"সুস্বাদু মসলা আলু পনির রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আশা করি সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আবারো একটি নতুন রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের মাঝে।আর সেটি হলো "সুস্বাদু মসলা আলু পনির রেসিপি"।

CollageMaker_20210906_083853420.jpg
আমার লোকেশন

দুগ্ধ জাতীয় খাবার:

বন্ধুরা,পনির হলো একটি দুগ্ধ জাতীয় খাবার।যেটি সম্পন্ন গরুর দুধ দিয়ে তৈরি করা হয়।গরুর দুধ দিয়ে হাজারো রকমারি খাবার তৈরী করা যায়।যেটি খুবই স্বাস্থ্যসম্মত।এছাড়া দুধে যেহেতু উচ্চমাত্রায় প্রোটিন রয়েছে সেহেতু দুধ জাতীয় সকল খাবারে ও প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে।যা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী।দুধ জাতীয় যেকোনো ধরনের খাবারের সেই প্রাচীন যুগ থেকে কদর রয়েছে।কারণ প্রাচীন যুগের মানুষরা প্রচুর গরু ও মহিষ পালন করতেন এবং তাদের গোয়াল ভরা গরুও ছিল। ফলে তারা দুগ্ধ জাতীয় বিভিন্ন খাবার খেয়েই দিন অতিবাহিত করতেন।যেখানে বর্তমানে গরু পালনের হার অনেক কম।কিন্তু আমার পরিবার দুধ জাতীয় সকল খাবার যেমন -দুধের ছানা, ঘি, মাখন, দই, ঘোল এবং মিষ্ট জাতীয় সবকিছু পছন্দ করলে ও দুধের তৈরি পনিরটা তেমন পছন্দ করেন না খেতে।তবে আমার কাছে খুব ভালো লাগে পনির।এই জন্যই বাজার থেকে আনা।তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক----

IMG_20210906_081810.jpg
আমার লোকেশন

উপকরণসমূহ:

1.আলু - 3 টি
2.পনির- 200 গ্রাম
3.লবণ - 1.5 টেবিল চামচ
4.হলুদ - 1টেবিল চামচ
5.কাঁচা লঙ্কা- 5 টি
6.পেঁয়াজ কুঁচি- 2 টি
7.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
8.সরিষার তেল - 60 গ্রাম
9.রসুন বাটা- 1 টেবিল চামচ
10.জিরা বাটা - 1.5 টেবিল চামচ
11.শুকনো লঙ্কা বাটা - 1 টেবিল চামচ
12.দারুচিনি বাটা - 1/2 টেবিল চামচ
13.চিনি - 1/2 টেবিল চামচ
14.পরিমাণ মতো জল

প্রস্তুত প্রণালী :

ধাপঃ 1

CollageMaker_20210906_082802812.jpg
আমার লোকেশন

IMG_20210906_080324.jpg
আমার লোকেশন

◆প্রথমে আমি কয়েকটি আলু নিলাম।এরপর বটির সাহায্যে আলুগুলোর খোসা ছাড়িয়ে নিয়ে মিডিয়াম সাইজ করে কেটে নেব।এরপর আলুগুলো জল দিয়ে ধুয়ে নেব একইসঙ্গে যেহেতু পনির জল দিয়ে ধুয়ে নেওয়া যায় না তাই আলতো হাতে মুছে নিয়ে ছোট ছোট আলুর মতো চৌকো সাইজে একটু বড়ো করে কেটে নেব।তো আমার আলু ও পনির কেটে নেওয়া হয়ে গেছে।

ধাপঃ 2

CollageMaker_20210906_082854126.jpg
আমার লোকেশন

IMG_20210906_080447.jpg
আমার লোকেশন

◆পনিরগুলি হালকা করে ভেঁজে নিতে হয় তাই পনিরের গায়ে সামান্য পরিমাণ লবণ ও হলুদ মিশিয়ে নেব ভালোভাবে হাত দিয়ে।

ধাপঃ 3

CollageMaker_20210906_082955169.jpg
আমার লোকেশন

◆এবার চুলায় একটি কড়া বসিয়ে দেব লো আঁচে।কড়াতে একটু তেল দিয়ে সামান্য গরম করে নিয়ে পনিরগুলি ভেঁজে নেব ওলটপালট করে।

