DIY- এসো নিজে করি- "সুতা দিয়ে কিশোর লাজুক খ্যাক তৈরি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

★নমস্কার★

বন্ধুরা,আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলেই ভালো এবং সুস্থ আছেন। আজ আমি @rme দাদার আয়োজিত সপ্তাহব্যাপী diy প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।এইজন্য দাদার এই সুন্দর প্রতিযোগিতা নির্ধারণের জন্য এবং আমাদের সকলকে সকল বিষয়ে সুযোগ প্রদানের জন্য দাদাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি মন থেকে।আজ আমি আপনাদের সঙ্গে কোনো রেসিপি কিংবা অঙ্কন শেয়ার করবো না,বরং সুতা দিয়ে আমার তৈরি একটি "কিশোর লাজুক খ্যাক" শেয়ার করবো।

CollageMaker_20210914_082813893.jpg
আমার লোকেশন

বন্ধুরা, আমাদের লাজুক খ্যাক শিশু থেকে ধীরে ধীরে বড়ো হচ্ছে।সাথে সাথে লাজুক খ্যাকের দায়িত্বও বাড়ছে।এছাড়া আমাদের লাজুক খ্যাকটি শৈশব থেকে কৈশোরে পদার্পণ করেছে।অর্থাৎ প্রাইমারী স্কুল থেকে হাই স্কুলে উত্তীর্ণ হয়েছে।আমাদের কমিউনিটির কল্যানে এবং কমিউনিটির স্বচ্ছতার কাজে লাজুক খ্যাক ব্যাপক কাজ করে চলেছে।এটি আমাদের জন্য একাধারে গর্ব ও আনন্দের বিষয়।এছাড়া লাজুক খ্যাকের বৃদ্ধির সঙ্গে সঙ্গে খাদ্য চাহিদা ও বেড়েছে।সেজন্য আমি আমার তৈরি লাজুক খ্যাকের খাদ্যের জন্য একটি মুরগির বাচ্চা ও তৈরি করেছি।সেটি আমি আগের পোস্টেই আপনাদের সঙ্গে শেয়ার করেছি।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20210914_080813.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.পাঁচ রঙের সুতা(সাদা,খয়েরি,হলুদ,কমলা এবং নীল)
2.কেচি
3.সুই
4.আঠা
5.কালো রঙের ডড পেন
6.সবুজ রঙের মাইক্রোটিভ পেন
7.থার্মোকলের বল 3 টি
8.টিয়ে জলরঙের ডড পেন

IMG_20210914_091653.jpg
আমার লোকেশন

পদ্ধতি:

IMG_20210914_080908.jpg

IMG_20210913_111832.jpg
আমার লোকেশন

◆প্রথমে আমি লাজুক খ্যাক তৈরির উপকরণগুলি নিয়ে নেব।যেমন- সুই,সুতা,কেচি ইত্যাদি।

IMG_20210914_074147.jpg

◆এবার আমি হলুদ রঙের সুতা 3 আঙুলে ঘুরিয়ে পেঁচিয়ে নেব 80 বার।তারপর হাত থেকে খুলে আলাদা করে নিয়ে এক টুকরো সুতার উপরে রেখে শক্ত করে বেঁধে নেব ।

CollageMaker_20210914_074312665.jpg
আমার লোকেশন

◆বেঁধে নেওয়ার পর দুই পাশ থেকে কেচি দিয়ে কেটে প্রত্যেকটি সুতা আলাদা করে নেব ।এভাবে কেচি দিয়ে কাটতে থাকবো এবং একটি ত্রিভুজের মতো তৈরি করে নেব ।এছাড়া বেঁধে রাখা লম্বা সুতোটি না কেটে রেখে দেব।

CollageMaker_20210914_081522139.jpg

◆একইভাবে কমলা রঙের সুতা নিয়ে হাতে পেঁচিয়ে নেব 60 বার।তারপর কেচি দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে কেটে ছোট গোল বলের মতো তৈরি করে নেব।

CollageMaker_20210914_081551497.jpg

◆এবার হলুদ রঙের সুতোর গায়ে রাখা লম্বা সুতো সুইয়ে গেঁথে নেব এবং কমলা রঙের সুতো হলুদ রঙের সুতোর গায়ের উপর মাঝবরাবর রেখে সেলাই করে জুড়ে নেব।এটি লাজুক খ্যাকের পেট হবে।

CollageMaker_20210914_081636905.jpg
আমার লোকেশন

◆এবার আমি 8 টুকরো কমলা রঙের সুতো কেটে নেব একহাত লম্বা মাপ করে।এরপর সুতোগুলো একত্রে যুক্ত করে গিট দিয়ে নেব 8 থেকে 10 টি।এটি লাজুক খ্যাকের হাত হবে।এভাবে আমি দুটো হাত তৈরি করে নেব।

