝে শেয়ার করেছেন। সত্যি খুবই সুন্দর হয়েছে। আপনি খুব ধৈর্য ও সময় নিয়ে আপনি সম্পন্ন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর একটি ফ্রুট কাটিং ডিজাইন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে অনুপ্রেরণা পেলাম, ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

আপনার ফ্রুট কাটিং ডিজাইন খুবই সুন্দর হয়েছে। গোলাপ ফুল ডিজাইন খুবই নিখুঁতভাবে করেছেন আপনি। কমলা দিয়ে তৈরি গোলাপ ফুল দেখতে বেশ সুন্দর লাগছে । শসা আর আঙ্গুর দিয়ে তৈরি ময়ূর দারুন লাগছে দেখতে। ঠিকই বলেছেন অনুষ্ঠান বাড়িতে গেলে ফলের ডিজাইন দেখা যায় আমার কাছে অনুষ্ঠানে ফলের ডিজাইন গুলো দেখতে অনেক বেশি ভালো লাগে। আপনার তৈরি করা ফ্রুট কাটিং ডিজাইন এর পদ্ধতি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

 last year 

ঠিক বলেছেন ,অনুষ্ঠানবাড়ি গেলে সুন্দর সুন্দর ফলের ডিজাইন দেখা যায়।ধন্যবাদ আপু।

 last year 

দিদি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ জানাই আপনাকে।আপনি কিছু ফল কেটে খুব সুন্দর একটি ডিজাইন আমাদের মাঝে শেয়ার করেছেন, খুব সুন্দর হয়েছে। আপনাকে অভিনন্দন জানাই।

 last year 

আপনার সুমন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68156.12
ETH 3727.18
USDT 1.00
SBD 3.65