ধাপঃ 4

IMG_20210906_080527.jpg
আমার লোকেশন

IMG_20210906_080701.jpg
আমার লোকেশন

◆তো আমার পনিরগুলি ভেঁজে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নেব।এরপর পেঁয়াজ কুচি ও কাঁচা লঙ্কাগুলি কেটে নিয়ে ধুয়ে নেব।এছাড়া শীল-নোরা দিয়ে রসুন, জিরা, শুকনো লঙ্কা এবং দারুচিনি পরিমাণ মতো নিয়ে একসঙ্গে বেঁটে নেব।

ধাপঃ 5

CollageMaker_20210906_083055698.jpg
আমার লোকেশন

◆আবার কড়াইতে তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি ও পাঁচফোড়ন দিয়ে ভেঁজে নেব হালকা করে। ভাঁজা পেঁয়াজের মধ্যে বেঁটে রাখা মসলাগুলি দিয়ে দেব।

ধাপঃ 6

IMG_20210906_081002.jpg
আমার লোকেশন

CollageMaker_20210906_083124174.jpg
আমার লোকেশন

◆তারপর একে একে সব উপকরণ যেমন-লবণ , হলুদ ও চিনি খুন্তির সাহায্যে মিশিয়ে দেব।মসলা যাতে পুড়ে না যায় তার জন্য অল্প অল্প জল যোগ করবো।কিছুক্ষণ নেড়েচেড়ে আলু ও কাঁচালঙ্কা দিয়ে 10 মিনিট ধরে ভেঁজে নেব ।10 মিনিট পর পরিমাণ মতো জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 15 মিনিট মতো।

ধাপঃ 7

IMG_20210906_081013.jpg
আমার লোকেশন

CollageMaker_20210906_083436664.jpg
আমার লোকেশন

◆15 মিনিট পর ভেঁজে রাখা পনিরগুলি দিয়ে 7 মিনিট মতো তরকারীটি ফুটিয়ে নেব।তারপর একটি পাত্রে ঢেলে নামিয়ে নেব।আপনারা চাইলে এতে ধনে পাতা ও টক দই ও ব্যবহার করতে পারেন।

ধাপঃ 8

IMG_20210906_082000.jpg
আমার লোকেশন

◆তো তৈরি হয়ে গেল আমার "সুস্বাদু মসলা আলু পনির রেসিপি"।এটি এখন গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আমাদের দেশে এই ধরনের রেসিপি তৈরি হয় না। তবে ইন্ডিয়ান বিভিন্ন ফিল্মে পনির নিয়ে বিভিন্ন রকমের খাবার দেখা যায়। আপনার রান্নাটা আমার সুন্দর লেগেছে। পনির খেতে আমারও ভালোলাগে। চেষ্টা করব একদিন এইভাবে পনির রান্না করে খেতে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago (edited)

হ্যাঁ ভাইয়া, পনির আমাদের দেশে খুবই জনপ্রিয় এবং নানা পদের রেসিপি ও করা যায় পনির দিয়ে।আপনি এইভাবে একদিন খেয়ে দেখবেন ভাইয়া।আশা করি ভালো লাগবে।
আর আপনাদের দেশে কি ধরনের রেসিপি তৈরি হয় সেটি অবশ্যই জানাবেন।অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

চমৎকার লাগছে কালারটি, এ ধরনের খাবার আমি পূর্বে কখনো তৈরি করিনি, দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু।

 3 years ago 

হ্যাঁ, আপু এটি খুবই সুস্বাদু এবং প্রচুর পরিমানে প্রোটিনসমৃদ্ধ ও।অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

পনীর হালকা ভেঁজে নিলেই খেতে ব্যাপক লাগে। আর ঝোল ভেতরে ঢুকলে তো কথাই নেই। দারুন নরম। মুখে গলে যায়।

পনীর কি বাড়িতেই বানানো?