CollageMaker_20210914_081724221.jpg

◆এরপর আমি সুইতে হলুদ রঙের সুতা গেঁথে লাজুক খ্যাকের হাতের মধ্যে ফুঁড়ে লাজুক খ্যাকের বানানো শরীরের পেটের উপরের ত্রিভুজাকার অংশের সঙ্গে যুক্ত করে নেব।একইসঙ্গে দুটি হাতই সেলাই করে জুড়ে নেব।
এবার আবারো আমি হলুদ রঙের সুতা হাতে পেঁচিয়ে নেব 50 বার।এইবার আমি সুতাটি বেঁধে আমি একপাশের অংশ কেচি দিয়ে কেটে আলাদা করে নেব এবং অন্য অংশটি না কেটে রেখে দেব।কেটে নেওয়া অংশ সমান গোল করে কেটে নেব।এটি লাজুক খ্যাকের মাথা হবে।

CollageMaker_20210914_081747765.jpg

◆এরপর আমি লাজুক খ্যাকের মাথার যে অংশের সুতা কাটে নি সেই অংশের সঙ্গে লাজুক খ্যাকের শরীরের অংশ জুড়ে দেব সুই দিয়ে সেলাই করে খয়েরি সুতো দিয়ে যাতে সুতো কেটে আলাদা করা গোল অংশটি মাথার উপরে থাকে এবং না কাটা অংশ নিচে ঢাকা থাকে।এবার লাজুক খ্যাকের হাতের তালুর অংশ খয়েরি সুতা দিয়ে সেলাই করে নেব।একইসঙ্গে নীল রঙের সুতো 4 টুকরো করে কেটে নেব মিডিয়াম সাইজে।তারপর গিট দিয়ে নেব একটু ফাকা ফাকা করে।এটি লাজুক খ্যাকের গলার মাফলার।

CollageMaker_20210914_081824457.jpg
আমার লোকেশন

◆এবার লাজুক খ্যাকের গলায় মাফলার জড়িয়ে দেব।এরপর আমি দুই টুকরো সাদা রঙের সুতা ও এক টুকরো মিডিয়াম সাইজের কমলা রঙের সুতা কেটে নেব।সুতা তিনটি একত্রে করে গিট দিয়ে নেব ত্রিভুজাকার করে।এটি লাজুক খ্যাকের কান।এভাবে দুটি কান তৈরি করে নেব লাজুক খ্যাকের।

IMG_20210914_075603.jpg

◆এরপর সুই সুতা দিয়ে লাজুক খ্যাকের কানটি লাজুক খ্যাকের মাথার এক অংশে ফাঁকা করে যুক্ত করে দেব।

CollageMaker_20210914_081946757.jpg

◆এভাবে দুটি কান যুক্ত করে দেব লাজুক খ্যাকের মাথায়।

CollageMaker_20210914_082016550.jpg
আমার লোকেশন

◆এবার আমি সাদা রঙের সুতা এক হাত লম্বা মাপে কেটে নেব 4 টুকরো।তারপর টুকরোগুলি একত্রে করে ঢিলেঢালা গিট দিয়ে নেব।এটি লাজুক খ্যাকের মুখের মাঝবরাবর লাগিয়ে নেব।এছাড়া সুই ও সুতা দিয়ে সাদা সুতো লাজুক খ্যাকের কানের সঙ্গে সেলাই করে নেব।

CollageMaker_20210914_082056478.jpg

IMG_20210914_080048.jpg

◆এরপর আমি দুটি থার্মোকলের সাদা ছোট বল নিয়ে নেব ।এটি লাজুক খ্যাকের চোখ হবে।এবার আমি কিছু রঙের ডড পেন নিয়ে নেব।প্রথমে আমি কালো ডড পেন দিয়ে বড়ো পাতার মতো দাগ দিয়ে নেব থার্মোকল বলের গায়ের উপরের অংশে।এরপর কালো রঙের দাগের মধ্যে টিয়ে জলরঙের ডড পেন দিয়ে রঙ করে নেব।টিয়ে রঙের মাঝবরাবর অংশে কালো রঙের ডড পেন দিয়ে বিন্দু দিয়ে নেব।কালো বিন্দুর নিচের অংশে সবুজ রঙের মাইক্রোটিভ পেন দিয়ে রঙ করে নেব।এভাবে আমি লাজুক খ্যাকের দুটি চোখ তৈরি করে নেব।এবার লাজুক খ্যাকের মুখের উপরের অংশে ফাঁকা করে দুইপাশে আঠা লাগিয়ে নেব।

CollageMaker_20210914_082140540.jpg

CollageMaker_20210914_082244821.jpg

◆আঠার উপর চোখ দুটি বসিয়ে নেব ।এরপর আরেকটি সাদা রঙের থার্মোকল বল নিয়ে কালো ডড পেন দিয়ে কালো রঙ করে নেব।এটি লাজুক খ্যাকের নাক হবে।এবার লাজুক খ্যাকের মুখের নিচ অংশ ফাঁকা করে আঠা লাগিয়ে ,আঠার উপর কালো নাকটি বসিয়ে নেব।