 3 years ago (edited)

না দাদা,এটি বাড়িতে বানানো নয়। দোকান থেকে কেনা।ভাবছি একটি গরু পুষবো।আমার পরিবার গরু খুব পছন্দ করে। দাদা পনির এই প্রথম রান্না করলাম তাই একটু বেশি ভেঁজে নেওয়া হয়ে গেছে কিন্তু খেতে ভালোই হয়েছিল।তবে আমি আপনার একটি মন্তব্যে দেখে ছিলাম আপনি কড়া ভাজা পনির খেতে বেশি পছন্দ করেন।
অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

বেশি ভাজলেই ভালো লাগবে। বাইরেটা ক্রিসপি ভেতরটা নরম।

হ্যাঁ, কড়া ভাজা বেশি ভালো লাগে

 3 years ago 

পনিরের সাথে আলো, বাহ! দারুণ রেসিপিতো।

আমি যদিও এখনো এই রকম রেসিপির স্বাদ নেয়ার সুযোগ পাই নাই, তবে আপনার রেসিপিটি দেখে বেশ ভালো লাগছে। আমার মনে হয়েছে এটার স্বাদ চেক করা উচিত, আমার হে হে হে। ধন্যবাদ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

অবশ্যই চেক করবেন ভাইয়া।আশা করি ভালো লাগবে, আর না লাগলেও শরীরে প্রোটিন পাবেন অনেক হি হি হি।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া।সবসময় সুন্দর মন্তব্য দ্বারা আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

প্রথম এইরকম একটা রেসিপি দেখলাম। খুব তাড়াতাড়িই আমি এটি বাড়িতে করার চেষ্টা করব। রেসিপি দেখে মনে হচ্ছে খুবই মুখরোচক। ধন্যবাদ আপু

 3 years ago 

হ্যাঁ, ভাইয়া এটি খুবই মুখরোচক এবং স্বাস্থ্যকর।আপনি চেষ্টা করবেন শুনে ভালো লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া।

আপনার রেসিপি নিয়ে কোনো কথা বলা লাগে না। আপনার রেসিপিগুলো সব সময় হাই কোয়ালিটি সম্পূর্ণ হয়ে থাকে। আজকের রেসিপিটা অসাধারণ হয়েছে। দেখে খেতে ইচ্ছা করছিল। শুভ কামনা রইল।

 3 years ago 

তাহলে চলে আসুন ভাইয়া বর্ধমান।অনেক ধন্যবাদ ভাইয়া।ভালো থাকুন।

আপনার রেসিপিটা ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার রান্না গুলো খুব ভালো হয়।আপনার কথা আজকে শিদ্দার্থ ভাইয়ের সাথে বলেছিলাম।খুব ভালো রান্না করেন আপনি।ছবি এবং বর্ণনায় আপনার পোস্ট খুব ভালোভাবে ফুটিয়ে তোলেন।

অনেক সুন্দর হয়েছে।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

তাই দাদাকে বলেছিলেন !শুনে খুশি হলাম।আপনার প্রশংসাভরা মন্তব্যে আমি অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পেলাম ভাইয়া।ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এই খাবারটা আমি কোনোদিন খাইনি তবে দেখে মনে হচ্ছে খাবারটা অনেক মজার।আর রংটাও খুব সুন্দর হয়েছে।দেখেই খেতে ইচ্ছে করছে।অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ, আপু এটি খেতে অনেক মজার।একদিন বানিয়ে খেয়ে দেখবেন, ভালো লাগবে।ধন্যবাদ আপু।

নতুন একটু রেসিপি শিখতে পারলাম দিদি।ঝালের মধ্য পনির খেতেও ভালো হবে মনে হয়।ধন্যবাদ

 3 years ago 

আপু পনির দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করা যায়।এটি মসলা পনির ঝাল তো হবেই।খেতে ও স্বাদের হয়েছিল ,আপনি ও চেষ্টা করে দেখতে পারেন।ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক পুষ্টিকর ও সুস্বাদু রেসিপি। খেতেই ভালো লেগেছিল। তবে অন্য পদ্বতি তে দেখতে হবে পরের বার।

 3 years ago 

ঠিক বলেছো দাদা,অন্য পদ্ধতি।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32