CollageMaker_20210914_082314307.jpg
আমার লোকেশন

◆এরপর আমি 10 টুকরো লম্বা খয়েরি সুতা নিয়ে একসাথে গিট দিয়ে একদিকে সরু এবং অন্যদিকে মোটা করে নেব।এটি লাজুক খ্যাকের লেজ হবে।এবার সুই ও সুতা দিয়ে লাজুক খ্যাকের শরীরের পিছন দিকে সেলাই করে লাগিয়ে দেব লেজটি।

CollageMaker_20210914_082532772.jpg
আমার লোকেশন

◆তো তৈরি হয়ে গেল সুতো দিয়ে আমাদের কিশোর লাজুক খ্যাক।এবার তার খাদ্যের প্রয়োজন তাই একটি মুরগির বাচ্চা দিলাম লাজুক খ্যাককে।মুরগির বাচ্চাটি পালানোর চেষ্টা করছে কিন্তু আমাদের লাজুক খ্যাক চতুরতার সাথে মুরগির বাচ্চাটি ধরে ফেলেছে।

IMG_20210914_080722.jpg

IMG_20210914_080558.jpg
আমার লোকেশন

◆আমাদের কিশোর লাজুক খ্যাকের বিভিন্ন স্টাইল।

IMG_20210914_081007.jpg
আমার লোকেশন

বন্ধুরা, আশা করি আমার সুতো দিয়ে তৈরী লাজুক খ্যাকটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
সকলকে ধন্যবাদ।
সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপনার কিশোর লাজুক খ্যাক খুবই সুন্দর হয়েছে ।লাজুক খ্যাক তো ভালো স্টাইল জানে। খুব সুন্দর বর্ণনা করেছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ, আপু লাজুক খ্যাক বড়ো হচ্ছে যে স্টাইল তো জানবেই।অনেক ধন্যবাদ আপু,মজার মন্তব্যের জন্য।

দিদি অনেক সুন্দর হয়েছে লাজুক খ্যাকটি ।দিদি আপনার হাতে অনেক যাদু আছে।কাজ দেখলে বুঝা যায়।আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা,এভাবে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপনার সুতা দিয়ে তৈরী পুতুল। ধাপে ধাপে সুন্দর আলোচনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।এটি পুতুল তবে লাজুক খ্যাক পুতুল।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে ।লাজুক খ্যাক টি। হাতের কাজটা বেশ ভালোই হয়েছে। শুভেচ্ছা রইলো বোন।

 3 years ago 

অনেক ধন্যবাদ আমার দাদা।

 3 years ago 

হা হা সুতা দিয়ে কিশোর লাজুক খ্যাক টিকে দেখে আমার অনেক হাসি পাচ্ছে কেন জানি , অনেক সুন্দর ভাবে তৈরী করার চেষ্টা করেছেন আপনি। ভালো লাগলো দেখে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু।আপনাকে একটু হাসাতে পেরে আমি ও খুশি।

 3 years ago 

কিশোর লাজুক খ্যাকের বিভিন্ন স্টাইল দেখে তো আমি হতবাক ! অসাধারণ, তোমার কাজের প্রশংসা না করে পারছি না, বিভিন্ন গুণে গুণান্বিত তুমি ?ধন্যবাদ সুন্দর এই উপহারটি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আপনাদের মুখে প্রশংসা শুনতে আমার ভালোই লাগে আপু।সবই আপনাদের আশীর্বাদ।অনেক ধন্যবাদ আপনাকে।ভালো থাকবেন।

অসাধারণ ভাবে তৈরি করেছেন।আপনার কাজের দক্ষতা অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।খুবই ভালো লাগছে আমার কাছে।আপনাকে অনেক ধন্যবাদ আপনার দক্ষতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি আনন্দিত।ধন্যবাদ ভাইয়া, আমাকে সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

দারুন হয়েছে রিপা!! হাতের কাজ বেশ ভালো। দেখে বোঝাই যাচ্ছে এটা কিশোর খ্যা‌ক।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুন্দর একটি জিনিস আপনি বানিয়েছেন। দেখে মনে হচ্ছে লাজুক খ্যাক আমাদের হেলো জানাচ্ছে। আপনাকে ধন্যবাদ আপনার এত সুন্দর একটি প্রতিভা আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 3 years ago 

আমার খুব ইচ্ছে হচ্ছে লাজুক খ্যাক টি বানানোর😍। আপনার নিয়োম ফোলো করে। অনেক সুন্দর হয়েছে দিদি❤️😇

 3 years ago 

অবশ্যই আপু আপনি ও লাজুক খ্যাক বানিয়ে ফেলুন একটি👍😊অনেক ধন্যবাদ আপু💝💝

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63815.31
ETH 3124.40
USDT 1.00
SBD 3.99